You are currently viewing শেখ হাসিনা এর জীবনী | Sheikh Hasina Biography

শেখ হাসিনা এর জীবনী | Sheikh Hasina Biography

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর জীবনী,Sheikh Hasina Biography, রাজনৈতিক ও ব্যক্তিগত জীবনে সফল হওয়া দুইটি ব্যক্তিত্ব নিয়ে আজকে আমি আপনাদেরকে জানাবো।সেই দুইটি ব্যক্তিত্ব হলো বাংলাদেশ ও বিশ্ব পরিমন্ডলে জনপ্রিয় দুইটি ব্যক্তিত্ব। তাঁরা হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই দুইজন সফল মানুষের ব্যক্তিগত জীবন, জন্ম পরিচয় ও রাজনৈতিক জীবন ও সকল বিষয় নিয়ে সংক্ষিপ্ত জীবনী জানাবো আপনাদেরকে।

শেখ হাসিনার জন্ম তারিখ,ও জন্মস্থান

১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর শেখ হাসিনা জন্ম গ্রহণ করেন গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় শেখ হাসিনা জন্মগ্রহণ করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বেগম ফজিলাতুন্নেছা মুজিবের পঞ্চম সন্তানের মধ্যে Sheikh Hasina সবার বড়।

শেখ হাসিনার পরিবার পরিচিতি

বাংলাদেশের সেরা যেই কয়টি পরিবার রয়েছে তারমধ্যে সবচেয়ে প্রভাবশালী ও বহুল পরিচিত পরিবার হলো শেখ হাসিনার পরিবার।শেখ হাসিনা হলেন শেখ মুজিবুর রহমানের কন্যা।

Sheikh Hasina Biography English

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামীর নাম কি?

শেখা হাসিনার স্বামী হলেন এম এ ওয়াজেদ মিয়া যিনি ছিলেন একজন জনপ্রিয় পরমাণু বিজ্ঞানী এবং তিনি মৃত্যুবরন করেন ৯ মে ২০০৯ ঢাকাতে। শেখ হাসিনার একজন পুত্র সন্তান ও একজন কন্যা রয়েছেন। পুত্রের নাম হলো সজিব ওয়াজেদ জয়।কন্যার নাম হলো সায়মা ওয়াজেদ পুতুল।

শেখ হাসিনার ভাই বোন কয়জন

শেখ হাসিনারা ছিলেন পাঁচ ভাইবোন। এই পাঁচ ভাইবোনের মধ্যে বয়সে সবচেয়ে বড় হলেন শেখ হাসিনা। আরও চারজন ভাইবোন হলোঃ- শেখ কামাল, শেখ জামাল, শেখ রেহানা এবং শেখ রাসেল।এদের মধ্যে শুধুমাত্র এখন শেখ হাসিনা ও শেখ রেহানা বেঁচে রয়েছেন। বাকি সবাই দেশদ্রোহী কিছু মানুষ হত্যার শিকার হয়েছেন।

শেখ হাসিনার শিক্ষাগত যোগ্যতা কি?

শেখ হাসিনা উচ্চতর শিক্ষিত একজন মানুষ। ১৯৫৬ সালে শেখ হাসিনা টিকাটুলির নারীশিক্ষা বালিকা বিদ্যালয়ে ভর্তি হন শিক্ষা গ্রহণের জন্য।তিনি তার পড়াশোনার জন্য  জার্মানিতে গিয়েছিলেন। ১৯৬৫ সালে শেখ হাসিনা ম্যাট্রিক বা এসএসসি পাশ করেন। এরপর  শেখ হাসিনা ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে  বাংলায় স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন।

শেখ হাসিনার রাজনৈতিক জীবন

বলা যেতে পারে রাজনীতি যেনো শেখ হাসিনার রক্তে লেখা আছে।তিনি তার শিক্ষাজীবন অর্থাৎ স্কুল জীবন থেকেই বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতেন।শেখ হাসিনা যখন ঢাকা ইন্টারমিডিয়েট কলেজে পড়াশুনা করতেন তখন কলেজ ইউনিয়নের সহ-সভাপতি নির্বাচিত হোন এবং এর মধ্য দিয়েই শেখ হাসিনার রাজনৈতিক জীবনের  সূচনা হয়।

শেখ হাসিনা মূলধারার রাজনীতির প্রবেশ করেন তার পরিবারকে যখন নির্মমভাবে হত্যা করার হয়। তার পরিবারকে যখন এই নৃশংসভাবে হত্যা করা হয়েছিলো তখন শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা জার্মানিতে অবস্থান করেছিল। যার ফলে তারা বেঁচে যায়। পরবর্তী সময়ে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে দলের সভাপতি নির্বাচন করা হয়। এরপর থেকে তিনি জনগনের সেবার মাধ্যমে আজও দেশের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত আছেন।শেখ হাসিনা

শেখ হাসিনা কততম প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান ও ১৪তম প্রধানমন্ত্রী হিসেবে এখনও অদ্যাবধি ক্ষমতাসীন রয়েছেন শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রথম মেয়ে। শেখ হাসিনা একাধারে বাংলাদেশের ১২ তম জাতীয় সংসদ এর সরকারদলীয় প্রধান এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী।

বাংলাদেশের প্রধানমন্ত্রীদের নাম

  1. তাজউদ্দীন আহমেদ
  2. শেখ মুজিবুর রহমান
  3. মোঃ মনসুর আলী
  4. মশিউর রহমান
  5. শাহ আজিজুর রহমান
  6. আতাউর রহমান খান
  7. মিজানুর রহমান চৌধুরী
  8. মওদুদ আহমেদ
  9. কাজী জাফর আহমেদ
  10. খালেদা জিয়া
  11. মুহাম্মদ হাবিবুর রহমান
  12. শেখ হাসিনা
  13. লতিফুর রহমান
  14. খালেদা জিয়া
  15. ইয়াজউদ্দিন আহম্মেদ
  16. ফজলুল হক
  17. ফখরুদ্দীন আহমদ
  18. শেখ হাসিনা

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এটি নেত্রকোণায় অবস্থিত এবং শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সরকারের অথার্য়নে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় পরিচালিত হয়। শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাত হয় ২০১৭ সালের ৩০ জানুয়ারি মাসের নিয়মিত মন্ত্রীসভায় নেত্রকোণা জেলায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপনের নীতি পাশ হয়ে থাকে, এবং এই বিশ্ববিদ্যালয়ের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই বিশ্ববিদ্যালয়টি প্রথমদিকে এটিকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে স্থাপনের কথা থাকলেও পরে সাধারণ বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠার ঘোষণা দেন। বিজ্ঞানের পাশাপাশি মানবিক, বাণিজ্যের বিষয়গুলো ও অন্যান্য বিষয় গুলো ও এখানে পড়ানো হয়। এখন বর্তমানে বাংলাদেশে মধ্যে ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে।

শেখ হাসিনার ছবি

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়

শেখ হাসিনার ছবি

শেখ হাসিনার ছবি

শেখ হাসিনার ছবি

শেখ হাসিনার ছবি

শেখ হাসিনার ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মোবাইল নাম্বার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মোবাইল নাম্বার মাহাবুবুল হক শাকিল জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী (মিডিয়া)

  • +৮৮০১৫৫৫৮৮৮৫৫৫
  • +৮৮০১৭১১৫২০০০০
  • +৮৮০১৮১৯২৬০৩৭১

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অফিসিয়াল ওয়েবসাইটে বিস্তারিত পড়ুন

Leave a Reply