iBAS++ GPF Balance Check: আইবাস++ দিয়ে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

You are currently viewing iBAS++ GPF Balance Check: আইবাস++ দিয়ে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম
ibas++gpf balance check

iBAS++ GPF Balance Check: আজকের এই পোস্টটিতে আপনি জানতে পারবেন ibas++ এর মাধ্যমে কিভাবে আপনি আপনার GPF Balance Check করবেন। জিপিএফ ব্যালেন্স চেক করার সহজ একটি উপায় হল আইবাস++ এর দ্বারা ব্যালেন্স চেক করা।

আমাদের মধ্যে অনেকেই জিপিএফ ব্যালেন্স চেক করা নিয়ে অনেক দ্বিধা দ্বন্দের মধ্যে থাকেন যে কিভাবে জিপিএফ ব্যালেন্স চেক করবেন অনেকেই জানেন যে জিটিএফ চেক করার জন্য অফিসে গিয়ে চেক করতে হয়। তাহলে আর কোন চিন্তার বিষয় নেই আপনি প্রতি মাসে আপনার জিপিএফ ব্যালেন্স চেক করুন আপনার মোবাইল থেকে। এই পোস্টটির মাধ্যমে জেনে নিন কিভাবে ibas++ GPF Balance Check করবেন আপনার মোবাইল থেকে।

জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম: iBAS++ GPF Balance Check

প্রথম ধাপ: ibas++ এর মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য সর্বপ্রথম আপনি আপনার মোবাইলের যেকোন একটি ব্রাউজার ওপেন করে নিন তারপর সার্চ অপশনে লিখুন ibas.finance.gov.bd সার্চ করার সাথে সাথে আপনার সামনে প্রথমে যে ওয়েবসাইট আসবে এটিতে ক্লিক করে প্রবেশ করুন। Website: ibas.finance.gov.bd

GPF Balance Check
GPF Balance Check

দ্বিতীয় ধাপ: ibas.finance.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করার পর উপরের পিকচারের মত আপনার সামনে পেইজ আসবে Ibas ২০১৭ থেকে ২০১৮ পর্যন্ত আপনার পুরাতন কোড অনুযায়ী এবং এর থেকে নতুন কোড অনুযায়ী জিপিএফ ব্যালেন্স চেক করতে হবে আপনি যদি ২০১৭-১৮ সালের পূর্বের GPF Balance Check করতে চান তাহলে অবশ্যই আপনার পুরাতন কোড রয়েছে। আপনার যে সালের চেক করবেন সে সালে ক্লিক করুন।

GPF Balance Check
GPF Balance Check

ibas.finance.gov.bd তৃতীয় ধাপ: এখন আপনি আপনার আইবাস++ এ ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে এবং কেপচার পুরুন করে তাড়াতাড়ি লগ ইন করে নিন।

GPF Balance Check
GPF Balance Check

চতুর্থ ধাপ: ibas++ এ আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেওয়ার পর আপনার সামনে উপরের ছবির মত একটি পেইজ আসবে এখানে তিনটি অপশন রয়েছে আপনি Budget Execution ক্লিক করুন তারপর নিচের ছবির মত একটি নতুন পেইজ আসবে।

ibas++gpf balance check
ibas++gpf balance check

Budget Execution ক্লিক করার পর এখন আপনার সামনে উপরের ছবির মত একটি পেইজ আসবে আপনি Reports অপশনে ক্লিক করলে নিচে আরেকটি অপশন online pay bill reports আপনি অনলাইন পে বিল রিপোর্ট অপশনে ক্লিক করুন।

ibas++gpf balance check
ibas++gpf balance check

পঞ্চম ধাপ: এখন আপনি আপনার জিপিএফ ব্যালেন্স চেক করার শেষ ধাপে চলে এসেছেন Reports অপশনে ক্লিক করে My GPF Accounts slip অপশনটি সিলেক্ট করুন fiscal year দিন। (একটি কথা মনে রাখতে হবে আপনি যেকোনো এক বছরের জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন। আপনি একসাথে কয়েক বছরের GPF Balance Check করতে পারবেন না আলাদা আলাদা করে বছর চেক করতে হবে।) Show print date and time সঠিক চিন্হ দিন, বাংলা বা ইংরেজি যেকোনো একটি দিতে পারেন তবে বাংলা সিলেক্ট করুন তাহলে আপনার জিপিএফ হিসাব বাংলা দেখতে পারবেন। তারপর পিডিএফ ফাইল সিলেক্ট করে Run Reports এ ক্লিক করুন। সাথে আপনি আপনার পুরো এক বছরের জিপিএফ ব্যালেন্স দেখতে পারবেন নিচের ছবির মত।

ibas++gpf balance check
ibas++gpf balance check

জিপিএফ ব্যালেন্স ক্যালকুলেট করার নিয়ম: How to Calculate GPF Profit or GPF balance: GPF calculator

অবশেষে আশা করি আপনি আপনার জিপিএফ ব্যালেন্স চেক করতে পেরেছেন। ibas++gpf balance check ছাড়াও বিভিন্ন ভাবে জিপিএফ ব্যালেন্স চেক করা যায় আমাদের ওয়েবসাইটে আরেকটি মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম বিস্তারিত দেওয়া আছে আপনি চাইলে সেই মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক করে নিতে পারবেন। জিপিএফ ব্যালেন্স চেক এই পোস্টটিতে ভিজিট করে দেখে নিন।

আর্টিকেলটি আপনার উপকারি হলে অবশ্যই শেয়ার করবেন আর কোন কিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন আমরা আপনার সমস্যা সমাধান করার পরিপূর্ণ চেস্টা করব।

Leave a Reply