GPF Calculator | জিপিএফ হিসাব ক্যালকুলেট করার নিয়ম ২০২২

You are currently viewing GPF Calculator | জিপিএফ হিসাব ক্যালকুলেট করার নিয়ম ২০২২
GPF Balance calculation

আজকের পোস্টটি মাধ্যমে GPF Calculator দিয়ে অনলাইনে জিপিএফ হিসাব ক্যালকুলেট করারও নিয়ম সম্পর্কে জানতে পারবেন সাথে জিপিএফ সম্পর্কে আরোও অনেক তথ্য জানতে পারবেন, তাহলে কিভাবে GPF Calculation করতে পারবেন Bangladesh Pension and Fund Management এর ওয়েবসাইট cafopfm.gov.bd প্রবেশ করে।

জিপিএফ হলো সরকারের আইবাস প্লাস প্লাস পলেসির অধীনে সরকারি কর্মচারীদের জন্য একটি লাভজনক বিনিয়োগ কেন্দ্র। মূল চাকরির দুই বছর পূর্ণ হওয়ার পূর্বে জিপিএফ ডিপজিট ইচ্ছাদিন। কেউ চাইলে ডিপজিট করতেও পারে আবার নাও করতে পারে। তবে দুই বছর পূর্ণ হওয়ার পর বাধ্যতামূলক ৫% ডিপজিট বাধ্যতামূলক। তবে কোন কর্তৃপক্ষ যদি আরো বেশি বিনিয়োগ করতে চান তাহলে সর্বোচ্চ ২৫% পর্যন্তও তিনি বিনিয়োগ করতে পারেন।

জিপিএফ প্রদান করলে চাকরি শেষে কত টাকা পাওয়া যাবে??

বর্তমান বেতন স্কেল অনুযায়ী বিবেচনা করলে আপনার বেতন যদি ২২-৩৫ হাজার টাকার মধ্যে হয় এবং আপনি যদি প্রতি মাসে ২৫% ডিপজিট করেন তাহলে দাড়ায় ৭৫০০-৮৭৫০ টাকার মত। তাহলে আপনি ২৫-২৭বছর পর দেড় কোটি টাকার ও উপরে পেতে পারেন। আপনি যদি ব্যাংকে উক্ত পরিমাণ টাকা জমা রাখেন ব্যাংক কখনই আপনাকে এই হারে মুনাফা দিতে পারবে না। আবার অনেকে মনে করেন চাকরি শেষে তো এমনিতেই অনেক টাকা পেনশন হিসাব পাওয়া যায় তাহলে ডিপজিট করার কী প্রয়োজন? হ্যা একথা সত্য। কিন্তু আপনি চাইলে চাকরিতে অবস্থানরত অবস্থায় কখনই পেনশনের টাকা তুলতে পারবে না কিন্তু চাকরিতে থাকাকালিন অবস্থায়ই টাকা তুলা যায়। আপনার বয়স ৫২ বছর পূর্ণ হলে আপনি জিপিএফ থেকে অগ্রীম টাকা তুলতে পারবেন। চাকরির ৭ বছর থাকা কালে আপনি জিপিএফ এর সম্পূর্ণ টাকাতুলতে পারবেন। ৫২ বছর পূর্বে সর্বোচ্চ ৪ বার ফেরতযোগ্য অগ্রীম তুলার সুযোগ রয়েছে।

আরোও পড়ুন: পেনশন ক্যালকুলেট করার নিয়ম ২০২২

জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

জিপিএফ মুনাফা হিসাব করার নিয়ম

বর্তমানে জিপিএফ এ সুদের হার ১৩%। প্রতিমাসে আপনার ডিপজিট যদি সমান থাকে তাহলে আপনার মুনাফার হার যদি সমান থাকে আর আপনি যদি টাকানা উঠান তাহলে আপনার সুদের হার ১৩% থাকবে। আর যদি আপনি টাকা উত্তোলন করেন এক্ষেত্রে সুদের হার কিছুটা কমতে পারে।

GPF calculator

সফটওয়ার অটোকেলকোলেশ ফর্মুলা রয়েছে যা আপনার ব্যালেন্স এবং সুদের হার কেলকোলেশন করবে।

আপনি চাইলে নিচের ওয়েব লিংকে ক্লিক করে আপনার জিপিএফ মুনাফা এবং ডিপজিট হিসাব করতে পারবেন। নিচে তার লিংক দেয়া হলো।

আরোও পড়ুনঃ Ibas++Registration করার নিয়ম ২০২২

জিপিএফ ব্যালেন্স চেক করার ওয়েবসাইটে আপনি কী কী পাবেন?

  • পূর্বের স্থিতি
  • মাসিক বেতন
  • অগ্রীম উত্তোলনের হিসাব
  • সুদের হার
  • অগ্রীম গ্রহনের তারিখ
  • আপনি কতবার অগ্রীম তুলেছেন।

বছরের শেষে মুনাফা এবং স্থিতি দেখতে নিচের লিংকে ক্লিক করোন। জিপিএফ এর সুদের হিসাব সুত্র ২০২২

Online Calculate GPF Profit and GPF Balance 2022

অনলাইনে জিপিএফ মুনাফা হিসাব করুন মোবাইল থেকে

জিপিএফ স্থিতি ও মুনাফা দেখার অন্য উপায়: আপনি চাইলে পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহার করে জিপিএফ মুনাফা এবং ব্যালেন্স দেখতে পারবেন। আপনি যদি প্রতি মাসে ভিন্ন ভিন্ন হারে টাকা জমা রাখেন তাহলে আপনি উক্ত সফটওয়্যার দ্বারা আপনার জিপিএফ হিসাব করতে পারবেন না। কিন্তু আপনি যদি ১২ মাসে যদি আপনি একই হারে জমা রাখেন তাহলে আপনি আপনার জিপিএফ ব্যালেন্স এবং মুনাফা ক্যালকোলেশন করতে পারবেন।

GPF calculator
GPF calculator
  • প্রথমে google সার্চ করুন “cafopfm calculator”
  • সর্ব প্রথম যে ওয়েবসাইট আসবে “GPF Calculation – Pension and Fund Management” এই ওয়েবসাইটে ভিজিট করুন
  • তারপর Select করুন GPF Calculation
  • Openings balance ( আপনার কত টাকা ডিপজিট দিয়ে শুরু করেছিলেন)
  • Rate of interest (১৩% বসাবেন)
  • Monthly subscriptions ( আপনি কতমাস দরে দিচ্ছেন)
  • Advance wthdrawal( আপনি কত টাকা অগ্রীম তুলেছেন)
  • Result ক্লিক করুন।

জিপিএফ চুড়ান্ত উত্তোলন প্রক্রিয়া

প্রথমে আপনাকে ৬৬৩ নং ফরম পুরণ পূর্বক জমা দিয়ে আবেদন করতে হবে। স্ব স্ব কর্তৃপক্ষ কর্তৃক যাচাই বাচাইয়ের পর হিসাব রক্ষক অফিস কর্তৃক চুড়ান্ত উত্তোলনের জন্য অথোরিটি দেয়ার জন্য নোটিশ জারি করবেন। হিসাব রক্ষক অফিস সংশ্লিষ্ট কর্মকর্ত্/কর্মচারী জিপিএফ হিসাবে সুদ এবং আসল হিসাব করে আবেদন মঞ্জুর করবেন। উক্ত অথরিটি নিয়ে সরকারি কর্মকর্তা স্ব স্ব চুড়ান্ত পরিশোধের জন্য বিলটি হিসাব রক্ষক অফিনে জমা দিবেন।অতপর হিসাব রক্ষক অফিস জিপিএফ চুড়ান্ত বিল পরিশোধ করবে আপনি আপনার টাকা পেয়ে যাবেন।

জিপিএফ অগ্রীম তুলার নিয়ম কী

জিপিএফ অগ্রীম উত্তোলনের জন্য স্ব স্ব অফিসে আবেদ করতে হবে। অফিস কর্তৃপক্ষ আবেদনের প্রেক্ষিতে মঞ্জুরী ইস্যু করে জিপিএফ অগ্রীম বিল হিসাব রক্ষক অফিসে প্রেরণ করবে। হিসাব রক্ষক অফিস ব্যক্তির নির্দিষ্ট একাউন্ট এর পৃষ্টায় প্রমাণ পত্র রেখা তথা পৃষ্টায় নোট উল্লেখ পূর্বক পরিশোধ করবেন।

ibas++ এ জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

Leave a Reply