মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম (এসএসসি, এইচএসসি, ও মাদ্রাসা শিক্ষা বোর্ড)

You are currently viewing মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম (এসএসসি, এইচএসসি, ও মাদ্রাসা শিক্ষা বোর্ড)
মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম জনপ্রিয় একটি প্রক্রিয়া। মোবাইলে  ফলাফল দেখার বিষয় কমবেশি সবাই জানেন। তারপরেও মোবাইল দিয়ে রেজাল্ট দেখার লিংক অনেকে খুঁজেন। মোবাইলে এসএসসির রেজাল্ট দেখা যায়। মোবাইলে এইচএসসির রেজাল্ট দেখা যায়। মার্কশীট সহ এসএসসির রেজাল্ট দেখার নিয়ম ও মার্কশীট সহ এইচএসসির রেজাল্ট নিয়ম গুরুত্বপূর্ণ বিষয়। আমরা এসব বিষয় জানি বা অনেকে জানেন না। আবার রেজাল্ট দেখার লিংক খুঁজেন। আমরা মোবাইলে রেজাল্ট দেখার নিয়মসহ যাবতীয় আলোচনা করব।

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম (এসএসসি, এইচএসসি)

এসএসসি পরীক্ষার রেজাল্ট, এইচএসসি পরীক্ষার রেজাল্ট। এই উভয়টির রেজাল্ট দেখার নিয়ম একই। আর পরীক্ষার্থীরা মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম ব্যবহার করে। শুধু তাই নয়, মোবাইলে এসএমএসির রেজাল্ট মার্কশীট দেখার নিয়ম খুঁজে থাকেন। আবার মোবাইলে এসএমএস দিয়ে রেজাল্ট দেখা যায়। কিভাবে পরীক্ষার রেজাল্ট দেখবেন? এসব বিষয়ে মোবাইলে কিভাবে রেজাল্ট দেখবেন তা নিয়ে আমাদের আর্টিকেল।

কিছুদিনের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজাল্ট  প্রকাশিত হবে। রেজাল্ট প্রকাশিত হবার আগে জেনে নেওয়া প্রয়োজন মোবাইল দিয়ে এসএসসির রেজাল্ট দেখার নিয়ম। তাই বন্ধুরা আজ আমরা এই আর্টিকেলে এসএসসি ও এইচএসসির রেজাল্ট দেখার নিয়ম নিয়ে আলোচনা করব। সাথে থাকবে মোবাইলে রেজাল্ট মার্কশীট দেখার নিয়ম।

পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম।

জেএসসি, এসএসসি, ও এইচএসসি সহ সকল বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম কবল দুইটি। দুইটি পদ্ধতি মোবাইল দিয়ে।

  • অনলাইনে পরীক্ষার রেজাল্ট দেখা।
  • এসএমএস দিয়ে পরীক্ষার রেজাল্ট দেখা।

এই দুই পদ্ধতিতে এসএসসি ও এইচএসসি সহ সকল বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখা যায়। অনলাইলে পরীক্ষার রেজাল্ট দেখাতে হলে, মোবাইল বা কম্পিউটার দিয়ে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর পরীক্ষার নাম, বোর্ড,  রোল ও রেজিষ্ট্রেশন নম্বর দিলেই মোবাইলে রেজাল্ট দেখতে পাবেন।

আর মোবাইলে এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম সহজ। আপনি এসএমএসের মাধ্যমে পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। আপনি মোবাইলে SSC/HSC<space>BORD<space> ROLL লেখে ১৬২২২ সেন্ড করুন। তাহলে মোবাইলে পরীক্ষার রেজাল্ট দেখতে পাবেন।

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম।

মোবাইলে পরীক্ষার রেজাল্ট দেখা যায়।  কিন্তু কিভাবে মোবাইলে ফলাফল দেখবেন। আমরা দেখাব মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম। মোবাইলে অনলাইনে বোর্ডের ওয়েবসাইটে ডুকে রেজাল্ট দেখা যায়। তারচেয়ে সহজ পদ্ধতি হল মেসেজের মাধ্যমে রেজাল্ট দেখা। মোবাইলে মেসেজে ফলাফল দেখার জন্য প্রথমে আপনার মেবাইলের এসএমএস অপশনে যন। টাইফ করুন SSC/HSC<space>BORD<space> ROLL<space> exam year তারপর ১৬২২২ নম্বরে সেন্ড করুন।

এসএমএসে রেজাল্ট দেখার নিময়।

আমরা আগেই এসএমএসে রেজার দেখার পদ্ধতি দেখিয়েছি। এখন আবার এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম দেখাব। এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার জন্য মেসেজ অপশনে যান।
তারপর লিখুন, SSC/HSC <space> BORD <space> ROLL <space> exam year তারপর ১৬২২২ নম্বরে সেন্ড করুন। ফিরতি এসএমএসে আপনার পরীক্ষার ফলাফল দেখতে পাবেন।

এসএসসির রেজাল্ট দেখার নিয়ম।

মোবাইলে এসএমএসম এর মাধ্যমে এসএসসির রেজাল্ট দেখা যায়। এসএসসির রেজাল্ট দেখা অতি সহজ। এসএমএস দিয়ে এসএসসির রেজাল্ট দেখার জন্য মোবাইলের মেসেজ অপশনে যান। তারপর SSC <space> BORD <space> ROLL <space> exam year লিখুন। তারপর সেন্ড করুন 16222 নম্বরে।

আর মোবাইল দিয়ে অনলাইনেও এসএসসির রেজাল্ট দেখা যায়। সেজন্য আপনার বোর্ডের ওয়েবসাইটে ডুকুন। প্রবেশ করে আপনার Board সিলেক্ট করুন। তারপর রোল ও রেজিষ্ট্রেশন নম্বর দিন। তারপর Exam Year দেন। আপনি আপনার রেজাল্ট দেখতে পাবেন।

মার্কশীটসহ এসএসসির রেজাল্ট।

এসএসসির রেজাল্ট প্রকাশিত হয়েছে। মার্কশীসহ এসএসসি রেজাল্ট দেখতে চান। সেজন্য প্রতিষ্টানে মার্কশীট এর জন্য আবেদন করতে হবে না। তবে কিছু  আবেদন বা অন্য প্রয়োজনে মার্কশীট উত্তোলনের আবেদন করতে পারেন। মোবাইলে মার্কশীটসহ এসএসসির রেজাল্ট দেখার নিয়ম বা এসএসএস মার্কশীট সম্পর্কে নিচে তুলে ধরা হল।

  • ssc নাম্বরের জন্য প্রথমে educationboardresults.gov.bd লিংকে প্রবেশ করতে হবে।
  • Examination ঘরে আপনার Ssc সিলেক্ট করুন।
  • Year ঘরে SSC পরীক্ষার সাল লিখুন।
  • Board ঘরে পরীক্ষার বছর সিলেক্ট করুন।
  • Roll ঘরে আপনার রোল লিখুম।
  • Reg ঘরে আপনার এসএসসি রেজিষ্ট্রেশন নম্বর লেখুন।
  • ক্যাপচা যোগ করে রেজাল্ট এ ক্লিক করুন।
মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম
মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম

তাহলে Ssc নাবার পত্র দেখতে পাবেন।

এসএসসি রেজাল্ট মার্কশীট দেখার নিয়ম।

এসএসসি পরীক্ষার রেজাল্ট মার্কশীট দেখার জন্য আপনি একইভাবে এসএমএস করুন। উপরের উল্লিখিত রেজাল্ট দেখার নিয়ম অনুসরণ করে এসএমএস করুন। ফিরতি এসএমএসে SSC এর রেজাল্ট মার্কশীট দেখতে পাবেন।

এইচএসসির রেজাল্ট দেখার নিয়ম।

এইচএসসি রেজাল্ট দেখার নিয়মের মধ্যে অন্যতম হল এসএমএস। মোবাইলে এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট খুব সহজে দেখা যায়। মোবাইলে এইচএসসির রেজাল্ট দেখার নিয়ম হলো, প্রথমে মোবাইলে এসএমএস অপশনে প্রবেশ করুন। তারপর HSC <space> BORD <space> ROLL <space> exam year লিখুন। তারপর ১৬২২২  নম্বরে প্রেরণ করুন। ফিরতে এসএমএসে আপনার রেজাল্ট দেখতে পাবেন।

