ibas++ registration | আইবাস++ রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২২

You are currently viewing ibas++ registration | আইবাস++ রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২২
ibas++ registration করার নিয়ম

ibas++ registration: আইবাস++ রেজিস্ট্রেশন করার নিয়ম যদি আপনি না জেনে থাকেন তাহলে আমাদের আজকের তথা “আইবাস++ রেজিস্ট্রেশন করার নিয়ম” এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। কেননা এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদেরকে দেখাবো কিভাবে আপনি খুব সহজে এবং অল্প সময়ের মধ্যেই করতে ibas++ একাউন্ট খুলে নিতে পারবেন। আর এই আর্টিকেলটি হবে ibas++ registration এর উপর বিস্তারিত একটি আর্টিকেল।

আইবাস++ রেজিস্ট্রেশন করার নিয়ম জানার জন্য এসেছেন সুতরাং অবশ্যই আপনি একজন গেজেটেড কর্মকর্তা। তার জন্য আপনি আমাদের এই আর্টিকেলটি পড়ছেন। আপনি একজন গেজেটেড কর্মকর্তা মানেই আপনার অবশ্যই ibas++ registration করার নিয়ম জানতে হবে। কেননা আপনার জন্য এটা জানা অত্যন্ত জরুরী।

ibas++ registration form পূরণ করার কেন প্রয়োজন?

অনেক সময় দেখা যায় আমরা বিভিন্ন কম্পিউটার দোকানে যাই আইবাস++ রেজিস্ট্রেশন কিভাবে করে? জানার জন্য কিংবা ibas++ registration করার জন্য। এই কাজটা করতে গেলে আমাদেরকে কম্পিউটার দোকানদারকে অনেক টাকা দিতে হয়। পাশাপাশি এটা অনেক সময় সাপেক্ষ এবং এটার মাধ্যমে আমাদের অনেক সময় ব্যয় হয়। পাশাপাশি অনেক পরিশ্রম ও হয়।

iBAS++ Registration করতে কি কম্পিউটারের প্রয়োজন?

আপনারা হয়তো অনেকেই মনে করেন ibas++ registration কাজটি করার জন্য আপনাদেরকে অনেক অভিজ্ঞ হতে হবে। পাশাপাশি আপনাদেরকে একটি কম্পিউটার থাকতে হবে। আমি বলবো আপনার এই ধারণাটি পুরোপুরি মিথ্যা। এই কাজটি করার জন্য আপনার কোন অভিজ্ঞতার প্রয়োজন নেই শুধুমাত্র আপনার যদি একটি স্মার্টফোন থাকে তাহলে আপনি করতে পারবেন। তাহলে চলুন দেখে নেয়া যাক ibas++ registration কিভাবে করতে হয়।

ibas++ registration করার নিয়ম স্টেপ বাই স্টেপ

প্রথম ধাপ: আপনি চাইলে আপনি আপনার মোবাইলে অথবা কম্পিউটারে যে কোন একটা ব্যবহার করেই এই কাজটা সম্পূর্ণ করতে পারেন। যাই হোক আপনি প্রথমে আপনার স্মার্টফোন অথবা আপনার কম্পিউটারের যে কোনো একটি ব্রাউজারে চলে আসবেন। ব্রাউজারে চলে আসার পর সার্চ বক্সে সার্চ করবেন “IBAS++” এটা লিখে। তারপর আপনি নিচের ছবির মতো প্রদর্শিত একটি ওয়েবসাইট দেখতে পাবেন। আপনি সেই ওয়েবসাইটে প্রবেশ করবেন।

ibas++ registration
ibas++ registration

দ্বিতীয় ধাপ: ওয়েবসাইটে প্রবেশ করেছেন তাহলে এবার আপনার সামনে নিচের ছবির মত দুইটা লেখা চলে আসবে। দুইটা লেখা হলো যথাক্রমেঃ- iBAS (২০১৭-১৮ পর্যন্ত পুরাতন কোড অনুযায়ী) ও iBAS++ (২০১৮-১৯ থেকে নতুন কোড অনুযায়ী)। এবার তাহলে আপনি কোনটাতে ক্লিক করবেন। আপনি নিচের লেখা তথা iBAS++ (২০১৮-১৯ থেকে নতুন কোড অনুযায়ী) এই লেখাটিতে ক্লিক করবেন।

• “iBAS++ (২০১৮-১৯ থেকে নতুন কোড অনুযায়ী) ” লেখা টিতে ক্লিক করার পর আপনি তিনটি লেখা দেখতে পাবেন। তিনটি লেখা হলোঃ- Register Yourself, Forgot Password এবং Forgot User Id।  আপনি এই তিনটি  লেখাটির মধ্যে Register Yourself অপশনে ক্লিক করবেন।

ibas++
ibas++

দ্বিতীয় ধাপ: তারপর আপনার সামনে Self Registration নামে আরও একটি ফরম ওপেন হবে ৷ এই ফরমটির প্রথম ঘরটি হল user id।  এই ঘরে আপনি আপনার পছন্দ অনুযায়ী একটি User Id দিয়ে দিবেন ৷ আপনার দেওয়া  User Id টি যদি এই ওয়েবসাইট সাপোর্ট করে নীচে সবুজ সংকেত দিবে।  মনে রাখবেন এই ওয়েবসাইট এর ডাটাবেইজে যখন User Id সমর্থন করবে এবং এটি দিয়ে যদি আপনি নিবন্ধন করে ফেলবেন তারপর আপনি এই User Id আর কখনো পরিবর্তন করতে পারবেন না ৷

