ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩ | ঢাবি চ ইউনিট ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য

You are currently viewing ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩ | ঢাবি চ ইউনিট ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য
ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইউনিট ভর্তি পরীক্ষা এপ্লিকেশন পদ্ধতি | ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার আবেদন পদ্ধতি | ঢাবির চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার সকল বিস্তারিত তথ্য…DU CHA unit Admission Test Information.

ঢাবি হচ্ছে বাংলাদেশের একটি নামকরা প্রতিষ্ঠান। এইচএসসি এক্সাম পড়েই তাই শিক্ষার্থীরা প্রস্তুতি নেন নামকরা এই প্রতিষ্ঠানটিতে ভর্তি হবার। তবে চাইলেই আপনারা ভর্তি হতে পারবেন না কারণ ঢাবির প্রতিটি ইউনিটের জন্য রয়েছে সীমিত সীট আর সেখানে ভর্তি পরীক্ষায় অংশ করেন লক্ষ লক্ষ শিক্ষার্থী। তাই যাদের প্রথম চয়েজ হচ্ছে ঢাবি তাদের জন্য এটি একটি যুদ্ধ ক্ষেত্রের মতন কারণ এখানে টিকে যাওয়াটা সহজ কথা না। আপনি যদি টিকে যেতে চান তাহলে আপনাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শর্ত অনুযায়ী আবেদন করতে হবে এবং সেই অনুযায়ী খুব ভালো রেজাল্ট নিয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে অন্যথা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন স্বপ্নই হয়ে থাকবে বাস্তবে রুপ নিবে না।

আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য সাজিয়েছি যারা কীভাবে প্রস্তুতি নিবেন বুঝতে পারছেন না তাছাড়া ভর্তি পরীক্ষার আবেদন কীভাবে করবেন তাও দেখিয়ে দিবো এবং চারুকলা ইউনিট সম্পর্কে যারা বিস্তারিত জানতে চাচ্ছেন তারা আমাদের আর্টিকেলটির শেষ পর্যন্ত থাকবেন আশা রাখছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইউনিট ভর্তি পরীক্ষা সম্পর্কে বিস্তারিত সকল তথ্য ২০২৩ নিয়ম অনুসারে

২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাবির ভর্তি পরীক্ষাতে এসেছে নতুন সকল নিয়মকানুন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণি পরিবর্তন করে এখন নাম দেওয়া হয়েছে আন্ডারগ্র‍্যাজুয়েট প্রোগ্রাম। অন্যান্য দেশের উন্নত সকল বিশ্ববিদ্যালয়ের সাথে সামঞ্জস্য রাখতেই এই নামকরণ করা। শুধু তাই নয় আরো বড় রকমের পরিবর্তন এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩ এ যেমন আগে ছিল ৫ টি ইউনিট এখন ইউনিট করা হয়েছে চারটি সেই চারটি ইউনিট হচ্ছে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, বিজ্ঞান ইউনিট, চারুকলা ইউনিট।

আজকে আমরা আলোচনা করব চারুকলা ইউনিট নিয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় চারুকলা ইউনিটের জন্য কত পয়েন্ট লাগে কীভাবে এপ্লাই করবেন যাবতীয় বিষয় সম্পর্কে জানতে পারবেন তার জন্য আমাদের সাথে শেষ পর্যন্ত থাকতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইউনিটের ভর্তির আবেদন শুরু হবে ২৭ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ থেকে এবং শেষ হবে ২০ মার্চ ২০২৩ তারিখে।

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা কবে হবে?

  • চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৯ এপ্রিল ২০২৩ এ
  • সময়ঃ সকাল ১১ হতে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত।
  • ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা চারুকলা ইউনিটঃ– শিক্ষাবর্ষ ২০২২-২৩

ঢাবি চ ইউনিট মানবন্টন:

চারুকলা(সাধারণ জ্ঞান ও অংকন পরীক্ষা) অনুষ্ঠিত হবে ২৯ এপ্রিল ২০২৩ চারুকলা ইউনিট বাদে অন্য যে ৩টি ইউনিট রয়েছে সেগুলোর ভর্তি পরীক্ষা ঢাকা সহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইউনিটের পরীক্ষা পদ্ধতি যেরকম হবেঃ

চারুকলা ইউনিট বাদ দিয়ে অন্যান্য যে ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা রয়েছে সেগুলোর ৬০ নম্বরের MCQ এবং ৪০ নম্বরের লিখিত কিন্তু চারুকলা ইউনিটের পরীক্ষায় থাকিবে ৪০ নম্বরের MCQ এবং ৬০ নম্বর এর অংকন।

ঢাকা বিশ্ববিদ্যালয় অন্যান্য ইউনিট সমূহ:

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক ইউনিট আবেদনের নিয়ম ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট পরীক্ষার সময় ব্যবস্থাঃ

চারুকলা ইউনিটের মিসিকিউ পরীক্ষার জন্য সময় নির্ধারণ থাকবে ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য থাকবে ৬০ মিনিট এবং অন্যান্য বাকি যে ৩টি ইউনিট রয়েছে তাদের জন্য এমসিকিউ পরীক্ষার জন্য সময় নির্ধারিত করা থাকবে ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য থাকবে ৪৫ মিনিট।

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি পরীক্ষার মূল্যায়ন যেভাবে করা হবেঃ

মোট ১২০ নম্বরের ভিত্তিতে একজন শিক্ষার্থীকে মূল্যায়ন করা হবে। এরমধ্যে শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষার রেজাল্টের উপর থাকবে ২০ নম্বর।

ন্যূনতম যোগ্যতা হচ্ছে
২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত SSC/সমমান এবং ২০২২ সালের HSC/সমমান পরীক্ষায় অবশ্যই উত্তীর্ণ হতে হবে।

চারুকলা ইউনিট-এর জন্য SSC এবং HSC এর যোগফলের ন্যূনতম ৬.৫ থাকতে হবে এবং আলাদাভাবে GPA ৩.০ থাকতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলা ইউনিটে ভর্তির আবেদন নিয়ম ২০২৩

  1. প্রথমত আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটটিতে প্রবেশ করবেন। আপনাদের বুঝার সুবিথার্থে আমি নিচে লিংকটি দিয়ে দিচ্ছি।
    ( https://admission. eis.du.ac.bd)
  2. রেজিস্ট্রেশন করতে আপনার HSC পরীক্ষার রোল ও বোর্ড লিখে দিবেন এবং SSC পরীক্ষার শুধু রোল নম্বরটা দিবেন।
  3. এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদনের জন্য আপনাকে এইচএসসি ও এসএসসি এর সকল রকমের তথ্য, আপনার বর্তমান ঠিকানা, সচল একটি মোবাইল নাম্বার, আপনার পিতা মাতার NID নাম্বার দিতে হবে।
  4. তারপর আপনাকে ৮টি বিভাগীয় শহরের মধ্যে আপনার সুবিধা অনুযায়ী এবং আপনার পছন্দের কেন্দ্র সিলেক্ট করে দিবেন।
  5. ভর্তি আবেদনের জন্য অবশ্যই আপনার স্ক্যান করা একটি পিকচার দিতে হবে। পিকচার কীরকম হবে তা নিচে দিয়ে দিলাম।

DU Admission image formate: (Format: jpg size: 30–200Kb width: 360-540px Height: 540–72px)

Read Also: Dhaka University Admission Test All Process 2022-2023

  1. এসএমএস দেওয়ার জন্য আপনার Robi, Taletalk, Airtel বা Banglalink সিম থাকতে হবে।
  2. আবেদনের নির্ধারিত ফি কয়েকটি মাধ্যমে দিতে পারবেন সেই মাধ্যমগুলো হচ্ছেঃ- (Mobile banking , Online Banking, Visa/Mastercard/American Debit or Credit card এছাড়া সরকারি চারটি ব্যাংক এর মাধ্যমেও আপনি আবেদন ফি দিতে পারবেন। যেমনঃ সোনালী, জনতা, অগ্রণী ও রুপালী ব্যাংক যেকোনো একটাতে দিলে হবে। আর অবশ্যই আপনাকে নির্ধারিত সময়সীমার মধ্যে ফি দিতে হবে।)

Read Also: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ 

আর্টিকেলটি শেষ করার আগে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র‍্যাজুয়েট প্রোগ্রাম ভর্তি পরীক্ষায় নতুন আরেকটি নিয়ম সম্পর্কে জানিয়ে দেই আপনাদের। অন্যান্য সকল কোটার মত এই প্রথম আরেকটি কোটা হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তা হলো ট্রান্সজেন্ডার কোটা। আশা করি সংবাদটি শুনে আপনারা খুশি হয়েছেন যদি আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের তা কমেন্ট করে জানাবেন এবং যেহেতু ভর্তি যুদ্ধের আর বেশি সময় নেই তাই যে সময়টা আছে সেটাকে কাজে লাগিয়ে আপনার স্বপ্নের ঢাবিতে চান্স পান সেই প্রত্যাশা করছি আমরা।

Read More: Dhaka University Admission Deadline 2022-2023

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply