You are currently viewing পাসপোর্ট চেক কিভাবে করবেন অনলাইনে | Passport Check Online bd

পাসপোর্ট চেক কিভাবে করবেন অনলাইনে | Passport Check Online bd

পাসপোর্ট চেক কিভাবে করবেন অনলাইনে, আপনি যদি নতুন পাসপোর্ট করে থাকেন তাহলে পাসপোর্ট অফিসে জমা দেওয়ার পর পাসপোর্ট চেক করার অবশ্যই প্রয়োজন হয়। কারণ কোন কোন সময় আসতে অনেক সময় লাগে আর কোন সময় ২১ দিনের ভিতরেও এসে যায় তাই পাসপোর্ট চেকিং করার সম্পূর্ণ পদ্ধতি আপনাদেরকে দেখিয়ে দেওয়ার চেষ্টা করব।Passport Check Online BD.

পাসপোর্ট কি?

পাসপোর্ট বাংলাদেশের সকল নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। তার কারন পাসপোর্ট একজন ব্যক্তির পরিচয় বহন করে। কোন দেশ ভ্রমণের জন্য পাসপোর্ট অত্যান্ত গুরুত্ব বহন করে। আর অনেক সময় আমাদের বিভিন্ন দরকারে আমাদের পাসপোর্ট চেক করার প্রয়োজন হয়। আর সাধারণত আমরা পাসপোর্ট করার পরে থেকে পাসপোর্ট পাওয়া পর্যন্ত আমারা অত্যান্ত উৎসাহী হয়ে থাকি পাসপোর্ট কবে আমরা হাতে পাবো। তাই পাসপোর্ট চেক কিভাবে করবেন বাংলাদেশে পাসপোর্ট নং দিয়ে কিভাবে পাসপোর্ট চেকিং করা যায় তা জানা আমাদের জন্য অনেক প্রয়োজনীয়।

ভোটার আইডি কার্ড চেক করুন অনলাইনে

পাসপোর্ট চেক করার নিয়ম

নতুন পাসপোর্ট কতদিন লাগে হাতে পেতে?

সাধারণত আমরা একটি নতুন পাসপোর্ট করার সময় আমাদের বিভিন্ন রকম অসুবিধার সম্মুখীন হতে হয়। আর এটাও অনেক সময় বিভিন্ন দালালের মাধ্যমে পাসপোর্ট করতে অনেক ভোগান্তি ও ভুগতে হয়। আপনি যদি নতুন পাসপোর্ট বা পাসপোর্ট রিনিউ করতে চান সেক্ষেত্রে আপনার পাসপোর্টকে আবেদনের পর অনেক প্রসেস এর মাধ্যমে যেতে হয়। যার জন্য পাসপোর্ট অফিস কখনো ৭ দিন, ১৫ দিন বা ২১ দিন সময় নেয়। এই সময়ের মধ্যে অনেকগুলো পর্যায় পার হয়ে তারপর আপনার পাসপোর্ট প্রিন্ট হয় আপনার জন্য রেডি হয়। আগে আবেদন করে আমরা কোনোভাবেই জানতে পারতাম না আমাদের পাসপোর্ট এর কি অবস্থা। এই ঝামেলা এবং ভোগান্তি থেকে আপনাকে অনেকটাই মুক্তি দেবে ই-পাসপোর্ট পোর্টাল স্ট্যাটাস চেক। বর্তমানে আপনি নতুন পাসপোর্ট বা পাসপোর্ট রিনিউ এর জন্য আবেদন করার পরে আপনার পাসপোর্ট কোন অবস্থায় আছে তা দেখতে পাবেন

আপনারা পাসপোর্ট চেকিং করবেন কিভাবে অনলাইনে, এবং বাকি সবধরনের স্ট্যাটাস যেমন পাসপোর্ট আবেদন ঠিকভাবে হয়েছে কিনা, পাসপোর্টে এখন কি অবস্থায় আছে, তার স্ট্যাটাস কি, এর পরবর্তীতে কোন ধাপে যাবে, আপনার পাসপোর্টটি প্রিন্ট হয়েছে কিনা, পুলিশ ভেরিফিকেশন হয়েছে কিনা, পাসপোর্টে ডেলিভারির জন্য প্রস্তুত কিনা ইত্যাদি তথ্য ঘরে বসে জানতে পারবেন। সেজন্য আপনাকে অনলাইনে পাসপোর্টের স্লিপ নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে হবে অনলাইনে।
বাংলাদেশে পাসপোর্টের স্লিপ নাম্বার নং দিয়ে কিভাবে পাসপোর্ট চেক করবেন?

পাসপোর্ট চেক করার সম্পূর্ণ পদ্ধতি

পাসপোর্ট চেক করার প্রথম ধাপ।

অনলাইনে বাংলাদেশে পাসপোর্ট চেক করার জন্য আপনার মোবাইল বা কম্পিউটারে যেকোনো একটি ব্রাউজার ওপেন করতে হবে। তারপর সার্চ বারে সেখানে টাইপ করবেন www.passport.gov.bd এইটা  বাংলাদেশ পাসপোর্ট এর ওয়েবসাইট, এই সাইটে প্রবেশ করবেন প্রথমে।

পাসপোর্ট চেক

 

পাসপোর্ট চেক করার দ্বীতিয় ধাপ।

পাসপোর্টের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচের ছবির মত একটি পেজ আসবে।

পাসপোর্ট চেক

এই উইন্ডো ওপেন হয়ে আসার পরে এখানে দেখতে পাচ্ছেন পাসপোর্ট আবেদনপত্রের স্ট্যাটাস চেক অর্থাৎ পাসপোর্ট চেকিং করার জন্য এই অপশনটিতে ক্লিক করবেন।

পাসপোর্ট চেকিং করার তৃতীয় ধাপ।

আবেদনপত্রের স্ট্যাটাস চেক অপশনে ক্লিক করার পর নিচের ছবির মত একটি পেজ ওপেন হবে।

এই পেইজটি ওপেন হওয়ার পর এখানে দুইটি অপশন দেখতে পাবেন একটি Application ID and Online registration ID. এই দুইটি নাম্বারের মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন। এখন প্রয়োজন হবে পাসপোর্ট স্লিপ নাম্বার যেটি পাসপোর্টের সব কিছু পাসপোর্ট অফিসে জমা দেওয়ার দিন একটি স্লিপ নাম্বার দিয়ে থাকে। স্লিপ নাম্বারের পিকচার নিচে দেওয়া আছে।

পাসপোর্ট চেকিংয়ের চতুর্থ ধাপ।

পাসপোর্ট চেক

পাসপোর্টের এই স্লিপের ঠিক উপরে একটি নাম্বার দেওয়া রয়েছে যেটি Passport application id number. এই নাম্বার তৃতীয় ধাপের অপশনে বসিয়ে ক্লিক করবেন।

পাসপোর্ট চেক

এই নাম্বার application id এর স্হানে বসাতে হবে। তারপর পরবর্তী ধাপের জন্য ক্লিক করবেন তখন দেখতে পাবেন আপনার পাসপোর্ট এর বর্তমান কোন অবস্থায় আছে। নিচের ছবির মত দেখতে পাবেন।

পাসপোর্ট চেক

আপনার পাসপোর্টের সব কিছু কমপ্লিট হলে পেন্ডিং দেখাবে না। এইভাবে পাসপোর্ট চেক করতে পারবেন আশা পোস্টটি আপনাদের জন্য হেল্পফুল হয়েছে পোস্টটি উপকারী হলে আপনার ফেসবুক এবং ফ্রেন্ডদের সাথে শেয়ার করবেন ধন্যবাদ।

পাসপোর্ট চেক করার জন্য অনলাইন রেজিস্ট্রেশন আইডি নাম্বার অনলাইন পাসপোর্ট রেজিস্ট্রেশন করার পর নিচের নাম্বারটি দিয়ে থাকে এটিও তৃতীয় অপশনে বসিয়ে আপনারা পাসপোর্টের স্ট্যাটাস চেক করতে পারবেন।

passport check online bd

পাসপোর্ট করার খরচ ২০২১

পাসপোর্ট করতে কত টাকা খরচ হয় বা পাসপোর্ট করার জন্য কত টাকা প্রয়োজন? এর জন্য আপনার পাসপোর্ট কত বৎসরের জন্য বানাতে চাচ্ছেন তা ঠিক করতে হবে। আপনি যদি পাঁচ বছর এর জন্য পাসপোর্ট বানান তাহলে এক খরচ আসবে আর যদি দশ বছরের জন্য বানান তাহলে এক খরচ আসবে। ১০ বছরের জন্য পাসপোর্ট বানাতে, পাসপোর্ট করার খরচ আসবে ৮,৫০০ টাকা যদি আপনি ট্রাভেলসের মাধ্যমে বানান, আর যদি আপনি নিজেই পাসপোর্টের সকল কাগজপত্র ঠিক করে নির্ধারিত ফি ব্যংকের মাধ্যমে পরিশোধ করেন এ ক্ষেত্রে পাসপোর্ট করার খরচ আসবে ৬,৬০০ টাকা।

Passport Check online BD

Passport Check Online bd tags: পাসপোর্ট,পাসপোর্ট চেকিং,পাসপোর্ট চেক,পাসপোর্ট তথ্য,পাসপোর্ট করতে কি কি লাগে,পাসপোর্ট যাচাই করুন,পাসপোর্ট আবেদন ফরম,passport check online,passport check online status, passport check online bd,passport check online Bangladesh,passport check online rome Bangladesh,passport check online pakistan,passport check online rome,

 

Leave a Reply