নতুন পে স্কেল ২০২২ নতুন নিয়মে হবে সরকারের নির্দেশ | নতুন পে স্কেল কবে হবে?

You are currently viewing নতুন পে স্কেল ২০২২ নতুন নিয়মে হবে সরকারের নির্দেশ | নতুন পে স্কেল কবে হবে?
নতুন পে স্কেল

বিসমিল্লাহির রাহমানির রাহিম শ্রদ্ধেয় শিক্ষক ও কর্মচারী বৃন্দের নতুন পে স্কেল কবে হবে? এ নিয়ে আজকের এই পোস্টটি । সরকারের নির্দেশ এ নতুন নিয়ম এ হবে নতুন পে স্কেল ২০২২ । কেননা আমাদের অনেক আশা ৯ম পে -স্কেল নিয়ে ।

নতুন পে স্কেলঃ আমি প্রথমে মহার্ঘ ভাতা কি তা শেয়ার করলাম:

মহার্ঘ ভাতা হচ্ছে একটি অতিরিক্ত ভাতা । হিসাব বিজ্ঞান এর ভাষায় মহার্ঘ ভাতা হচ্ছে কর্তৃপক্ষ মালিক বা প্রতিষ্ঠান এর একটি ব্যায়।অন্যদিকে শ্রমিক বা কর্মীদের একটি আয়।জীবন মানের ব্যায় বৃদ্ধি ,পন্য দ্রব্যমূলে্র উর্ধগতি , যাতায়াত বা ইত্যাদির ব্যায় বৃদ্ধি ,শ্রমিক বা কর্মচারীদের বেতন ভাতা এর সাথে অতিরিক্ত প্রতিষ্ঠান থেকে যে ভাতা দেয়া হয় তাই মহার্ঘ ভাতা নামে পরিচিত। সরকার এখনও শিক্ষক কর্মচারীদের মহার্ঘ ভাতা দেয়ার সিদ্ধান্ত নেন নি।মহার্ঘ ভাতা ২০২২.

জাতীয় বেতন স্কেল ২০২২:

৮ম জাতীয় বেতন স্কেল ২০১৫ এর পর আর কোন বেতন ভাতা ও জাতীয় বেতন স্কেল এর আদেশ জারি করা হয়নি।৯ম পে -স্কেল নিয়ে বারবার দাবি উঠলেও সরকার এখনও কোন নির্দিষ্ট আদেশ জারি করেননি যদিও বলা হচ্ছে যে দ্বাদশ সংসদ নির্বাচন এর আগে এটা একটা ব্যবস্থা হবে। কিন্তু এখন ও কোন পদক্ষেপ নেয়া হয়নি। দ্রব্ মূল্যের উর্ধগতি মুদ্রাস্ফীতি ইত্যাদি বিভিন্ন কারণে জনজীবন অতিষ্ঠ হলে ও সরকারি কর্মচারীদের আওয়াজ তোলার সুযোগ হয়নি। ৯ম পে -স্কেল সর্বশেষ খবর

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ১১-২০ গ্ৰেড এর কর্মকর্তারা খুবই শোচনীয় অবস্থা পার করে যাচ্ছেন।প্রতি বছর মুদ্রাস্ফীতির হার গড়ে ৬% যেখানে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি পায় ৫% ।ফলে প্রত্যেক বছর প্রায় ১% ঘাড়তি থাকায় গত ছয় বছরে ৬%‌ নেগেটিভ এ চলে গেছে সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতা এবং চলতি অর্থ বছরে ৫০ %. মুদ্রাস্ফীতির কারনে বাজার এখন অসহনীয় হয়ে পড়েছে। নিত্য প্রয়োজনীয় পণ্যের জন্য এবং বর্তমান বাজার মূল্য বৃদ্ধি এর কারণে বাড়ি ভাড়া ইত্যাদি বিভিন্ন কারণে বেতন এর অসামঞ্জস্য দেখা দিয়েছে।বাজার এর সাথে কোনভাবেই ১১-২০ গ্ৰেড এর কর্মকর্তারা ও কর্মচারীদের বেতন ভাতা দৌড়ে পেরে উঠছে পারছেনা। তাছাড়া জীবন যাপন এবং উন্নত জীবন সন্তান এর সঠিক চিকিৎসা , শিক্ষা ইত্যাদির ব্যায় নিতে খুব কষ্ট হয় পড়ছেন ১১-২০ গ্ৰেড এর কর্মকর্তারা ও কর্মচারীরা।১১-২০ গ্ৰেড এর কর্মকর্তারা ব্যাংক লোন এর কিস্তি আটকে যাচ্ছে । অনেক কষ্ট করে দিন যাপন করছে ১১-২০ গ্ৰেড এর কর্মকর্তারা ও কর্মচারীরা।

নতুন পে স্কেল কবে হবে?

২০১৫ সালের জাতীয় বেতন স্কেল অনুসারে কর্মকর্তা ও কর্মচারীদের মোট বেতন ভাতাদির প্রাপ্যতা / ৯ম গ্ৰেডের একজন কর্মকর্তার মাস শেষে কোনরকম কর্তন ছাড়া বেতন পান…….৩৫০৪০ টাকা।

Read more: ৯ম পে স্কেল দেওয়া হচ্ছে সংসদ নির্বাচনের আগেই (9th Pay Scale News)

সরকার এর নির্দেশ এ নতুন নিয়ম এ হবে নতুন পে স্কেল।

আবার একটা বিষয় আপনাদের সাথে শেয়ার করলাম যে, সরকারি কর্মচারীদের জন্য ২০% মহার্ঘ ভাতার প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়।গত ১ লা জুলাই এটা কার্যকর হয়েছে।এর ফলে সর্বনিম্ন দেয় হাজার থেকে সর্বোচ্চ ছয় হাজার পর্যন্ত বৃদ্ধি হবে ভাতা । আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসমাবেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘোষণা দেন।এর সাথে পে- কমিশন এর ঘোষণা দেন।

প্রজ্ঞাপনে বলা হয় জাতীয় বেতন স্কেল এর আওতায়ভুক্ত সরকারি আধা সরকারি ,স্বায়ত্তশাশিত সংস্থা ,রাষ্ট্রয়াত্ত ব্যাংক, সামরিক বাহিনীর সদস্যরা এই মহার্ঘ ভাতা পাবেন।

এছাড়া এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান এর শিক্ষক কর্মচারী এই ভাতা পাবেন।

প্রধানমন্ত্রী বলেন মহার্ঘ ভাতার সাথে পে কমিশন এর কোন সম্পর্ক থাকবেনা।এটা এককালীন বা আলাদা ভাবে দেয়া হবে।বেতন যাতে ধারাবাহিক ভাবে বাড়ে সে জন্য স্থায়ী পে কমিশন গঠন করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন সরকার জনগণের সেবক তা ১৯৯১ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে দেখিয়েছে। এছাড়াও সরকার ক্ষমতায় এসে চাকরির বয়স ৫৯ এ করা হয়েছে।

সবশেষে বলা যায় এটা ছি সরকারি নির্দেশে এ নতুন নিয়ম সরকারি কর্মকর্তা ও কর্মচারীর মহার্ঘ ভাতা এবং বেতন ভাতা বৃদ্ধি ইত্যাদি নিয়ে একটি নির্দেশনা। আসলে আমরা সকলেই চাই নতুন নিয়ম এ সবকিছু ঠিকঠাক হোক এবং বেতন ভাতা বৃদ্ধি হোক যাতে বর্তমান বাজার মূল্য এর সাথে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের সামঞ্জস্য থাকুক এমনকি সাধারণ জনগণ ও এই তালে তাল মিলিয়ে চলতে পারে দ্রব্যমূলে্র উর্ধগতি হ্রাস পাক এবং সব জনজীবন এর যেন ক্ষতি না হোক।

Related Article:

৯ম পে স্কেল ৫০ শতাংশ বেশি বেতন ভাতাদি বৃদ্ধি | National Pay Scale 2022

প্রাইমারি শিক্ষকদের বেন স্কেল ২০২২ 

প্রাইমারি পেনশন ও বেসরকারি শিক্ষক পেনশনে পার্থক্য কেমন

Leave a Reply