এসএসসি পরীক্ষা কবে হবে ২০২২? SSC Exam কত বিষয়ে হবে?

You are currently viewing এসএসসি পরীক্ষা কবে হবে ২০২২? SSC Exam কত বিষয়ে হবে?
এসএসসি পরীক্ষা কবে হবে ২০২২

এসএসসি পরীক্ষা কবে হবে ২০২২? ১৯ জুন থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষা ২০২২ বর্তমানে স্থগিত করা হয়েছে তাই ২০২২ সালের এসএসসি পরীক্ষা আর এই তারিখে হচ্ছে না। এখন নতুন রুটিনে এসএসসি পরীক্ষা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ শিক্ষা বোর্ড।

তবে এসএসসি পরীক্ষা কবে শুরু হবে? এসএসসি পরীক্ষা কত তারিখে অনুষ্ঠিত হবে পুনরায়। এ সম্পর্কে বিস্তারিত জানতে সাথেই থাকুন।

২০২২ এর এসএসসি পরীক্ষা সময় ও প্রশ্নপত্রের নম্বর কমানো হয়েছে এবং এ নিয়মেই মাধ্যমিকের এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আর বাংলাদেশ শিক্ষা বোর্ড কিছু দিন আগে এসএসসির প্রতিটি বিষয় ও পত্রের প্রশ্নপত্রের নম্বর বন্টন প্রকাশ করেছে। এসএসসি পরীক্ষা স্থগিত হলেই এ নিয়মে কোন পরিবর্তন আসবে না।

এসএসসি পরীক্ষা শুরু হওয়া নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্যে:

এসএসসি পরীক্ষা কবে হবে নিয়ে শিক্ষামন্ত্রীর বিশেষ ঘোষণা: এসএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করা হয়েছে। সিলেটের ও অন্যান্য জায়গার বন্যার পরিস্থিতি অবনতির কারণে ২০২২ এসএসসি সহ দাখিল ও ভোকেশনাল পরীক্ষা স্থগিত করা হয়েছে। তাই শিক্ষামন্ত্রী দীপুমনি গতকাল শিক্ষা বোর্ডের এক সভায় বলেন জুলাই শেষ দিকে নেওয়া হবে এসএসসি পরীক্ষা।

ঢাকা শিক্ষা বোর্ডে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে চলতি বছরের এস এস সি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়
এই মাসের ১৯ জুন থেকে শুরু হওয়া এসএসসি ও সমমান পরীক্ষা গ্রহণ করার কথা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। তবে সিলেট ও অন্যান্য জায়গার বন্যার পরিস্থিতির আরও অবনতি হওয়ার কারণে পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২

এসএসসি ২০২২ এর স্থগিত পরীক্ষার রুটিন এখনো জানানো হয়নি গতকাল এক বিবৃতিতে জানা গেছে আগামী মাসের ১২ তারিখের ভিতরে এস এস সি পরীক্ষা রুটিন প্রকাশ হবে। এসএসসি পরীক্ষার রুটিন সম্পর্কে বিস্তারিত জানতে নিচের পোস্টটি সম্পূর্ণ পড়ুন

এসএসসি পরীক্ষা কবে শুরু হবে ২০২২ সালের সর্বশেষ খবর?

আমরা সকলেই জানি এসএসসি ২০২২ সালের পরীক্ষা এখন আর নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে না। সিলেটের বন্যায় অনেক শিক্ষার্থীর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না এ জন্য এসএসসি সমমান পরীক্ষা স্থগিত করা হয়েছে।

২০২২ এর এসএসসি পরীক্ষা কোন কোন বিষয়ে নেওয়া হবে?

২০২২ সালের এসএসসি পরীক্ষার সময় এবং প্রশ্নপত্রের নাম্বার কমানো হয়েছে, এছাড়াও এবারের এসএসসি পরীক্ষা সাবজেক্ট হতে

  • ধর্ম ও নৈতিক শিক্ষা
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  • বাংলাদেশ বিশ্বপরিচয়
  • বিজ্ঞান বিষয়ে বাদ দেওয়া হয়েছে।

গত ১মার্চ আন্তশিক্ষা বোর্ড এর এক বিজ্ঞপ্তিতে, এসএসসি সমমান পরীক্ষার পাঠ্যসূচি থেকে এই বিষয়গুলো বাদ দিয়ে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের এর এক বিজ্ঞপ্তিতে গত ২৮ ফেব্রুয়ারি, বাংলাদেশের এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা থেকে তিন সাবজেক্ট বাদ দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল।

বাংলাদেশ ঢাকা বোর্ডের ১ মার্চের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে, মাধ্যমিক সমমানের এসএসসি পরীক্ষা ১৯ জুন থেকে শুরু হবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। এবং এই সভায় বাংলা ও ইংরেজী সাবজেক্ট গুলো এসএসসি সিলেবাস থেকে সংক্ষিপ্ত করে প্রকাশ করা হয়েছিল।

এসএসসি পরীক্ষার সাজেশন ২০২২

Leave a Reply