You are currently viewing Windows 11 এর নতুন ফিচার এবং সুবিধাসমূহ

Windows 11 এর নতুন ফিচার এবং সুবিধাসমূহ

Windows 11 এর নতুন ফিচার এবং সুবিধাসমূহ: উইন্ডোজ ১১ এর সকল ফিউচার সম্পর্কে বিস্তারিত তথ্য জানিয়েছে মাইক্রোসফট গত ২৪ জুন বৃহস্পতিবার।

মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১১ এর সকল সুযোগ সুবিধা প্রকাশ করেছে টুইটারে এবং অন্যান্য মিডিয়া গুলোতে, মাইক্রোসফট তাদের নতুন অপারেটিং সিস্টেম এর নাম দিয়েছে উইন্ডোজ ১১ এবং এর মাধ্যে কি কি সুবিধা রয়েছে এই সব তথ্য শেয়ার করেছে ২৪ জুন মার্কিন এই প্রতিস্টানটি।

আমরা সকলেই জানি মাইক্রোসফট এর প্রতিষ্ঠাতা হলেন বিল গেটস।

আজ আপনাদেরকে সামনে উইন্ডোজ ১১ কি রয়েছে তা তুলে ধরার চেষ্টা করব যতটুকু সম্ভব হয়।

Windows 11 all the new features

Windows 11 apps

iOS and Android apps Supported সবথেকে বড় সুবিধাটি হল এখন আমরা উইন্ডোজ ১১ Android apps ইউজ করতে পারব, আগে আমরা উইন্ডোজ ১০ বা অন্যান্য উইন্ডোজ গুলোতে android apps চালাতে পারতাম না। আর এটা একটি অনেক বড় সমস্যা ছিল আমাদের জন্য। এখন আমাদেরকে আর emulator বা অন্য কিছু দিয়ে আর apps চালাতে হবে না। উইন্ডোজ ১১ Android apps এবং অন্যান্য apps গুলো ব্যবহার করতে পারবেন সহজেই কোন সফটওয়্যার এর মাধ্যমে ছাড়া। এটা অনেক বড় একটি সুবিধা আমাদের জন্য। অনেক ধন্যবাদ জানাই মাইক্রোসফট এর প্রতিষ্ঠানকে।

Changed Start Menu স্টার্ট মেনু চেইন্জ উইন্ডোজ ১১ এর মাধ্যে মেনু এখন ঠিক মাঝামাঝি রাখা হয়েছে। আগে সাইটে ছিল স্টার্ট মেনু। এখন দেখতে পাবেন মাঝামাঝি। এবং এখন দেখতে কিন্তু অনেক সুন্দর হয়েছে।

আগে আমরা উইন্ডোজ ১০ এর মাধ্যে মেনুতে লাইভ টাইল্সটি দেখতে পেতাম কিন্তু এখন আর উইন্ডোজ ১১ এটা আর থাকছে না। এখন থেকে আমরা এই জায়গায় দেখতে পাবো অ্যাপ এবং অন্যান্য সফটওয়্যার আর সার্চ অপশন।

Windows 11 Apple and Android Icon এখন মেনুতে দেখা যাবে iOS এবং Android Icon আইকন দেখতে পারবেন। এবং কিছুটা গোলাকার করা হয়েছে কনা গুলোকে।

Dark And Light Mode

Dark mode and light mode উইন্ডোজ ১১ এখন যুক্ত হয়েছে লাইট মোড এবং ডার্ক মোড। এই নতুন আপডেটে ফিউচারে এই মোড গুলো দেখতে অনেক ভালো লাগবে।
Snap Layout new future, উইন্ডোজ ১১ এর মাধ্যে নতুন আরেকটি ফিউচার হল মাইক্রোসফট এর ভাষায় স্ন্যাপ লেআউট নামের একটি নতুন ফিচার এটি কি কি কাজ দিবে না চালালে বলতে পারব না। তবে ধারনা করা হচ্ছে একাধিক মনিটর ব্যবহার করার জন্য এই ফিউচারটি কাজে আসবে। তবে শিওর ভাবে বলতে পারবনা।
Video Conference Software আরেকটি নতুন আপডেটে হল ভিডিও কনফারেন্সের জন্য আলাদা করে কোন সফটওয়্যার ইন্সটল করতে হবে না। এখন থেকে উইন্ডোজ ১১ এর মধ্যে ভিডিও কনফারেন্স সফটওয়্যার অটোমেটিক থাকবে। তাই অনেক ভালো হবে ভিডিও কনফারেন্সে জন্য আলাদা কোন সফটওয়্যার লাগবে না। 

Increase Windows performance এর মধ্যে performance অনেক ভালো করা হয়েছে। আরো উন্নত করা হয়েছে তাই এখন থেকে উইন্ডোজ ১১ এর মধ্যে অনেক ভালো পারফরমেন্স দেখতে পাবেন।

Tab and Touch Screen Display উইন্ডোজ ১১ এর মধ্যে ট্যাব এবং টাচস্ক্রিন ডিসপ্লে ব্যবহার করার জন্য বাড়তি কিছু সুবিধা যুক্ত করা হয়েছে। এর দ্বারা বুঝা যায় যে এখন থেকে উইন্ডোজ ১১ এর মধ্যে স্টাইলাসের ব্যবহার আগে থেকে কম অনেক বাড়তে পারে।

Gaming Importance

Windows 11

Windows 11 has given importance to Gaming. মাইক্রোসফট নতুন করে এর মধ্যে গেইমিং এর সুযোগ সুবিধার জন্য গুরুত্বপূর্ণ কিছু ফিউচার দিয়েছে। এবং অটো এচডিআর নামে নতুন একটি ফিউচার দিয়েছে। একি ভাবে গেমের গ্রাফিক্স আরো উন্নত করা হয়েছে উইন্ডোজ ১১।

You can update for free. মাইক্রোসফট এখন ক্লাউড কম্পিউটিং নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর এর দিক থেকে বুঝা যাচ্ছে যে এখন উইন্ডোজ ১১ ব্যবহার কারীদের জন্য update অনেক সহজে করতে পারবেন বিনা মূল্যে।

মাইক্রোসফট এর প্রধান নির্বাহী কর্মকর্তা নাদিলা দায়িত্ব নেয়ার পর থেকে মাইক্রোসফটকে অনেক এগিয়ে নিয়ে যাচ্ছেন এবং উইন্ডোজ এর যে নির্ভরতা কমিয়ে আনতে অনেক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এবং মাইক্রোসফট এখন ক্লাউড কম্পিউটিংয়ে অনেক এগিয়ে যাচ্ছে বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন।

Windows 11 wallpaper এবং থিম গুলো অনেক সুন্দর। দেখতে অনেক ভালো লাগবে। আর বর্তমানে এখান উইন্ডোজ ১১ মার্কেটে দেওয়া হয় নি তাই আপনারা এখন ডাউনলোড কিংবা ইন্সটল করতে পারবেন না।

মাইক্রোসফটের এবং অন্যান্য টেকনোলজি সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। এবং আমাদের উইন্ডোজ ১১ এর এই পোস্টটি ভালো লাগলে শেয়ার করবেন। ধন্যবাদ সবাইকে আমাদের ওয়েবসাইটে ভিজিট করার জন্য।

Leave a Reply