এইচএসসি পরীক্ষার রুটিন 2022 | Download HSC Routine 2022 PDF

You are currently viewing এইচএসসি পরীক্ষার রুটিন 2022 | Download HSC Routine 2022 PDF
এইচএসসি রুটিন ২০২২ | HSC Routine 2022

এইচএসসি পরীক্ষার রুটিন 2022 সম্পর্কে যদি আপনি জানতে চান তাহলে আমাদের “এইচএসসি রুটিন 2022 ২০২২ (HSC Routine 2022)” এই আর্টিকেলটি আপনার জন্য। এই আর্টিকেলে আমি আপনাদের সাথে এইচএসসি পরীক্ষার রুটিন 2022 শেয়ার করবো। পাশাপাশি এই আর্টিকেলে আপনারা এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ মানবিক এবং এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ pdf নিয়ে পরিপূর্ণ জানতে পারবেন।

১২ সেপ্টেম্বর নতুন ভাবে প্রকাশিত হয়েছে এইচএসসি পরীক্ষার রুটিন নিচে দেওয়া আছে!!

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী, আশা করি আপনারা অনেক ভালো রয়েছেন। আপনারা যারা ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা বিগত দিনগুলোতে প্যানডামিক এর কারণে ঠিক মতো পড়াশুনা চালিয়ে যেতে পারেন নি। এমন অবস্থায় আপনাদের জন্য আশার আলো নিয়ে এসেছে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগ। আশার আলো টি হলো আপনাদের এইচএসসি পরীক্ষা ২০২২ হবে সংক্ষিপ্ত সিলেবাসের এর উপর।

সংক্ষিপ্ত সিলেবাসের এর উপর পরীক্ষা হওয়ার কারণে আশা করছি আপনাদের উপর পরীক্ষার চাপ অনেকাংশেই কমে যাবে। পাশাপাশি আপনারাও সুন্দর প্রস্তুতি ও মানসিক প্রশান্তির মধ্যে দিয়ে আপনাদের এইচএসসি পরীক্ষা সম্পূর্ণ করতে পারবেন। এখন কথা হলো আপনি কিভাবে এইচএসসি রুটিন ২০২২ জানতে পারবেন। আপনার চিন্তার কোনো কারণ নেই এইচএসসি রুটিন ২০২২ নিয়ে আমাদের এই আর্টিকেল। তাই আর্টিকেল টি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ জরুরী বিজ্ঞপ্তি

১২ সেপ্টেম্বর ২০২২ নতুনভাবে প্রকাশিত এইচএসসি পরীক্ষার রুটিন HSC exam routine 2022

আরও পড়ুন – এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ | SSC Short Syllabus 2022

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২

এইচএসসি রুটিন ২০২২ PDF download

এইচ এস সি রুটিন ২০২২ প্রকাশিত হয়েছে। আগামী আগস্ট মাস থেকে শুরু হতে যাচ্ছে এইচ এস সি পরীক্ষা ২০২২। এ বছর সিলেবাস সংক্ষিপ্ত করনের পাশাপাশি পরীক্ষার রুটিন একটু আগে প্রকাশ করা হয়েছে যাতে করে শিক্ষার্থীরা ভালোভাবে পরীক্ষা

পেইজের শেষে এইচ এস সি রুটিনের pdf লিংক দেয়া আছে আপনারা চাইলে সেখান থেকে সহজেই ডাউনলোড করে পড়তে পারেন।

এইচএসসি পরীক্ষা বাংলা ২য় পত্র মানবন্টন ২০২২

কবে শুরু হবে এইচএসসি বা আলিম পরীক্ষা ২০২২

চলতি বছরের মাঝামাঝি সময়ে অর্থাৎ জুলাই মাসে এইচ এস সি পরীক্ষা নেয়ার ব্যপারে সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম (সুত্রঃ প্রথমআলো) পরীক্ষা শুরুর ব্যপারে এখনও কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি তবে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ফরম পূরণ ও পরীক্ষা শুরুর সম্বাব্য তারিখ জানিয়েছে।
পরীক্ষার অনলাইন ফরম পূরণের সম্ভাব্য তারিখ ০৮/০৬/২০২২ এবং পরীক্ষার সম্ভাব্য তারিখ ২২/৮/২০২২

২০২২ সালের এইচ এস সি সংক্ষিপ্ত সিলেবাস(HSC Routine 2022)

শিক্ষার্থীদের সুবিধার্থে সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। পনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড প্রকাশ করা হয়েছে । বাংলা, ইংরেজি, অর্থনীতি, আইসিটি, ভূগোল, নাগরিক, পদার্থবিদ্যা, অ্যাকাউন্টিং, রসায়ন, ইসলামী ইতিহাস ও সংস্কৃতি, ইতিহাস, অর্থ, ব্যাংকিং ও বীমা, জীববিজ্ঞান, উচ্চতর গণিত, ইসলামের শিক্ষা, মনোবিজ্ঞান, কৃষি শিক্ষা, পরিসংখ্যান  ইত্যাদি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

• আরও পড়ুন – এসএসসি রিজাল্ট দেখার নিয়ম | SSC Result 2022

২০২২ সালের এইচ এস সি পরীক্ষা প্রদ্ধতি(এইচএসসি রুটিন 2022)

বাংলা, ইংরেজি,গ্রুপ ভিত্তিক নৈবার্চনিক ৩টি বিষয়,এবং ঐচ্ছিক বিষয় ১ টি তে পরীক্ষা অনুষ্ঠিত হবে।এইচ এন সি পরীক্ষার সময় ও মানবন্টন
পরীক্ষার সময় কমানো হয়েছে। পূর্বে পরীক্ষার সময় ছিল দুই ঘন্টা কিন্তু সিলেবাস সংক্ষিপ্ত করার পাশাপাশি পরীক্ষার নির্ধারিতসময় কমিয়ে ২ ঘন্টায় আনা হয়েছে।নৈবিত্তিক বা (MCQ) 20 মিনিট এবং( CQ) বা রচনামূলক প্রশ্নের জন্য থাকবে ১ ঘন্টা ৪০ মিনিট।

এইচ এস সি পরীক্ষা প্রশ্নের মানবন্টন

ব্যবহারিক বিষয়ে থাকবে ৪৫ নম্বর (৩০ রচনামূলক প্রশ্নের জন্য আর ১৫ MCQ এর জন্য)
ব্যবহারিক ব্যতিত অন্যান্য বিষয়ে ৫৫ নাম্বারের পরীক্ষা হবে ( রচনামূলক প্রশ্নের জন্য ৪০ নৈবিত্তিক বা(MCQ) এর জন্য ১৫) এছাড়া বাংলা ২য় পত্র -৫০ নম্বর ইংরেজি ১ম ৫০ নম্বর এবং ইংরেজি ২য় ৫০ নম্বরের পরীক্ষা হবে।

যেসব বিষয়ে পরীক্ষা হবে না(এইচএসসি রুটিন 2022)

বাংলাদেশ শিক্ষাবোর্ড প্রথমআলোর বরাত দিয়ে জানিয়েছে এইচ এস সিতে আইসিটি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষা হবে না। ম্যাপিং পদ্ধতির মাধ্যমে এসব বিষয়ের নম্বর বন্টন হবে।

বিজ্ঞান বিভাগের পরীক্ষার মানবন্টন

বিজ্ঞান বিভাগের প্রতিটি বিষয়ে মোট ৪৫ নাম্বারে পরীক্ষা অনুষ্ঠিত হবে এর মধ্যে সৃজনশীল ৮টি প্রশ্ন থাকবে তারমধ্য তিনটির উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান থাকবে ১০ এবং নৈমিত্তিক প্রশ্নে থাকবে ১৫ নম্বর। প্রতিটি সঠিক উত্তরের জন্য বরাদ্দ থাকবে ১ নম্বর।

মানবিক ও বানিজ্য বিভাগের পরীক্ষার মানবন্টন

মানবিক ও বানিজ্য বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তারমধ্যে সৃজনশীল প্রশ্ন থাকবে ১১ টি, উত্তর দিতে হবে ৪টির। প্রতিটি সৃজনশীল প্রশ্নের মান থাকবে ১০। ১৫ নাম্বারের নৈমিত্তিক প্রশ্ন থাকবে, প্রতিটি প্রশ্নের মান থাকবে ১করে।
নিচে প্রত্যেক বিষয়ের সিলেবান pdf আকারে দেওয়া হলো। আপনারা চাইলেই সেখান থেকে pdf গুলো ডাউনলোকরে সিলেবাস সম্পর্কে পরিপূর্ণ ধারনা পাবেন।

এইচ এস সি পরীক্ষার প্রস্তুুতি কিভাবে নিবেন

প্রথমে সিলেবাস ডাউনলোড করে প্রিন্ট করে নিজের পড়ার টেবিলের সমনে রাখুন। সিলেবাসটি ভালোভাবে পড়ুন। রুটিন তৈরি করে সিলেবাস শেষ করতে হবে। সৃজনশীল প্রশ্নের প্রতি বেশি গুরত্ব দিতে হবে কারণ এটিই হলো নাম্বার তুলার উপযুক্ত উপায়। সিলেবাসের সাথে সাথে মডেল টেস্টরগুলো সল্ভ করোন এতে করে আপনার সক্ষমতা বৃদ্ধি পাবে। আপনি পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার আশা করতে পারেন। পাঠ বুঝে বুঝে পড়ুন সময় সংক্ষিপ্ত।

এইচএসসি পরীক্ষার রুটিন পিডিএফ ফাইল ডাউনলোড করতে এবং এইচএসসি এবং এসএসসি পরীক্ষার অন্যান্য আপটেড পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে ভিজিট করুন HSC Routine PDF download করতে ভিজিট করুন

এইচএসসি রুটিন ২০২২ নিয়ে আমাদের শেষ কথা

আশা করি আপনারা এইচএসসি রুটিন ২০২২ নিয়ে জানতে পেরেছেন। পাশাপাশি আমাদের এইচএসসি রুটিন ২০২২ এই আর্টিকেল টি আপনাদের ভালো লেগেছে। আমাদের এই আর্টিকেল টি আপনার ভালো লাগলে আপনার এইচএসসি পরীক্ষার্থী বন্ধুূদের সাথে আমাদের আর্টিকেল টি শেয়ার করতে পারেন। আমাদের আজকের আর্টিকেল টি এই পর্যন্ত। শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।(এইচএসসি রুটিন 2022)

Leave a Reply