জ্বালানি তেলের দাম ২০২২: পেট্রোল, ডিজেল, অকটেন আজকের তেলের দাম কত

You are currently viewing জ্বালানি তেলের দাম ২০২২: পেট্রোল, ডিজেল, অকটেন আজকের তেলের দাম কত
জ্বালানি তেলের দাম ২০২২

বাংলাদেশর জ্বালানি তেলের দাম ২০২২ বৃদ্ধি করা হয়েছে। শুরু হল বিশ্ব বাজারে উত্তাল পাতাল ঢেউ। বাংলাদেশের মতো এই দেশে মানুষ কীভাবে এ ঢেউ এর মধ্যে ঠিকে থাকবে।বিশ্ব আজ এই পরিস্থিতিতে স্বীকার হয়ে আছে।

জ্বালানি তেলের দাম বৃদ্ধি

বাংলাদেশ বাজারে জ্বালানী তেলের দাম বৃদ্ধি করা হল:

  • ১ ডিজেল ৩৪ টাকা।
  • ২, পেট্রল ৪৪ টাকা।
  • ৩ অকটেন ৪৬ টাকা ।

এই হারে বৃদ্ধি করা হল জ্বালানি তেলের মূল্য এবং এই সব জ্বালানি তেলের দাম বৃদ্ধি করায় সাধারণ জনগণ + চাকুরী জীবি গার্মেন্টসের শ্রমিকদের ভোগান্তি শুরু হল। কেননা জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় বাসের মালিকগন বিভিন্ন জেলায় বাস বন্ধ করে দিয়েছে।

বাস বাড়া ও দ্রব্ মূল্য আরো একদফা বৃদ্ধি পাওয়ার আশংকা রয়েছে।

বর্তমান জ্বালানি তেলের মূল্য ২০২২ বৃদ্ধি পেয়ে এখন জ্বালানি তেলের বর্তমান মূল্য:

  • ১, ডিজেল ৩৪ টাকা বাড়িয়ে বর্তমান মূল্য ১১৪ টাকা।
  • ২, অকটেন ৪৫ টাকা বাড়িয়ে বর্তমান মূল্য ১৩৫ টাকা।
  • ৩, পেট্রল ৪৪ টাকা বাড়িয়ে বর্তমান মূল্য ১৩০ টাকা।

বিদ্যুৎ জ্বালানি খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন সাক্ষরিত সংবাদ সম্মেলনে বিস্তারিত এ তথ্য জানান।

বিদুৎ জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল নাহিদ বলেছেন : সরকার কখনো জ্বালানি তেলের দাম বৃদ্ধি করার পরিকল্পনা আগে করেননি। তিনি আজ পরিস্থিতির স্বীকার। আমজনতার স্বস্তি ও স্বাচ্ছন্দ বিবেচনা করে এবং অনেকটা নিরুপায় হয়ে এ সিদ্ধান্ত নিয়েছেন।

আরোও পড়ুন: জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণ কি?

জ্বালানি তেলের দাম
জ্বালানি তেলের দাম

জ্বালানি তেলের দাম বৃদ্ধি ২০২২

৫ আগষ্ট ২০২২ খ্রি, তারিখ ২৮,৯০,০০০০,২৬,৩৫,০০১,৯৯ নং এবং ৯০৮ নং প্রজ্ঞাপনের মাধ্যমে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২৭ জানুয়ারি ২০২২ তারিখ ২৮,০০,০০০০,০২৬,৩৫,০০১,১৮,-১১ সংখ্যক স্বারকমূলে জারি কৃত প্রজ্ঞাপনে ডিজেল, কেরোসিন,অকটেন, পেট্রল এর মূল্য কাঠামো এতদ্ধারা নিম্মরূপ ভাবে পুনঃনির্ধারণ করা হয়েছে এই মর্মে নির্দেশনা হয়েছে।

  • *ভোক্তা পর্যায়ে ডিজেল ১১৪ টাকা।
  • *কেরোসিন ও ১১৪ টাকা।
  • অকটেন ১৩৫ টাকা।
  • পেট্রল ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছ।

