ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক ইউনিট আবেদনের নিয়ম ২০২৩ | ঢাবি বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার খুটিনটি

You are currently viewing ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক ইউনিট আবেদনের নিয়ম ২০২৩ | ঢাবি বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার খুটিনটি
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক ইউনিট আবেদনের নিয়ম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার আবেদনের নিয়ম ২০২৩ | বিজ্ঞান ইউনিট নিয়ে বিস্তারিত আলোচনা | Dhaka University Science Unit Admission Test Application Process 2023 | Detailed discussion about science unit

ঢাকা বিশ্ববিদ্যালয় যাকে সংক্ষেপে বলে হয় ঢাবি। ১৯২১সালে এটি স্থাপিত হয়। শিক্ষা কার্যক্রম শুরু হয় ১৯২১ সালের ১ জুলাই। অনেকেরই স্বপ্নের ভার্সিটি ঢাবি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনেক প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে রয়েছে নামকরা কিছু ব্যক্তিত্ববানরা তাদের মধ্যে হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তারেক মনোয়ার, আনিসুজ্জামান, ড.মুহাম্মদ ইউনুস, হুমায়ন আহমেদ। এছাড়া আরো অনেকেই রয়েছে যারা বর্তমানে বাংলাদেশের সম্মানজনক স্থানে রয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক ইউনিট আবেদনের নিয়ম ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় হচ্ছে একটি আবেগের নাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া মানে সোনার হরিণের সন্ধ্যান পাওয়া। ২০২২-২৩ সালের শিক্ষার্থীরা অধির আগ্রহে বসে আছেন কবে ঢাকা বিশ্ববিদ্যালয় এর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন আর কখন স্বপ্নের ভার্সিটিতে পা রাখবেন। আজ আমাদের আর্টিকেলটি সাজানো হয়েছে শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান ইউনিটে ভর্তির সকল ইনফরমেশন জানানোর উদ্দেশ্যে। ২০২৩ সালে অনেক নতুন নতুন নিয়ম যুক্ত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এর ভর্তি পরীক্ষায়। আমরা আপনাদের সেই নতুন নিয়ম গুলো সম্পর্কে অবগত করব আজ। কীভাবে ভর্তি আবেদন করবেন, বিজ্ঞান ইউনিটের পরীক্ষা কয় তারিখ অনুষ্ঠিত হবে কয়টায় শুরু হবে ইত্যাদি যাবতীয় সকল তথ্য আজ আমরা আপনাদের দিয়ে থাকব।

ঢাকা বিশ্ববিদ্যালয় | Dhaka University Admission 2023

ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে অনেক শিক্ষার্থীর মনেই কৌতুহল থাকে অবশ্য থাকাটা খুবই স্বাভাবিক যে বিদ্যাপীঠ থেকে প্রতিবছর হাজারও শিক্ষার্থী পাশ করে ভালো পজিশনে যাচ্ছেন সেসব দেখে আপনাদেরও ইচ্ছা জাগে ভাবেন আমিও যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে পারতাম। সেই ইচ্ছা বা স্বপ্ন পূরণ করা সম্ভব যদি আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় এর নিয়ম অনুযায়ী রেজাল্ট করতে পারেন এবং ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হতে পারেন। আসুন আমরা আগে জেনে নেই আপনার স্বপ্নের বিদ্যাপীঠ সম্পর্কে।

ঢাকা বিশ্ববিদ্যালয় এর আয়তন ২১৫ একর এটি স্থাপিত হয় ১৯২১ সালে। ঢাকা বিশ্ববিদ্যালকে সংক্ষেপে বলা হয় ঢাবি। ঢাবির শিক্ষার্থী সংখ্যা ৪৬ হাজার। সেখানে বিভাগ রয়েছে ৮০ টি। ঢাবির উল্লেখ্যযোগ্য স্থান হচ্ছে – টিএসসি, ২০ টি হল, মধুর ক্যান্টিন, রাজু ভাস্কর্য, কেন্দ্রীয় গ্রন্থাগার, অপরাজের বাংলা ইত্যাদি। ঢাবির ভর্তি পরীক্ষার ইউনিট হচ্ছে ৪টি যথাঃ–

  1. বিজ্ঞান ইউনিট
  2. কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট
  3. ব্যবসায় শিক্ষা
  4. চারুকলা

ঢাকা বিশ্ববিদ্যালয় কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২৩

আজকের আর্টিকেল থেকে আমরা জানবো বিজ্ঞান ইউনিটের ভর্তি আবেদন সম্পর্কে সকল বিস্তারিত তথ্য।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক ইউনিট
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক ইউনিট

বিজ্ঞান ইউনিটের আবেদন নিয়ম | Dhaka University A Unit (Science) Application Process 2023

২০২২-২৩ শিক্ষাবর্ষের ঢাবি ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামী ২৭ ফেব্রুয়ারি সোমবার। আবেদনের শেষ সময় ২০ মার্চ ২০২৩ সোমবার । বিজ্ঞান ইউনিটে আবেদন করতে হলে যেকোনো কম্পিউটার দোকানে গিয়ে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে গিয়ে আবেদনটি সম্পূর্ণ করতে পারবেন।

আরো বিস্তারিতঃ– ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার আবেদনের সময়

ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু ২৭ ফেব্রুয়ারি ২০২৩ সোমবার।

ক ইউনিট আবেদনের শেষ সময়ঃ ২০ মার্চ ২০২৩ সোমবার।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট আসন বিন্যাস: বিজ্ঞান ইউনিটের মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটা সহ আসন সংখ্যা ১৬৫০ তবে আসন সংখ্যা কম বেশি হতে পারে পরবর্তীতে। Read More About DU Admission Deadline

বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার সময়সূচী | Schedule of admission test for Science Unit

• বিজ্ঞান ইউনিটের পরীক্ষা শুরু হবে ১২ মে শুক্রবার সকাল ১১ টা থেকে এবং শেষ হবে ১২:৩০ মিনিটে।

ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ইউনিট এর মানবণ্টন: DU Science A Unit’s Value Distribution

  • লিখিত ৪০ এবং MCQ পরীক্ষা হবে ৬০ নম্বরের।
  • Subject ভিত্তিক আলাদা আলাদা করে পাশ করতে হবে।
  • GPA মার্কে রয়েছে ২০।
  • দ্বিতীবার পরীক্ষা দেওয়ার কোনো সুযোগ নেই।
  • নেগেটিভ মার্ক আছে ঢাবি ভর্তি পরীক্ষায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ইউনিটের আবেদনের যোগ্যতা (Qualification of Applying for Dhaka University Science Unit)

1, বিজ্ঞান ইউনিটের SSC ও HSC ৩.৫০ করে মোট পয়েন্ট ৮.০০ থাকতে হবে।

2, ২০১৭-২০২০ সাল পর্যন্ত মাধ্যমিক অথবা সমমান ও ২০২২ সালের উচ্চ মাধ্যমিক অথবা সমমান পরীক্ষায় অবশ্যই উত্তীর্ণ হতে হবে।

3, প্রত্যেকটি সাবজেক্ট ভিত্তিক বিভিন্ন রকমের শর্ত রয়েছে তাই ভালো সাবজেক্ট নিয়ে পড়তে চাইলে ভর্তি পরীক্ষা এবং HSC সাবজেক্ট ভিত্তিক রেজাল্ট ভালো হতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিগত প্রশ্নগুলো দেখলে বুঝা যায় প্রশ্নের মান পারফেক্ট সুতরাং ঢাবির সকল শর্ত ফিলাপ করলেই স্বপের ঢাবিতে চান্স পাওয়া নিশ্চিত।

নোটঃ এইচএসসি পরীক্ষার রেজাল্ট এর ২/৩ মাসের মধ্যেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে সুতরাং বেশি সময় নেই এখন থেকেই শিক্ষার্থীরা প্রস্তুতি নেওয়া শুরু করে দেন।

বিজ্ঞান ইউনিটের জন্য যেভাবে প্রস্তুতি নিবেন (How to Prepare for the Dhaka University Science unit)

