You are currently viewing উপায় একাউন্ট খোলার নিয়ম | Upay Account Kholar Niyom 2022
উপায় একাউন্ট খোলার নিয়ম। Upay account creation

উপায় একাউন্ট খোলার নিয়ম | Upay Account Kholar Niyom 2022

উপায় একাউন্ট খোলার নিয়ম ( Upay account kholar niyom ) অর্থাৎ উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম নিয়ে জানার আগ্রহ অনেকের রয়েছে। তাই আপনাদের জন্য নিয়ে আসলাম উপায় একাউন্ট খোলার নিয়ম বা উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম নিয়ে বিস্তারিত তথ্য সমৃদ্ধ এই আর্টিকেল।এই আর্টিকেল টিতে আপনি উপায় একাউন্ট দেখার নিয়ম জানতে পারবেন। পাশাপাশি উপায় একাউন্ট কোডগুলো জানতে পারবেন এই আর্টিকেলে।উপায় মোবাইল ব্যাংকিং ৫০ টাকা বোনাস কিভাবে পাবেন সেটাও জানিয়ে দিবো এই আর্টিকেলে।

উপায় একাউন্ট কি?

উপায় হলো একটি নতুন মোবাইল ব্যাংকিং মাধ্যম। অন্যান্য মোবাইল ব্যাংকিং যেমন বিকাশ, নগদ,রকেট এর মতোই উপায় একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম। কিন্তু অনেকেই আছি যারা উপায় নিয়ে বা উপায় মোবাইল ব্যাংকিং নিয়ে এখনো কিছু জানি না বা যদি জানি সেটা পরিপূর্ণ না। তাই আপনার জন্য নিয়ে আসলাম এই আর্টিকেল। এই আর্টিকেলে আপনি উপায় একাউন্ট তৈরি করা থেকে উপায় একাউন্ট দেখার নিয়ম ইত্যাদি সকল বিষয় জানতে চলেছি।তাই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম

বাংলাদেশে সেই অনেক আগে থেকে অর্থনৈতিক সুবিধার জন্য চালু করা হয় ব্যাংকিং সেবা। কিন্তু ব্যাংকিং সেবার পাশাপাশি মোবাইল ব্যাংকিং বাংলাদেশের মানুষের আর্থিক লেনদেন আরও সহজতর সুন্দর ও দ্রুতগামী করে তুলেছে। আমাদের দেশে বেশিদিন হয়নি এই মোবাইল ব্যাংকিং এর কার্যক্রম শুরু হয়েছে তা সত্বেও মানুষ এখন মোবাইল ব্যাংকিং এর দিকে বেশি আগ্রহী হয়ে পড়েছে। বাংলাদেশে মোবাইল ব্যাংকিং গুলোর মধ্যে অন্যতম একটি মোবাইল ব্যাংকিং হলো উপায়।

আমাদের দেশ তথা বাংলাদেশে উপায় এর অফিসিয়াল মোবাইল ব্যাংকিং সেবা উন্মোচন করা হয় ২০২০ সালে।বাকিসব মোবাইল ব্যাংকিং গুলোর মতো উপায় মোবাইল ব্যাংকিং এর জনপ্রিয়তা আমাদের মাঝে খুব বেশি একটা দেখা যায় না। তাই উপায় এর জনপ্রিয়তা বাড়ানোর জন্য উপায় আমাদেরকে বিভিন্ন সময় বিভিন্ন অফার দিয়ে থাকে।এই যেমন আপনি চাইলে উপায় একাউন্ট খোলার মাধ্যমে সহজেই আয় করতে পারেন পঞ্চাশ টাকা (৫০) টাকা।

উপায় একাউন্ট খোলা যায় দুইভাবে

উপায়ে আপনি যেহেতু একাউন্ট করার সাথে সাথে মোটামুটি এমাউন্ট এর একটা টাকা পেয়ে যাচ্ছেন তাই আপনি যদি উপায় একাউন্ট খোলতে চান আপনাকে গুটিকয়েক নিয়ম মানতে হবে। পাশাপাশি উপায় একাউন্ট খোলার জন্য আপনাকে সামান্য কিছু কাগজ লাগবে এবং আপনি চাইলে দুইভাবে উপায় একাউন্ট খোলতে পারেন। একটি উপায় অনুসরণ করে আপনি অফলাইনে উপায় একাউন্ট  খোলতে পারবেন। আরেকটি উপায় ফলো করে আপনি অনলাইনে উপায় একাউন্ট খোলতে পারবেন। চলুন তাহলে দেখে নেওয়া যাক অনলাইনে উপায় একাউন্ট খোলার নিয়ম

অনলাইনে উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় একাউন্ট খোলার জন্য আপনার একটি ইমেইল আইডি এর প্রয়োজন হবে। আপনার যখন ইমেইল আইডি খোলা হয়ে যাবে তখন আপনার ফোনের প্লে স্টোরে আপনার ইমেইল আইডিটি লগইন করে নিবেন।তারপর আপনাকে সামান্য একটু কাজ করতে হবে।

১ম ধাপ: আপনি প্লে স্টোরে প্রবেশ করবেন। তারপর সার্চ বারে উপায় অথবা Upay লিখে সার্চ দিবেন তাহলে আপনার সামনে উপায় এর মোবাইল অ্যাপলিকেশন টি চলে আসবে। আপনি উপায় এর অ্যাপলিকেশন টি ফ্রীতেই ডাউনলোড করে ফেলবেন। আপনার উপায় এপ্স টি ডাউনলোড হয়ে গিয়েছে তো এইবার উপায় এপ্সটি ওপেন করুন।

২য় ধাপ: উপায় এপ্সটি ওপেন করার পর আপনি উপায় এপ্সটির মধ্যে দুইটি অপশন পাবেন। প্রথম অপশনটি হলো Register Now দ্বিতীয় অপশন টি হলো Log in। যেহেতু আপনার কোনো উপায় একাউন্ট নেই সেহেতু আপনাকে Register Now অপশনের উপর ক্লিক করতে হবে।

৩য় ধাপ: Register Now অপশনে ক্লিক করলে আপনি নিচের ছবিটির মতো একটি ছবি পাবেন আপনি প্রথমে আপনার মোবাইল নাম্বার টি দিয়ে দিবেন। এখানে আপনি যেই নাম্বারে উপায় একাউন্ট তৈরি করতে চান সেই নাম্বার টি দিবেন। নাম্বার দেওয়ার পর আপনার সিম অপারেটর সিলেক্ট করতে হবে।যেমন ধরুন আপনার সিম যদি গ্রামীনফোনের হয় তাহলে GP সিলেক্ট করবেন। মূলত সিম অপারেটর হলো আপনার সিমটি যেই কোম্পানির তৈরি করা উক্ত কোম্পানিই হলো আপনার সিম অপারেটর।

উপায় একাউন্ট খোলার নিয়ম। Upay account creation
উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২২

 

চতুর্থ ধাপ: তারপর উপায় টিম থেকে আপনার নাম্বার টিকে ভেরিফাই করার জন্য আপনার যেই নাম্বারটি দিয়েছেন সেই নাম্বারে উপায় থেকে একটি কোড পাঠাবে আপনি সেই কোডটি উপায় এপ্স এর মধ্যে বসিয়ে দিবেন।তাহলে প্রাথমিকভাবে আপনার উপায় একাউন্ট এর নাম্বার ভেরিফাই করা হয়ে হয়ে যাবে।

এরপর আপনাকে আপনার তথ্যাদি ভেরিফাই করতে হবে বা আপনার প্রয়োজনীয় কিছু তথ্য সাবমিট করতে হবে।এখন আপনি আপনার ভোটার আইডি কার্ড এর এর সামনের দিক ও পিছনের দিকের ছবি তুলবেন। এবার আপনি যেই ভোটার আইডি কার্ড সাবমিট করেছেন সেই ভোটার আইডি কার্ডের সত্যতা যাচাই করতে হবে। সত্যতা যাচাই করার জন্য আপনাকে একটি আপনার ছবি তুলতে হবে সেলফির মাধ্যমে।

আপনি যদি উপায় একাউন্ট খোলার সকল ধাপগুলো সঠিকভাবে করে থাকেন তাহলে আপনি এখন আপনার উপায় একাউন্ট এর পিন সেট করার অপশন পাবেন। আপনি একটি শক্ত পাসওয়ার্ড দিয়ে দিবেন।এইতো তৈরি হয়ে গেলো আপনার উপায় একাউন্ট এবং আপনি অনলাইনে উপায় একাউন্ট তৈরি করে ফেলেছেন।

বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম

এবার তাহলে জানা যাক বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। আমরা অনেকেই চাই যে বাটন ফোন দিয়ে উপায় একাউন্ট খোলতে। কিন্তু এটা আসলে এখন পর্যন্ত সম্ভব নয়।আপনাকে হয়তো অনলাইন তথা স্মার্টফোন ব্যবহার করে উপায় একাউন্ট খোলতে হবে অথবা উপায় এর অফিসে গিয়ে উপায় একাউন্ট খোলতে হবে।

কাস্টমার কেয়ার থেকে উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় একাউন্ট খোলার নিয়ম দ্বিতীয় তথা শেষ উপায় হলো কাস্টমার কেয়ার থেকে উপায় একাউন্ট খোলা।এখন আপনার কাজ হলো আপনার কাছে অবস্থিত উপায় এর কাস্টমার কেয়ার খুঁজে বের করা। আপনি যদি খুঁজে পেয়ে থাকেন তাহলে আপনাকে অভিনন্দন। এখন আপনাকে কাস্টমার কেয়ারে চলে যেতে হবে। তবে কাস্টমার কেয়ারে যাওয়ার আগে আপনাকে কিছু কাগজপত্র লাগবে যেমনটা শুরুতে বলেছিলাম।

আপনার বেশি কিছু এর প্রয়োজন হবে না। আপনি আপনার সাথে শুধু আপনার এনআইডি কার্ড নিয়ে যাবেন। তারসাথে আপনি সাথে করে আপনার দুইটি বা দুই কপি ছবি নিয়ে যাবেন।এরপর আপনি কাস্টমার কেয়ারে গেলেই তারা আপনাকে উপায় একাউন্ট খোলতে সাহায্য করবে অর্থাৎ আপনার উপায় একাউন্ট খুলে দিবে।

উপায় একাউন্ট রেফার বোনাস

উপায় মোবাইল ব্যাংকিং ৫০ টাকা বোনাস কিভাবে পাবেন?

উপায় একাউন্ট রেফার বোনাস: তাহলে এখন আপনার জানা প্রয়োজন কিভাবে উপায় মোবাইল ব্যাংকিং ৫০ টাকা বোনাস পাবেন। আপনি যখন উপায় একাউন্ট উপায় এর এপ্স ব্যবহার করে খোলবেন তখন আপনি ২৫ টাকা পেয়ে যাবেন। তারপর আপনি উপায় থেকে যখন কোনো মোবাইল রিচার্জ করবেন আপনি আরও পেয়ে যাবেন ২৫ টাকা। এইতো ২৫+২৫=৫০ টাকা বোনাস।

উপায় একাউন্ট কোড: Upay account  code

উপায় একাউন্ট করার পর আপনাকে অবশ্যই উপায় একাউন্ট কোড সম্পর্কে জানতে হবে।কেননা আপনি উপায় একাউন্ট কোড এর মাধ্যমে উপায় একাউন্ট এর বিভিন্ন তথ্য সম্পর্কে জানতে পারবেন। উপায় একাউন্ট কোড(Upay account  code) হলো *268#।

উপায় একাউন্ট খোলার নিয়ম নিয়ে বিস্তারিত শেষকথা

উপায় আমাদের অনলাইন ভিত্তিক লেনদেন গুলোকে অনেক সহজ করে দিয়েছে। তাই আমাদের সবারই উপায় একাউন্ট থাকা উচিত। আপনি উপরের স্টেপ বা ধাপগুলি অনুসরণ করে খুব সহজেই উপায় একাউন্ট তৈরি করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

Please Share this article

Leave a Reply