মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২ | রেল সেবা অ্যাপে ট্রেনের টিকিট কাটুন

You are currently viewing মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২ | রেল সেবা অ্যাপে ট্রেনের টিকিট কাটুন
মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২: বাড়িতে ছুটিতে যেতে হবে কিন্তু একটা টেনশন লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিট কাটতে হবে এই চিন্তায় আমাদের অনেকের ভুগতে হয় তাই আপনাদের এই ট্রেনের টিকিট কাটার চিন্তা দূর করার জন্য আমরা আজ আপনাদের কাছে শেয়ার করব কিভাবে আপনি বাসায় বসে আপনার নিজের মোবাইল ফোনের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কটবেন আমাদের আর্টিকেলের সাথেই থাকুন।

ট্রেনের টিকিট এর জন্য লাইনের মধ্যে দাঁড়িয়ে অপেক্ষা করাটা অনেক কষ্টকর হয়ে পড়েছে। আমরা অনেক বেড়াতে যেতে চায় কিন্তু বড় সমস্যা হল ট্রেনের টিকিট কাটার জন্য হাতে মোটেও সময় নেই। এই সব সমস্যা দূর করার জন্য বাংলাদেশ রেল মন্ত্রনালয় আপনাদের জন্য মোবাইলে ট্রেনের টিকিট কাটার অ্যাপস বানিয়েছে আপনারা এই অ্যাপস দিয়ে মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম জেনে অতি সহজে ট্রেনের টিকিট কেটে নিতে পারেন।

ট্রেনের টিকিট কাটার উপায় সমূহ

Train Ticket কাটার উপায় অনেক রয়েছে আপনি চাইলে ট্রেইন স্টেশন গিয়ে কাটতে পারেন তবে এটি অনেক কষ্টকর উপায়। আর অনলাইনে টিকিট কাটার দুটি উপায় রয়েছে একটি হল রেল মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ট্রেনের টিকিট কাটতে পারবেন: আমরা এই আর্টিকেল রেল মন্ত্রণালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম শেয়ার করেছি আপনি চাইলে পড়ে আসতে পারেন।

ট্রেনের টিকিট কাটার অ্যাপস- রেল সেবা

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম
মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আরেকটি উপায় হল ট্রেনের টিকিট কাটার অ্যাপস দিয়ে আর আমার কাছে সব থেকে সহজ উপায় লাগে এটি কারন খুব সহজেই অনলাইনে অ্যাপস এর মাধ্যমে ট্রেনের টিকিট কেটে নিতে পারবেন।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম বিস্তারিত

প্রথম ধাপ: আপনারা মোবাইলে ট্রেনের টিকিট কাটার জন্য যে অ্যাপস রয়েছে অ্যাপসটির নাম হল রেল সেবা। আপনার মোবাইলের প্লে স্টোরে ভিজিট করে সার্চ করুন রেল সেবা। সাথে সাথে আপনার সামনে প্রথমে যে অ্যাপস আসবে এই রেল সেবা অ্যাপটি ডাউনলোড করে নিন ট্রেনের টিকিট কাটার জন্য।

এখন আপনাকে এই রেল সেবা অ্যাপটিতে একাউন্ট খুলতে হবে। একাউন্ট খোলার জন্য অ্যাপসটি ডাউনলোড হওয়ার পর ওপেন করার সাথে সাথে রেজিস্ট্রেশন বটমে ক্লিক করুন তারপর আপনার মোবাইল নাম্বার এবং একটি পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করে নিন। এবং এরপর থেকে যতবারই আপনি ট্রেনের টিকিট কাটবেন এই মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে তাই পাসওয়ার্ডটি অবশ্যই মনে রাখবেন।

দ্বিতীয় ধাপ: মোবাইলে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম, এখন আপনি ট্রেনের টিকিট কটবেন কিভাবে Train Ticket কাটবেন জানতে সাথেই থাকুন। আপনি রেল সেবা অ্যাপটি ডাউনলোড করে একাউন্ট খোলার কাজ কমপ্লিট করে নিয়েছেন এতক্ষণ, এখন আপনি আপনার মোবাইলে রেল সেবা অ্যাপটি ওপেন করুন তারপর আপনার মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে নিন।

লগ ইন করার পর এখন আপনি আপনার সামনে Purchase নামে একটি অপশন দেখতে পাবেন এই purchase বটমে ক্লিক করুন এখন আপনি যে জায়গায় রয়েছেন সেই জায়গায় এবং যেখানে যাবেন সেই জায়গার নাম লিখুন তারপর আপনি যে দিন যাবেন সে দিনের তারিখ লিখে সার্চ করুন।

সার্চ করার পর আপনার সামনে অনেক গুলো ট্রেন এর নাম আসবে আপনি যে ট্রেনের টিকিট রাখবেন সে ট্রেনটি সিলেক্ট করুন,‌ ট্রেইন সিলেক্ট করার পর এখন আপনার সামনে আরেকটি পেইজ আসবে যেখানে আপনি সিট সিলেক্ট করবেন আপনার এই ট্রেনে যয়টি সিট এর প্রয়োজন সিট সিলেক্ট করে নিবেন।

এখন উপরের সব ট্রেনের টিকিট কাটার নিয়ম অনুসরণ করার পর এখন আপনি টিকিটের জন্য বিল পে করে দিবেন, বিল পে করার সাথে সাথে আপনার ট্রেনের টিকিট কাটা সম্পূর্ণ হয়ে যাবে। আশা করি আপনি মোবাইলে মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম
মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ট্রেনের টিকিট মূল্য তালিকা ( পূর্বাঞ্চল এবং পশ্চিমাঞ্চল )

অনলাইনে বা যেকোনো মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে হলে অবশ্যই একবার ট্রেনের টিকিটের মূল্য সম্পর্কে জেনে নিতে পারেন পূর্বাঞ্চল মানুষের জন্য ট্রেনের টিকিট মূল্য তালিকা

পশ্চিমাঞ্চল মানুষের জন্য ট্রেনের টিকিট মূল্য তালিকা এখানে

Leave a Reply