স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম | Smart Card Download

You are currently viewing স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম | Smart Card Download
স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম | Smart Card Download

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম (smart card download) এবং অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায়  আপনাদেরকে বিস্তারিত জানাবো এই আর্টিকেলে। স্মার্ট কার্ড কিভাবে পাবো এই প্রশ্নের উত্তর পাবেন এই লেখাটিতে। তার পাশাপাশি আপনি নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ও স্মার্ট কার্ড চেক করার নিয়ম জানতে পারবেন আমাদের আজকের “স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম” এই আর্টিকেলে।

বর্তমান সমীক্ষা অনুযায়ী আমাদের শেষে ট্রাফিকের সমস্যা বহুগুণে বেড়ে গিয়েছে। এই ট্রাফিক সমস্যার কারণে আমাদেরে বহু সমস্যার মুখোমুখি পড়তে হয়। বহু চেষ্টা করেও ট্রাফিক সমস্যার সমাধান করা যাচ্ছে না যা অতি দুঃখজনক। ট্রাফিক সমস্যার কারণে আমরা আমাদের দৈনন্দিন জীবনে যেসকল কাজ করে থাকি সেসকল কাজ ব্যহত হচ্ছে। এমন অবস্থায় আপনার অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায় জেনে রাখা অনেক জরুরী। (smart card download)

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড

কেননা আপনার যদি অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায় জানা থাকে তাহলে আপনার আর ট্রাফিক সমস্যায় পড়তে হবে না। শুধু তাই নয় আপনার অনেক গুরুত্বপূর্ণ সময় নষ্ট হবে না।তাই এই আর্টিকেল বা লেখাটি আপনার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল। যার জন্য আমাদের স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম এই আর্টিকেল টি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

আপনার স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম জানার আগে এটা জানা জরুরি যে আপনার স্মার্ট কার্ড তৈরি করা হয়েছে কিনা। তাই আপনার আগে স্মার্ট কার্ড চেক করতে হবে। তাহলে এখন মনে প্রশ্ন আসতে পারে স্মার্ট কার্ড চেক করবো কিভাবে? স্মার্ট কার্ড চেক করার বিভিন্ন উপায় থাকলেও আপনাদের সাথে সহজ ও কার্যকরী দুইটি উপায় আপনার সাথে শেয়ার করবো। তাহলে চলুন স্মার্ট কার্ড চেক করার নিয়ম জানা যাক।(স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম)

নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড

স্মার্ট কার্ড চেক করার জন্য আপনার দুইটি জিনিস জানা থাকা লাগবে। একটি জিনিস হলো বক্স নাম্বার আরেকটি জিনিস হলো কম্পার্টমেন্ট নাম্বার। আপনি যদি এই দুইটি জিনিস অর্থাৎ বক্স নাম্বার এবং কম্পার্টমেন্ট নাম্বার জেনে থাকেন তাহলে আপনি অতি সহজেই বের করে ফেলতে পারবেন যে আপনার আপনার স্মার্ট কার্ড তৈরি করা হ’য়েছে কিনা। এবার তাহলে স্মার্ট কার্ড চেক করার নিয়ম জানা যাক।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম

• স্মার্ট কার্ড চেক করার নিয়ম ১-> আপনারা যারা নতুন ভোটার হয়েছেন এখনো ভোটার আইডি কার্ড হাতে পাননি তাদেরকে ভোটার হওয়ার সময় অবশ্যই একটি স্লিপ দেওয়া হয়েছে। যেটাকে আমরা বলে থাকি ভোটার স্লিপ।আপনাকে এই ভোটার স্লিপ টি ব্যবহার করে  স্মার্ট কার্ড চেক করতে হবে।

এবার আপনাকে একটি মেসেজ পাঠাতে হবে। আর কিভাবে মেসেজ পাঠাতে হয় সেটা আপনারা আশা করছি জানেন। তারপরও আমি একটু বলে দেই। আপনি মেসেজ অপশনে গিয়ে লিখবেন NID তারপর স্পেস দিবেন এবং আপনাকে দেওয়া ভোটার স্লিপ এর নাম্বার টি দিবেন তারপর আরেকটা স্পেস দিবেন এবং আপনার জম্ম তারিখ নাম্বার দিয়ে দিবেন এবং এই মেসেজ টা পাঠিয়ে দিবেন ১০৫ এই নাম্বারে।

