ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২৩ | ঢাবি গ ইউনিট ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য

You are currently viewing ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২৩ | ঢাবি গ ইউনিট ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য
ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট ভর্তি পরীক্ষার নতুন নিয়ম ২০২৩ | ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা আবেদনের নিয়ম বিস্তারিত তথ্য | Dhaka University Business Education Unit Application Application Process step by step.

১২ জানুয়ারি বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তন অনুষ্ঠানের সাধারণ ভর্তি কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয় যে, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাবির ভর্তি পরীক্ষায় আসছে নতুন নিয়ম। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণি পরিবর্তন করে নামকরণ করা হয়েছে আন্ডারগ্র‍্যাজুয়েট প্রোগ্রাম। এরকম নামকরণ এর কারণ হচ্ছে উন্নত বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে সামঞ্জস্যতা বজায় রাখতে এরকম পরিবর্তন। এছাড়াও বিভিন্ন কোটার সাথে নতুন করে যুক্ত হয়েছে আরো একটি কোটা সেটি হচ্ছে ট্রান্সজেন্ডার কোটা। এরকম একটি নিয়মের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা আগের চেয়ে আরো অনেক বেড়ে গেছে বলে অনেকেই বলেছে কারণ এই কাজটি আসলেই প্রশংসনীয়। উপচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভাতে সভাপতিত্ব করেছেন।

আন্ডারগ্র‍্যাজুয়েট প্রোগ্রাম- এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০২২-২৩ শিক্ষাবর্ষের চারটি ইউনিট নিয়ে। ইউনিটগুলো হচ্ছে-

  1. বিজ্ঞান ইউনিট।
  2. কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট।
  3. ব্যবসায় শিক্ষা ইউনিট।
  4. চারুকলা ইউনিট।

ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২৩

আমাদের শিক্ষা জীবনকে যদি আমরা তিনভাগে ভাগ করি তাহলে স্কুল কলেজের পরই আসে ভার্সিটি জীবন। বিশ্ববিদ্যালয় হচ্ছে শিক্ষাজীবনের অন্তিম সময়। কথায় আছে যার শেষ ভালো তার সব ভালো তাই শেষ সময়টা যদি ভালো করতে পারেন তাহলে আপনাদের জীবন হবে সহজ আর সুন্দর। পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিটি শিক্ষার্থীদের প্রথম চয়েজ থাকে। যদি আপনার পাবলিক বিশ্ববিদ্যালয় স্বপ্ন হয়ে থাকে বিশেষ করে যদি ঢাবিতে পড়তে চান তাহলে এখন থেকেই প্রস্তুতি নেওয়া শুরু করে দেন কোমড় বেঁধে কারণ আর বেশি সময় হাতে নেই।

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যে পরিমাণের লড়াই চলছে সেটা সকলেরই জানা তাই এই লড়াইকে ভর্তি যুদ্ধ বলেই মনে করেন সবাই। সকল যুদ্ধের জন্য যেমন আগে থেকে প্রস্তুতি এবং জিতে যাওয়ার জন্য অস্ত্র ও কৌশলের প্রয়োজন ঠিক তেমনি ঢাবির ভর্তি পরীক্ষাতে উত্তীর্ণ হবার জন্যও রয়েছে আলাদা কিছু কৌশল। যা আপনাকে আপনার যুদ্ধের প্রতিটি প্রতিকূলতা সময়ে আপনাকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। আর অবশ্যই তার জন্য দরকার ভর্তির জন্য পূর্ব প্রস্তুতি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন প্যাটার্ন যেরকম হবেঃ –
বিগত কয়েক বছরের তুলনায় নতুন মানবন্টণে এই বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া সহজ হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক ইউনিট আবেদনের নিয়ম ২০২৩

Read Also: Dhaka University Admission Test All Process 2022-2023

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন মানবন্টনঃ –

এসএসসি ও এইচএসসি ফলাফলের উপর থাকবে ২০ নম্বর। (ঢাবির ভর্তি পরীক্ষার নূন্যতম যোগ্যতা ৭/৭.৫০ এই পর্যন্ত যাদের আছে তাদের ২০ এর মধ্যে ১০+ থাকবেই আপনি যেভাবেই হিসাব করুন না কেন। এবং যাদের রেজাল্ট ৮/৮.৫০+ তাদের ১৪+ থাকবে এসএসসি ও এইচএসসি রেজাল্টের উপর।)

