অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২ | অগ্রণী স্টুডেন্ট ব্যাংক একাউন্ট | Agrani Bank Account Opening

You are currently viewing অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২ | অগ্রণী স্টুডেন্ট ব্যাংক একাউন্ট | Agrani Bank Account Opening
অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম বা কিভাবে অগ্রণী স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খুলবেন এই ব্যাপারে যদি জানতে চাচ্ছেন আপনি তবে ঠিক জায়গাতে চলে এসেছেন। আজকে আপনাদের অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত বুঝিয়ে দিবো ধাপে ধাপে।
 

তার আগে যারা অগ্রণী ব্যাংকের ব্যাপারে জানেন না তাদের সংক্ষেপে এই ব্যাংকটির ব্যাপারে বলি। বাংলাদেশের অন্যতম রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংক হিসেবে পরিচিত অগ্রণী ব্যাংক লিমিটেড ১৯৭২ সালের ২৬ মার্চ তারিখে তাদের যাত্রা শুরু করেছিল। ব্যাংকটির সদর দপ্তর অবস্থিত ঢাকায়।

বর্তমানে এই ব্যাংকটির বর্তমান অনলাইন শাখার সংখ্যা হচ্ছে ৯৩৫ টি, ব্যাংকটির প্রধান ব্যক্তিতে রয়েছেন ডঃ জায়েদ বখত (চেয়ারম্যান)। বর্তমানে ১৪ হাজারের বেশি কর্মী নিয়ে কাজ করে যাচ্ছে ব্যাংকটি। শুরু থেকে গ্রাহকদের নিশ্চয়তার সহিত লেনদেন কার্যক্রম করতে সহায়তা করে আসছে ব্যাংকটি।

যদি আপনি অগ্রণী ব্যাংকে একটি একাউন্ট খুলবেন বলে ভাবছেন কিন্তু অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তবে আর্টিকেলের নিয়ম গুলো ফলো করুন, আপনি অগ্রণী ব্যাংকে সহজে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন। চলুন তবে মূল টপিকে ফিরে যাই।

অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

How To Open Agrani Bank Account 2022:

মূল টিউটোরিয়ালে যাওয়ার পূর্বে আপনাদের জানিয়ে রাখছি, অগ্রণী ব্যাংক মূলত তাদের গ্রাহকদের জন্য দুইভাবে একাউন্ট তৈরি করার প্রক্রিয়া চালু রেখেছে।

অগ্রণী ব্যাংক একাউন্ট দুই ধরনের

  • স্টুডেন্ট ব্যাংক একাউন্ট (Student Bank Account)
  • সেভিংস ব্যাংক একাউন্ট ( Savings Bank Account)

প্রথমে আপনাদের স্টুডেন্ট একাউন্ট করার নিয়ম সম্পর্কে বলবো এরপর কিভাবে সেভিংস একাউন্ট করবেন সে ব্যাপারে জানাবো। চলুন তবে শুরু করা যাক।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অগ্রণী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

অগ্রণী ব্যাংকে স্টুডেন্ট অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে আপনার কিছু কাগজপত্র বা ডকুমেন্টস এর প্রয়োজন হবে। নিচে কি কি ডকুমেন্টস এর প্রয়োজন হবে সেগুলো দিয়ে দেওয়া হলোঃ

  • স্টুডেন্ট আইডি কার্ড (একাডেমিক ডকুমেন্টস)।
  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র / জন্ম সনদ / পাসপোর্ট কপি (যেকোনো একটি দিলে হবে)।
  • আবেদনকারীর ২ কপি পাসপোর্ট সাইজের ছবি (ছবি রঙিন হতে হবে এবং পরিষ্কার)।
  • যে ব্যক্তিকে নমিনি দিচ্ছেন সে ব্যক্তির ১ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • নমিনির জাতীয় পরিচয় পত্র / জন্ম সনদ / ড্রাইভিং লাইসেন্স / পাসপোর্ট (যেকোনো একটির কপি।

স্টুডেন্ট একাউন্ট করার ক্ষেত্রে আপনার উল্লেখিত ডকুমেন্টসগুলো প্রয়োজনে হবে। চলুন এবার অগ্রণী স্টুডেন্ট ব্যাংক একাউন্ট খোলার নিয়ম জেনে নেই।

ধাপ ১. প্রথমত উপরে উল্লেখিত কাগজপত্র গুলো নিয়ে আপনি আপনার নিকটবর্তী অগ্রণী ব্যাংকের শাখায় উপস্থিত হোন।

