জাতীয় পরিচয় পত্র চেক করুন অনলাইনে | NID Card Check in Online

You are currently viewing জাতীয় পরিচয় পত্র চেক করুন অনলাইনে | NID Card Check in Online

জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম সম্পর্কে জানার বর্তমানে আমাদের অনেকের প্রয়োজন হয়। ভোটার আইডি কার্ড চেক বা জাতীয় পরিচয় পত্র  আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে, যেমন..

জাতীয় পরিচয় পত্র চেক করার ঐ সময় প্রয়োজন পড়ে যখন আমরা নতুন ভোটার আইডি কার্ড এর জন্য অনলাইনে আবেদন করি এবং এন আইডি কার্ডের জন্য ছবি এবং ফিংগার দেওয়ার পর আমরা চেক করে থাকি যে আমাদের জাতীয় পরিচয়পত্র অনলাইনে এসেছি কি না, আরোও বিভিন্ন তথ্যের জন্য ভোটার আইডি কার্ডের অনলাইন দেখার দরকার হয় তারমধ্যে উল্ল্যেখযোগ্য হল পাসপোর্ট বানানোর সময়।

জাতীয় পরিচয়পত্র চেক 2022

তাই এই পোস্টে কিভাবে আপনি খুব সহজেই জাতীয় পরিচয়পত্র অনলাইনে চেক করবেন খুব সহজে দেখানো হবে যেখানে আপনার ছবি এবং ভোটার তথ্য থাকবে আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়লে আশা করি বুঝতে পারবেন।

জাতীয় পরিচয়পত্র চেক করা যায় বিভিন্ন ভাবে, তবে এই পোস্টটিতে সহজ‌ এবং নতুন এক পদ্ধতিতে আপনি ভোটার আইডি কার্ড চেক করা শিখবেন। চলুন তাহলে শুরু করি!! এবং একটি কথা নিচে মেইন কপি ভোটার আইডি কার্ড চেক ও ডাউনলোড করার নিয়ম সম্পর্কিত পোস্ট পেয়ে যাবেন।

প্রথম ধাপ:  আপনি আপনার মোবাইলের যেকোন একটি ব্রাউজার ওপেন করে এবং ভিজিট করুন land gov bd গুগলে সার্চ করুন, আজ আমরা ভূমি মন্ত্রণালয়ের এই সরকারি অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র চেক করব কিভাবে দেখবেন সাথে থাকুন Land gov bd সার্চ করুন অথবা ভিজিট করুন এই লিঙ্কে: https://land.gov.bd/  ভিজিট করার পর নিচের ছবির মত ওয়েবসাইট আসবে আপনার সামনে।

জাতীয় পরিচয় পত্র

জাতীয় পরিচয়পত্র চেক করার ২য় ধাপ

দ্বিতীয় ধাপ: land.gov.bd ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি একটু নিচের দিকে যাবেন দেখবেন নাগরিক কর্নার নামে একটি অপশন রয়েছে নিচের পিকচার দেখুন এই অপশনটিতে ক্লিক করবেন জাতীয় পরিচয়পত্র চেক করার জন্য।

জাতীয় পরিচয় পত্র

তৃতীয় ধাপ: জাতীয় পরিচয়পত্র চেক করার জন্য ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে নাগরিক কর্নার ক্লিক করার পর ভূমি উন্নয়ন কর নামে একটি অপশন দেখতে পাবেন এই অপশনে ক্লিক করবেন নিচের পিকচার দেখলে সহজে চিনতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র

জাতীয় পরিচয় পত্র চেক চতুর্থ ধাপ: ভূমি উন্নয়ন কর এর এই অপশনে ক্লিক করার পর নিচের ছবির মত আরেকটি পেইজ আসবে নাগরিক কর্নার নামে একটি অপশন দেখতে পাবেন এই অপশনে ক্লিক করুন।

জাতীয় পরিচয় পত্র

জাতীয় পরিচয় পত্র পঞ্চম ধাপ: নাগরিক কর্নার নামে অপশনে ক্লিক করার পর আপনার সামনে জাতীয় পরিচয়পত্র চেক করার জন্য একটি ফরম আসবে ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সিস্টেম। আপনি নাগরিক নিবন্ধন অপশনে সিলেক্ট করুন।

জাতীয় পরিচয় পত্র

নাগরিক নিবন্ধন সিলেক্ট করার পর এখন আপনি দেখতে পাবেন, মোবাইল নাম্বার, জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ দেওয়ার জন্য অপশন থাকবে আপনি যেকোনো একটি মোবাইল নাম্বার এবং আপনার জাতীয় পরিচয়পত্রের নাম্বার ভোটার আইডি কার্ডের যে ১৭ ডিজেট বা ৯ ভিজিটের যে নাম্বার রয়েছে এই নাম্বার দিবেন এবং তার নিচে আপনার জন্ম তারিখ আপনার ভোটার আইডি কার্ডে যেভাবে রয়েছে সেভাবে বসাবেন, তারপর আপনি নিচে দেখতে পাবেন পরবর্তী পদক্ষেপ লেখা রয়েছে এটিতে ক্লিক করবেন দেখবেন আপনার জাতীয় পরিচয়পত্রের তথ্য চলে এসেছে।

জাতীয় পরিচয় পত্র

এই জাতীয় পরিচয় পত্রের মাঝে বিশেষ করে আপনার ভোটার আইডি কার্ডের ফটো ভালো ভাবে দেখতে পাবেন যদি কোথায় আপনার ফটো ক্লিয়ার ভাবে দেওয়ার প্রয়োজন হয় তাহলে এই জাতীয় পরিচয়পত্রের ইনফরমেশন আপনার অনেক কাজে আসবে।

ভোটার আইডি কার্ড চেক (মেইন কপি ডাউনলোড)

উপরের যে জাতীয় পরিচয়পত্র চেক করার যে নিয়ম রয়েছে এটি একটি সহজ উপায় যে আপনার ভোটার আইডি কার্ড চেক করার, তবে আরো অনেক উপায় রয়েছে জাতীয় পরিচয়পত্র চেক করার এর মধ্যে থেকে বিশেষ করে ভোটার আইডি কার্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে মেইন অনলাইন কপি যেখানে আপনি ভোটার আইডি চেক করতে পারবেন একটি একাউন্ট খুলে, একাউন্ট কিভাবে খুলবেন এবং কিভাবে চেক করবেন ও ডাউনলোড করবেন এর সম্পূর্ণ পদ্ধতি এখানে ভিজিট করলে বুঝতে পারবেন: ভিজিট করুন

জাতীয় পরিচয়পত্র ডাউনলোড

জাতীয় পরিচয় পত্র যদি মেইন অনলাইন কপি ডাউনলোড করতে চান তাহলে এই পোস্টটিতে ভিজিট করুন

জাতীয় পরিচয়পত্র সংশোধনের করুন

জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড যদি কোন ভুল থাকে তাহলে আপনি অনলাইনে আবেদন করার মাধ্যমে খুব সহজে আপনার ভোটার আইডি কার্ড সংশোধন করতে পারবেন দেখতে ভিজিট করুন

নতুন ভোটার আইডি কার্ড অনলাইন আবেদন

আপনি যদি এখনো ভোটার আইডি কার্ডের জন্য আবেদন না করে থাকেন তাহলে আজই আপনি আপনার মোবাইলের মাধ্যমে নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করে নিন নতুন ভোটার আইডি কার্ড আবেদন করতে ভিজিট করুন

পাসপোর্ট চেক করার নিয়ম

ইপাসপোর্ট বা পাসপোর্ট চেক করাও অনেক সহজ আপনি চাইলে আপনার মোবাইলের মাধ্যমে পাসপোর্ট চেক করে নিতে পারবেন। কিভাবে পাসপোর্ট চেক করবেন সম্পূর্ণ পদ্ধতি ভিজিট করে দেখে নিন

আপনি যদি এখনো ইপাসপোর্ট না বানিয়ে থাকেন তাহলে কিভাবে ইপাসপোর্ট এর জন্য অনলাইনে আবেদন করবেন কি কি প্রয়োজনীয় কাগজপত্র লাগবে কত টাকা খরচ হবে জানতে ভিজিট করুন

জাতীয় পরিচয়পত্র বিষয়ে আর কোন কিছু জানার হলে কমেন্ট করে জানাবেন আমরা নতুন আর্টিকেলের মাধ্যমে বুঝিয়ে দেওয়ার পরিপূর্ণ চেস্টা করব আর আজকের পোস্টটি উপকারী হলে অবশ্যই শেয়ার করবেন এবং আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো দেওয়ার অনুরোধ রইল ফেসবুক পেইজ। ধন্যবাদ

জাতীয় পরিচয়পত্র চেক করার নিয়ম, বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম, ভোটার আইডি কার্ড চেক, আইডি কার্ড চেক, NID Card check, National id card check.

সহজে ভোটার আইডি কার্ড চেক করুন

ভোটার আইডি কার্ড চেক করা যায় সহজে? অবশ্যই আইডি কার্ড চেক করার সহজ উপায় এই পোস্টটিতে আমরা শেয়ার করছি তাই পোস্টটি পড়ুন এবং সহজে চেক করুন আপনার জাতীয় পরিচয়পত্র।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম

স্মার্ট কার্ড চেক করার নিয়ম আপনারা যারা স্মার্ট কার্ড পেয়ে গেছেন বা যারা পাননি তাহলে আপনি আপনার স্মার্ট কার্ড অনলাইনে চেক করতে পারবেন অনলাইনে স্মার্ট কার্ড চেক করার জন্য ভিজিট করুন

Leave a Reply