• MCQ তে থাকবে ৬০ নম্বর। ( বাংলা, ইংরেজী, সাধারণ জ্ঞান মিলে ৬০ মার্কের পরীক্ষা হবে। বাংলাতে থাকবে ১৫ টি এমসিকিউ, ইংরেজিতে থাকবে ১৫ টি এমসিকিউ এবং ৩০ টি থাকবে সাধারণ জ্ঞান এর।)

• রিটেনে থাকবে ৪০ নম্বর। (রিটেনে ৪০ মার্ক দেখে ঘাবড়ে যাওয়ার কিছু নেই রিটেনের প্রশ্নগুলো বিগত বছরের প্যার্টানের মতই হয়ে থাকে।)

নোটঃ ( যদি এই বছর প্রশ্ন সহজ হয় তাহলে ৬৩+ নম্বর লাগবে চান্স পেতে without GPA Mark আর যদি প্রশ্ন কঠিন হয় তাহলে ৫৫+ নম্বর থাকলেই চান্স পাওয়ার সম্ভাবনা রয়েছে Without GPA Mark)

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে শিক্ষার্থীকে অবশ্যই ২০২১৭ থেকে ২০২০ সালের মধ্যে SSC বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ২০২২ সালের এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাশ করা শিক্ষার্থীরা এপ্লাই করতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালতের ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তির বিস্তারিত তথ্য | Dhaka University Business Education Unit Admission Details:

  • ভর্তি পরীক্ষার আবেদনঃ ২৭ ফেব্রুয়ারি ২০২৩ সোমবার।
  • আবেদনের শেষ সময়ঃ ২০ মার্চ ২০২৩ সোমবার।
  • ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য GPA লাগবেঃ যোগফল সর্বনিম্ন ৭.৫ ও আলাদা করে ৩.০০ থাকতে হবে।
  • ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষার পরীক্ষার তারিখঃ ১৩ মে ২০২৩ ইং
  • সময়ঃ সকাল ১১ টা থেকে দুপুর ১২:৩০ পর্যন্ত।
  • ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যাঃ ১২৫০ টি

Read Also: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তির আবেদন নিয়ম ২০২৩ | Dhaka University Business Education Unit Admission Application process 2023

সর্বপ্রথম আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission. eis.du.ac.bd তে যান। রেজিস্ট্রেশন করতে আপনার এইচএসসি পরীক্ষার রোল ও বোর্ড দিবেন এবং এসএসসি পরীক্ষার শুধু রোল দিবেন। ঢাবির ভর্তির আবেদনের জন্য আপনাকে HSC ও SSC এর তথ্য, বর্তমান ঠিকানা, মোবাইল নাম্বার, আপনার পিতা মাতার এনআইডি নাম্বার দিতে হবে। এরপর আপনাকে ৮টি বিভাগীয় শহরের মধ্যে আপনার পছন্দের কেন্দ্র সিলেক্ট করে দিতে হবে।

  • ভর্তির আবেদনের জন্য আপনার স্ক্যান করা একটি ছবি দিবেন। (Format: jpg size: 30–200Kb width: 360-540px Height: 540–72px)
  • এসএমএস করার জন্য অবশ্যই আপনার রবি, টেলিটক, এয়ারটেল বা বাংলালিং সিম থাকতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদনের ফি আপনি কয়েকটি মাধ্যমেই দিতে পারবেন যেমন: (মোবাইল ব্যাংকিং, অনলাইন ব্যাংকিং, Visa/Mastercard/American ডেবিট বা ক্রেডিট কার্ড এছাড়া সরকারি চারটি ব্যাংকের মাধ্যমেও দিতে পারবেন। সোনালী, জনতা, অগ্রণী ও রুপালী ব্যাংক। আর অবশ্যই আপনাকে নির্ধারিত সময়সীমার মধ্যে ফি দিতে হবে।

Read More: Dhaka University Admission Deadline 2022-2023

আশা করছি ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার সকল তথ্য সম্পর্কে আপনাদের আমি অবগত করতে পেরেছি। সময় যেহেতু বেশি নেই সকল শিক্ষার্থী বন্ধুদের উদ্দেশ্যে বলছি ভর্তি যুদ্ধে যদি জয়ী হতে চান তাহলে পূর্বপ্রস্তুতি নেন এখন থেকেই খুব ভালো করে। আর আপনাদের সকলকে ধন্যবাদ আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য।

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply