এইচএসসি পরীক্ষার মানবন্টন ২০২২

২০২২ সালে এইচএসসি পরীক্ষা কবে আয়োজন করা হবে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয় এর একাধিক কর্মকর্তা জানান ইতিমধ্যে এইচএসসি পরীক্ষার রুটিন তৈরি করা হয়েছিল কিন্তু বন্যার কারণে তা বাতিল করা হয়েছে। এইচএসসি পরীক্ষা এস, এসএসসি ও বন্যা পরিস্থিতির উপর নির্ভর করছে। শিক্ষা মন্ত্রী ডা, দিপু মনি বলেছেন এসএসসি পরীক্ষা সেপ্টেম্বর এ নেয়া হবে এবং এইচএসসি নভেম্বর এ হওয়ার কথা । ইতিমধ্যে পরীক্ষার প্রস্তুতি নেয়া হচ্ছে। এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ ও শেষ পর্যায়ে রয়েছে। ১৫ September ২০২২ সাল এ এসএসসি ও দাখিল পরীক্ষা শুরু হচ্ছে শিক্ষা মন্ত্রী ডা দিপু মনি বলেছেন। এসএসসি পরীক্ষার দের মাস পর অর্থাৎ নভেম্বর মাসে এইচএসসি পরীক্ষা হবে বলে জানা গেছে।

এইচএসসি পরীক্ষার মানবন্টন ২০২২

১, যে সকল বিষয় এ ব্যবহারিক আছে সেখানে নতুন মানবন্টন অনুযায়ী নম্বর হবে ৪৫ । যার মধ্যে সৃজনশীল প্রশ্ন এর জন্য থাকবে ৩০ নম্বর। বহু নির্বাচনী প্রশ্ন এর জন্য থাকবে ১৫ নম্বর।
২, যে বিষয় এ ব্যবহারিক খাতা নেই সেখানে পরীক্ষা হবে ৫৫ নম্বর এর। যার মধ্যে সৃজনশীল প্রশ্ন এ ৪০ বহু নির্বাচনী প্রশ্ন এ ১৫ থাকবে।
৩, ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্র এবং বাংলা দ্বিতীয় পত্র এ ১০০ এর পরিবর্তে ৫০ নম্বর এ পরীক্ষা হবে।

এবার পরীক্ষা মন্ত্রণালয় জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পরীক্ষা হবে না।

এইচএসসি পরীক্ষা বাংলা ২য় পত্র মানবন্টন ২০২২

৩ ঘন্টার পরিবর্তে পরীক্ষা হবে ২ ঘন্টায়। ২০ মিনিট নির্বাচনের জন্যে। যেখানে ১৫ টি প্রশ্নের উত্তর দিতে হবে।
পরবর্তী ১ ঘন্টা ৪০ মিনিট দেয়া হবে সৃজনশীল প্রশ্ন এর জন্য। ব্যবহারিক বিষয় এ ৩ টি প্রশ্ন থাকবে। অন্যান্য চারটি প্রশ্নের উত্তর দিতে হবে।

এইচএসসি পরীক্ষার সাজেশন ২০২২

Leave a Comment