মার্কশীট সহ এইচএসসির রেজাল্ট

মার্কশীট এর আবেদন অনেকে পরে করতে হয়। মার্কশীট উত্তলোনের আবেদন তখন করতে হয় যখন কোনো কইছুর জন্য আবেদন করতে হয়। কিন্তু এইচএসসি রেজাল্ট প্রাকশিত হবার পর মার্কশীট সহ রেজাল্ট দেখার প্রয়োজন পড়ে শিক্ষার্থীদের।  তাই আমরা HSC এর নাম্বর সহ রেজাল্ট দেখার নিয়ম নিচে তুলে ধরছি।

  • HSC নাম্বরের জন্য প্রথমে educationboardresults.gov.bd লিংকে প্রবেশ করতে হবে।
  • Examination ঘরে আপনার HSC সিলেক্ট করুন।
  • Year ঘরে HSC পরীক্ষার সাল লিখুন।
  • Board ঘরে পরীক্ষার বছর সিলেক্ট করুন।
  • Roll ঘরে আপনার রোল লিখুম।
  • Reg ঘরে আপনার HSC রেজিষ্ট্রেশন নম্বর লেখুন।
  • ক্যাপচা যোগ করে রেজাল্ট এ ক্লিক করুন।

তারপর মার্কশীট সহ আপনার এইচএসসির ফলাফল দেখতে পাবেন।

এইচএসসি রেজাল্ট মার্কশীট

এইচএসসি রেজাল্ট মার্কশীটও আপনি মোবাইল থেকে দেখতে পারবেন। সেজন্য উপরের বর্ণিত নিয়ম অনুযায়ী মেসেজ সেন্ড করুন। তাহলে মার্কশীট সহ ফিরতি এসএমএসের আপনার এইচএসসির নম্বপত্র দেখতে পাবেন।

এইচএসসি রেজাল্ট কবে দিবে?

এইচএসসি পরীক্ষার পরে তিন মাড পরে রেজাল্ট দেয়। এইচএসসির রেজাল্ট প্রাকশিত হয় দুপুর ১২ টায়। মোবাইলোন এসএমএস দিলে জানতে পারবে। তবে ২টায় এসএমএস দিলে ভালো।

এসএসসির রেজাল্ট কবে?

এসএসসির রেজাল্টও তিন মাস পরে প্রকাশিত হয়। রেজাল্ট প্রকাশিত হবার পরে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটের রেজাল্ট পাবেন। আপনি ১২ টায় এসএমএস দিয়েও SSC এর রেজাল্ট জানতে পারবেন।

More BD Results Related.

ফাজিল অনার্স রেজাল্ট দেখার নিয়ম

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২

এসএসসি রিজাল্ট দেখার নিয়ম

দাখিলের রেজাল্ট দেখার নিয়ম

মেবাইলে দাখিলের রেজাল্ট দেখার জন্য মেসেজ অপশনে যান। আপনি SSS এর জায়গায় Dhakil লিখবেন। আর বোর্ড এর জায়গায় mad। উদাহরণস্বরূপ DHAKIl <space> mad <space> ROLL <space> exam year লিখুন। তারপর সেন্ড করুন 16222 নম্বরে।

আলিমের রেজাল্ট দেখার নিয়ম মাদ্রাসা শিক্ষা বোর্ড

আলিমের রেজাল্ট দেখার নিয়ম দাখিলের মতন। শুধু দাখিলের জায়গায় Alim লেখবেন। ALIM <space> MAD <space> ROLL <space> exam year লিখুন। SEND 16222।

মোবাইলে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম

মোবাইলে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম জন্য আপনার মোবাইলে মেসেজ অপশন থেকে টাইপ করুন SSC অথবা HSC <Space> Board Name <Space>Roll Number <space> Exam Year অর্থাৎ পরীক্ষার বছর। এটা লিখে সেন্ড করুন 16222 নাম্বারে। উদাহরন SSC DHA 435072 2022.

দাখিল রেজাল্ট দেখার নিয়ম

মেবাইলে দাখিলের রেজাল্ট দেখার জন্য মেসেজ অপশনে যান। আপনি SSS এর জায়গায় Dhakil লিখবেন। আর বোর্ড এর জায়গায় mad। উদাহরণস্বরূপ DHAKIl <space> mad <space> ROLL <space> exam year লিখুন। তারপর সেন্ড করুন 16222 নম্বরে।

Leave a Reply