মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

You are currently viewing মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম
মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

মোবাইল ব্যবহার করে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম আপনাদের সামনে তুলে ধরবো আমাদের এই লেখাটিতে। আমাদের দেশে প্রযুক্তিগত উন্নতির ফলে আমাদের এখন ভোটার আইডি কার্ড চেক করার জন্য আমাদের উপজেলার ভোটার ভোটার অফিসে যেতে হয় না। আমরা এখন অনলাইনের সাহায্যে অতি সহজে আমাদের ভোটার আইডি কার্ড চেক করতে পারি। ভোটার আইডি কার্ড চেক করতে কম্পিউটারের সাহায্য প্রয়োজন হয় সেটা আমরা কমবেশি সবাই জানি।

কিন্তু আমাদের প্রত্যেকের কাছেই এক একটি কম্পিউটার থাকে না। কম্পিউটার মোটামুটি ভালোই মূল্যবান বলা যায়। তাই আপনাদের কথা চিন্তা করে আমরা আমাদের এই আর্টিকেলে আপনাদেরকে দেখাবো কিভাবে আপনার হাতে থাকা মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করতে হয়। ভোটার আইডি কার্ড চেক করার জন্য আমাদের অবশ্যই ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম জানতে হবে। তাই নিচে স্টেপ বাই স্টেপ মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম দেওয়া হলো।

নিজের ভোটার আইডি কার্ড নিজে দেখার নিয়ম?

আপনারা যারা ইতিমধ্যেই ভোটার হওয়ার জন্য আবেদন করার প্রক্রিয়া সম্পন্ন করেছেন তাদেরকে এখন অবশ্যই তাদের ভোটার আইডি কার্ড নাম্বার জানতে হবে। পাশাপাশি এটাও জানা উচিত কিভাবে ভোটার আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করতে হয়। বিষয়গুলোর সহজ হলেও একটু জটিল প্রক্রিয়া হওয়ার কারণে অনেকেই এই বিষয়গুলো ভয় পান। তাই আপনাদেরকে এই এপিসোডে খুব সহজ ভাবে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম বলে দেওয়া হবে। যে নিয়ম অনুসরণ করে আপনি অতি অল্প সময়ের মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন আপনার হাতে থাকা ওই মোবাইল দিয়েই।

মোবাইল দিয়ে আপনার ভোটার আইডি কার্ড চেক করার জন্য যে সকল জিনিসের প্রয়োজন হবে বা লাগবে

অনলাইনে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার জন্য আমাদেরকে কিছু জিনিস জানতে হবে। অর্থাৎ আমাদেরকে কিছু জিনিসের তথ্য ভালো করে জানতে হবে। যে সকল জিনিসের তথ্য আমাদেরকে জানতে হবে ভোটার আইডি কার্ড চেক করার জন্য সে সকল জিনিস নিচে উল্লেখ করে দেওয়া হলো। আপনি মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম জানতে হলে নিম্নোক্ত বিষয়গুলো আপনার কাছে অবশ্যই থাকতে হবে।

★ অবশ্যই একটি স্মার্টফোন
★ একটি সচল ইন্টারনেট সংযোগ
★ সিমে ব্যালেন্স থাকতে হবে
★ আপনার ভোটার স্লিপ থাকতে হবে
★ আপনাকে জন্ম তারিখ জানতে হবে।

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

মোবাইল দিয়ে আমাদের ভোটার আইডি কার্ড চেক করার জন্য যে সকল জিনিস জানতে হবে কিংবা যে সকল জিনিস আমাদের প্রয়োজন হবে সে সকল জিনিস আমরা উপরে আপনাদের সাথে শেয়ার করেছি। আপনারা অবশ্যই এই জিনিসগুলো সংগ্রহ করে রাখবেন। এখন জানা যাক মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম। আমরা চাইলে দুইটি উপায় বা দুইটি মাধ্যমে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করতে পারি।

★ প্রথম উপায়ঃ- প্রথম উপায়টি হলো এসএমএস এর মাধ্যমে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক।
★ দ্বিতীয় উপায়ঃ- দ্বিতীয় উপায়টি হলো অনলাইনে মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করা।

এর আগে আমরা ভোটার আইডি কার্ড চেক করার জন্য আমাদের জাতীয় নির্বাচন অফিসের প্রধান যে ওয়েবসাইট (services.nidw.gov.bd)  রয়েছে আমরা সেই ওয়েবসাইট ব্যবহার করতাম। কিন্তু কিছু সমস্যার কারণে নির্বাচন অফিসের সার্ভারটি বন্ধ রয়েছে প্রায় অনেকদিন ধরে। যার কারণে আমরা নির্বাচন অফিসের ওয়েবসাইটের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে পারবো না। তাহলে কি আমাদের ভোটার আইডি কার্ড চেক করার অন্য কোন উপায় নেই অনলাইনে? হ্যাঁ, অবশ্যই আছে। অনলাইনে নির্বাচন অফিসের ওয়েবসাইট ছাড়া বিকল্প ভোটার আইডি কার্ড চেক করার নিয়মও আমরা আপনাদের জানাবো।

চলুন এবার তাহলে আমরা দেখি প্রথম উপায়ে এসএমএস এর মাধ্যমে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম।

মোবাইল দিয়ে এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

আপনার ভোটার হওয়ার সকল প্রক্রিয়া শেষ কিন্তু আপনি যদি এখনও আপনার হাতে ভোটার আইডি কার্ড না পেয়ে থাকেন তাহলে আপনি জেনে মোবাইলে এসএমএস এর মাধ্যমে খুব সহজে আপনার ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। ভোটার আইডি কার্ড চেক করার জন্য আপনি আপনার মেসেজ অপশন চলে যাবেন। মেসেজ অপশনে গিয়ে টাইপ করবেন SC <Space> F <Space> আপনার ভোটার স্লিপের নম্বর টি <Space> D <Space> 8 লিখে তারপর আপনি পাঠিয়ে দিবেন 105 এই নাম্বারে।

★ উদাহরণ হিসেবে আপনি নিচের এসএমএস টি দেখতে পারেন
SC F 12345678 D 8
এটা লিখে পাঠিয়ে দিবেন 105 এই নাম্বারে।

উপরোক্ত নিয়মটি আপনি যদি সঠিকভাবে অ্যাপ্লাই করতে পারেন তাহলে ২৪ ঘণ্টার মধ্যেই আপনি আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার সহ যাবতীয় সকল তথ্য পেতে এসএমএসের মাধ্যমে পেয়ে যাবেন।

অনলাইনে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

★ নোটঃ-> আগেই বলেছি ভোটার আইডি কার্ড চেক করার জন্য আমাদের জাতীয় নির্বাচন অফিসের ওয়েবসাইট এখন সামরিক বন্ধ রয়েছে। তাই আমরা বিকল্প উপায়ে অনুসরণ করে আমাদের ভোটার আইডি কার্ড চেক করবো। বিকল্প উপায়ে অনুসরণ করে আমাদের ভোটার আইডি কার্ড চেক করার জন্য আপনাদের  সাথে প্রথম যে উপায় বা পদ্ধতি শেয়ার করা হয়েছিল অর্থাৎ এসএমএসের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক আপনারা সেটা অনুসরণ করে আপনাদের প্রথমে ভোটার আইডি কার্ড নাম্বার সংগ্রহ করতে হবে। তারপর আপনার দ্বিতীয় পদ্ধতি অনুসরণ করতে হবে।

এছাড়া বিকল্প পদ্ধতিতে আপনাদের যাদের বয়স ১৮ হয়েছে তারাই ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। আপনাদের যাদের এখনো ১৮ বছর সম্পন্ন হয়নি তারা ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন না বিকল্প উপায়ে অনুসরণ করে। কাজেই আপনার বয়স 18 বছর হতে হবে। অনলাইনে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার জন্য নিচের নিয়মগুলো অনুসরণ করুন।

• আপনাকে চলে যেতে হবে ভূমি উন্নয়ন কর এর ওয়েবসাইটে। আপনি এই লিংকে ক্লিক করেও উক্ত ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। ওয়েবসাইট টিতে প্রবেশ করার পর আপনি নাগরিক কর্ণার লেখার উপর ক্লিক করবেন। তারপর আপনি নিচের ছবির মতো একটি ইন্টারফেস পাবেন।

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

• এবার আপনাকে এখানে বেশকিছু তথ্য দিতে হবে।

★ প্রথমে আপনি আপনার মোবাইল নাম্বার দিয়ে দিবেন।
★ তারপর নিয়ম ১ অনুসরণ করে আপনার পাওয়া ভোটার আইডি কার্ড টি দিবেন।
★ তারপর আপনি আপনার জন্য তারিখ দিয়ে দিবেন।

এই তথ্য গুলো আপনি যদি সঠিক ভাবে দিতে পারেন তাহলে নিচের ছবিটির মতো আপনিও আপনার ভোটার আইডি কার্ড এর সকল তথ্য দেখতে পাবেন।

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

ভোটার স্লিপ হারিয়ে গেলে আমাদের কি করনীয়?

আমরা ইতিমধ্যেই জেনে গিয়েছি যে ভোটার আইডি কার্ড চেক করার জন্য আমাদেরকে অবশ্যই ভোটার স্লিপ এর প্রয়োজন রয়েছে। অর্থাৎ ভোটার স্লিপের যেই নাম্বার রয়েছে সেই নাম্বারটি আমাদের প্রয়োজন হয় আইডি কার্ড চেক করার জন্য। কিন্তু আপনি যদি ভোটার স্লিপ হারিয়ে ফেলেন তাহলে কি করবেন? আপনি আপনার এলাকা থেকে অর্থাৎ আপনি যেই এলাকা থেকে ভোটার হয়েছেন সেই এলাকার কাউন্সিলর এর কাছে যাবেন। সেখান থেকে আপনি ভোটার লিস্ট সংগ্রহ করতে পারবেন। সংগ্রহ করে আপনি আপনার সেই নাম্বারটি পেতে পারেন। উক্ত নাম্বারটির মাধ্যমে আপনি আপনার ভোটার আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন।

অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন কিভাবে করবেন জানতে ভিজিট করুন

অনলাইন থেকে কিভাবে আপনার ভোটার আইডি কার্ড  সংগ্রহ করবেন?

ভোটার প্রক্রিয়া শেষ করার পর আমরা সাথে সাথেই আমাদের ভোটার আইডি কার্ড টি হাতে পাই না। কিন্তু আপনি চাইলে আপনার ভোটার আইডি কার্ডের অনলাইন কপি অনলাইন থেকেই সংগ্রহ করতে পারেন। অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের কপি সংগ্রহ করার জন্য আপনি নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে ঘুরে আসতে পারেন। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে খুব সহজেই আপনি কিছু তথ্য দেওয়ার মাধ্যমে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

ভোটার আইডি কার্ড সম্পর্কিত আরোও অনেক প্রশ্ন এবং উত্তর রয়েছে, যে প্রশ্নগুলো আপনারও উপকার হতে পারে তাই ভোটার আইডি কার্ড সম্পর্কিত প্রশ্ন এবং উত্তর গুলো পড়ে আসতে পারেন।

ইপাসপোর্ট বা পাসপোর্ট চেক কিভাবে করবেন অনলাইনে

GPF Balance check on mobile: জিপিএফ ব্যালেন্স চেক


মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার জন্য প্রয়োজন হবে ?

★ অবশ্যই একটি স্মার্টফোন
★ একটি সচল ইন্টারনেট সংযোগ
★ সিমে ব্যালেন্স থাকতে হবে
★ আপনার ভোটার স্লিপ থাকতে হবে
★ আপনাকে জন্ম তারিখ জানতে হবে।

কিভাবে আপনার ভোটার আইডি কার্ড  সংগ্রহ করবেন?

ভোটার প্রক্রিয়া শেষ করার পর আমরা সাথে সাথেই আমাদের ভোটার আইডি কার্ড টি হাতে পাই না। কিন্তু আপনি চাইলে আপনার ভোটার আইডি কার্ডের অনলাইন কপি অনলাইন থেকেই সংগ্রহ করতে পারেন।

Leave a Reply