মেট্রোরেল ভাড়ার তালিকা ২০২৩ | Metro Rail Ticket Price

You are currently viewing মেট্রোরেল ভাড়ার তালিকা ২০২৩ | Metro Rail Ticket Price
মেট্রোরেল ভাড়ার তালিকা

এই পোস্টটিতে আমরা আপনাদের সামনে মেট্রোরেল ভাড়ার তালিকা আপনাদের কাছে শেয়ার করব, আপনি মেট্রোরেলে যাতায়াত করতে চান তাহলে মেট্রোরেল ভাড়ার তালিকা বা Metro Rail Ticket Price সম্পর্কে জানা অবশ্যই প্রয়োজন, এর আগের আর্টিকেলে আমরা মেট্রোরেল টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত শেয়ার করেছি যদি না পড়ে থাকেন তাহলে নিচে এই পোস্টটির ও লিঙ্ক দিয়ে দিব ভিজিট করে জানতে পারবেন মেট্রোরেল টিকিট কাটার নিয়ম সম্পর্কেও চলুন তাহলে দেখে নিন মেট্রোরেল ভাড়ার তালিকা।

মেট্রোরেলের মাধ্যমে যাতায়াতের ইচ্ছা অনেকেরই এবং এর টিকেট কিভাবে পাওয়া যায় এ জানতে চায় অনেকে। আজ আমি আপনাদের সামনে বাংলাদেশের অত্যাআধুনিক দ্রুতগতি সম্পন্ন রেলওয়ে মাধ্যম ঢাকার মেট্রোরেল সম্পর্কে বিভিন্ন তথ্য এবং যাতায়াতের জন্য মেট্রোরেলের টিকেট কিভাবে পাবেন বা কিভাবে পাওয়া যাবে এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব।

বাংলাদেশের মানুষের স্বপ্নের মেট্রোরেল:

বাংলাদেশের মানুষের বহুল অপেক্ষার পর অবশেষে প্রতীক্ষার প্রহর কাটিয়ে শুরু হতে যাচ্ছে বাংলাদেশের মানুষের স্বপ্নের মেট্রোরেল। বিশ্বের বহু দেশের মতো বাংলাদেশেও আধুনিকতার ছোঁয়া পেয়ে বিভিন্ন ধরনের প্রকল্প বাস্তবায়ন করার মাধ্যমে বিশ্বের দরবারে বাংলাদেশকে একটি উন্নয়নশীল দেশ হিসেবে তুলে ধরা হচ্ছে।

মেট্রোরেল কি?

পৃথিবীতে অনেক ধরনের যাতায়াতের মাধ্যম রয়েছে এর মধ্যে রেলওয়ে ব্যবস্থা অন্যতম। আর মেট্রোরেল ব্যবস্থা উন্নত একটি রেলওয়ে ব্যবস্থা। বিশ্বের অনেক দেশ এই মেট্রোরেল ব্যবস্থার কারণে যোগাযোগের ক্ষেত্রে এগিয়ে রয়েছে। মেট্রোরেল চলবে বিশেষ পথ দিয়ে বলা যায় উড়াল সড়ক দিয়ে। এটি জ্বালানি তেল দিয়ে না চলে এটি চলবে বিদ্যুৎ এর মাধ্যমে।

ঢাকা মেট্রোরেল এর উদ্বোধন কখন হয়?

বাংলাদেশের বহুল আলোচিত এবং উপেক্ষিত প্রকল্প মেট্রোরেল এর উদ্বোধন হবে‌ ২৮ ডিসেম্বর ২০২২। মেট্রোরেল এর সাধারণ যাত্রী চলাচল শুরু হবে ২৯ ডিসেম্বর ২০২২। প্রথম প্রথম মেট্রোরেল চলবে দিনে চার ঘণ্টা। ভোর ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মাঝপথে কোথাও থামবে না।

মেট্রোরেল এর শুভ উদ্বোধন করবেন ২৮ ডিসেম্বর বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী উত্তরায় মেট্রোরেল এর সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে উত্তরা থেকে মেট্রোরেল চড়ে আগারগাঁও নামবেন। মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এই পথ মোট পৌনে ১২ কিলোমিটার। ১০ মিনিট ১০ সেকেন্ড লাগবে এই পৌনে ১২ কিলোমিটার যেতে মেট্রোরেল এর।