বাংলাদেশ পেট্রোলিয়ান কর্পোরেশন (EPC) এবং ইস্টার্ন বিকাইনারী লিমিটেড (ERL) কর্তৃক জ্বালানি তেলের দাম ২০২২

বাংলাদেশ পেট্রোলিয়ান কর্পোরেশন (EPC) এবং ইস্টার্ন বিকাইনারী লিমিটেড (ERL) এ পরিশোধিত এবং সরাসরি আমদানি ক্রয়কৃত ডিজেল কোম্পানি সমূহের নিকট গেজেট উল্লেখিত মূল্য এ বৃদ্ধি করা হল বলে জানানো হয়েছে।

২০১৬ সালের এপ্রিল মাসে সরকার জ্বালানি তেলের মূল্য মে হারে কমিয়ে এনেছিলেন পরিস্থিতি স্বাভাবিক হলে সে ভাবে করা হবে বলে জানানো হয়েছে। বাধ্য হয়ে সরকার জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করেছেন সরকার এই ব্যবস্বায় না যাওয়ার খুব চেষ্টা করেছেন। কিন্তু পরিস্থিতির স্বীকার হয়ে এই সব ব্যবস্থা নিয়েছেন ।যার ফলশ্রুতিতে বিশ্ব আজ জ্বালানী তেলের উত্তাল ঢেউ এর মধ্যে আছে।

দাম সমন্বয় করার কথা ছিল কিন্তু বিপিসি আর Sustain করতে পারছিল না। ইতিমধ্যে বিপিসি তার নিজের খাত থেকে ৮ হাজার কোটি টাকা খরচ করেছে।

জ্বালানি তেলের দাম বৃদ্ধি করা হল লাগামহীন ভাবে । সরকার এর পিট টেকে গেছে সরকার বাধ্য এই পরিস্থিতিতে। নৌযান , যানবাহন, ট্রান্সপোর্ট ইত্যাদি কমিয়ে ব্যবহারের কথা বলা হয়েছে। যথাসাধ্য অপচয় থেকে সবাইকে দূরে থাকার কথা বলা হয়েছে।

দেশের বাজারে সব ধরনের জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছে।তাই জ্বালানি তেল সংরক্ষণ এ মরিয়া হয়ে পড়েছে যানবাহন , মোটরসাইকেল প্রাইভেট গাড়ির মালিক তথা যানবাহন চালকরা। তবে জ্বালানী তেল বিক্রেতারা তারা বলেছে তারা রাত ১২ টার পর থেকেই সরকারি আদেশ মোতাবেক তাদের এই জ্বালানী তেলের মূল্য টা ধরবে।

জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় সাধারণ জনগণ এর দৌড় বেড়ে গেল। জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় সুযোগ নিতে মরিয়া হয়ে উঠেছে গনপরিবহন মালিকরা।

গনপরিবহন এর অভাবে আজ সকালে চাকুরী জীবি মানুষ ও গার্মেন্টসের কর্মীরা অনেক ভোগান্তির শিকার হয়েছেন।এই তীব্র গরমে মানুষ এই হয়রানি স্বীকার হয়েছেন।

বিভিন্ন দেশের জ্বালানি তেলের দাম ২০২২

জ্বালানি তেলের দাম ২০২২
জ্বালানি তেলের দাম ২০২২

পরিশেষে বলা যায় জ্বালানি তেলের দাম বৃদ্ধি করার জন্য সাধারণ তথা আমজনতার অনেক কষ্ট বেড়ে গেল বিশ্ব আজ এই পরিস্থিতিতে ডুবে আছে তাই একটা ই আবেদন মহান রাব্বুল আলামীন এর কাছে তিনি তার রহমত দিয়ে এই পরিস্থিতি থেকে যেন বিশ্বকে রক্ষা করেন।ভুল হলে কমেন্ট করবেন ।

আপনি কি আজকে সোনার দাম কত জানেন? যদি না জানেন যেনে নিন তাড়াতাড়ি করে ভিজিট সোনার দাম কত

Leave a Reply