• এরপর আপনাকে পাসওয়ার্ড দিতে হবে। তবে পাসওয়ার্ডটি আপনি চাইলে যেকোনো সময় পরিবর্তন করতে পারবেন। কিন্তু মনে রাখতে হবে এটি যে ধরনের গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট,তাই অবশ্যই এখানে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। তার সাথে সাথে খেয়াল রাখতে হবে আপনার পাসওয়ার্ড যাতে অন্য কেউ না জানে।

তৃতীয় ধাপ: আপনাকে আপনার ন্যাশনাল আইডি কার্ড ও ভোটার আইডি কার্ডের নাম্বার দিতে হবে এই ভোটার আইডি কার্ড এর সাথে যেনো আপনার Online Pay Fixation এর ভোটার আইডি কার্ডের মিল থাকে।  না থাকলে ডাটাবেজে দেখাবে আপনার তথ্য পাওয়া যায়নি।

চতুর্থ ধাপ iBAS++ Registration: পরের বক্সটিতে আপনাকে আপনার মোবাইল নাম্বার দিতে হবে। আর অবশ্যই মনে রাখতে হবে আপনি Online Pay Fixation করার সময় যেই মোবাইল নাম্বার ব্যবহার করেছেন এখানেও যেন সেই একই মোবাইল নাম্বার ব্যবহার করতে হবে। পাশাপাশি আপনাকে একটি ইমেইল এড্রেস ব্যবহার করতে হবে। ইমেইল এড্রেস ব্যবহার করবেন কারণ আপনি যখন দেশের বাইরে যাবেন তখন ওটিপি আপনার ইমেইলে পাঠানো হবে।

পঞ্চম ধাপ: এরপর আপনি ক্যাপচা পূরণ করবেন। যদি আপনার প্রদানকৃত সকল তথ্য ডেটাবেজ এর সকল তথ্য সাথে মিলে যায় তাহলে আপনাকে সাকসেসফুল দেখাবে। তারপর আপনার দেওয়া নাম্বারে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠানো হবে। পাসওয়ার্ড টি এখানে দেওয়ার পর আপনি আপনার ইচ্ছামত একটি পাসওয়ার্ড দিবেন। পরবর্তী সময় আপনি আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারবেন। পাশাপাশি আপনি একজন ব্যবহারকারী ইউজার নিবন্ধিত হয়ে যাবেন।

ibas++ user login করার নিয়ম

আপনি যখন উপরের ধাপগুলো অনুসরণ করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করবেন তার পর আপনি আপনার আইবাস একাউন্টে লগইন করতে পারবেন লগ ইন করার জন্য https://ibas.finance.gov.bd/ibas2/ এই লিংকে ক্লিক করে আপনার ibas++ user id, password, capture পূরণ করে সহজেই আপনার ibas++ account প্রবেশ করতে পারবেন।

ibas++ registration
ibas++ registration

ibas++ registration করার নিয়ম নিয়ে আমাদের সর্বশেষ কথা:

প্রিয় পাঠক,এই আর্টিকেলে আমরা চেষ্টা করেছি সুন্দর এবং সাবলীল ভাষায়  আপনাদেরকে ibas++ রেজিস্ট্রেশান করার নিয়ম জানানোর। এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে আপনি আমাদের সাথে সেটা চাইলে শেয়ার করতে পারেন এই আর্টিকেলের কমেন্ট বক্সে। এর পরবর্তীতে আপনি যদি অন্য কোনো বিষয় সম্পর্কে জানতে চান বা অন্য কোনো বিষয় নিয়ে আর্টিকেল পেতে চান তাহলে সেটা আমাদেরকে জানাতে পারেন।

আমরা আপনার চাহিদা অনুযায়ী আমাদের ওয়েবসাইটে আর্টিকেল নিয়ে আসার চেষ্টা করবো। আমাদের আজকের আর্টিকেল এই পর্যন্তই। আমাদের আর্টিকেলটি আপনার কাছে যদি হেল্প ফুল মনে হয় তাহলে আপনি আপনার ফ্রেন্ডস এবং ফ্যামিলির মাঝে শেয়ার করতে পারেন। যাতে তারাও এই বিষয়গুলো সম্পর্কে জানতে পারে। ধন্যবাদ।

আইবাস++ রেজিস্ট্রেশন করা কি কঠিন?

আইবাস++ রেজিস্ট্রেশন করা অনেক সহজ আপনি এই পোস্টটি পড়ে আপনার মোবাইল থেকে ibas++ registration করে একাউন্ট ওপেন করে নিতে পারেন।

ibas++ user login কিভাবে করতে হয়?

আপনি যখন আইবাস রেজিস্ট্রেশন কমপ্লিট করে নিবেন তারপর এই address আবার ভিজিট করে আপনার আইবাসে লগ ইন করতে পারেন ibas.finance.gov.bd/ ibas2/ log-in.

Leave a Reply