You are currently viewing অনলাইন ইনকাম ২০২১ ঘরে বসে | How to earn money Online Bangladesh

অনলাইন ইনকাম ২০২১ ঘরে বসে | How to earn money Online Bangladesh

প্রথ্যেক শিক্ষার্থীদের জন্য অনলাইন ইনকাম বা চাকরি করা অনেক সহজ এবং লাভজনক হতে পারে, এবং অনেক ভালো একটি অনলাইনে ইনকাম ২০২১ এ করতে পারবেন সাথে সাথে আপনাকে একটি সঠিক বিজনেসের পথ ও দেখাতে পারে। যদি আপনি এই অনলাইনের কাজগুলো ভালো ভাবে করেন। আর আপনি কাজগুলো করার মনমানসিকতা বা আগ্রহ নিজের মধ্যে সৃষ্টি করেন তাহলে অনেক সহজ হয়ে যাবে।

অনলাইন ইনকাম ২০২১

দেখুন আমাদের জন্য বর্তমানে চমৎকার একটি সু্যোগ সুবিধা রয়েছে যেখানে আমরা চাইলে ঘরে বসে একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্কলারশিপ পেতে পারি, এবং ঘর থেকে জব ও করতে পারি। এবং আজ থেকে এই কাজ গুলো শুরু করতে পারবেন, আর অনলাইনে চাকরি খোঁজা এটি বর্তমানে অনেক সহজ হয়েছে, তাই আপনাদের এই সব কিছু আরো অনেক সহজ করার জন্য (How to earn money online in Bangladesh) ঘরে বসে কাজ করার কয়টি সহজ উপায় আমরা বলে দিবো যা অনেক সহজেই করতে পারবেন আপনারা। তালিকাটি ভালো ভাবে পড়েন এবং আপনারা এই কাজ গুলো অনেক মন দিয়ে করার চেষ্টা করুন।

অনলাইন ইনকাম ২০২১: ঘরে বসে পেশাগত জীবন শুরু করা অনেক সহজও নয় এবং তবে অনেক কঠিনও নয়। একবার যদি আপনি করতে পারেন এবং সফলতা পেয়ে যান তাহলে সারা জীবন এর মাধ্যমে আপনার অনলাইন ইনকাম আসতে থাকবে অটোমেটিক্যালি। শিক্ষার্থীদের জন্য এখন অনলাইনে নিম্নে বর্ণিত চাকরি গুলো পাওয়া সব সময় সহজ নয়। কিন্তু যদি মন দিয়ে এখন থেকে চেস্টা চালিয়ে যান তাহলে অবশ্যই পেয়ে যাবেন। এবং এটিকে একটি পরিপূর্ণ ব্যবসায় রুপান্তরিত অনেক সহজে করতে পারবেন।

আজ আপনাদেরকে অনলাইন ইনকাম কিভাবে করার ১০ টি উপায় বলে দিবো সাথে সাথে কোথায় থেকে এই কাজ গুলো করতে পারবেন তাও শেয়ার করার চেষ্টা করব।

How to earn money online in Bangladesh

  1. Online Tutor
  2. Social Media Manager
  3. Search Engine Evaluator
  4. Transcriptionist
  5. Freelance Writer
  6. Resume Writer
  7. Web designer
  8. Become an influencer
  9. Micro freelancer
  10. Canva

Online Tutor

সহজ ভাষায় আমরা বলে থাকি টিউশনি। অনলাইনে টিউশন দেওয়া এখন বর্তমানে অনেক বেশি প্রচলন চলতেছে, কারন সব জায়গায় বর্তমানে করোনা ভাইরাসের জন্য লকডাউন। তাই সকলেই অনলাইনে পড়াশোনার জন্য আগ্রহী হচ্ছে। তবে আপনি কিভাবে এটি করবেন? আপনি অনেক স্মার্টভাবে এটি করতে পারেন। প্রথমত আপনি আপনার আশেপাশের বা এলাকার পরিচিত সবাইকেই অবশ্যই জানেন তাই প্রথমে আপনি একটি ফেসবুক পেজ খুলে আপনার পরিচিত সবাইকে ইনভাইট দেন এবং আপনার পড়ানোর বিষয়টি একটু ভালো ভাবে তাদের সামনে তুলে ধরেন দেখবেন অবশ্যই তাদের Response পাবেন।

Online tutor এর দ্বিতীয় পদ্ধতিটি হল আপনি worldwide টার্গেট করেন। আপনি চাইলে অনেক সহজেই বিশ্বের যেকোনো প্রান্তের শিক্ষার্থীদেরকে টিউশন দিতে পারবে। এটি আপনার ওয়েবসাইট যদি থাকে তাহলে অনেক সহজে করতে পারবেন। আর যদি আপনার ওয়েবসাইট না থাকে তাহলে আপনি এই জবটি এখন কিভাবে পাবেন। এর জন্য নিচের ওয়েবসাইটে ভিজিট করুন এবং চাকরির জন্য এখনি আবেদন করে ফেলুন।

  • কোথায় পাবেন Online tutor এই কাজটি: Tutor.com
  • Wyzant

Social Media Manager

সোশ্যাল মিডিয়া ম্যানেজারির মাধ্যমে অনলাইন ইনকাম ২০২১: প্রতিদিন আমরা সকলেই সোশ্যাল মিডিয়ায় প্রচুর সময় ব্যয় করি – Facebook, Instagram, Twitter, Snapchat এবং অন্যান্য মিডিয়া।  আপনি যদি প্রচুর লাইক বা কমেন্ট পেতে অভ্যস্ত হন, অথবা আপনি যদি আপনার পোস্টের মাধ্যমে অন্যকে অনুপ্রাণিত করতে পারেন, তাহলে আপনি এটিকে পেশায় পরিণত করার কথা ভাবতে অবশ্যই পারেন।

Social Media Manager সোশ্যাল মিডিয়ায় কোম্পানিগুলির জন্য একটি কমিউনিটি তৈরি করে, এই কমিউনিটিগুলিকে একসাথে যুক্ত করার কাজ করে থাকে সোশ্যাল মিডিয়া ম্যানেজাররা। উদাহরণস্বরূপ, প্রচুর লাইক কমেন্ট পাওয়া, এবং তাদের কোন ধরণের পদক্ষেপ নিতে উৎসাহিত করিয়ে দেওয়া। Lead Generation যেমন একটি ব্লগ পোস্ট পড়ানো, একটি ইমেল তালিকায় সাইন আপ করিয়ে দেওয়া, অথবা একটি পণ্য বিক্রয় করিয়ে দেওয়া। এবং একটি কোম্পানির জন্য ব্র্যান্ড তৈরিতে সোশ্যাল মিডিয়া ম্যানেজাররাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আর আপনি চাইলে বড় বড় লোকদের সোশ্যাল মিডিয়া ম্যানেজার হতে পারেন তাদের সোশ্যাল প্রফাইল গুলো সব সময় ম্যানটেইন করার জন্য। যেমন প্রতিদিন তাদের আপডেট দেওয়া তাদের ফেসবুক বা ইনস্টাগ্রামে। এখন Fiverr এবং Upwork অনেক কোম্পানি এবং লোকেরা সোশ্যাল মিডিয়া ম্যানেজার হায়ার করতে প্রতিদিন ও ভিজিট করে।

কোথায় পাবেন সোশ্যাল মিডিয়া ম্যানেজারের কাজটি: Upwork, Fiverr, Freelancer. এবং আরো অনেক পদ্ধতি রয়েছে যেমন আপনি নিজে থেকে কোন কোম্পানি বা লোককে ইমেইল করে কাজটি নিতে পারবেন।

Search Engine Evaluator

What is Search engine evaluator: সার্চ ইঞ্জিন মূল্যায়নকারী সার্চ ইঞ্জিন যেমন Google and Bing তাদের অ্যালগরিদম আপডেট করার জন্য ব্যবহারকারীদের মতামতের উপর নির্ভর করে যা মানুষকে আরও ভালভাবে সেবা দেয়। সহজে বলা হয় Feedback দেওয়া ব্যবহারকারীদের কাজকে পর্যালোচনা করে।

যেমন আপনি কোন Product সম্পর্কে ভালো ভাবে রিসার্চ করে এটির ভালো দিক এবং কিভাবে এটি মানুষের কাছে অনেক ভালো লাগবে আর বেশি sell হবে এসব কিছু অবগত করিয়ে দেওয়া।

Search engine Evaluator কাজটি কোথায় পাবেন এবং করবেন। এর জন্য ভিজিট করুন।

Transcriptionist

Transcriptionist কি? এটি অনেক সহজ একটি কাজ  আপনি অডিও রেকর্ডিং শুনে রাইটিং করবেন তবে এই কাজটির জন্য অনেক সচেতন হতে হবে অডিও রেকর্ডিংয়ে যা হবে হুবহু লেখতে হবে। এই কাজটি করার জন্য আপনাকে অনেক দ্রুত টাইপিং জানতে হবে। আপনি যতদ্রুত টাইপ করতে পারবেন ততবেশি ইনকাম করতে পারবেন।

Transcriptionist এই কাজটি কোথায় পাবেন  TranscribeMe এবং Rev এই দুই সাইট  Transcription এর জন্য অনেক পরিচিত।

Freelance Writer

Freelance Writer প্রত্যেক কাজের জন্য রাইটারের প্রয়োজন হয় রাইটার  কোম্পানি এবং ব্যক্তি সবার সব সময় প্রয়োজন। তাই এই কাজটি অনেক লাভজনক বর্তমান সময়ে আপনি যদি ভালো একজন রাইটার হতে পারেন তাহলে অনেক কোম্পানি আপনাকে খুঁজে বেড়াবে। কারন আপনি যত ভালো ভাবে কোন জিনিস তুলে ধরবেন মানুষের নিকট ততবেশি লাভজনক হবে এই জিনিসটি আর এটি কোন Product ও হতে পারে অথবা কোন Service.

কোথায় পাবেন এই কাজটি। Freelance Writer এর কাজ পাওয়া এমন কোন কঠিন বিষয় নয় আপনি একটু চেষ্টা করলে ফেসবুকেই পেয়ে যাবেন। আর রাইটার সকল ব্লগাররা হায়ার করে থাকে আমি নিজেও রাইটারের সব সময় প্রয়োজন হয়। তবে আপনি চাইলে Fiverr, Upwork, Freelancer.com এবং অন্যান্য ফ্রিলান্সিং সাইটে as a writer , হিসাবে জয়েন করে মাসে ভালো একটি অনলাইন ইনকাম করতে পারবেন।

  • Fiverr
  • Upwork
  • Freelancer.com

Resume Writer

অনেকের কাছে resume বা জীবনবৃত্তান্ত লেখাটি অনেক সহজ মনে করতে পারেন, কিন্তু এখন অনেক লোকদের আপনি দেখতে পাবেন যে নিজের সম্পর্কে ভালো ভাবে মানুষ বা কোন প্লাটফর্মে তুলে ধরতে পারে না এবং নিজের সম্পর্কে বলাটা অনেক কঠিন মনে করে থাকে। আপনি নিজেই লক্ষ্য করলে কম্পিউটার দোকানে এর অভাবটা দেখতে পাবেন। এখন আপনি যদি আপনার জীবনবৃত্তান্তের উপর একটু দক্ষতা থাকে তাহলে এই কাজটির উপর ভিত্তি অনেক কোম্পানিগুলির কাছে আপনি জব করার জন্য আবেদন করতে পারবেন।

Resume জবের জন্য বেস্ট সাইট:

Freelance Web Designer

ওয়েব ডিজাইনারের আগে যেভাবে মানুষের সব সময় প্রয়োজন হত বর্তমান সময়ে তার চেয়েও বেশি প্রয়োজন হয় ওয়েবসাইটের। কারন এখন সকলেই চাই নিজের বিজনেস অনলাইনে নিয়ে আসার এর জন্য অবশ্যই নিজের বিজনেসের নামে ওয়েবসাইট খুলার প্রয়োজন হয়।

তবে আপনি এই ওয়েবসাইট ডিজাইন করতে হল আপনাকে প্রথমে তা শিখতে হবে অনেক ভালো ভাবে। অবশ্যই আমি HTML, CSS, JavaScript , এ সব কিছু শিখতে বলব না কারণ বর্তমান অনেক সহজ মাধ্যম রয়েছে ওয়েবসাইট ডিজাইন করার তাই html css JavaScript শিখা এবং এর জন্য টাকা খরচ করা আমার কাছে অনেক ইউজলেছ মনে হয়। যে জায়গায় Elementor, এবং অন্যান্য পেজ বিল্ডার থাকতে অযতা কেন সময় এবং টাকা খরচ করবেন। প্রথমে সহজ পদ্ধতি শুরু করেন তারপর আস্তে আস্তে সব কিছু শিখা হবে। এ বিষয়ে বিস্তারিত পোস্ট করা হবে অবশ্যই আপনারা পড়বেন।

Web Development or Designing কাজ কোথায় পাবেন। এই নিশে অনেক কম্পিটিশন রয়েছে তাই প্রথমে ভালো ভাবে এটি শিখার চেষ্টা করুন এবং সাথে সাথে আপনার নিজের portfolio বানিয়ে নিন এবং আপনার portfolio প্রমোট করুন সোশ্যাল মিডিয়ায় এর মাধ্যমে আপনি কাজ পেয়ে যাবেন। আরত ফাইবার এবং আপওয়ার্কত আছেই।

  • Own portfolio
  • Run Google ads
  • Instagram ads
  • Facebook ads

Micro- freelancing at Fiverr and Upwork

Fiverr এবং Upwork হল ডিজিটাল পরিষেবার গুলোর জন্য ওয়ার্ডের বৃহত্তম মার্কেটপ্লেস গুলোর অন্যতম, আপনি চাইলে সেখানে Graphic Design, Digital Marketing, Writing, Translation, Transcription, Video editing, এবং অন্যান্য সব কিছু আলাদা আলাদা gig বানিয়ে কাজ করতে পারেন এর মধ্যে কয়েকটি কোন স্কিল ছাড়া আপনি করতে পারবেন যেমন translation, transcript এসব কিছু করার জন্য আপনার তেমন একটি স্কিলের প্রয়োজন হবে না।

  • 99Design
  • Peopleperhour
  • Fiverr
  • Upwork

Become An Online Influencer

Influencer কি? ইনফ্লুয়েন্সার বলা হয় অন্যের সার্ভিসগুলো আপনি প্রমোট করা মানুষের কাছে পৌঁছে দেওয়া। এই কাজটি করার জন্য আপনার ব্লগ বা সোশ্যাল মিডিয়ায় আপনার নেটওয়ার্ক থাকতে হবে। যেমন ইনস্টাগ্রামে বা ফেসবুকে আপনার অনেক ফলোওয়ার্র রয়েছে এখান আপনি চাইলে কোন কোম্পানি বা কোন ব্যক্তিকে কাজের জন্য বলতে পারেন যে আমার কাছে এমন সব লোকেরা রয়েছে যা আপনার কোম্পানীর জন্য অনেক উপকারী হবে। এর আপনি থাকে একটি চার্জ করবেন। এই কাজটিকেই influencer বলে।

Canva

Canva একটি editing tool এটির ওয়েবসাইট এবং app উভয়টি রয়েছে এবং Canva মাধ্যমে কাজ করা অনেক সহজ এবং প্রোফেশনালী আপনি একটি ডিজাইন করতে পারবেন। যা আপনার ক্লাইন্টকে অনেক attractive করবে। Canvar মাধ্যমে আপনি গ্রাফিক্স ডিজাইন এবং যেকোনো ধরণের ডিজাইনের কাজ সম্পূর্ণ করতে পারবেন এই সফটওয়্যারের মাধ্যমে। যা অনলাইন ইনকাম ২০২১ এর জন্য অনেক উপকারী হবে।

আজকের মত এ পর্যন্ত কোন কিছু না বুঝে থাকলে কমেন্ট করবেন অবশ্যই উওর দেওয়ার চেষ্টা করব। এবং পরবর্তীতে আরো বিস্তারিত ভাবে এগুলো আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। পোস্টটি উপকারী মনে হলে আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার অনুরোধ রইল।

Digital Marketing সম্পর্কে জানতে ভিজিট করুন

This Post Has 2 Comments

Leave a Reply