You are currently viewing অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন | services.nidw.gov.bd

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন | services.nidw.gov.bd

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। আপনার ভোটার আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন অনলাইন থেকে খুব সহজে, Voter ID Card অনলাইন থেকে সংগ্রহ বা ডাউনলোড করার জন্য সর্বপ্রথম আপনার যে কাজ গুলো করতে হবে। তা একটু সর্বপ্রথম বুঝে নেওয়া যাক।

কখন পারবেন আপনার ভোটার আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করতে, এর জন্য যে কাজ গুলো করতে হবে আপনাকে, আপনি প্রথমে আপনাকে ভোটার আইডি কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে হবে, এটি হল প্রথম কাজ।

অনলাইনে ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করতে হলে প্রথমে কি করতে হবে?

অনলাইনে ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করতে হলে প্রথমে যা করতে হবে আপনার জন্ম নিবন্ধন কার্ড অনলাইনে থাকতে হবে, যদি আপনার জন্ম নিবন্ধন কার্ড অনলাইনে না থাকে তাহলে আপনি আপনার ভোটার আইডি কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন না।

ভোটার আইডি কার্ড

যখন আপনার জন্ম নিবন্ধন কার্ড অনলাইনে এসে যাবে তখন আপনি নিজে বা কম্পিউটারের দোকানে গিয়ে যদি বলেন ভোটার আইডি কার্ডের জন্য অনলাইনে আবেদন করব, তখন তারা আপনার ভোটার আইডি কার্ডের জন্য অনলাইনে আবেদন করে দিবে তার বিনিময়ে আপনি তার নির্ধারিত ফিস ভোটার আইডি কার্ড অনলাইন আবেদন এর জন্য দিতে হবে।

অনলাইনে ভোটার আইডি কার্ড এর আবেদন শেষ করার পর আপনি এই Voter ID Card Online From টি আপনার সাক্ষর এবং অন্যান্য প্রয়োজনীয় সব কিছু সাথে নিয়ে আপনার উপজেলার নির্বাচন কমিশন অফিসে তা জমা দিয়ে আসতে হবে, জমা দেওয়ার পর আপনার মোবাইলে মেসেজ যাবে কোনদিন গিয়ে আপনি ছবি এবং ফিন্গার দিবেন ছবি এবং fingerprint দেওয়ার পর, তারা আপনাকে একটি স্লিপ বা রিসিট দিবে যা দিয়ে কয়েদিন পর আপনি আপনার আইডি কার্ড অনলাইনে সংগ্রহ করতে পারবেন।

ভোটার আইডি কার্ড অনলাইন ফরমের সাথে যা যা দিতে হবে।

  • অনলাইন জন্ম নিবন্ধন এর কপি
  • এসএসসি এইচএসসি সার্টিফিকেট এবং মার্কশিট
  • নাগরিক সনদপত্র (ইউনিয়ন থেকে নিতে হয়)
  • ব্লাড গ্রুপের কপি

বিঃদ্রঃ এসব কিছু তখন প্রয়োজন হবে যখন আপনি আলাদা ভাবে অনলাইনে আবেদন করবেন। আর যদি বাড়িতে বা ইউনিয়ন গিয়ে আবেদন করেন তাহলে এস কিছুর প্রয়োজন নাও হতে পারে।

অনলাইন থেকে ভোটার আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন এখানে।

উপরের সবগুলো কাজ আপনি করার পর এখন আপনি অনলাইন থেকে ভোটার আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন অনলাইনে, অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করার জন্য আপনি কয়েকদিন পর আপনি আপনার মোবাইলের মাধ্যমে সংগ্রহ করতে পারবেন অনলাইন‌ কপি।

আপনি প্রথমে একবার আপনার উপজেলার নির্বাচন কমিশন অফিসে আপনার ভোটার আইডি কার্ডের স্লিপ নাম্বার নিয়ে যাবেন তাদের কাছে এসে গেলে আপনি পেয়ে যাবেন না হয় আপনি আপনার মোবাইল থেকে সংগ্রহ করতে পারবেন।
আপনি নিজে নিজে ভোটার আইডি কার্ড সংগ্রহ করার জন্য প্রথমে আপনাকে একটি একাউন্ট খুলতে হবে এবং রেজিস্ট্রেশন করতে হবে এর জন্য ভোটার আইডি কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে এই লিংকে গিয়ে (services.nidw.gov.bd ) কিভাবে রেজিস্ট্রেশন করবেন এই সবকিছু আমাদের এই পোস্টটিতে সম্পূর্ণ দেওয়া আছে দেখে নিন। পোস্টটিতে ভিজিট করুন

ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম

ভোটার আইডি কার্ড সংশোধন করার অনেকের প্রয়োজন হয় কারণ আমরা বিভিন্ন সময় আমাদের অজান্তেই আইডি কার্ডের অনলাইন আবেদনের সময় ভুল হয়ে যায় আর অনেক সময় আইডি কার্ড আমরা হাতে পাওয়ার পর ও অনেক সময় ভুল দেখতে পাই তাই আমাদের ভোটার আইডি কার্ডের সংশোধন করার প্রয়োজন হয় আর ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য অনলাইনে আবেদন কিভাবে করবেন এখানে ভিজিট করে সম্পূর্ণ ধাপ দেখুন।

 

Leave a Reply