Language Meaning in Bengali

  • Post author:
  • Post last modified:January 20, 2023
You are currently viewing Language Meaning in Bengali
Language Meaning in Bengali

Language Meaning in Bengali: Language and Grammar: সুপ্রিয় শিক্ষার্থী আজ আমি শেয়ার করলাম Language and Grammar কাকে বলে এবং ব্যবহার । তৃতীয় শ্রেণী থেকে শুরু করে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য এই পোস্ট টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ।এমনকি আমরা অনেকেই মাধ্যমিক শাখার শিক্ষার্থী হওয়া সত্ত্বেও ইংরেজি এই প্রাথমিক ধারনা হয়তো জানিনা তাই সবার জন্য এই basic জ্ঞান থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Grammar and Language Meaning in Bengali

Languge কাকে বলে ?

What is a language?

উত্তর: মনের ভাব প্রকাশ করার জন্য মানুষ যে অর্থপূর্ণ ধ্বনি উচ্চারণ করে বা দেখে তাকে ইংরেজিতে Language বলে।

যেমন,I am a boy ,আমি একজন বালক ।

He is a student – সে একজন ছাত্র।

Mina is a girl ,মিনা একজন মেয়ে।

Language বা ভাষা মনের ভাব প্রকাশ করে । পৃথিবীতে বিভিন্ন দেশ‌ও জাতির লোকে বিভিন্ন ভাষায় কথা বলে ।আমরা বাংলাদেশী আমরা বাংলা ভাষায় কথা বলি ।তেমনি ইংরেজীদের ভাষা English,চীনাদের ভাষা‌ Chinese।

বর্তমানে পৃথিবীতে প্রায় আড়াই হাজার এর বেশী ভাষার প্রচলন রয়েছে ।প্রায় সব দেশই ইংরেজি ভাষার প্রচলন রয়েছে। তাই ইংরেজি ভাষা জানা অত্যন্ত দরকার কেননা জীবনের প্রতিটি পদক্ষেপে ইংরেজি ভাষার প্রয়োজন হয়।

Grammar .

Grammar জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ কেননা ইংরেজি জানতে হলে প্রথমে ভাষা। জানতে হবে তারপর Grammar জানতে হবে। সবগুলো বিষয়ে প্রাথমিক ধারণা থাকা প্রয়োজন।

Grammar: The book which contains the correct methods of learning a language is called Grammar.

Parts of Speech Bangla

যে পুস্তকে ভাষা শুদ্ধরূপে বলার পড়ার ও লেখার নিয়ম-কানুন লেখা থাকে তাকে Grammar বা ব্যাকরন বলে।

পৃথিবীর প্রত্যেক দেশে এক বা একাধিক ভাষা প্রচলিত আছে ।প্রত্যেক ভাষাকে শুদ্ধরুপে শেখার জন্য Grammar বা ব্যাকরন আছে ।বাংলা ভাষা শুদ্ধরূপে শেখার জন্য আছে বাংলা ব্যাকরন,ফরাসি ভাষা শেখার জন্য আছে ফরাসি ব্যাকরন ।তেমনি ইংরেজি ভাষা শেখার জন্য আছে ইংরেজি Grammar বা ইংরেজি ব্যাকরন।

What is English Grammar?

The book which contains the correct methods of learning thy English language is called English Grammar .

ইংরেজী Grammar এর পাঁচটি অংশ।

1…. Orthography বা বর্ণ প্রকরন।

2….. Etymology বা পদ প্রকরন।

3……. Syntax বা পদ বিন্যাস প্রকরন।

4…. Punctuation বা বিরাম চিহ্ন।

5…… Prosody. বা ছন্দ প্রকরন।

এই ছোট্ট পোস্ট টি অত্যন্ত গুরুত্বপূর্ণ কেননা এই বিষয়গুলো তৃতীয় চতুর্থ পঞ্চম শ্রেণীর ছাত্র ছাত্রীদের জন্য খুবই উপকারী কেননা ইংরেজি ভাষা জানতে হলে ভাষা কাকে বলে জানতে হবে এমনকি Grammar ও জানতে হবে কেননা language and Grammar না জানলে ইংরেজি বিষয়ে improve করতে পারবেন না ছোট সোনামনিদের এই সব basic জানা দরকার। এমনকি অনেক ছাত্রছাত্রী কেবল মুখস্থ বিদ্যা লাভ করছে এই language and Grammar না জানলে ইংরেজি জানা যাবেনা।আমার এই পোস্ট টি ভালো লাগলে বেশি বেশি করে শেয়ার করবেন।

১০টি ফ্রি আইএলটিএস কোর্স

Leave a Reply