You are currently viewing ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম ২০২২

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম ২০২২

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম: আপনি যদি জানতে চান তাহলে এই আর্টিকেল টি আপনার জন্য।এই আর্টিকেলটি মোবাইল ব্যবহারকারীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ কেননা মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম গুলো জানাবো এই আর্টিকেলে।আপনি আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন খুব সহজে যদি আপনি  অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম এই আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়েন।

আপনার কাছে যদি মাত্র একটি জিনিস থাকে তাহলেই আপনি আপনার ভোটার আইডি কার্ড বের করতে পারবেন। সেই জিনিসটা হলো ভোটার ফরম এর স্লিপ।আমাদের ভোটার হওয়ার জন্য যেই ফরম পূরণ করতে হয় সেই ফরম পূরণ করে জমা দেওয়ার সময়ে আমাদেরকে যেই একটি কাগজের টুকরো দেওয়া হয় সেটাকেই বলা হয় ভোটার স্লিপ।তাহলে এখন প্রশ্ন হলো ভোটার স্লিপে কি থাকে?এই ভোটার স্লিপে একটি নাম্বার দেওয়া থাকে যেটা আপনার জন্য অতি গুরুত্বপূর্ণ।

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

আমরা ভোটার হওয়ার জন্য আবেদন করলেই হয় না আবেদন করার পরও অনেক সময় অপেক্ষা করতে হয় যতদিন পর্যন্ত আমরা আমাদের ভোটার আইডি কার্ড হাতে না পাই। কিন্তু সমস্যা হলো গিয়ে আমাদেরকে এমন অনেক কাজ করতে হয় যেখানে আমাদের ভোটার আইডি কার্ড বাধ্যতামূলক জমা দেওয়া লাগে।এমতাবস্থায় আপনি চাইলে অনলাইন থেকে আপনার ভোটার আইডি কার্ড বের করে ফেলতে পারবেন।তবে এইজন্য আপনার প্রয়োজন হবে ভোটার স্লিপ।

উপরে যেই বিষয় গুলো বললাম সেগুলোতো যারা নতুন ভোটার হয়েছেন তাদের জন্য। এখন প্রশ্ন হলো যারা ইতিমধ্যেই ভোটার আইডি কার্ড পেয়েছে কিন্তু সেটা হয়তো কোনো কারণে নষ্ট হয়ে গিয়েছে বা আপনার অজান্তেই হারিয়ে গেছে তারা কি অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবে? কেনো পারবেন না, অবশ্যই পারবেন। এজন্য আপনার প্রয়োজন হবে ভোটার স্লিপ অথবা আপনি যদি আপনার ভোটার স্লিপ হারিয়ে ফেলেন তাহলে আপনার ভোটার আইডি কার্ড এর নাম্বার হলেও আপনি অনলাইনে ভোটার আইডি বের করতে পারবেন। আপনি যদি চিনতে না পারেন ভোটার স্লিপ কোনটি তাহলে নিচের ছবিটি দেখুন। নিচের ছবিটিই হলো একটি ভোটার স্লিপ।

ভোটার আইডি কার্ড চেক

আশা করি দেখে চিনতে পেরেছেন এবং আপনারা যারা নতুন ভোটার হয়েছেন আমার বিশ্বাস তাদের কাছে এই ভোটার স্লিপ টি রয়েছে। আর আপনারা যারা একবার ভোটার আইডি কার্ড একবার পেয়েছেন তাদেরকে ভোটার আইডি কার্ডের নাম্বার দিয়ে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম দেখিয়ে দিবো।(ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম)

ভোটার নাম্বার বের করার নিয়ম

আপনার যদি আপনার ভোটার নাম্বার বের করতে চান তাহলে আপনার অবশ্যই আপনার ভোটার স্লিপ এর প্রয়োজন হবে। আপনাকে ভোটার স্লিপে থাকা নাম্বার দিয়েই ভোটার নাম্বার বের করতে হবে।আপনি প্রথমে চলে যাবেন https://services.nidw.gov.bd/ এই ওয়েবসাইটে।ওয়েবসাইট টিতে যাওয়ার পর আপনি মেনুবার থেকে ভোটার তথ্য অপশনে যাবেন।

ভোটার তথ্য অপশনে যাওয়ার পর আপনি উপরের ছবিটির মতো একটি ইন্টারফেস পাবেন। আপনি এখানে জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর এর জায়গায় আপনার ভোটার স্লিপে থাকা নাম্বার টি দিয়ে দিবেন। তারপর জন্ম তারিখ অপশনে আপনার জন্ম তারিখ দিতে হবে। জন্ম তারিখ যেনো আপনার ভোটার ফরম এর সাথে মিল থাকে সেটা খেয়াল রাখবেন।

তারপর আপনি একটি ক্যাপচা কোড দেখতে পাবেন একটু ঝাপসা করে আপনি সেই কোডটি বসিয়ে দিয়ে ভোটার তথ্য দেখুন অপশনটিতে ক্লিক করবেন। তারপর আপনি আপনার সকল ভোটার তথ্য ভোটার নাম্বার সহ দেখতে পাবেন।

উপরে যেই পদ্ধতি গুলো আমি বলেছি সেই উপায়গুলোই  আপনারা যারা নতুন ভোটার হয়েছেন কিন্তু এখনো ভোটার আইডি কার্ডটি নিজের হাতে পাননি তারাও ভোটার স্লিপ নম্বর ও জন্ম তারিখ দিয়ে আপনারা ভোটার আইডি কার্ড অনলাইন থেকে বের করতে পারবেন। এখানে আপনারা আপনার সকল তথ্য এটুজেড দেখতে পাবেন। এখানে আপনারা ভোটার নং এর নিচে আপনার ভোটার নাম্বার দেখতে পাবেন। তারপর আপনি আপনার সিরিয়াল নাম্বার দেখতে পাবেন। এরপর জাতীয় পরিচয়পত্র নম্বর এর নিচেই আপনার ভোটার আইডি কার্ড এর নাম্বার দেখতে পাবেন।

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম ধাপসমূহ

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার জন্য আপনি পূর্বের মতো চলে যাবেন https://services.nidw.gov.bd/ এই ওয়েবসাইটে।তারপর ওপরের মেনু থেকে আবারও চলে আসুন ভোটার তথ্য অপশনে। এর আপনি আপনার ভোটার নম্বর ও আপনার জন্ম তারিখ দিয়ে সাবমিট করে দিবেন। এরপরই আপনি আপনার ভোটার আইডি কার্ড দেখতে পাবেন।

এখন আপনি আমাকে প্রশ্ন করতে পারেন যে ভোটার নাম্বার আপনি কোথায় পাবেন?এর উত্তর খুবই সহজ।আপনি খুঁজবেন নির্বাচন হয় কোন জায়গায় সেখানে গিয়ে আপনি ভোটার লিস্ট থেকে আপনি আপনার ভোটার নাম্বার দেখতে পাবেন।

ভোটার স্লিপ দিয়ে ভোটার আইডি কার্ড বের করবো কিভাবে?

আপনার যদি আপনার ভোটার নাম্বার বের করতে চান তাহলে আপনার অবশ্যই আপনার ভোটার স্লিপ এর প্রয়োজন হবে। আপনাকে ভোটার স্লিপে থাকা নাম্বার দিয়েই ভোটার নাম্বার বের করতে হবে।আপনি প্রথমে চলে যাবেন https://services.nidw.gov.bd/ এই ওয়েবসাইটে।ওয়েবসাইট টিতে যাওয়ার পর আপনি মেনুবার থেকে ভোটার তথ্য অপশনে যাবেন।

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম।Voter Number Die Id Card Ber Kora

ভোটার তথ্য অপশনে যাওয়ার পর আপনি উপরের ছবিটির মতো একটি ইন্টারফেস পাবেন। আপনি এখানে জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর এর জায়গায় আপনার ভোটার স্লিপে থাকা নাম্বার টি দিয়ে দিবেন। তারপর জন্ম তারিখ অপশনে আপনার জন্ম তারিখ দিতে হবে। জন্ম তারিখ যেনো আপনার ভোটার ফরম এর সাথে মিল থাকে সেটা খেয়াল রাখবেন।

তারপর আপনি একটি ক্যাপচা কোড দেখতে পাবেন একটু ঝাপসা করে আপনি সেই কোডটি বসিয়ে দিয়ে ভোটার তথ্য দেখুন অপশনটিতে ক্লিক করবেন। তারপর আপনি আপনার সকল ভোটার তথ্য ভোটার নাম্বার সহ দেখতে পাবেন। হ্যা,সম্পূর্ণ পূর্বের নিয়মগুলো অনুসরণ করেই ভোটার স্লিপ দিয়ে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন। যাতে আপনার বুঝতে কোনো রকম সমস্যা না হয় তাই আবারও বলে দিলাম।

ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড

ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করার জন্য আমি উপরে যেসব নিয়ম বলেছি সেগুলো অনুসরণ করে আপনি ভোটার নাম্বার ও জাতীয় পরিচয়পত্র নাম্বারটি কোনো জায়গায় নোট করে রাখবেন।তারপর আপনি উক্ত ওয়েবসাইটে একটি একাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরি করার পর সামান্য কিছু ভেরিফিকেশন করার পর আপনি অতি সহজেই ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে কি ভোটার আইডি কার্ড বের করা যায়?

আমরা অনেকেই মনে করি মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা যায় এটা একদম সঠিক তথ্য নয়।কিন্তু পরবর্তীতে যদি আপডেট আসে তাহলে মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করা যেতে পারে সেটা আপনাকে জানিয়ে দিবো।

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে আমাদের শেষ কথা

আমাদের অনেক সময় জরুরি ভিত্তিতে ভোটার আইডি কার্ড এর প্রয়োজন হয় সেইসময় আমরা চাইলে উপরের বিষয় গুলো অনুসরণ করে ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে পারবেন। এই আর্টিকেল টি ভালো লাগলে শেয়ার করতে পারেন যাতে অন্য মানুষ যারা ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে চায় তারাও তথ্যগুলো সম্পর্কে জানতে পারবে।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

বাংলাদেশের ভোটার আইডি কার্ড সম্পর্কিত অফিসিয়াল ওয়েবসাইট মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক এবং ডাউনলোড করার নিয়ম জানতে ভিজিট করুন

ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম

ভোটার আইডি কার্ড সংশোধন কিভাবে করবেন নিজের মোবাইল থেকে কিভাবে আপনি অনলাইনে আবেদন করতে পারবেন বিস্তারিত জানতে ভিজিট করুন

আমাদের এই পোস্টটি আপনাদের হেল্পফুল হলে প্লিজ আমাদের ফেইসবুক পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকবেন।Facebook Page here.

Please Share this article

Leave a Reply