You are currently viewing সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২ | Sonali Bank Account Opening

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২ | Sonali Bank Account Opening

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২, আমাদের প্রত্যেকের দৈনন্দিন জীবনে বিভিন্ন রকমের লেনদেন করার প্রয়োজন হয়ে থাকে। এক্ষেত্রে উক্ত সকল লেনদেন করার জন্য আমাদের একটি ব্যাংক একাউন্ট (Bank Account) থাকাটা অত্যন্ত জরুরি।

তবে বাংলাদেশে এশিয়া ব্যাংক, অগ্রণী ব্যাংক, কৃষি ব্যাংক, ইসলামী ব্যাংক এর মত বিভিন্ন জনপ্রিয় ব্যাংক সমূহ গ্রাহকদের ব্যাংকিং সেবা দিয়ে আসছে। তবে বাংলাদেশের বিভিন্ন ব্যাংকসমূহের মধ্যে অন্যতম হচ্ছে সোনালী ব্যাংক।

অনেক আগে গ্রাহকদের বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে গ্রাহকদের কাছে বেশ ভালো গ্রহণযোগ্যতা পেয়ে আসছে এই ব্যাংকটি।

‘সোনালী ব্যাংক লিমিটেড’ বাংলাদেশের প্রধান রাষ্ট্রীয় মালিকানাধীন নেতৃস্থানীয় সরকারি বাণিজ্যিক ব্যাংক। এটি বাংলাদেশের বৃহত্তম ব্যাংক হিসেবে পরিচিত, যেটি  প্রতিষ্টা লাভ করে ১৯৭২ সালের দিকে। উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী বর্তমানে প্রায় ২১,৮৩৯ এর মত কর্মকর্তা সোনালী ব্যাংকের হয়ে কাজ করে যাচ্ছে। এটি গ্রাহকদের জন্য একটি বিশ্বস্ত ব্যাংক বলা যায়।

যদি আপনি সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে না জানেন তবে আর্টিকেলটা মনোযোগ সহকারে পড়ুন। আমি আপনাদের সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত বুঝিয়ে বলবো। তবে চলুন মূল টপিকে যাওয়া যাক।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২

How To Open Sonali Bank Account Step by Step

আমি মূলত আপনাদের সোনালী ব্যাংক একাউন্ট খোলার ২টি নিয়ম সম্পর্কে বলবো। নিয়ম দুটি হচ্ছেঃ

১। সরাসরি ব্যাংকে গিয়ে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

২। মোবাইল দিয়ে অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

আপনি চাইলে যেকোনো একটি উপায়ে সোনালী ব্যাংক একাউন্ট খুলতে পারেন। তবে চলুন নিচে দুটি উপায় নিয়ে জেনে নেই।

১.সরাসরি ব্যাংকে গিয়ে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

প্রথম নিয়মে Sonali Bank Account Open করতে হলে আপনার কিছু ডকুমেন্ট এর প্রয়োজন হবে। নিচে Sonali Bank Account Open করতে কি কি লাগবে সেগুলো উল্লেখ করা হলো।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার Requirements:

  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের কপি/ জন্মনিবন্ধন সনদ কপি/ পাসপোর্ট কপি / ড্রাইভিং লাইসেন্স কপি।
  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি ২ কপি (ছবি রঙিন হতে হবে)।
  • নমিনীর পাসপোর্ট সাইজের ছবি ১ কপি (ছবি রঙিন হতে হবে)।
  • নমিনীর জাতীয় পরিচয় পত্র কপি/ জন্মনিবন্ধন কপি / ড্রাইভিং লাইসেন্স কপি / পাসপোর্ট কপি।
  • রেফারেন্স হিসেবে একজন ব্যক্তির স্বাক্ষর এবং রেফারেন্স ব্যক্তির এক কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • যার নামে ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করা হবে তিনি যে বাসায় থাকেন উক্তি বাসার গত তিন মাসের মধ্যে যেকোনো এক মাসের বিদ্যুৎ বিল/ গ্যাস বিল / পানির বিল এর ফটোকপি।
  • আবেদনকারীর সঞ্চয় হিসাব খুলতে চাইলে সেক্ষেত্রে ১০০০-১৫০০ টাকা প্রয়োজন হবে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অফলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

প্রথমত আপনার কাজ হচ্ছে উপরে বলা সমস্ত কাগজপত্র গুলোতে গুছিয়ে ঠিক করে নেওয়া। যেখানে (/) দেওয়া আছে সেখানে যেকোনো একটি আপনার থাকলেও চলবে। নিচে ধাপে ধাপে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম দেওয়া হলো।

ধাপ ১. প্রথমে আপনাকে আপনার কাগজপত্র গুলো নিয়ে আপনার নিকটস্থ যেকোনো Sonali Bank এ যেতে হবে।

ধাপ ২. আপনার স্থানীয় Sonali Bank কর্মকর্তা এর নিকট গিয়ে আপনার একাউন্ট করার ব্যাপারে বলুন। তখন তিনি আপনাকে কাগজপত্র এনেছেন কিনা সে ব্যাপারে জিজ্ঞেস করবেন, আপনি সমস্ত কাগজপত্র তাকে দেখিয়ে নিতে পারেন।

ধাপ ৩. এই পর্যায়ে ব্যাংকের কর্মকর্তা কতৃক আপনাকে একটি ফর্ম দেওয়া হবে পূরণ করার জন্য। আপনাকে বলে দেওয়া হবে কোনটিতে কোন ধরনের তথ্য প্রদান করবেন সে ব্যাপারে। যদিও বলে দেওয়া না হয় তবে আপনার কোনো অংশে বুঝতে অসুবিধা হলে সেই কর্মকর্তার নিকট জিজ্ঞেস করতে পারেন।

ধাপ ৪. আপনি আপনার জাতীয় পরিচয়পত্র অনুযায়ী ফর্মের নাম বা অন্যান্য তথ্যগুলো পূরণ করে নিন।

ধাপ ৫. আপনার ফর্ম পূরণ করা হয়ে গেলে ফর্মটি ,সাথে কাগজপত্র নিয়ে ব্যাংক কর্মকর্তার নিকট জমা দিন। ব্যাংক কর্মকর্তা আপনার কাগজপত্র গুলোকে যাচাই করার মাধ্যমে নিশ্চিত করবেন আপনার অ্যাকাউন্ট।

এভাবে আপনি সহজে আপনার সোনালী ব্যাংক একাউন্ট তৈরি করে ফেলতে পারবেন। এটা ছিল প্রথম পদ্ধতি যেটির মাধ্যমে একবার অফলাইনের মাধ্যমে একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

চলুন এইবার জেনে নেওয়া যাক মোবাইল দিয়ে অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে।

২.মোবাইল দিয়ে অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বাড়িতে বসে অনলাইনে মোবাইলের মাধ্যমে যদি আপনি সোনালী ব্যাংক একাউন্ট তৈরি করতে চান তাহলে আপনার একটি মোবাইল অ্যাপ্লিকেশন এর প্রয়োজন হবে, যেটির নাম হচ্ছে সোনালি ই সেবা (Sonali eSheba)। অ্যাপটি Google Play Store এ রয়েছে। আপনাদের সুবিধার্থে অ্যাপের লিংকটি আমি নিচে দিয়ে দিচ্ছি।

সোনালী ব্যাংক একাউন্ট করার জন্য অ্যাপ লিংকঃ 

চলুন নিচে জেনে নেই কিভাবে Sonali eSheba অ্যাপ দিয়ে বাড়িতে বসেই একটি ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করে ফেলা যায় সে ব্যাপারে।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ধাপ ১. প্রথমত আপনাদের Sonali eSheba অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২

ধাপ ২. অ্যাপটিতে প্রবেশ করে “ব্যাংক অ্যাকাউন্ট খুলুন” অপশনে ক্লিক করুন।

ধাপ ৩. আপনি কোন ধরনের ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করতে চাচ্ছেন সেটি নির্বাচন করুন। সোনালী ই-সেবা অ্যাপের মাধ্যমে আপনি ৩ ধরনের অ্যাকাউন্ট খোলার সুযোগ পাবেন।

ধাপ ৪. এখন আপনাকে আপনার একটি সচল মোবাইল নাম্বার দিতে হবে যেটি আপনার নামে নিবন্ধিত। ১১ ডিজিটের মোবাইল নাম্বারটি দিয়ে সাবমিট অপশনে ক্লিক করুন।

ধাপ ৫. একটু আগে আপনি যে নাম্বারটি দিয়ে সাবমিট করেছেন সে নাম্বারে একটি ওটিপি (OTP) পাঠানো হবে। উক্তি ওটিপি কোডটি দিয়ে আপনার মোবাইল নাম্বারটি ভেরিফিকেশন করে নিন।

ধাপ ৬. এই পর্যায়ে আপনাকে একটি সেলফি সাবমিট করতে হবে। মোবাইল ক্যামেরা নিজের সেলফি তুলে সাবমিট করুন।

ধাপ ৭. এখন আপনাকে আপনার জন্মতারিখ দিয়ে দিতে হবে, এরপর জাতীয় পরিচয় পত্র বা না থাকলে জন্মনিবন্ধন নম্বর দিয়ে ‘তথ্য যাচাই করুন ‘ অপশনে চাপ দিন। (যাদের জাতীয় পরিচয় পত্র নেই তারা জন্মনিবন্ধনের অপশনে আপনার জন্ম সনদের নম্বর দিবেন)

ধাপ ৮. এই পর্যায়ে আপনাকে আপনার ব্যাপারে কিছু তথ্য দিতে হবে যেটি আপনি আপনার জাতীয় পরিচয়পত্র / জন্ম সনদ অনুযায়ী পূরণ করবেন। এরপর ‘ পরবর্তী ‘ অপশনে চাপুন।

ধাপ ৯. এই পর্যায়ে আপনাকে আপনার জাতীয় পরিচয়পত্র এর ছবি দিয়ে হবে। প্রথমে আপনার জাতীয় পরিচয়পত্রের প্রথম পাতার ছবি তুলে ‘ পরবর্তী ‘ অপশনে চাপ দিন এরপর একইভাবে ক্যামেরা অপশনে চাপ দিয়ে মোবাইলের ক্যামেরা দিয়ে NID কার্ড এর পেছনের পাতার ছবি সাবমিট করুন।

ধাপ ১০. এই পর্যায়ে আপনার দেওয়া ঠিকানা বা তথ্যের উপরে ভিত্তি করে সোনালী ব্যাংক এর শাখা গুলো দেখানো হবে, সেখান থেকে আপনার কাঙ্খিত শাখা নির্বাচন করুন।

ধাপ ১১. ড্রপডাউন লিস্ট থেকে আপনার হিসাবের ধরনটি চয়ন করুন।

ধাপ ১২. অতঃপর নমিনির সকল তথ্যগুলোকে সঠিক ভাবে পূরণ করুন এবং  ‘অ্যাকাউন্ট খুলুন ‘ অপশনে চাপ দিন।

অ্যাকাউন্ট খোলার অপশনে চাপ দিলে সব তথ্য ঠিক থাকলে আপনার দেওয়া নাম্বারে অ্যাকাউন্ট নাম্বার এবং একটি মেসেজ পাঠানো হবে, সেটি রেখে দিন। এরপর অ্যাকাউন্ট করার ৩ মাস এর মধ্যে আপনার নির্বাচন করা সোনালী ব্যাংক শাখায় গিয়ে আপনার যাবতীয় কার্যাদি সম্পন্ন করুন।

মোবাইল দিয়ে সোনালী ব্যাংক একাউন্ট চেক

মোবাইল দিয়ে সোনালী ব্যাংক একাউন্ট চেক করার কোডটি নিম্নে দেওয়া হলোঃ

” SBL <space> BAL Sent to 26969 ”

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আমাদের শেষ কথা

আজকে আমরা সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানলাম। আশা করছি উল্লেখিত নিয়মগুলো সাহায্যে আপনারা সহজে একটি অ্যাকাউন্ট তৈরি করে ফেলতে পারবেন।

অ্যাকাউন্ট করার ক্ষেত্রে কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করে জানাবেন।

Please Share this article

Leave a Reply