স্মার্ট কার্ড কিভাবে পাবো | Smart Card Kivabe Pabo

You are currently viewing স্মার্ট কার্ড কিভাবে পাবো | Smart Card Kivabe Pabo

স্মার্ট কার্ড কিভাবে পাবো: বাংলাদেশের সব জায়গায়ই স্মার্ট কার্ড দেওয়া হচ্ছে অনেক দিন ধরে। (Smart Card Kivabe Pabo) বাংলাদেশের সকল জায়গার মানুষেরা যে জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড ব্যবহার করতেন তা ছিল সাধারণ একটি কাগজে লেমিনেটিং করা। এখন আগের আইডি কার্ড নতুন ভাবে প্রতিস্থাপন করবে ইলেকট্রনিক চিপ সমৃদ্ধ নতুন এক প্রযুক্তির স্মার্ট আইডি কার্ড।

স্মার্ট কার্ড এর ফিচার কি কি রয়েছে

সংক্ষেপে বলি স্মার্ট কার্ড এটি একটি মেশিন রিডেবল কার্ড যেটি ডিজিটাল ডিভাইস এর মাধ্যমে বাংলাদেশের সকল নাগরিকদের সকল তথ্য সংরক্ষিত করবে। আর স্মার্ট এর মাধ্যমে আপনার সকল সুযোগ সুবিধ গুলোকে আরো একধাপ বাড়িয়ে দিবে।

এখন বিষয় হলো স্মার্ট কার্ড কিভাবে পাবো আমরা সবাই। যদি এখনো যদি আপনি স্মার্ট কার্ড না পেয়ে থাকেন। তাহলে আমাদের দেওয়া নিচের ধাপগুলো অনুসরণ করুন তাহলে খুব সহজে আপনি আপনার স্মার্ট কার্ড পেয়ে যেতে পারেন।

স্মার্ট কার্ড কিভাবে পাবো ২০২২

স্মার্ট কার্ড পাওয়ার জন্য আগে জানতে হবে আপনার স্মার্ট কার্ড হয়েছে কিনা। এর জন্য আপনি অনলাইনে আপনার স্মার্ট কার্ড চেক করতে হবে। আমরা এই পোস্টটিতে স্মার্ট কার্ড এর তথ্য জানার জন্য কয়েকটি মাধ্যম আপনাদের কে জানাবো যাতে আপনি সহজে আপনার স্মার্ট কার্ড পেয়ে যান।

মোবাইলের SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড কিভাবে পাবো?

আপনি নিজের smart card এর তথ্য জানার জন্য মোবাইলে sms এর মাধ্যমে জেনে নিতে পারবেন। এর জন্য আপনাকে যেকোনো মোবাইল নম্বর থেকে মেসেজ অপশনে গিয়ে SC লিখে স্পেস দিয়ে NID লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের আইডি নম্বর লিখতে হবে।

আপনার স্মার্ট কার্ড (Smart Card) এর তথ্য জানার জন্য আপনি আপনার মোবাইলের এসএমএস মাধ্যমটি প্রথমে দেখতে পারেন। মোবাইলের এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড এর তথ্য জানার জন্য প্রথমে আপনার মোবাইলের এসএমএস অপশন গিয়ে SC লিখে একটি Space দিন তারপর NID লিখুন এবং আবার space দিন এবং আপনার ভোটার আইডি কার্ডের ১৭ ডিজিটের লিখে তারপর মেসেজ পাঠিয়ে দেন ১০৫ নাম্বরে। এবং আপনি যেকোনো সিম অপরেটর থেকে অবশ্যই এসএমএস পাঠাতে পারবেন।

এসএমএস পাঠানোর কিছুক্ষণ পর আপনাকে জানিয়ে দেওয়া হবে স্মার্ট কার্ড এর তথ্য যে হয়েছে কিনা, যদি আপনার স্মার্ট কার্ড না হয়ে থাকে তাহলে ফিরতে এস এম এস মেসেজ আসবে “Your card distribution date is not scheduled yet, please try later” এ রকমের মেসেজ আসলে আপনাকে বুঝতে হবে আপনার স্মার্ট কার্ড এবং বিতরনের তারিখ এখনো নির্ধারিত হয় নি।

তাই আপনাকে কিছু দিন পর আবার ঠিক একি রকমে মেসেজ দিয়ে দেখতে হবে। এবং আপনি চাইলে ১০৫ নাম্বারে ফোন দিয়ে সরাসরি স্মার্ট কার্ড সম্পর্কিত সকল তথ্য জানতে পারবেন।

বিঃদ্রঃ আপনার যদি ভোটার আইডি কার্ডের নাম্বার যদি ১৩ ডিজিটের হয়ে তাকে তাহালে এন আইডি কার্ড নাম্বার এর শুরুতে জন্ম সাল লাগবেন তাহলে ১৭ ডিজিট হয়ে যাবে।

যেভাবে আপনি মেসেজ অপশন থেকে এসএমএস পাঠাবেন

SC 19988589667000099 Send 105

অনলাইনে স্মার্ট কার্ড বিতরণের তথ্য জানার উপায়?

স্মার্ট কার্ড এর তথ্য চেক করুন অফিসিয়াল ওয়েবসাইট থেকে।

আপনি অনেক সহজে বাংলাদেশের স্মার্ট কার্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে চাইলে আপনার স্মার্ট কার্ড এর সব তথ্য চেক করতে পারবেন এর জন্য সর্বপ্রথম এই ওয়েবসাইটে (services.nidw.gov.bd/nid-pub/card-status) বা এখানে ভিজিট করুন।

আপনি স্মার্ট কার্ড চেক করতে উপরের দেওয়া লিংকে ভিজিট করার নিচের পিকচারের মত একটি পেজ আপনার সামনে আসবে।

স্মার্ট কার্ড কিভাবে পাবো

উপরের পিকচারের দেখতে পাচ্ছেন কয়েকটি অপশন এখানে প্রথমে আপনার ভোটার আইডি কার্ড এর ১৭ ডিজিটের নাম্বার দিবেন বা যদি আপনার নিকট ফরম নম্বর থাকে তাহলে সেটি দিতে পারেন। তারপর আপনার জন্ম তারিখ সঠিক ভাবে দিবেন যেভাবে আপনার ভোটার আইডি কার্ডে রয়েছে ঠিক ভাবে দেখে দিবেন। তারপর নিচের কেপচার পূরণ করে সাবমিট অপশনে ক্লিক করবেন দেখবেন আপনার ভোটার তথ্য চলে আসবে যদি আপনার স্মার্ট কার্ড হয়ে যায়।

আর যদি আপনার স্মার্ট কার্ড না হয়ে থাকে সেক্ষেত্রে আপনি আপনার ভোটার তথ্য দিয়ে সাবমিট করার পর নিচের ছবির মত একটি পেজ দেখতে পাবেন।(স্মার্ট কার্ড কিভাবে পাবো)

স্মার্ট কার্ড কিভাবে পাবো

স্মার্ট কার্ড না হয়ে থাকলে আপনি সাবমিট করার পর স্মার্ট কার্ড এর কোন তথ্য পাওয়া যায় নি এই লেখা টি চলে আসবে। অথবা ইংরেজিতে এই লিখাটি আসবে আপনার সামনে “No data found for: Your card distribution date is not scheduled yet, please try later” এই দুটি যেকোনো একটি আসলে বুঝে নিবেন আপনার স্মার্ট কার্ড আসতে আরো সময় লাগবে।

তবে আপনি সব সময় এই ভাবে স্মার্ট কার্ড চেক করতে থাকবেন হঠাৎ চলে আসতে পারে। স্মার্ট কার্ড চেক করার জন্য বারবার কম্পিউটারের দোকানে যাওয়ার প্রয়োজন হবে না।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম

স্মার্ট কার্ড চেক করার নিয়ম আরোও অনেক রয়েছে তাই আপনি চেক করতে পারবেন যেকোনো একটি মাধ্যমে আমাদের এই ওয়েবসাইটে স্মার্ট কার্ড চেক করার নিয়ম নিয়ে বিস্তারিত একটি পোস্ট রয়েছে চাইলে আপনি ভিজিট করে দেখতে পারেন আর আপনি যদি পুরাতন ভোটার থাকেন তাহলে অবশ্যই আপনি এই পোস্টে ভিজিট করে আপনার স্মার্ট কার্ড চেক করে নিন ভিজিট করুন স্মার্ট কার্ড চেক

ভোটার আইডি কার্ড চেক

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম। আপনি যদি পুরাতন বা নতুন ভোটার হয়ে থাকেন তাহলে আপনার ভোটার আইডি কার্ড অনলাইনে আসছে কিনা তা আমরা অনেকেই প্রতিদিন দেখতে চাই বিভিন্ন প্রয়োজনে তাই ভোটার আইডি কার্ড চেক করার জন্য আপনি ঘরে বসে আপনার মোবাইলের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। ভোটার আইডি কার্ড চেক করার জন্য ভিজিট করুন

ভোটার আইডি কার্ড সংশোধন

ভোটার আইডি কার্ডে কোন ভুল থাকে যদি তাও অনেক সহজে আপনার ভোটার আইডি কার্ড ভুল সংশোধন করার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন নিজের মোবাইল থেকে এর সম্পূর্ণ পদ্ধতি দেখতে ভিজিট করুন ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম

Leave a Reply