উদাহরণ সরূপ মেসেজ NID 122479789 01-02-1998 পাঠিয়ে দিবেন ১০৫ নাম্বারে।

এখন এই মেসেজ এর উত্তরে আপনাকে আপনার বক্স নাম্বার এবং কম্পার্টমেন্ট নাম্বার পাঠিয়ে দেওয়া হবে। আর যদি এই মেসেজ এর উত্তরে আপনাকে আপনার বক্স নাম্বার এবং কম্পার্টমেন্ট নাম্বার না পাঠানো হয় তাহলে আপনাকে বলে দেওয়া হবে যে আপনার স্মার্ট কার্ড এখনো তৈরি হয়নি।

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম
স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

স্মার্ট কার্ড কিভাবে পাবো

• স্মার্ট কার্ড চেক করার নিয়ম ২-> এবার আপনারা যারা ইতিমধ্যেই আপনাদের ভোটার আইডি কার্ড হাতে পেয়ে গিয়েছেন তারা কিভাবে স্মার্ট কার্ড চেক করবেন সেটা জানাবো।

আপনি আপনার ফোনে মেসেজ অপশনে গিয়ে লিখবেন SC তারপর একটি স্পেস দিবেন তারপর লেখবেন NID তারপর আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার দিবেন। সবশেষে পাঠিয়ে দিবেন ১০৫ এই নাম্বারে।

উদাহরণ সরূপ মেসেজ SC NID 589292620 পাঠিয়ে দিবেন ১০৫ নাম্বারে।

এখন এই মেসেজ এর উত্তরে আপনাকে আপনার বক্স নাম্বার এবং কম্পার্টমেন্ট নাম্বার পাঠিয়ে দেওয়া হবে। আর যদি এই মেসেজ এর উত্তরে আপনাকে আপনার বক্স নাম্বার এবং কম্পার্টমেন্ট নাম্বার না পাঠানো হয় তাহলে আপনাকে বলে দেওয়া হবে যে আপনার স্মার্ট কার্ড এখনো তৈরি হয়নি।

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড

আপনি যেহেতু এতো কষ্ট করে আপনার বক্স নাম্বার এবং  কম্পার্টমেন্ট নাম্বার বের করলেন তাহলে এবার আপনার জানা দরকার অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড যায় কি না? যদি যায় সেটা কিভাবে যদি না যায় তাহলে আপনি কিভাবে আপনার স্মার্টকার্ড পাবেন। চলুন জানা যাক।

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

সত্যি কারে অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করা যায় না। হ্যা,স্মার্ট কার্ড ডাউনলোড করা যেতো একটি ওয়েবসাইট ব্যবহার করে কিছু দিন আগেও কিন্তু এখন আর সেটা করা যায় না। তাহলে আপনি কিভাবে স্মার্ট কার্ড পাবেন?স্মার্ট কার্ড পাওয়ার জন্য আপনার উপজেলায় বা আপনার নির্বাচন অফিসে যোগাযোগ করতে পারেন। আপনার স্মার্ট কার্ড হয়ে থাকলে তারা আপনাকে স্মার্ট কার্ড দিয়ে দিবে।(স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম)

স্মার্ট কার্ড ডাউনলোড নিয়ে আমাদের পক্ষ হতে সর্বশেষ কথা

আমাদের এই আর্টিকেলটি তাদের জন্য যারা স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম,smart card download,স্মার্ট কার্ড কিভাবে পাবো,অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড,স্মার্ট কার্ড চেক করার নিয়ম,নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড তাদের জন্য ইত্যাদি বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চায়। আমি বিশ্বাস করি যারা আমাদের আজকের আর্টিকেল স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়েছে তাদের আর স্মার্ট কার্ড ডাউনলোড নিয়ে কোনো সমস্যা থাকবে না।

এই পর্যন্তই আমাদের আজকের আর্টিকেল। আশা করি আমাদের আর্টিকেল টি আপনার স্মার্ট কার্ড ডাউনলোড করতে বা স্মার্ট কার্ড পাওয়ার ক্ষেত্রে অনেক সাহায্য করবে। তাছাড়া আমাদের আজকের আর্টিকেল নিয়ে আপনাদের মনে যদি কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে সেটা আপনি কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন। পাশাপাশি এখনো যারা স্মার্ট কার্ড সম্পর্কে বিস্তারিত জানে না বা স্মার্ট কার্ড কিভাবে পাবো তা জানে না অথবা স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম তাদের সাথে লেখাটি  শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply