জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম | GPF Balance Check 2022

You are currently viewing জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম | GPF Balance Check 2022
জিপিএফ ব্যালেন্স চেক

আজ সহজে জিপিএফ ব্যালেন্স চেক করা শিখতে পারবেন এই পোস্টটিতে। GPF হল (General Provident Fund) সাধারণ প্রভিডেন্ট ফান্ড বা জিপিএফ হিসাব চেক কিভাবে করবেন বিস্তারিত তাহলে শুরু করা যাক GPF Balance Check এবং এ সংক্রান্ত অন্যান্য বিষয় গুলো সম্পর্কে।

Step by Step cafopfm gov bd GPF balance check in 2022

বর্তমানে খুব সহজে জিপিএফ ব্যালেন্স চেক করা যায়, পূর্বে জিপিএফ হিসাব জানার জন্য প্রতি আর্থিক বছর শেষ হওয়ার পর উপজেলার হিসাবরক্ষক অফিস থেকে সবাই জিপিএফ একাউন্টের স্লিপ নাম্বার সংগ্রহ করে GPF Balance check করতে হতো।

তবে বর্তমানে আপনি খুব সহজেই অনলাইনে আপনার মোবাইলের মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন আমাদের সাথে থাকুন তাহলে খুব সহজ উপায়ে আপনার জিপিএফ হিসাব দেখে নিতে পারবেন।

আমরা সবাই জানি যে জিপিএফ একটি লাভজনক বিনিয়োগ তাই সবার জন্য উচিত প্রতি মাসেই আপনার জিপিএফ ব্যালেন্স জমা হয়েছে কিনা চেক করা। কারন অনেক সময় টেকনিক্যাল ইস্যু অফিসিয়াল বিভিন্ন কারণে আপনার জিপিএফ ব্যালেন্স বা সাবস্ক্রিপশন যদি জমা না হয় তাহলে আপনি পরে আফসোসও করতে হবে।

জিপিএফ ব্যালেন্স চেক করতে যা যা লাগবে?

  • ইন্টারনেট কানেকশন
  • একটি মোবাইল/ল্যপটপ/কম্পিউটার/ট্যাব
  • ভোটার আইডি কার্ড/ স্মার্ট কার্ড নাম্বার
  • আপনার মোবাইল নাম্বার

কিভাবে জিপিএফ ব্যালেন্স চেক করবেন অনলাইনে

মোবাইলের মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম বিস্তারিত নিচে দেওয়া হল

জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য আপনার মোবাইলের যেকোন একটি ব্রাউজার ওপেন করে নিন এবং ব্রাউজার এর সার্চ অপশনে লিখুন GPF Balance Check বা www.cafopfm.gov.bd এই ওয়েবসাইটের নাম সার্চ অপশনে লিখুন তারপর আপনার সামনে একটি ওয়েবসাইট আসবে লেখা থাকবে এই টেক্সটি (Office of the Chief Accounts Officer Pension and Fund Management) এই ওয়েবসাইটে ভিজিট করুন।

দ্বিতীয় ধাপ: cafopfm.gov.bd এর ওয়েবসাইটে প্রবেশ করে একটু নিচের দিকে আসার পর দেখতে পাবেন: 1.Pension information 2. GPF information আপনি জিপিএফ ইনফরমেশন ক্লিক করুন।

GPF Balance Check
GPF Balance Check

তৃতীয় ধাপ: জিপিএফ হিসাব দেখার জন্য GPF information ক্লিক করার পর আপনার সামনে নতুন একটি পেইজ আসবে যেখানে আপনার ভোটার আইডি কার্ড/ স্মার্ট কার্ড আইডি নাম্বার এবং আপনার মোবাইল নাম্বার Fiscal year দিতে হবে।

GPF Balance Check
GPF Balance Check

চতুর্থ ধাপ: আপনার NID বা Smart Card id মোবাইল নাম্বার দিতে হবে, দেখবেন আপনার মোবাইলের নাম্বার দেওয়ার সময় ইএফটি করার সময় যে মোবাইল নাম্বার দিয়েছিলেন এই নাম্বার দিবেন কারন আপনার নাম্বার ভেরিফিকেশন কোড আসবে তাই পে-ফিক্সেশন বা ইএফটি করার সময় যে নাম্বারটি দিয়েছেন এই নাম্বারটিই দিতে হবে।

জিপিএফ ব্যালেন্স চেক
জিপিএফ ব্যালেন্স চেক করতে ভেরিফিকেশন কোড বসান

পঞ্চম ধাপ: জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য উপরের ধাপে মোবাইল নাম্বার এবং আইডি কার্ড ও ইয়ার দেওয়ার পর আপনার মোবাইলে একটি ভেরিফিকেশন কোড আসবে আপনি এই কোডটি দেওয়ার পর সাবমিট করার সাথে সাথে আপনার জিপিএফ ব্যালেন্স আপনার সামনে দেখতে পাবেন।

জিপিএফ ব্যালেন্স চেক
জিপিএফ ব্যালেন্স দেখে নিন

জিপিএফ ব্যালেন্স ক্যালকুলেট করার নিয়ম: How to Calculate GPF Profit or GPF balance: GPF calculator

অনলাইনে জিপিএফ কখন থেকে শুরু হয়? বাংলাদেশের সরকারি চাকরীজীবি লোকদের বেতন ও অন্যান্য সুবিধা বন্টনের জন্য বাংলাদেশ সরকার  ইএফটি প্রথমে চালু করে পরবর্তী সময়ে জিপিএফ হিসাবটি পেনশন ও ফান্ড ম্যানেজমেন্টের শাখায় আনা হয়। বর্তমানে চাকরিজীবীদের পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট শাখাটিও জিপিএফ ফান্ডের হিসাবে সংরক্ষণ এবং নিয়ন্ত্রিত হয়ে থাকে।

একাউন্ট অফিসে জিপিএফ ব্যালেন্স চেক করা যায় কি?

অবশ্যই একাউন্টস অফিসে গিয়েও আপনার GPF Balance দেখতে পারবেন  এক্ষেত্রে আপনি কর্মচারীর অফিস হতে জিপিএফ ব্যালেন্স চেক করে নিতে পারেন। এবং যদি কোন চাকরীজীবি চান তাহলে নিজেই cafopfm.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে নিজের মোবাইল নম্বর ভেরিফিকেশনের মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক করে নিতে পারবেন।

মোবাইলের মাধ্যমে জিপিএফ চেক করা যায়? আপনি যদি একজন চাকরিজীবী হন তাহলে অফিসে গিয়ে সব সময় জিটিএফ চেক করার সময় না থাকতে পারে তাই আপনি আপনার মোবাইল হাতে নিন আর উপরের দেওয়া ধাপগুলো অনুসরণ করে সহজে জিপিএফ ব্যালেন্স চেক করে নিন।

আইবাস++ এর মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম দেখুন: iBas++GPF Balance Check

Leave a Reply