মেট্রোরেল ভাড়ার তালিকা ২০২৩

মেট্রোরেলের ভাড়ার তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে কমিশন, আপনি যদি ঢাকার বাসিন্দা হয়ে থাকেন তাহলে অবশ্যই যেনে নেওয়া প্রয়োজন মেট্রোরেল ভাড়ার তালিকা, উল্লেখযোগ্য সব জায়গার মেট্রোরেল ভাড়া নিচে দেওয়া হলো। এবং মেট্রোরেল টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে আর্টিকেল এর পরবর্তি অংশ পড়ুন।

মেট্রোরেল ভাড়ার তালিকা
মেট্রোরেল ভাড়ার তালিকা
  • দিয়াবাড়ি থেকে উত্তরা সেন্টার: ২০ টাকা হল মেট্রোরেল ভাড়া
  • দিয়াবাড়ি থেকে পল্লবী মেট্রোরেল ভাড়া: ৩০ টাকা
  • দিয়াবাড়ি থেকে মিরপুর-১০ মেট্রোরেল ভাড়া: ৪০ টাকা
  • পল্লবী থেকে মিরপুর-১১ মেট্রোরেল ভাড়া: ২০ টাকা
  • পল্লবী থেকে শেওড়াপাড়া মেট্রোরেল ভাড়া: ৩০ টাকা
  • মিরপুর-১০ থেকে ফার্মগেট মেট্রোরেল ভাড়া: ৩০ টাকা
  • দিয়াবাড়ি থেকে শেওড়াপাড়া মেট্রোরেল ভাড়া: ৫০ টাকা
  • মিরপুর-১০ থেকে কারওয়ান বাজার মেট্রোরেল ভাড়া: ৪০ টাকা
  • মিরপুর-১০ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় মেট্রোরেল ভাড়া: ৫০ টাকা
  • আগারগাঁও থেকে দিয়াবাড়ি মেট্রোরেল ভাড়া: ৬০ টাকা
  • মিরপুর-১০ থেকে কমলাপুর মেট্রোরেল ভাড়া: ৭০ টাকা
  • দিয়াবাড়ি থেকে কমলাপুর মেট্রোরেল ভাড়া: ১০০ টাকা

মেট্রোরেল টিকেট কিভাবে পাওয়া যাবে? How to buy Metro Rail ticket?

মেট্রোরেল এর টিকেট শুরুতে আগারগাঁও স্টেশন এবং উত্তরা মেট্রোরেল স্টেশন থেকে সংগ্রহ করতে পারবেন। মেট্রোরেল এর টিকেট আধুনিক টিকেট ব্যবস্থা কার্ড সিস্টেম। প্রথম মেট্রোরেল এর স্টেশন গুলোতে দুই ধরনের কার্ড সংগ্রহ করতে পারবেন এগুলো হলো এক যাত্রার কার্ড ও স্থায়ী কার্ড।
প্রথম প্রথম উত্তরা মেট্রোরেল স্টেশন ও আগারগাঁও মেট্রোরেল স্টেশন হতে টিকিট (কার্ড) সংগ্রহ করা যাবে ভাড়া ৬০ টাকা করে থাকবে।

আপনারা যদি মেট্রোরেল এ চলার জন্যে স্থায়ী কার্ড সংগ্রহ করতে চান তাহলে আপনাদেরকে ২০০ টাকা দিয়ে সংগ্রহ করতে হবে। মেট্রোরেল এর টিকেট এর এই স্থায়ী কার্ড একটি ইলেকট্রনিক কার্ড। এটি প্রয়োজন মতো যাতায়াতের জন্য এই কার্ড রিচার্জ করা যাবে। শুরুতে এই টিকেট গুলো বা কার্ডগুলো, মেট্রোরেল টিকিট কাটার নিয়ম দেখার জন্য ভিজিট করুন
মেট্রোরেল স্টেশন থেকে সংগ্রহ করতে হবে পরে পর্যায়ক্রমে মেট্রোরেল স্টেশন এর বাইরে বিক্রয় এর উদ্যোগে প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন মেট্রোরেল কর্তৃপক্ষ।

আমরা এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের কাছে মেট্রোরেল সম্পর্কে বিভিন্ন তথ্য ও মেট্রোরেল এর টিকেট কিভাবে পাওয়া যাবে তা তুলে ধরার চেষ্টা করেছি। আপনাদেরকে বোঝাতে গিয়ে ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। বিভিন্ন ধরনের তথ্য এবং বিভিন্ন ধরনের সেবা পেতে আমাদের সাইটের সাথেই থাকুন।

অনলাইনে ট্রেইনের টিকিট কাটার নিয়ম

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply