You are currently viewing স্মার্ট কার্ড চেক করার নিয়ম | Smart Card Check

স্মার্ট কার্ড চেক করার নিয়ম | Smart Card Check

স্মার্ট কার্ড চেক করার নিয়ম বা Smart Card Check করতে আমরা অনেকেই চাই তবে কিভাবে অনলাইনে স্মার্ট কার্ড চেক করা যায় তা আমরা অনেকেই জানি না। তাই এই পোস্টে খুব সহজে আপনাদেরকে বুঝিয়ে দেওয়া হবে কিভাবে আপনি আপনার ভোটার আইডি কার্ড এর নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক করবেন।

স্মার্ট কার্ড চেক তখন করতে পারবেন যখন আপনার ভোটার আইডি কার্ড আপনার থাকবে ভোটার আইডি কার্ড এর নাম্বার ছাড়া স্মার্ট কার্ড চেক করা যায় না। আর যাদের ভোটার আইডি কার্ড নতুন হয়েছে তাদের স্মার্ট কার্ড অনলাইনে আসতে অনেক সময় লাগবে তারপরও আপনি Smart Card Check করে দেখতে পারেন।

স্মার্ট কার্ড চেক করার জন্য সর্বপ্রথম আপনার মোবাইলের যেকোন একটি ব্রাউজার ওপেন করে নিবেন এবং গুগলে সার্চ করবেন NID Card Check সার্চ করার পর নিচের ছবির মত সর্বপ্রথম যে ওয়েবসাইট আপনার সামনে আসবে এই ওয়েবসাইটে প্রবেশ করবেন। Services.nidw.gov.bd

স্মার্ট কার্ড চেক করার ধাপসমূহ

স্মার্ট কার্ড চেক

স্মার্ট কার্ড চেক করার প্রথম ধাপ

স্মার্ট কার্ড চেক

আপনি Smart Card Check করার জন্য সর্বপ্রথম ভোটার আইডি কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরের পিকচারের মতো আপনার সামনে ওয়েবসাইটটি আসবে। আপনি উপরের দিকে লক্ষ্য করলে ভোটার তথ্য নামের একটি অপশন দেখতে পাবেন পাবেন এই ভোটার তথ্য এই অপশনটিতে ক্লিক করবেন।

স্মার্ট কার্ড চেক

স্মার্ট কার্ড চেক করার দ্বীতিয় ধাপ

ভোটার তথ্য অপশনটিতে ক্লিক করার পর আপনার সামনে নিচের ছবির মতো নতুন একটি পেজ আসবে এই পেইজটি আপনি আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার জন্ম তারিখ এবং কেপচার পূরণ করতে হবে।

স্মার্ট কার্ড চেক

উপরের পিকচারের প্রতি লক্ষ্য করলে বুঝতে পারবেন এখানে সর্ব প্রথম আপনি এন আইডি নম্বর অপশন টি সিলেক্ট করবেন তারপর আপনার ভোটার আইডি কার্ড নাম্বার দিবেন, ভোটার আইডি কার্ডের মধ্যে যে জন্ম তারিখ রয়েছে সঠিক ভাবে বসাবেন এবং নিচের কেপচার টি ভালো ভাবে বুঝে লিখবেন যদি বুঝতে সমস্যা হয় তাহলে তাহলে সাইটে লেখা আছে রিফ্রেশ কেপচার রিফ্রেশ করলে নতুন একটি কেপচার আসবে আপনি সঠিক ভাবে দিয়ে দিবেন।

Smart Card Check করার জন্য ভোটার আইডি কার্ডের নাম্বার দেওয়ার ক্ষেত্রে নিচের ছবির প্রতি একটু লক্ষ্যে করুন।

স্মার্ট কার্ড চেক

স্মার্ট কার্ড চেক করার জন্য যদি আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার ১৩ সংখ্যার হয় তাহলে ভোটার আইডি কার্ডের নাম্বারের প্রথমে আপনার জন্ম সন দিতে হবে।

স্মার্ট কার্ড চেক করার তৃতীয় ধাপ

সবকিছু সঠিকভাবে পূরণ করার পর আপনি একবার পুনরায় ভোটার তথ্য গুলো চেক করে নিন তারপর আপনি ভোটার তথ্য দেখুন অপশনে ক্লিক করুন তারপর আপনি আপনার স্মার্ট কার্ডের নাম্বার এবং নাম দেখতে পাবেন

স্মার্ট কার্ড চেক

সবকিছু সঠিকভাবে পূরণ করার পর আপনি একবার পুনরায় ভোটার তথ্য গুলো চেক করে নিন তারপর আপনি ভোটার তথ্য দেখুন অপশনে ক্লিক করুন তারপর আপনি আপনার স্মার্ট কার্ডের নাম্বার এবং নাম দেখতে পাবেন

স্মার্ট কার্ড চেক হয়েগেছে

স্মার্ট কার্ড চেক

স্মার্ট কার্ড চেক সাকসেসফুলী সম্পূর্ণ হয়েগেছে আপনি আপনার নাম, এন আইডি নম্বর, স্মার্ট কার্ড এর ক্রমিক নম্বর দেখতে পাবেন।

পাসপোর্ট চেক করার নিয়ম

স্মার্ট কার্ড চেক করার আগে যা করতে হবে

স্মার্ট কার্ড চেক

আপনি যদি এখন NID Card Check এর ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরের স্মার্ট কার্ড চেক করার ধাপসমূহ এর প্রথম ধাপে দেওয়া ভোটার তথ্য অপশনটি না পান তাহলে আপনি সর্বপ্রথম বাংলাদেশ ভোটার আইডি কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে একাউন্ট খুলতে হবে।

উপরের পিকচারের দিকে লক্ষ্য করুন যদি আপনার আগে থেকেই ভোটার আইডি কার্ডের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা থাকে তাহলে আপনি শুধু লগ ইন করলেই স্মার্ট কার্ড চেক করার অপশনটি দেখতে পাবেন।

আর যদি আপনার ভোটার আইডি কার্ডের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা না থাকে তাহলে আপনি আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার দিয়ে অথবা ভোটার আইডি কার্ডের আবেদনের সময় আপনাকে ভোটার আইডি কার্ড এর যে স্লিপ নাম্বার তারা দিয়েছে এই নাম্বার দিয়ে আপনি খুব সহজেই ভোটার আইডি কার্ডের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে পারবেন।

কিভাবে রেজিস্ট্রেশন করবেন এ নিয়ে আমাদের পরিপূর্ণ একটি আর্টিকেল রয়েছে এই আর্টিকেলে দেওয়া ধাপগুলো অনুসরণ করে আপনি খুব সহজেই রেজিস্ট্রেশন কমপ্লিট করতে পারবেন। তাহলে ভিজিট করে রেজিস্ট্রেশন করে নিন।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

আপনি যদি নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করে থাকেন তাহলে যখন আপনি Finger এবং ছবি তোলা সম্পূর্ণ করবেন তার কমপক্ষে বিশদিন পর আপনার ভোটার আইডি কার্ড অনলাইনে চেক করতে পারবেন এবং অনলাইন কপি ডাউনলোড ও করতে পারবেন আর ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার জন্য প্রথমে আপনি ভোটার আইডি কার্ড এর ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে রেজিষ্ট্রেশন করার জন্য ভিজিট করুন

ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম

কখন আমাদের ভুলের কারণে অজান্তেই ভোটার আইডি কার্ডের মাধ্যে ভুল হয়ে যায়। তবে ভোটার আইডি কার্ডে ভুল হলে কোন অসুবিধা নাই অনেক সহজে আপনি আপনার ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য আবেদন করতে পারবেন এবং খুব সহজেই আপনি আপনার ভোটার আইডি কার্ড হাতে পেয়ে যাবেন। তবে ভোটার আইডি কার্ডের সংশোধনের জন্য অনলাইনে আবেদন করতে হবে আবেদন করার কমপ্লিট ধাপ গুলো এই পোস্টে ভিজিট করে পড়ুন

ভোটার তথ্য চেক করুন

আপনি যেকোনো ভোটার তথ্য চেক করতে পারবেন অনলাইনে এর জন্য আমাদের এই পোস্টটি পড়ে আপনি অনেক সহজে ভোটার তথ্য চেক করুন

ভোটার তালিকা দেখার নিয়ম

আপনি আপনার এবং ঘরের সবার ভোটার আইডি কার্ড তালিকা দেখতে পারবেন এবং ভোটার তালিকা ডাউনলোড ও করতে পারবেন ভিজিট করে দেখুন

পাসপোর্ট সংশোধন করার নিয়ম

 

 

Please Share this article

Leave a Reply