অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২

You are currently viewing অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২
অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনি যদি অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম (Train Ticket Buy Online BD) সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেল টি আপনার জন্য। এই আর্টিকেলে আপনি জানতে পারবেন অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম যেটাকে বলতে পারেন বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম । আপনি এই আর্টিকেলে অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় ২০২২ সালের নতুন নিয়ম জানতে পারবেন। পাশাপাশি এই আর্টিকেলে আরও সংযুক্ত থাকবে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় বা ট্রেনের টিকিট ক্রয় ২০২২ সম্পর্কে বিস্তারিত।

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, কেমন আছেন? আশা করি আপনি অনেক ভালো আছেন। কেউ হয়তো পড়াশুনার জন্য অথবা চাকরির জন্য অথবা ব্যবসার কাজে ঢাকা বা অন্য কোনো শহরে বসবাস করে। যার যখনই ঈদের ছুটি পায় তখন সবারই একটা টার্গেট থাকে সেটা হলো গ্রামের বাড়িতে একসাথে সবাই মিলে ঈদ কাটানো। আর এই সময় যাতায়াতের জন্য অনেকেই বাস, লঞ্চ থেকে বেশি প্রেফার করে ট্রেনের যাতায়াতকে। ট্রেনের যাতায়াতের জন্য আমাদেরকে তো অবশ্যই ট্রেনের টিকেট এর প্রয়োজন হবে।

• আরও পড়ুন-> মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২

ট্রেনের টিকেট কাটা এখন অনেক কষ্টসাধ্য একটি বিষয় হয়ে দাড়িয়েছে। ঈদের সময় কিংবা অন্যান্য যেকোনো উৎসবের সময় গুলোতে রেলওয়ে স্টেশন গুলোতে এতো পরিমাণ ভির থাকে যে সেখানে টিকেট কাটা প্রায় অসম্ভব ব্যাপার হয়ে দাড়িয়েছে। এইকথা গুলো আমি মোটেও আমার মন থেকে বলছি না। আপনি বিগত দিনগুলো যদি একটু ভালো মতো লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন অনেক মানুষ ট্রেন এর টিকেট কাটার জন্য দুই কিংবা তিন দিন ধরে রেলওয়ে স্টেশন গুলোতে বসে থাকে তারপরও তারা টিকেট কিনতে পারে না। আবার দেখা যায় অনেক মানুষ ট্রেন এর টিকেট কিনে ট্রেনের টিকেটের দামের তুলনায় অনেক অতিরিক্ত টাকা দিয়ে।

বিকাশে মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম

তাহলে এখন আমাকে প্রশ্ন করতে পারেন যে এই সমস্যা থেকে কি তাহলে কোনোভাবে মুক্তি পাওয়া সম্ভব? যদি সম্ভব হয় তো সেটা কিভাবে? হ্যা, অবশ্যই সম্ভব। তাহলে সেটা কিভাবে? এই সমস্যা থেকে সমাধান পাওয়ার জন্য বাংলাদেশ রেলওয়ে কতৃপক্ষ অনেক সুন্দর একটি পদ্ধতি উন্মোচন করেছে। সেটা হলো ই-টিকেট বা অনলাইনে ট্রেন এর টিকেট কাটা। এখন তাহলে প্রশ্ন করতে পারেন অনলাইনে আবার ট্রেনের টিকেট কাটে কিভাবে বা অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম কি? এই সকল বিষয় নিয়ে আমাদের এই আর্টিকেল। আমাদের আর্টিকেল টি শেষ পর্যন্ত পড়ার পর আপনি খুব সহজে মোবাইলে ট্রেনের টিকিট কাটতে পারবেন। তাই আমাদের আর্টিকেল টি শেষ পর্যন্ত পড়তে থাকুন। চলুন তাহলে শুরু করি।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সমূহ

• অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম প্রথম ধাপঃ-> আপনি প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটার থেকে আপনার পছন্দমতো যেকোনো একটা ব্রাউজার ওপেন করবেন। ব্রাউজার ওপেন করা হয়ে গেলে আপনি এড্রেস বারে সার্চ করবেন “E Ticket Railway Gov BD” এটা লিখে। তারপর আপনি বাংলাদেশ রেলওয়ে এর ওয়েবসাইটে চলে যাবেন। অথবা আপনি এই লিংক থেকে সরাসরি বাংলাদেশ রেলওয়ে এর ওয়েবসাইটে চলে যেতে পারেন। ওয়েবসাইটটিতে যাওয়ার পর আপনি নিচের পিকচার এর মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম
অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

• অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম দ্বিতীয় ধাপঃ->
এবার আপনাকে এই ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করার জন্য আপনি মেনুবার থেকে তিন নাম্বার অপশন অর্থাৎ Register বাটনে ক্লিক করবেন। রেজিষ্ট্রেশন করার জন্য আপনাকে রেজিষ্ট্রেশন ফরম পূরণ করতে হবে। রেজিষ্ট্রেশন ফরম পূরণ করার জন্য আপনার নিম্নোক্ত তথ্যাবলি এর প্রয়োজন হবে।

১-> আপনার ফুল নেইম
২-> আপনার ইমেইল
৩-> আপনার মোবাইল নাম্বার
৪-> আপনার কনফার্ম মোবাইল নাম্বার
৫-> আপনার পাসওয়ার্ড
৬-> আপনার কনফার্ম পাসওয়ার্ড
৭-> আইডেন্টিফিকেশন টাইপ সিলেক্ট করতে হবে। ( জন্ম নিবন্ধন বা ভোটার আইডি কার্ড)
৮-> আপনার পোস্ট কোড
৯-> আপনার এড্রেস

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম | E Ticket Railway Gov BD
অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

উপরোক্ত তথ্য দিয়ে আপনি সফলভাবে রেজিষ্ট্রেশন সম্পূর্ণ করবেন। আর হ্যা, মনে রাখবেন আপনার ফোনে কিন্তু একটি কোড আসবে সেই কোডটি আপনাকে সাবমিট করতে হবে।

• অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় ২০২২ তৃতীয় ধাপ -> এখন যদি আপনি সবকিছু সফলভাবে করতে পারেন তাহলে আপনার রেজিষ্ট্রেশন সম্পূর্ণ হয়ে যাবে। এবার আপনি টিকেট করার জন্য আপনি নিশ্চিত করুন অপশনে ক্লিক করবেন।

• অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় ২০২২ চতুর্থ ধাপ ->এরপর আপনার সামনে যেই পেইজটি আসবে সেই পেইজটিতে আপনার ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন ও আপনার গন্তব্য স্টেশন ও আপনার ট্রেনের নাম ও শ্রেনী এবং টিকেট সংখ্যা যেই ভাবে রয়েছে তা ঠিক সেইভাবে পূরণ করতে হবে।

যেভাবে ট্রেনের টিকিট ক্রয় করবেন ২০২২

পঞ্চম ধাপ-> এরপরের পেইজে “Registration Seat Available” দ্বারা আপনার চাহিত টিকেট এবং আপনার চাহিত টিকেট এর দাম জানিয়ে দেয়া হবে। টিকেট থাকলে “Purchase ticket” বাটন ক্লিক করতে হবে।

ষষ্ঠ ধাপ -> এবার আপনাকে পেমেন্ট নিশ্চিত করতে হবে। আপনি  ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ড কিংবা ব্রাক ব্যাংকের একাউন্ট মারফত যাত্রির জমাকৃত টাকা থেকে টিকেট মূল্য পরিশোধ করতে পারবেন। এরপর যাত্রীর তথা আপনার ই-মেইলে ই-টিকেটটি পাঠিয়ে টিকেট নিশ্চিত করা হবে।

সপ্তম ধাপ –> এরপর আপনাকে ই-মেইল এর ইনবক্স থেকে প্রেরিত টিকেটটির প্রিন্ট নিয়ে ফটো আইডিসহ ই-টিকেট প্রদত্ত “Ticket Print Information” প্রদান করে সংশ্লিষ্ট সোর্স ষ্টেশন থেকে যাত্রার পূর্বে ছাপানো টিকেট সংগ্রহ করতে হবে।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

উপরে আমি যেসব নিয়ম গুলো বলেছি সেগুলো অনুসরণ করেই আপনি মোবাইল দিয়ে অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন। শুধু আপনার ব্রাউজার এর ডেস্কটপ সাইড অন করে নিবেন কাজ করার সময়।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম | E Ticket Railway Gov BD
অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম 2022

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম নিয়ে আমাদের সর্বশেষ কথা

আমি এটা বিশ্বাস করি আমাদের অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম এই আর্টিকেল টি পড়ার পর আপনি খুব সহজে ট্রেনের টিকেট কাটতে পারবেন। আপনি যদি অনলাইনে ট্রেনের টিকেট কাটেন তাহলে আপনার সময় বাঁচার পাশাপাশি আমাদের অনেক পরিশ্রম ও কম হবে। আপনার যদি অনলাইনে ট্রেনের টিকেট কাটতে গিয়ে কোনো সমস্যা হয় তাহলে সেটা আমাদের আর্টিকেল এর কমেন্ট বক্সে শেয়ার করতে পারেন। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করবো আপনার সমস্যা সমাধান করে দেওয়ার জন্য। তত

ট্রেনের টিকেট কাটার অ্যাপ App

অনলাইনে ট্রেনের টিকেট কাটা নিয়ে আপনাদের মনে যেসব প্রশ্ন ছিলো আশা করি আপনাদের সকল বিষয় গুলো সম্পর্কে জানাতে পেরেছি। এই আর্টিকেলে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম,অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় ২০২২,মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম,বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম,ট্রেনের টিকেট কাটার এপস,অনলাইনে ট্রেনের টিকিট ক্রয়,ট্রেনের টিকিট ক্রয় ২০২২ এই বিষয়গুলো আপনাদের সাথে বিস্তারিত ভাবে শেয়ার করার চেষ্টা করেছি।

অনলাইনে ট্রেনের টিকিট ক্রয়

আশা করি এই আর্টিকেল টি আপনার অনেক কাজে আসবে। আপনার আমাদের আর্টিকেল টি ভালো লাগলে কমেন্ট করে আপনার মতামত জানাতে পারেন। পাশাপাশি আপনি চাইলে এই আর্টিকেল টি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারেন যাতে আরও অনেক মানুষ অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম জানতে পারে। পরিশেষে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। এই রকম আরও হেল্পফুুল আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট আবারও ভিজিট করবেন। ধন্যবাদ।

Leave a Reply