ধাপ ২. আপনার নিকটবর্তী অগ্রণী ব্যাংক শাখায় গিয়ে সেখানের ব্যাংক কর্মকর্তার নিকট আপনার একাউন্ট খোলার সম্পর্কে বলুন, তখন ব্যাংক কর্মকর্তা আপনাকে একটি ফরম দিবে পূরণ করার জন্য।

ধাপ ৩. নিখুঁতভাবে ফরমটি পূরণ করে নিন। কোন জায়গায় বুঝতে অসুবিধা হলে যার থেকে ফরম নিয়েছেন তাকে জিজ্ঞেস করলে সে সাহায্য করবে।

ধাপ ৪. ফরম পূরণ করা হয়ে গেলে আপনার সাথে নিয়ে আসা কাগজপত্রগুলো সাথে ফরমটি জমা দিয়ে দিন। এরপর ব্যাংক কর্মকর্তা আপনার একাউন্ট নিশ্চিত করতে আপনাকে সাহায্য করবে।

এবার চলুন জেনে নেই কিভাবে সেভিংস একাউন্ট করবেন এই ব্যাপারে। নিম্নোক্ত ধাপসমূহ ভালোমতো বুঝুন, এবং সে অনুযায়ী কাজ করুন।

অগ্রণী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম

সেভিংস একাউন্ট তৈরি করার ক্ষেত্রেও আপনার কিছু কাগজপত্র বা ডকুমেন্টস এর প্রয়োজন হবে। নিচে সেগুলো উল্লেখ করা হলোঃ

অগ্রণী ব্যাংকে সেভিংস অ্যাকাউন্ট খুলতে যা যা প্রয়োজনীয় লাগবে।

  • আবেদনকারীর এবং তার বাবা মায়ের পরিচয় পত্রের কপি।
  • আবেনকারির পার্মানেন্ট এড্রেস কপি ( প্রমাণসহ)।
  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র কপি / জন্ম নিবন্ধন / পাসপোর্ট (যেকোনো একটি ডকুমেন্টস)।
  • আবেদনকারীর টিন সার্টিফিকেট।
  • আবেদনকারীর রঙিন পাসপোর্ট সাইজের ছবি ২ কপি।
  • যাকে নমিনি সনাক্ত করবেন তার ১ কপি ছবি। (পাসপোর্ট সাইজ + রঙিন ছবি)।

এই কয়েকটি ডকুমেন্টস নিয়ে আপনার নিকটবর্তী অগ্রণী ব্যাংক শাখায় যান। সেখানে আপনাকে একটি ফরম দেওয়া হবে, সেটি সম্পূর্ণ সঠিকভাবে পূরণ করা হয় গেলে কর্মকর্তার নিকট জমা প্রদান করলে আপনার একাউন্ট তৈরির কাজ হয়ে যাবে। যদি ফরম পূরণ বা কোনো কিছু বুঝার ক্ষেত্রে আপনার অসুবিধা মনে হয় তবে ব্যাংক এজেন্ট বা অন্যান্য কর্মকর্তার নিকট জিজ্ঞেস করলে তারা আপনাকে দেখিয়ে দিবে।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ঘরে বসে অগ্রণী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম

আপনি চাইলে Agrani Bank Savings Account বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে খুলে নিতে পারবেন। তবে এর জন্য আপনার Agrani eAccount (অগ্রণী ই-একাউন্ট) অ্যাপটি আপনার মোবাইলে ইনস্টল করে নিতে হবে। দুঃখজনক বিষয় হচ্ছে এই অ্যাপটি এখন পর্যন্ত কেবল সেভিংস একাউন্ট খোলার ক্ষেত্রে কাজ করে।

অর্থাৎ আপনারা যারা স্টুডেন্ট একাউন্ট খুলতে চাচ্ছেন তারা এই অ্যাপটির মাধ্যমে সেটি পারবেন না। এখানে কেবল সেভিংস একাউন্ট খুলতে পারবেন। যাহোক চলুন নিচে ধাপে ধাপে জেনে নেই কিভাবে Agrani eAccount অ্যাপ দ্বারা আপনি বাড়িতে বসে থেকে একটি সেভিংস একাউন্ট খুলতে পারেন সে ব্যাপারে।

অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

 

ধাপ ১. প্রথমে আপনারা Agrani eAccount অ্যাপটি ডাউনলোড করে আপনার মোবাইলে ইন্সটল করে নিন।

ধাপ ২. ইনস্টল প্রক্রিয়া সম্পন্ন করা হয়ে গেলে এবার অ্যাপটি খুলুন এবং একটি ভাষা নির্বাচন করে নিন। বাংলা বা ইংরেজি যেকোনো একটি নির্বাচন করতে পারেন।

ধাপ ৩. ভাষা নির্বাচন করার পর এবার আপনি দুটি অপসন দেখতে পারবেন। একটি হচ্ছে “Open an individual account” অন্যটি হচ্ছে “Savings Account”। আমরা যেহেতু সেভিংস অ্যাকাউন্ট খুলতে চাচ্ছি সেহেতু “Savings Account” অপশনটি নির্বাচন করুন।

ধাপ ৪. এই পর্যায়ে আপনাকে আপনার একটি সচল মোবাইল নাম্বার দিতে হবে, পরবর্তীতে আপনার ফোন একটি কোড পাঠানো হবে সেটিকে সাবমিট করলে আপনার নাম্বারটি ভেরিফিকেশন হয়ে যাবে। তবে এখানে মাথায় রাখতে হবে আপনি নাম্বার চ্য়ন করেছেন সেটি যেন আপনার সেই জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধিত থাকে যেটি দিয়ে আপনি ব্যাংক একাউন্ট তৈরি করতে পারবেন। এই বিষয়টি অবশ্যই মাথায় রাখবেন।

ধাপ ৫. আপনি যখন আপনার নাম্বারটি ভেরিফিকেশন করার জন্য OTP দিয়ে ‘ Next ‘ ক্লিক করবেন তখন আপনার সামনে একটি পেজ ওপেন হবে, যেখানে আপনাকে জাতীয় পরিচয় পত্র ভেরিফাই করতে হবে। এখানে আপনি দুটি অপসন পাবেন একটি হচ্ছে জাতীয় পরিচয় পত্রের ফ্রন্ট সাইটের ছবি তোলার অপসন, আরেকটি ব্যাক বা পেছনের সাইটের ছবি তোলার অপসন। আপনাকে অবশ্যই আপনার পরিচয় পত্রের দুটি পার্ট এর (সামনের দিক এবং পেছনের দিক) এর ছবি তুলে সাবমিট করতে হবে।

ধাপ ৬. এই পর্যায়ে আপনাকে আপনার একটি পরিষ্কার সেলফি তুলে সাবমিট করতে হবে। মাথায় রাখতে হবে ছবিটি যেন পরিষ্কার হয় এবং চারপাশে যেন আলো থাকে।

ধাপ ৭. এই পর্যায়ে অফলাইনের মতই আপনার সামনে একটি ফরম ওপেন হবেন। ঠিক যেমনটা ব্যাংকে গিয়ে অ্যাকাউন্ট করার ক্ষেত্রে দেওয়া হয়। একইভাবে ফরমটি সঠিক তথ্য দিয়ে পূরণ করে সাবমিট করলে যদি আপনার তথ্য গুলো সব সঠিক হয় তবে, আপনার একাউন্ট নিশ্চিত হয়ে যাবে।

তবে আপনাকে অ্যাকাউন্ট খোলার ৩ মাস সময়ের মধ্যে আপনার নির্বাচন করা ব্রাঞ্চে যেতে হবে এবং আপনার অ্যাকাউন্ট সক্রিয় করে নিতে হবে। এভাবে অনলাইনে সেভিংস অ্যাকাউন্ট তৈরি করে ফেলতে পারেন।

অগ্রণী ব্যাংক একাউন্ট চেক করার কোড

নিম্নে উল্লেখিত কোডটি দিয়ে আপনি এসএমএস এর মাধ্যমে আপনার একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।

1) STM <space> a/c last five digit 12345 sent to 01969900059.

2) BAL <space>  a/c last five digit 12345 sent to 01969900059.

প্রথমটি দিয়ে সর্বশেষ ৫ টি লেনদেন সম্পর্কে জানতে পারবেন এবং দ্বিতীয়টি দিয়ে ব্যালান্স বা বর্তমান অবস্থা জানতে পারবেন।

অগ্রণী ব্যাংক সম্পর্কে আমাদের শেষ কথা

আজকে আমরা অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানলাম। একাউন্ট খোলার ক্ষেত্রে কোনো অসুবিধা হলে মন্তব্য করবেন।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

Leave a Reply