ভর্তি পরীক্ষার প্রশ্নগুলো বেশিভাগ মেইন বই থেকে করা হয় তাই মেইন বইয়ের বিকল্প কিছু হতে পারেনা। মেইন বই থেকেই ৯০% কমন আসে তাই বেশি করে মেইন বইয়ের দিকে ফোকাস দিবেন।

  • ৫-১০% রিপিট হয় বিগত বছরের প্রশ্ন থেকে তাই বিগত বিছরের প্রশ্নগুলাও পড়বেন।
  • বিজ্ঞানের সকল বিষয়গুলোর প্রশ্ন সরাসরি এইচএসসি মেইন বই থেকে করা হয় এজন্য আপনারা মেইন বই গুরুত্ব সহকারে পড়বেন।
  • ইংরেজি বিষয়ের জন্য গ্রামার গুলোতে গুরুত্ব দিবেন এছাড়াও ভোকাবুলারির প্রতি নজর দিবেন।
  • সাধারণ জ্ঞান এর জন্য সাম্প্রতিক সকল বিষয়বস্তুর প্রতি খেয়াল রাখবেন কারণ সাম্প্রতিক থেকে ৫০% কম এসে থাকে।

নোটঃ ঢাবি ভর্তি পরীক্ষায় ১০০% মার্ক পাওয়া বোকামি সুতরাং কনফিডেন্স নিয়ে পড়ুন কিন্তু ওভার কনফিডেন্স দেখাবেন না।

Read Also: Dhaka University Admission Test All Process 2022-2023

স্বপ্নের ঢাবিতে চান্স পেলে কী কী সুবিধা |

ঢাকা বিশ্ববিদ্যালয় হচ্ছে অনেক নামিদামি একটি শিক্ষা প্রতিষ্ঠান যেখান থেকে অনেক যোগ্য শিক্ষার্থীরা প্রতি বছর পাশ করে দেশে বিদেশে নাম করছে। অবশ্যই এর কারণ হচ্ছে ঢাবির পড়াশোনার মান সুতরাং বলাই যায় একজন যোগ্য মানুষ হতে পারবেন সবার প্রথমে।

ঢাকা হচ্ছে বাংলাদেশের রাজধানী তাই এখানে সকল সুযোগ সুবিধা রয়েছে আপনি বিভিন্ন সুযোগ সুবিধা ভোগ করে থাকবেন যেমন এখানে টিউশনি করতে পারেন পড়াশোনার পাশাপাশি। চাকরির ব্যবস্থাও রয়েছে অহরহ যা অন্য কোনো শহরে নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আপনি হল পাবেন থাকার সমস্যা হবেনা এবং অল্প টাকাতেই খাবার খেতে পারবেন।

ঢাবির একটা আলাদা ব্যাপার রয়েছে, প্রাক্তন শিক্ষার্থীরা এখন খুব ভালো পজিশনে আছে। কেউ ডাক্তার কেউ বিসিএস ক্যাডার কেউ বা আবার দেশের বাহিরে। আপনাকে সেসকল স্থানে পৌছাতে সহয়তা করবে ঢাবি।

একটি বিশেষ নোটিশ

২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এর ভর্তির জন্য প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণি এর পরিবর্তে এখন বিশ্বের সকল দেশের সাথে সামঞ্জস্য বজায় রাখতে নতুন নামকরণ করা হয়েছে ‘আন্ডারগ্র‍্যাজুয়েট প্রোগ্রাম’

ধন্যবাদ সকলকে ধৈর্য্য সহকারে আমাদের পুরো আর্টিকেলটি পড়ার জন্য।আশা করি আমাদের আজকের আর্টিকেলটি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পর্কে সকল তথ্য পেয়ে গেছেন।

Read Also: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ 

Du.ac.bd admission login Process?

du.ac.bd admission login করার নিয়ম অনেক সহজ আপনি বিজ্ঞান ইউনিটে ভর্তি আবেদন করার পর যে আইডি পাসওয়ার্ড পাবেন সেই আইডি পাসওয়ার্ড দিয়ে du.ac.bd admission login সার্চ করে ভিজিট করার পর আপনার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে পারবেন।

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply