৯ম পে স্কেল দেওয়া হচ্ছে সংসদ নির্বাচনের আগেই (9th Pay Scale News)

You are currently viewing ৯ম পে স্কেল দেওয়া হচ্ছে সংসদ নির্বাচনের আগেই (9th Pay Scale News)
৯ম পে স্কেল দেওয়া হচ্ছে সংসদ নির্বাচনের আগেই

অবশেষে সংসদ নির্বাচনের আগে দেওয়া হচ্ছে ৯ম পে স্কেল। এটা অত্যন্ত সুখবর আমাদের শিক্ষকদের জন্য। ৯ম পে স্কেল দেওয়া হচ্ছে সংসদ নির্বাচনের আগেই বিস্তারিত পড়ুন…

আলোচনায় নতুন ৯ম পে স্কেল ২০২২:

সরকারি চাকুরিজীবীদের বেতন বৈষম্য নিরসন এর উদ্যোগে নিয়েছে সরকার।একই সঙ্গে সরকার চাইছে আগামী সংসদ নির্বাচনের আগেই নতুন একটি বিল কাঠামো দিতে ।নতুন বিল কাঠামোতে কোন ধরনের বৈষম্য যাতে দেখা না যায় সে বিষয়ে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রী কার্যালয়। একাধিক সূত্রে জানা যায় ইতিমধ্যে অর্থ বিভাগ কে এমন একটি নির্দেশনা দিয়া হয়েছে। পূর্বে সরকার বেতন বৈষম্য নিরসন এ ২০১৯ সালের ১লা এপ্রিল অর্থমন্ত্রীর নেতৃত্বে ৬ সদস্যের একটি কমিটি গঠন করেন। কমিটিতে গত দুই বছরে দৃশ্যমান কোন কাজ হয়নি।ফলে বৈষম্য ও দূর করা সম্ভব হয়নি। এমতাবস্থায় সরকার এর ও মেয়াদ শেষ হয়ে আসছে এবং দ্রব্ মূল্য এর উর্ধগতি , মুদ্রাস্ফীতি ইত্যাদি বিভিন্ন কারণে সরকার এসব বিবেচনায় এনে বেতন কাঠামো বৃদ্ধির এবং ৯ম পে -স্কেল ঘোষণার চিন্তা ভাবনা করছে।

মূল্যস্ফীতির চাপ, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি বিবেচনায় সরকারি চাকুরিজীবীদের নতুন বেতন কাঠামোর চিন্তা সবশেষে ২০১৫ সালের বেতন কার্যকর,এইসব বিবেচনায় করা হবে নতুন পে স্কেল এ।

সবশেষে ২০১৫ সালে বেতন কাঠামো ঘোষণা করা হয়েছিল তা এখনও কার্যকর রয়েছে ।তবে সে সময় স্থায়ী পে কমিশন এর প্রস্তাব থাকলেও সেটা এখনও কার্যকর করা হয়নি।অন্যদিকে সরকারি কর্মচারী গন জাতীয় পে -স্কেল মোতাবেক বার্ষিক প্রায় ৫ % হারে ইনক্রিমেন্ট পেয়ে থাকেন।২০১৫ সালে জাতীয় বেতন স্কেল এর ধাপগুলো যেভাবে সাজানো হয়েছে তা বর্তমান বাজার এর সাথে বেতন বৃদ্ধির। সমন্বয় হচ্ছে না।

গত ৬ বছরে ৩০% বেতন বৃদ্ধি হলে ও মুদ্রাস্ফীতি ও দ্রব্ মূল্য বৃদ্ধি পেয়েছে ৩৭%- ৪০%.

এমতাবস্থায় দ্রব্ মূল্য ও জীবনযাত্রার মান বৃদ্ধির কারণে নতুন পে কমিশন গঠন এর মাধ্যমে ৯ম পে -স্কেল ঘোষণা সহ এবং অন্যান্য পদক্ষেপ গ্রহণ করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।এ দাবিতে মাঠ পর্যায়ের নেমেছেন অনেক সরকারি কর্মকর্তারা । এদিকে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেতন বৃদ্ধি বিবেচনায় নিয়েছেন সরকার।

এ নিয়ে সম্প্রতি গনমাধ্যমে এ কথা বলেছেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন প্রতি পাঁচ বছর পর পর পে- স্কেল ঘোষণা করা হয় ,সে অনুযায়ী পে -স্কেল ঘোষণার সময় হয়ে গেছে। চাকুরীজীবিদের আর্থিক সুবিধা বাড়ানোর দাবি সরকার এর উচ্চপর্যায়ের বিবেচনায় আছে।খুব শীঘ্রই এর ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি।

৯ম পে -স্কেল ঘোষণা

সরকার দ্বাদশ সংসদ নির্বাচনের আগে ই ইনশাআল্লাহ ৯ম পে -স্কেল ঘোষণার আশা দিয়েছেন।৯ম পে -স্কেল এর কাজ অর্থ বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে চলছে।

নাম প্রকাশে অনিচ্ছুক অর্থ মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব এ ব্যাপারে বলেন বর্তমান সরকার বেতন বাড়ানোর উদ্যোগ একটি অসাধারণ বিষয় । কেননা সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের আয় খুবই সীমিত এজন্য নতুন বেতন কাঠামো প্রয়োজন।আশা করি সরকার দ্বাদশ নির্বাচন এর আগেই শিক্ষকদের এই সুখবর দিবেন।

বেতন বিল বৃদ্ধির জন্য সরকারি কর্মকর্তারা মাঠে নামে আন্দোলন ও করছেন এবং সাত দফা দাবি ও তুলেছেন ,তাদের এই কষ্টের ফল ভালো হবে এই প্রত্যাশা করি।

আসুন আমরা সবাই এই কামনা করি মানুষ গড়ার এই মহৎ পেশায় যারাই আছেন আমাদের শ্রদ্ধেয় শিক্ষকগন তাদের ্্

জীবন যেন অভাব মুক্ত হয় ,এই মহান পেশায় নিয়োজিত শিক্ষকদের জন্য এই ৯ম পে -স্কেল যেন অতি শীঘ্রই বাস্তবায়িত হয়।

Leave a Reply