বাংলাদেশ রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষার প্রশ্ন

You are currently viewing বাংলাদেশ রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষার প্রশ্ন
রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ প্রশ্ন

বাংলাদেশ রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষার প্রশ্ন: রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ প্রশ্ন কি রকম হবে আপনি কি জানেন? অথবা বাংলাদেশ রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষার প্রশ্ন সাধারণত কোন কোন বিষয় থেকে হয়ে থাকে আপনি কি এটা জানেন? যদি না জানেন তাহলে আমাদের এই আর্টিকেল শেষ পর্যন্ত পড়তে থাকুন। কেননা আমরা এই আর্টিকেলে আলোচনা করবো রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ ২০২২ বিস্তারিত সকল তথ্য। সহকারী স্টেশন মাস্টার পরীক্ষার সিলেবাস নিয়েও আপনারা ধারণা পাবেন আমাদের আজকের আর্টিকেলে।

রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ প্রশ্ন

এবার তথা ২০২২ সালের রেলওয়ে নিয়োগে সহকারী স্টেশন মাস্টার পদে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক মোট ৫৮৬ জনকে চাকরি দেওয়া হবে। এই ৫৮৬ পদের জন্য অর্থাৎ সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষায় মোট অংশগ্রহণ করবেন ৩,৪৫,৭৩৪ জন প্রার্থী।(রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ প্রশ্ন কি রকম হবে দেখুন।রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ ২০২২ বিস্তারিত তথ্য।বাংলাদেশ রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষার প্রশ্ন আপডেট।

সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষার এক নজরে সকল তথ্য

নিয়োগ পরীক্ষার প্রতিষ্ঠানের নাম হলো বাংলাদেশ রেলওয়ে। এখানে মোট পদ রয়েছে ৫৮৬ টি। পদের নাম হলো সহকারী স্টেশন মাস্টার। সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষা টি পরিচালনা করতে পারে বুয়েট কর্তৃপক্ষ। পরীক্ষায় সর্বনিম্ন পাশের নাম্বার হলো ৫০।(রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ প্রশ্ন)

রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষার বিষয় ও নম্বর

রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষা টি হবে মূলত দুইটি ধাপে। প্রথম ধাপে পরীক্ষা হবে লিখিত পরীক্ষা। এর মার্ক থাকবে ৭০ মার্ক। এই ৭০ মার্ক পরীক্ষার জন্য আপনাকে সময় দেওয়া হবে ৯০ মিনিট। অর্থাৎ ১ ঘন্টা ৩০ মিনিট। লিখিত পরীক্ষায় আপনাকে পাশ করতে হলে সর্বনিম্ন ৩৫ পেতেই হবে।

লিখিত পরীক্ষাটি হবে চারটি বিষয়ের উপর। চারটি বিষয় হলো বাংলা, ইংরেজি, গনিত ও সাধারণ জ্ঞান। বাংলাতে মার্ক থাকবে হলো ২০ মার্ক। ইংরেজিতে মার্ক থাকবে হলো ২০ মার্ক। গনিতে মার্ক থাকবে হলো ১৫ মার্ক। সাধারণ জ্ঞানে মার্ক থাকবে হলো ১৫ মার্ক। এই সর্বমোট হলো ৭০ মার্ক।

এরপর আপনি যখন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যাবেন তখন আপনাকে মৌখিক পরীক্ষার মুখোমুখি হতে হবে। মৌখিক পরীক্ষা হবে ৩০ মার্ক এর। 

সহকারী স্টেশন মাস্টার পরীক্ষার সিলেবাস

এই সকল পরীক্ষায় তো কোনো সিলেবাস নেই।তবে আপনারা এইটাকে বিষয় ভিত্তিক সাজেশন হিসেবে ধরে নিতে পারেন। আশা করি এর বাহিরে থেকে প্রশ্ন আসবে না না আসার কথাও না।

• বাংলাঃ- বাংলা পরীক্ষা হবে ২০ মার্ক এর। আমরা সবাই জানি যে বাংলা বিষয়টিতে দুইটি অংশ বা দুইটি পার্ট থাকে। অর্থাৎ দুইটি পার্ট হতে প্রশ্ন আসে। দুইটি পার্ট হলো একটি বাংলা ব্যাকরণ ও আরেকটা সাহিত্য। বাংলা এর সাহিত্য অংশের জন্য আপনি বিগত বছরগুলোতে বিসিএস, সহকারী স্টেশন মাস্টার পরীক্ষার প্রশ্নগুলোকে থিওরি সহ পড়তে পারেন। এগুলো আপনাকে অনেক বেশি কাজে দিবে। কেননা, বিগত বছরগুলোর প্রশ্ন থেকে আপনারা কিছুটূ হলেও কমন পাবেন ইনশাল্লাহ।(রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ প্রশ্ন)

এরপর আপনারা নজর দিবেন লেখক পরিচিতির উপর।ক্লাস সিক্স থেকে শুরু করে ক্লাস টেন পর্যন্ত যতো লেখক পরিচিতি রয়েছে সকল লেখক পরিচিতি গুলোকে ভালো করে আয়ত্ত করতে হবে। তারপর আপনাকে ঐতিহাসিক অর্থাৎ মুক্তিযুদ্ধ ভিত্তিক কিছু গল্প, কবিতা, উপন্যাস ইত্যাদি পড়তে হবে। আশা করা যায় এগুলো থেকেও আপনারূ অনেক কিছু কমন পাবেন।(রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ প্রশ্ন)

বাংলা সাহিত্য এর তুলনায় বাংলা ব্যাকরণ থেকে বেশি প্রশ্ন আসে। তাই বাংলা সাহিত্য থেকে বাংলা ব্যাকরণ নিয়ে আমাদেরকে বেশি প্রস্তুতি নিতে হবে। বাংলা ব্যাকরনের অনেক গুলো টপিক থাকলেই যেসব টপিকগুলো থেকে প্রতি বছর প্রশ্ন আসে সেগুলো নিচে উল্লেখ করা হলোঃ-

• এক কথায় প্রকাশ
• বাগধারা
• কারক ও বিভক্তি
• সন্ধি
• বানান শুদ্ধি
• সমার্থক শব্দ
• বিপরীত শব্দ
• শব্দের প্রকারভেদ
• সাধু ও চলিত ভাষা
• সমাস
• পদ প্রকরন
• ক্রিয়ার কাল
• পরিভাষা
• উপসর্গ
• প্রত্যয়

এখন কথা হল এই ব্যাকরণ বিষয়গুলো আপনি কিভাবে প্র্যাকটিস করবেন। এ ব্যাকরণ গুলো অনুসরন করার জন্য আপনি নবম দশম শ্রেণীর বাংলা ব্যাকরণ বই অনুসরণ করতে পারেন। এছাড়া আপনি যদি আরো এডভান্স বাংলা ব্যাকরণ সম্পর্কে জানতে চান তাহলে আপনি লাইব্রেরীতে খোঁজখবর নিয়ে দেখতে পারেন।সেখানে বাংলা ব্যাকরণের অনেক সুন্দর সুন্দর বই রয়েছে। আপনি সেই বইগুলো থেকে এই ব্যাপারগুলো সম্পর্কে ধারণা নিতে পারেন এবং ব্যাকরণ গুলো সম্পর্কে আরো ভালো অনুশীলন করতে পারেন।

• ইংরেজিঃ- আপনাদের ইংরেজি পরীক্ষা হবে 20 মার্কের। ইংরেজি পরীক্ষার প্রথম অংশে আপনারা লিটারেচার পাবেন। দ্বিতীয়াংশে আপনারা গ্রামার পাবেন। তবে লিটারেচার থেকে পরীক্ষায় আপনাদের প্রশ্ন খুবই কম আসে। এমনকি বিগত দিনগুলোতে দেখা গিয়েছে লিটারেচার থেকে কোন প্রশ্নই আসেনি। সকল প্রশ্ন এসেছে গ্রামার থেকে। আপনাদেরকে ইংরেজি গ্রামার সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। ইংরেজি গ্রামার সম্পর্কে যদি আপনাদের ভালো ধারণা না থাকে তাহলে আপনারা ইংরেজিতে ভালো করতে পারবেন না। ইংরেজি গ্রামার সম্পর্কে ভালো ধারণা পাওয়ার জন্য আপনারা বাজারে ইংরেজি গ্রামারের বই পাবেন। আপনার সেই বইগুলো ভালো করে পড়তে পারেন।

• সাধারণ জ্ঞানঃ- সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষার সাধারণ জ্ঞান থেকে মোট 15 মার্ক এর প্রশ্ন আসে। সাধারণ জ্ঞানের অসংখ্য পড়া রয়েছে। তবে দেখা যায় সাম্প্রতিক বিষয় এবং বেশ কিছু ঐতিহাসিক বিষয় থেকেই সাধারণ জ্ঞানের প্রশ্ন আসে। সাম্প্রতিক বিষয় সম্পর্কে ভালো ধারণা পাওয়ার জন্য আপনারা কারেন্ট অ্যাফেয়ার্স, কারেন্ট নিউজ, কারেন্ট ওয়ার্ল্ড খবরের কাগজ ইত্যাদি পড়তে পারেন। বিভিন্ন ঐতিহাসিক ঘটনা যেমন আমাদের মুক্তিযুদ্ধ, আমাদের ইতিহাস, আমাদের ভাষা সংস্কৃতি ইত্যাদি সম্পর্কে পরিপূর্ণ ধারণা লাভ করতে পারেন। তাহলে আপনার সাধারণ জ্ঞানে ভালো করতে পারবেন।

রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষা কবে?

তাহলে এতক্ষণে তো আপনার মনে এই প্রশ্নটা এসেছে যে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ পরীক্ষা কবে হবে? এই নিয়োগ পরীক্ষা এই মাসের মধ্যেই হবে। তবে এখনো তারিখ প্রকাশ করা হয়নি।

রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ প্রশ্ন প্যাটার্ণ

আপনাদের সুবিধার জন্য রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ প্রশ্ন প্যাটার্ণ নিচে দেওয়া হলো।

রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার নিয়োগ প্রশ্ন

Leave a Reply