প্রাইমারি পেনশন ও বেসরকারি শিক্ষক পেনশনে পার্থক্য কেমন | Primary Pension vs Non Govt Teacher Pension

You are currently viewing প্রাইমারি পেনশন ও বেসরকারি শিক্ষক পেনশনে পার্থক্য কেমন | Primary Pension vs Non Govt Teacher Pension
প্রাইমারি পেনশন হিসাব ও বেসরকারি শিক্ষক পেনশন হিসাব

প্রাইমারি পেনশন ও বেসরকারি শিক্ষক পেনশনে পার্থক্যঃঃ আজকের বিষয় প্রাইমারি ও বেসরকারি হাইস্কুলের পেনশন এর বেলা কেমন পার্থক্য? প্রাইমারি রেজাল্ট হয়েছে এবং আগামী মাসে হয়তো আবার গনবিজ্ঞপ্তী দেবে তাই হয়তো অনেকেরই দুইটা চাকরি হবে। কিন্তু এই দুই টা চাকুরীর মধ্যে আপনারা কোনটা বেঁচে নেবেন তার সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব কেবল আপনার ।আমি কেবল আপনাদেরকে একটু ব্যাখা করব প্রাইমারি ও বেসরকারি হাইস্কুলের পেনশনের বেলা কেমন পার্থক্য।

প্রাইমারি শিক্ষক ও হাইস্কুল শিক্ষকদের কেমন হতে পারে? চাকুরী হিসাবে আপনি কোনটা গ্ৰহন করবেন?

প্রাইমারি ও হাইস্কুল শিক্ষকদের নতুন বেতন কাঠামো

নতুন বেতন কাঠামোতে প্রাইমারি স্কুলের শিক্ষকদের নতুন গ্ৰেড দেয়া হয়েছে ১৩ তম গ্ৰেড। বেসরকারি হাইস্কুলের শিক্ষকদের দেয়া হয়েছে ১০ ম গ্ৰেড। তারা ১০ ম গ্ৰেডে চাকুরী করে আসছেন। যদি ও নতুন ৯ম পে- স্কেল গঠন এর কথা বলা হয়েছে।

প্রাইমারি পেনশন হিসাব ও বেসরকারি শিক্ষক পেনশন হিসাব
প্রাইমারি পেনশন হিসাব ও বেসরকারি শিক্ষক পেনশন হিসাব

প্রাইমারি সহকারী শিক্ষক পেনশন

  • প্রশিক্ষণ প্রাপ্ত
  • প্রশিক্ষণ বিহীন

এখানে প্রাইমারি স্কুলের সহকারী শিক্ষকদের কথা বলছি এবং তাঁরা ১৩ম গ্ৰেডে চাকরি করে আসছে।

অপরদিকে বেসরকারি হাইস্কুলের সহকারী শিক্ষক ( বিএডসহ) তারা ১০ম গ্ৰেডে বেতন পান।

জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম: GPF Balance Check 2022

পেনশন কিভাবে হিসাব করা হয়?

পেনশন নিয়ে জরুরি কথা হল পেনশন এর ক্ষেত্রে আমরা উভয়েই শিক্ষকদের ৩০ বছরটা হিসাব করব। কেননা চাকরির বয়সসীমা হচ্ছে ৩০ বছর।

ক, প্রাইমারী সহকারী শিক্ষক: প্রাইমারী সহকারী শিক্ষক প্রশিক্ষণ প্রাপ্ত , প্রশিক্ষণ বিহীন উভয়ের বেতন স্কেল ১৩ ম গ্ৰেডে অর্থাৎ ১১০০০ টাকা।
খ, ৫% ইনক্রিমেন্ট এ টানা ৩০ বছর চাকুরী করেন।

গ, কোন প্রমোশন যদি না পান তাহলে ( উচ্চতর গ্ৰেড) ।

ঘ, যদি নতুন কোন পে-স্কেল না পান। যদি ও খুব শিঘ্রই ৯ম পে- স্কেল কমিশন গঠন এর সংবাদ পাওয়া যাচ্ছে যদি তা কার্যকর হয়ে যায় তাহলে সবার বেতন বাড়বে।
৩০ বছর চাকরি করলে ৫% ইনক্রিমেন্টে এ যা যা আসে তাই মূল বেতন এ গিয়ে দাঁড়াবে ৪৭,৫৫০ টাকা। এর সাথে সাথে বাসা ভাড়া বাড়বে।

বয়স ৬৫ বছর হলে ২৫ বছর এর উর্ধ্বে চাকরি করলে বিদ্যমান পেনশন এর পরিমাণ ৮০% থেকে পুনঃনির্ধারিত পেনশন এর পরিমাণ দাঁড়াবে ৯০%। তারমানে তার মূল বেতন স্কেল গিয়ে দাঁড়াবে ২১৪০০ টাকা এবং মেডিকেল ভাতা যোগ হবে ১৫০০ টাকা।
অর্থাৎ তিনি চাকরির শেষে গিয়ে প্রতিমাসে পাবেন ২২৯০০ টাকা এবং চাকরির বয়সসীমা গিয়ে দাড়ায় যদি ,৬৫ বছর তাহলে অতিরিক্ত মেডিকেল ভাতা পাবেন আরো ১০০০ টাকা।

প্রাইমারি পেনশন হিসাব ২০২২

প্রাইমারি শিক্ষকদের পেনশন হিসাব অর্থাৎ তিনি এককালীন কতটাকা পাবেন । সুতরাং বলা যায় তিনি ও ১৩ম গ্ৰেডে বেতন পাচ্ছেন। মূল বেতন দাড়ায় ১১০০০ টাকা ।

৩০ বছর চাকুরী করলে ৫% ইনক্রিমেন্ট এ আসে ৯০% যা মূল বেতনের সাথে সম্পৃক্ত এবং তা অর্ধেক এর সাথে ২৩০ গুন করলে যা আসে, কারন আপনারা জানেন ৩০ বছর এর বেশি চাকরি করলে সরকার প্রতি ১ টাকার বিনিময়ে ২৩০ টাকা প্রদান করেন।তা মূল বেতনের এর সাথে আপনি গুন করে দেখেন তা হবে ২১৪০০*২৩০= তাহলে একজন প্রাইমারি শিক্ষক এককালীন পাবেন ৪৯,২২০০০ টাকা।

প্রাইমারির পেনশন এর হিসাব এভাবে করে আপনারা দেখতে পারবেন।

IBAS++ এর মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

বেসরকারি শিক্ষকদের অবসর ভাতার নিয়ম ২০২২

বেসরকারি সহকারী শিক্ষক এর পেনশন বিষয়ক হিসাব: সহকারী শিক্ষক বি,এড সহ: ২০১৯ এবং ২০১৬ সালে যারা চাকুরী তে যোগদান করেছেন তাদের আনুমানিক হিসাব ।
চাকরির মেয়াদ ৩০ বছর। সহকারী শিক্ষক ১০ ম গ্ৰেডে তা হচ্ছে ১৬,০০০ টাকা।

৩০ বছর পর একজন শিক্ষক এর বেতন কাঠামো কত হবে?

আপনারা নিশ্চয়ই জানেন ১০ বছর পূর্তিতে একটি এবং ১৬ বছর পূর্তিতে আরও একটি উচ্চতর গ্ৰেডের কথা বলা হয়েছে এবং তা আপনারা পাবেন। ১৬,০০০ গ্ৰেডে ৫% ইনক্রিমেন্ট এ ১০ বছর পর আপনার বেতন স্কেল দাড়াবে ২৬,০৬২ টাকা।
২২,০০০ এ ১১ তম বছর এ আপনার বেতন ৩৩,০৬২ টাকা।

  • ১৬ বছর এর পর আরেকটি উচ্চতর গ্ৰেডে আপনার বেতন কাঠামো হবে ৪৪৩০৬ টাকা।
  • ১৭ বছর এর শুরুতে আবার ও একহাজার যোগ হয়ে বেতন হবে ৪৫,৩০৬ টাকা।

এভাবে চললে ৩০ বছর চাকুরীর শেষে বেতন হবে ৮৫,৪৩১ টাকা।

আবার ৩০ বছর চাকরি করলে সম্ভবত ২৯ টা ইনক্রিমেন্ট এর হিসাব করা হয়, তবে একটু কম বেশি ও হতে পারে।

বেসরকারি অবসর ও কল্যান সুবিধা

সর্বোচ্চ অবসর সুবিধা ২৫*৩= ৭৫ মাস সর্বোচ্চ কল্যান সুবিধা পাবেন যত বছর চাকরি করবেন তত মাসের।
সর্বোচ্চ কল্যান সুবিধা পাবেন ৩০ মাসের।
কল্যান সুবিধা ৩০ বছর= ৩০ মাস।
সর্বমোট= ১০৫ মাস।
সুতরাং আপনি পেনশন পেতে পারেন, ৮৯,৭০২৫৫ টাকা।

Official Website of Non Government Teacher Employee Retirement: apps.terbb.gov.bd/

প্রাইমারি পেনশন vs বেসরকারি পেনশন

আবার আমি আপনাদের কে প্রাইমারি এর সাথে একটা পার্থক্য দেখানোর চেষ্টা করব যেমন প্রাইমারি পেনশন এ এককালীন পাবেন ৪৯,২২০০০ টাকা। মাসিক পেনশন ২২,৯০০ টাকা।
বয়স ৬৫ বছর হলে পাবেন ২৩,৯০০ টাকা। আমৃত্যু পর্যন্ত চলবে যদি আপনি / আপনারা কেউ মারা যান তাহলে সেটা আপনার স্ত্রী পাবেন এবং স্ত্রী মারা গেলে ও আপনার সন্তান পাবে।

বেসরকারি হাইস্কুল ,বিএড সহ শিক্ষক এর ক্ষেত্রে অবসর ভাতা:

বেসরকারি শিক্ষকদের অবসর ভাতার হিসাব: অবসর কল্যান ট্রাস্ট থেকে এককালীন পাবেন ৮৯,৭০২৫৫ টাকা। তবে মাসিক কোন পেনশন সুবিধা পাবেন না।
সুতরাং বলা যায় বর্তমান হিসেবে পেনশন ও এককালীন ক্ষেত্রে প্রাইমারির চাকুরী ঠিক ভাবা যায়।তবে আরেকটি কথা সকল বেসরকারি হাই স্কুল জাতীয়করণ হয়ে গেলে হিসাব আরো পাল্টে যাবে।

সবশেষে একথা বলতে চাই কোন কাজ ই ছোট ভাবা ঠিক নয় তেমনি কোন চাকরি ই ছোট না। লেখাটিতে ভূল থাকতে পারে ভূল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং কমেন্ট করে জানাবেন। আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথেই থাকবেন।
আল্লাহ হাফেজ।

Leave a Reply