ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম 2022 | Islami Bank Account Opening Details

You are currently viewing ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম 2022 | Islami Bank Account Opening Details

আপনি কি ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম 2022 বা প্রক্রিয়া সম্পর্কে জানতে চাচ্ছেন? তবে আজকের আর্টিকেলটা সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন এবং আর্টিকেলে উল্লেখিত ধাপসমূহ মেনে কাজ করুন তাহলে খুব সহজেই আপনি Islami bank account opening করতে পারবেন।

আমরা একেক জনে একেক পেশায় নিযুক্ত থাকি। দিন শেষে আমাদের কষ্টের উপার্জিত টাকাগুলো সেভ করে রাখার অনেক প্রয়োজন পড়ে। যার জন্য প্রত্যেক মানুষ একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করে থাকছেন তাদের কষ্টের উপার্জিত টাকা পয়সা গুলো সেভ রাখার জন্য।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

যদিও বাংলাদেশে এশিয়া, অগ্রণী, ডাচ বাংলা, সোনালী, কৃষি, রূপালী, ঢাকা এর মত বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাংক সমুহ গ্রাহকদের সার্ভিস দিয়ে আসছে। তবে এসবের মধ্যে ইসলামী ব্যাংক লিমিটেড অন্যতম বলা যায়।

যদিও সব ধরনের ব্যাংকগুলো গ্রাহকদের বিভিন্নভাবে সুযোগ-সুবিধা প্রদান করে আসছে তবে ইসলামী ব্যাংক তাদের গ্রাহকদের কিছু আলাদা সেবা দিয়ে থাকে। তাই যদি আপনি একটি ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খুলতে চাচ্ছেন কিন্তু ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আপনি জানেন না, তাহলে আর্টিকেলটা একটু মনোযোগ দিয়ে পড়ুন। আশা করছি আপনি সহজে একটি অ্যাকাউন্ট খুলতে পারবেন। চলুন তাহলে শুরু করা যাক।

How To Open Islami Bank Account?

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এর মধ্যে আজকে আমরা দুটি নিয়ম বা উপায় সম্পর্কে জানবো। প্রথমটি হচ্ছে সরাসরি আপনার নিকটবর্তী ব্যাংকের মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি অন্যটি হচ্ছে ঘরে বসে মোবাইল দিয়ে ইসলামী ব্যাংক একাউন্ট তৈরি সম্পর্কে। আমি আপনাদের ধাপে ধাপে বিস্তারিত নিয়মগুলো দেখিয়ে দিচ্ছি।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২

সরাসরি ইসলামী ব্যাংকের মাধ্যমে একাউন্ট খোলার নিয়ম

‘নিয়ম ১’ অনুযায়ী একটি Islami Bank Account Open করতে হলে আপনার কিছু কাগজপত্র বা ডকুমেন্ট এর প্রয়োজন হবে। নিচে সেসব কাগজপত্র গুলো উল্লেখ করা হলো।

ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কি কি কাগজপত্র লাগে?

  • আবেদনকারীর ২ কপি রঙিন ছবি (পাসপোর্ট সাইজের)।
  • জাতীয় পরিচয় পত্রের ১ কপি ফটোকপি (জাতীয় পরিচয় পত্র না থাকলে জন্মনিবন্ধন বা লাইসেন্স এর ফটোকপি)।
  • যদি শিক্ষার্থী হোন তবে শিক্ষা প্রতিষ্ঠানের ডকুমেন্টস।
  • নমিনির ছবি।
  • নমিনির আইডি কার্ড।
  • অর্থের উৎস।
  • মোবাইল নাম্বার (অবশ্যই সচল একটি নাম্বার দিতে হবে)।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার শর্তবালী

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

উপরে উল্লেখিত ডকুমেন্টস গুলি আপনার একটি ইসলামী ব্যাংক একাউন্ট খোলার ক্ষেত্রে প্রয়োজন হবে। তাই পূর্বে কাগজপত্রগুলো ঠিকমতো গুছিয়ে নিন। এখন চলুন জানা যাক ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার ধাপসমূহ

ইসলামী ব্যাংক ফরম পূরণের ধাপ সমূহ : Islami Bank Account Open করার ক্ষেত্রে নিমোক্ত ধাপসমূহ ভালোমতো বুঝুন এরপর ধাপ অনুযায়ী একটি অ্যাকাউন্ট তৈরি করুন।

প্রথম ধাপ. প্রথমত আপনার স্থানীয় ইসলামী ব্যাংকে গিয়ে সরাসরি ব্যাংকের এজেন্ট এর সাথে অ্যাকাউন্ট তৈরি করার ব্যাপারে কথা বলুন। এজেন্ট কতৃক আপনাকে জিজ্ঞেস করা হবে প্রয়োজনীয় কাগজপত্র যেগুলো প্রয়োজন সেগুলো আপনি এনেছেন কিনা।

দ্বিতীয় ধাপ. ইসলামী ব্যাংক এজেন্ট কতৃক আপনাকে একটি ফর্ম প্রদান করা হবে। যেটাকে আপনার সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। আপনার জাতীয় পরিচয়পত্র থাকলে সে অনুযায়ী তথ্য দিয়ে ফর্মটি পূরণ করতে হবে অথবা যদি জাতীয় পরিচয় পত্র না থাকে তবে জন্মনিবন্ধন দিয়ে ফর্মটি পূরণ করুন।

তৃতীয় ধাপ. ফর্মটি পূরণ করা হয়ে গেলে একবার চেক করে নিন সমস্ত তথ্যাদি ঠিক রয়েছে কিনা। এরপর ফর্মটির সাথে  যে যে কাগজপত্র গুলো আপনি সাথে এনেছেন সেসব জুড়ে দিয়ে এজেন্ট এর নিকট সমস্ত কাগজপত্র আর ফর্মটি জমা দিন।

৪. এরপর  অ্যাকাউন্ট খোলার জন্য ব্যাংক কতৃক ধার্যকৃত নির্দিষ্ট কিছু চার্জ আপনাকে দিতে হবে। যে অ্যাকাউন্ট খুলতে চাচ্ছেন সে অনুযায়ী চার্জ ধার্য করা হতে পারেন।

বিঃদ্রঃ ইসলামি ব্যাংক চার্জ এর ব্যাপারে জানতে নিচের পিকচারটি দেখতে পারেন অথবা লিংকে ক্লিক করে পিডিএফ ফাইলটি পড়ে আসতে পারেন।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংক চার্জ সম্পর্কে বিস্তারিত জানতে PDF Link:

পঞ্চম ধাপ. এই পর্যায়ে ব্যাংকের এজেন্ট আপনার সমস্ত কাগজপত্র গুলো যাচাই করে দেখবে, এবং সবকিছু ঠিক থাকলে তিনি আপনার একাউন্ট খুলে দিবেন।

ষষ্ঠ ধাপ. শেষ পর্যায়ে অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে আপনার দেওয়া মোবাইল নাম্বারে একটি কোড পাঠানো হবে। সে কোডটি দিয়ে আপনি আপনার এটিএম কার্ডটি গ্রহণ করতে পারবেন।

তো এইভাবে খুব সহজেই আপনি ইসলামী ব্যাংকে আপনার একটি অ্যাকাউন্ট খুলে নিতে পারেন।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার ফরম:

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম
ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম
ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

চলুন এই পর্যায়ে ’নিয়ম ২’ বা ঘরে বসে মোবাইল দিয়ে ইসলামী ব্যাংক একাউন্ট তৈরি করার পদ্ধতি সম্পর্কে জেনে নেই। যদি আপনি চাইছেন বাড়িতে বসে থেকেই হাতে থাকা ফোনটির সাহায্যে একটি ব্যাংক অ্যাকাউন্ট বানিয়ে ফেলবেন, তাহলে নিচের ধাপ সমূহ ভালোমত লক্ষ করুন।

ইসলামী ব্যাংকের নীতিমালা

সবকিছুর কিছু না কিছু নীতিমালা রয়েছে। আর সেসব নীতিমালার উপর প্রতিষ্টান ঠিকে থাকে। ব্যাংকের ক্ষেত্রেও তাই। প্রায় ব্যাংকের সেবা খাতে কিছু নীতিমালা থাকে। ইসলামী ব্যাংকেরও কিছু নীতিমালা রয়েছে। ইসলামি ব্যাংকের একজন গ্রাহক হিসাবে তার নীতিমালা জানা খুব প্রয়োজন।

তাই ইসলামী ব্যাংক যেসব নীতিমালা অনুসরণ করে আমরা নীচে উল্লখ করেছি।

  1. ইসলামী ব্যাংক ইসলামী অনুশাসন অনুযায়ী পরিচালিত।
  2. ইসলামী ব্যাংকে সব ধরণের লোনে সুদ গ্রহণ করা হয় না।
  3. ইসলামী ব্যাংকের ব্যাংকিং সেবাখাত সম্পূর্ণ ইসলামী শরিয়াহ অনুযায়ী পরিচালিত হয়।
  4. ইসলামী ব্যাংক চুক্তিতে তার নীতিমালা গ্রহণ করে থাকে। তা সম্পূর্ণ ইলামিক পদ্ধতিতে।
  5. ইসলামী ব্যাংক লোন প্রদানের পূর্বে যাচাই-বাছাই করে থাকে। ইসলামী ব্যাংকের নীতিমালার বাইরে কোন লোন সুবিধা থাকলে, তা গ্রহণ করা সম্পূর্ণ নিষিদ্ধ।
  6. ইসলামী ব্যাংকে লোন গ্রহীতা না বলে বিনিয়োগকারী হিসেবে বিবেচনা করা হয়। ব্যক্তিগত অর্থ সঞ্চয়ের বিশ্বস্ত ব্যাংক হলো ইসলামি ব্যাংক। আপানার টাকা সঞ্চয়ের জন্য কোন ব্যাংক খুঁজে থাকেন তাহলে ইসলামী ব্যাংকে যোগাযোগ করুন। আর সেখানেই একাউন্ট খুলতে পারেন। পারবেন।

অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বাড়িতে স্মার্টফোন দিয়ে ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট খোলার জন্য আপনার প্রয়োজন হবে সেলফিন (Cell fin) নামের একটি মোবাইল অ্যাপ্লিকেশন যেটি আপনারা গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন।

অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

তবুও আপনাদের সুবিধার্থে আমি নিচে অ্যাপটির লিংক দিয়ে দিচ্ছি। উক্ত লিংকে গিয়ে আপনারা অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন ।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনলাইনে অ্যাপ লিংক

অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ধাপসমূহ

প্রথম ধাপ. প্রথমত আপনারা সেলফিন অ্যাপটিতে প্রবেশ করুন। যদি আপনার আগে থেকে কোনো অ্যাকাউন্ট না থাকলে তবে একটি অ্যাকাউন্ট করে নিন। জাতীয় পরিচয় পত্রের সাহায্যে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন।

দ্বিতীয় ধাপ. সেলফিন অ্যাপটিতে প্রবেশ করে প্রথম পেজে একটু নিচের দিকে লক্ষ করুন Open A/C অপসন, সেটিতে চাপ দিন।

তৃতীয় ধাপ. এখন আপনাকে আপনার সেলফোন একাউন্ট এর পিন নাম্বারটি দিতে হবে। অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে যে পিন দিয়েছিলেন সেটিকে এখানে দিন। এরপর নিচে লিখা “Submit” বাটনে চাপ দিন।

চতুর্থ ধাপ. এখন আপনাকে আপনার একাউন্ট প্যাকেজটি বাছাই করে নিতে হবে। অর্থাৎ আপনি কোন ধরনের অ্যাকাউন্ট বানাতে চাচ্ছেন সেটি আপনাকে সিলেক্ট করে দিতে হোন। এমনিতে বর্তমানে ইসলামী ব্যাংক ৪ ধরনের অ্যাকাউন্ট করার সুযোগ প্রদান করে থাকে। আপনার যে ধরনের অ্যাকাউন্ট খোলা প্রয়োজন আপনি সেটি নির্বাচন করতে পারেন।

পঞ্চম ধাপ. এই পর্যায়ে আপনার নিকট একটি ফর্ম ওপেন হবে। প্রথম নিয়মে যেভাবে একজন গ্রাহককে সরাসরি ব্যাংকে গিয়ে অ্যাকাউন্ট খোলার জন্য একটি ফর্ম পূরণ করতে হয়। তেমনি অনলাইনে ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রেও আপনাকে একটি ফর্ম পূরণ করতে হবে যেটি অনলাইন ভিত্তিক। আপনার যাবতীয় তথ্যাদি দিয়ে ফর্মটি পূরণ করে দিন। তবে অবশ্যই খেয়াল রাখবেন তথ্যগুলো যাতে জাতীয় পরিচয় পত্র অনুযায়ী হয়। জাতীয় পরিচয় পত্র যদি আপনার না থাকে সে ক্ষেত্রে জন্মনিবন্ধন বা লাইসেন্স এর অনুযায়ী দিতে হবে।

ষষ্ঠ ধাপ. এই পর্যায়ে আপনি আপনার পূরণ করা ফর্মটি একবার চেক করে নিন, সব তথ্য ঠিকমতো আপনি দিয়েছেন কিনা। যদি সব সত্য আপনি সঠিকভাবে দিয়ে থাকেন তবে “Next” অপশনে চাপ দিন। ‘Next’ অপশনে চাপ দেওয়া মাত্র আপনার অ্যাকাউন্ট খোলা হয়ে যাবে। তবে আপনার একাউন্ট টি সক্রিয় হতে সর্বোচ্চ ৭২ ঘণ্টা পর্যন্ত সময় লাগতে পারে।

সপ্তম ধাপ. অ্যাকাউন্ট খোলার পর এটিএম কার্ড বা চেক বই ইস্যু করার ক্ষেত্রে অ্যাকাউন্ট খোলার সময় নির্বাচন করা ব্রাঞ্চে যেতে হবে। এক্ষেত্রে গ্রাহককে সরসরি তার সব ডকুমেন্টস নিয়ে ব্রাঞ্চে যেতে হবে, তার বদলে অন্য কেউ গেলে হবে না।

আপনার কাজ শেষ, সব ঠিক থাকলে আপনার ইসলামী একাউন্ট খোলা সম্পন্ন হয়ে গিয়েছে।

ইসলামি ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করার নিয়ম

আপনি যদি আপনার অ্যাকাউন্টের ব্যালান্স চেক করতে চান তবে এসএমএস এর মাধ্যমে করতে পারেন। নিচে কোডটি দিয়ে দেওয়া হলো।

IBB <space> BAL <space> Send to: 26969

অর্থাৎ IBB BAL লিখে পাঠিয়ে দিতে হবে 26969 নাম্বারে। এভাবে ব্যালান্স চেক করে নিতে পারবেন।

ইসলামী ব্যাংক লোন নেয়ার পদ্ধতি

ইসলামী ব্যাংক লোন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন

ইসলামী ব্যাংক সম্পর্কে আমাদের শেষ কথা: আজকে আমরা ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানলাম। আশা রাখছি আর্টিকেলটা আপনাদের উপকারে এসেছে। যদি কোনো বিষয় বুঝতে অসুবিধা লাগে, আমাদের মন্তব্য করে জানাবেন।

Leave a Reply