You are currently viewing ভোটার তালিকা হালনাগাদ ২০২২: নতুন ভোটার আইডি কার্ড বানানোর সুযোগ
ভোটার তালিকা হালনাগাদ

ভোটার তালিকা হালনাগাদ ২০২২: নতুন ভোটার আইডি কার্ড বানানোর সুযোগ

ভোটার তালিকা হালনাগাদ ২০২২ (Votar Talika Halnagad) সম্পর্কে আপনি পুরোপুরি তথ্য এবং ধারণা পাবেন আমাদের এই আর্টিকেলে। আমরা শুধু আপনাদের সাথে এই আর্টিকেলে ভোটার তালিকা হালনাগাদ 2022 জানাবো না। এই বিষয়গুলো জানানোর পাশাপাশি আপনি আরো জানতে পারবেন নতুন ভোটার হতে কি কি তথ্যের প্রয়োজন । পাশাপাশি ১৮ বছরের কম যারা রয়েছে তারা কি ভোটার হতে পারবে কিনা এই বিষয়গুলি সম্পর্কেও আপনি পরিপূর্ণ তথ্য পাবেন।
আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, কি অবস্থা? কেমন আছেন? আপনারা সবাই আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আজকের আর্টিকেল অনেক গুরুত্বপূর্ণ একটি টপিক নিয়ে তা হলো ভোটার হালনাগাদ 2022 সম্পর্কে। ভোটার হালনাগাদ কিভাবে করবেন? বা ভোটার তালিকা হালনাগাদ ২০২২ করতে কি কি লাগবে ইত্যাদি নিয়ে আমাদের মনে রয়েছে নানা প্রশ্ন।এছাড়াও এই সকল প্রশ্নের উত্তর অফলাইন বা অনলাইন আপনি সাধারণত কোথাও খুঁজে পাবেন না। তার জন্য আমাদের আজকের আর্টিকেলে। আমরা এই সকল প্রশ্নের উত্তরগুলো স্টেপ বাই স্টেপ সুন্দর করে সাজিয়ে উপস্থাপন করার চেষ্টা করবো আমাদের “ভোটার তালিকা হালনাগাদ” এই আর্টিকেলে।

ভোটার তালিকা হালনাগাদ ২০২২

সম্প্রতি আমাদের দেশ তথা বাংলাদেশের শুরু হতে যাচ্ছে ভোটার তালিকা হালনাগাদ ২০২২ কর্মসূচি। যার ফলে একজন সাধারন বাংলাদেশি নাগরিক অনেক সুযোগ-সুবিধা পাবেন। কেননা আপনি যদি একজন নতুন ভোটারের জন্য আবেদন করতে চান কিংবা নতুন ভোটার আইডি কার্ডের আবেদন করতে চান তাহলে আপনাকে নির্দিষ্ট নিয়ম মেনে আবেদন করতে হবে। পাশাপাশি এই সময়ে আপনার অনেক বেশি প্রয়োজনীয় তথ্য লাগবে।

আর আপনি যদি ভোটার তালিকা হালনাগাদ করার সময়ে ভোটারের জন্য আবেদন করতে চান অর্থাৎ নতুন ভোটার হতে চান তাহলে আপনি খুব অল্প পরিমাণ প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে নতুন ভোটার হতে পারবেন। তাই বুঝতেই পারছেন ভোটার তালিকা হালনাগাদ ২ড০২২ কতোটা গুরুত্বপূর্ণ। বিশেষ করে যারা নতুন ভোটার হতে চায় তাদের জন্য।

ভোটার তালিকা হালনাগাদ ২০২২

আরোও পড়ুন: ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

ভোটার তালিকা হালনাগাদ ২০২২ কর্মসূচিতে কারা কারা নতুন ভোটার হতে পারবে?

এখন তাহলে জানা যাক ভোটার তালিকা হালনাগাদ ২০২২ কর্মসূচিতে কারা কারা নতুন ভোটার হতে পারবে। Votar Talika Halnagad 2022  কর্মসূচিতে যাদের জন্ম তারিখ ১-১-২০০৭ এবং এর থেকে পূর্ববর্তী যেকোনো সালের মানুষ নতুন ভোটার হতে পারবে।

এখন তাহলে আপনি আমাদেরকে এখন তাহলে আপনি প্রশ্ন করতে পারেন যে যাদের জন্ম সাল ২০০৭ তারা কিভাবে নতুন ভোটার এর জন্য আবেদন করবে। তাদের বয়স তো এখনো ১৮ বছর পূর্ণ হয়নি। হ্যা, তারাও নতুন ভোটারের জন্য আবেদন করতে পারবে।তবে এই মুহূর্তে কিন্তু তারা তাদের ভোটার আইডি কার্ড তাদের হাতে পাবে না। তাদের বয়স যখন পরিপূর্ণ ১৮ বছর হয়ে যাবে তখন তারা তাদের হাতে তাদের ভোটার আইডি কার্ড পাবে। আশা করি আপনার এই কনফিউশন পরিষ্কার করতে পেরেছি।

ভোটার তালিকা হালনাগাদ ২০২২ কর্মসূচিতে নতুন ভোটার হতে কি কি কাগজপত্র লাগবে?

এখন আমাদের জানতে হবে ভোটার তালিকা হালনাগাদ ২০২২ কর্মসূচিতে নতুন ভোটার হতে কি কি কাগজপত্র লাগবে। আমরা যদি এগুলো সম্ভব হবে বিস্তারিত না জানি তাহলে আমরা ভোটার তালিকা হালনাগাদ ২০২২ কর্মসূচিতে নতুন ভোটার হতে পারবো না। ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচিতে নতুন ভোটার হতে যেসকল কাগজ লাগবে সেগুলো নিচে উল্লেখ করে দেওয়া হলোঃ-

• জন্ম নিবন্ধন সনদঃ- নতুন ভোটার হতে যে সমস্ত কাগজ লাগবে তার মধ্যে অন্যতম একটি কাগজ হলো জন্ম নিবন্ধন সনদ। আপনাকে অবশ্যই একটি জন্ম নিবন্ধন সনদ থাকতে হবে যদি আপনি ভোটার হতে চান। পাশাপাশি আপনার জন্ম নিবন্ধন সনদ টি অবশ্যই অনলাইনে থাকতে হবে।

• সার্টিফিকেট কপিঃ-  এরপর আপনার প্রয়োজন হবে আপনার সার্টিফিকেটের ফটোকপি। এখন প্রশ্ন করতে পারেন কোন ক্লাসের সার্টিফিকেটের ফটোকপি প্রয়োজন। এই ক্ষেত্রে আপনি চাইলে আপনার এসএসসি পরীক্ষার সার্টিফিকেটের ফটোকপি ব্যবহার করতে পারব। অথবা আপনি চাইলে আপনার এইচএসসি পরীক্ষার সার্টিফিকেট এর ফটোকপি ব্যবহার করতে পারেন।

•. বাবা মায়ের ভোটার আইডি কার্ড এর ফটোকপিঃ- এরপর আপনার প্রয়োজন হবে আপনার পিতা-মাতার অর্থাৎ আপনার বাবা মায়ের ভোটার আইডি কার্ডের ফটোকপি।

নতুন ভোটারদের তথ্য গ্রহণ শুরু কবে কত তারিখ হতে?

উপরে এতো তথ্য জানার পর তাহলে এখন নিশ্চয়ই আপনার মনে এই প্রশ্নটা আসতে পারে যে ভোটার হালনাগাদ কবে শুরু করা হবে ২০২২ সালে। এ কর্মসূচির আসলে একটা বল মুখে বললেই তো আর কর্মসূচি শুরু করা যায় না, এর অনেকগুলো স্টেপ নিতে হয়।

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ

অবশেষে নানা প্রক্রিয়ার পর রিভাইজিং অথোরিটির কার্যক্রম শেষ হওয়ার পর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

ভোটার তালিকা হালনাগাদ ২০২২ নিয়ে আমাদের সর্বশেষ কথা

ভোটার তালিকা হালনাগাদ ২০২২ নিয়ে আমাদের আর্টিকেল টি ছিলো এই পর্যন্তই। আশাকরি আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি ভালো লাগে তাহলে শেয়ার করতে পারেন। যাতে  আরো জানতে পারে। পাশাপাশি ভোটার তালিকা হালনাগাদ সম্পর্কিত কোনো মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। আপনার কমেন্ট আমরা আশা করবো।  ধন্যবাদ।

ভোটার তালিকা হালনাগাদ সম্পর্কিত অফিসিয়াল নোটিশ দেখুন

ভোটার তালিকা হালনাগাদ অর্থ কি?

ভোটার তালিকা হালনাগাদ কি? এটি সহজে বুঝাতে বলতে পারেন আপনার নিজ এলাকার ইউনিয়নের কর্মকর্তারা বাড়িতে গিয়ে ভোটার তালিকা সংগ্রহ করাকে ভোটার তালিকা হালনাগাদ বলা হয়।

ভোটার আইডি কার্ড চেক করা যায় মোবাইল দিয়ে?

অবশ্যই ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন আপনার নিজের মোবাইল থেকে ঘরে বসে এর জন্য ভিজিট করে চেক করার নিয়ম বিস্তারিত জানতে পারেন

This Post Has One Comment

  1. Abdullah

    It’s hard to come by well-informed people in this particular subject, but
    you seem like you know what you’re talking about!
    Thanks

Leave a Reply