প্রাথমিক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২ | Primary teacher Exam Result 2022

You are currently viewing প্রাথমিক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২ | Primary teacher Exam Result 2022
Primary teacher Exam Result

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল  নভেম্বরে প্রকাশ হবে। বিষয়টি নিশ্চিত করেছেন, প্রথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আমিনুল ইসলাম। প্রথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার রেজাল্ট নভেম্বরের ১ম সাপ্তাহে প্রকাশ হবে বলেও তিনি জানিয়েছেন।  গত ৭ সেপ্টেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় তিনি বিষয়টি জানান।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা রেজাল্ট ২০২২ দেখার নিয়ম।

প্রাইমার নিয়োগ পরীক্ষার ফলাফল কবে? প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার রেজাল্ট প্রকাশ হবে নভেম্বর মাসে। নভেম্বরের ১ম সাপ্তাহে প্রাথমিক নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশ হবে। বিষয়টি নিশ্চিত কটেছে মন্ত্রণালয়।

প্রাথমিক নিয়োগের রেজাল্ট প্রকাশের পর ডিপিই ওয়েবসাইটে http://www.dpe.gov.bd ভিজিট করুন। আপনি এখানে প্রকাশিত রেজাল্ট দেখতে পাবেন।

এসএমএস এর মাধ্যমে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার রেজাল্ট তাছাড়া প্রাথমিক নিয়োগ পরীক্ষার ফলাফল মোবাইল এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ গাইড ২০২২

প্রাথমিক শিক্ষক নিয়োগ ভাইভা পরীক্ষার রেজাল্ট ২০২২.

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ১ম ও ২য় ধাপের পরীক্ষা শেষ হয়েছে। প্রাথমিক নিয়োগ পরীক্ষার ৩য় ধাপের শেষ হলেই নভেম্বরের ১ম সাপ্তার রেজাল্ট ঘোষণার প্রস্তুতি নিচ্ছে ডিপিই বা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অক্টোবর প্রাথমিক নিয়োগের রেজাল্ট প্রকাশ করা হত,  তবে কিছু জায়গায় পরীক্ষা ছিল তাই প্রাথমিক নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়নি। কিন্তু প্রাথমিক নিয়োগ পরীক্ষার ফলাফল নভেম্বরের ১ম সাপ্তাহে প্রকাশ হবে।

প্রাথমিক বিদ্যালয় নিয়োগ পরীক্ষা সারা দেশে তিন ধাপে নেওয়া হয়। প্রাথমিক বিদ্যালয়ের নিয়েগ পরীক্ষা লিখিত ও মৌলিক ৩টি ধাপে অনুষ্ঠিত হয়। তবে এখনো দেশের বিভিন্ন জেলায় মৌলিক পরীক্ষা হচ্ছে। মৌলিক পরীক্ষা শেষ হলেই, সারা দেশে প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগ পরীক্ষার রেজাল্ট দিবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২ পরিসংখ্যান।

কোন ধাপের লিখিত পরীক্ষার কত জন পাস করেছেন তার পরিসংখ্যান নিচে তুলে ধরা হল।

  • প্রাইমারি নিয়োগ পরীক্ষা ১ম ধাপ পরীক্ষায় ১৪ জেলা ও ৮ টি জেলায় আংশিক পরীক্ষা পাস করেন ৪০৮৬২ জন পরীক্ষার্থী। পরীক্ষা ফলাফল দেয় ১২ মে ২০২২
  • ২য় ধাপের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশ হয় ৯ জুন ২০২২। মোট জেলা ২৯ টি। মোট পাস করেন ৫৩৫৯৫ জন পরীক্ষর্থী।
  • ৩য় ধাপের প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকূশ হয় ১৬ জুন ২০২২ তারিখে। মোট জেলা ৩২ টি। আর মোট কৃতকার্য পরীক্ষার্থী ৫৭৩৬৭ জন।

প্রাইমারি উত্তীর্ণ প্রতি ৪ জনের মধ্যে ১ জনের চাকরি হবে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় তিন ধাপে মোট ১৫১৮২৫ জন পরীক্ষর্থী উত্তীর্ণ হন। মৌখিক পরীক্ষা রয়ে গেছে। প্রাইমারি শিক্ষক নিয়োগ মৌখিক পরীক্ষা থেকে ৪৫০০০ হাজার শিক্ষক বাচাই করা হবে হবে। সে হিসাবে গড়ে ৩.৩৭ জন নিয়োগ পাবেন। অর্থাৎ গড়ে ৪ জন।

প্রাইমার নিয়োগ ১ম ধাপ লিখিত পরীক্ষার ফলাফল।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা ৩ ধাপে অনুষ্ঠিত হয়। ১ম ধাপে ঢাকাসহ ২৮ জেলার প্রার্থীরা অংশগ্রহণ করেন। শিক্ষাক নিয়োগ পরীক্ষার ১ম ধাপ হায়েছিল গত ২২ এপ্রিল। ১ম ধাপের ফলাফল প্রকাশিত হয় ১২ মে ২০২২। নিয়োগ পরীক্ষার ২০ দিনে মাথায় রেজাল্ট প্রকাশিত হয়। ১ম ধাপের লিখিত পরীক্ষায় ৪০৮৬২ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ডিপিই ১ম ধাপের ফলাফল প্রকাশ করে।

প্রাইমারি পেনশন ও বেসরকারি শিক্ষক পেনশনে পার্থক্য কেমন?

প্রাইমারি নিয়োগ পরীক্ষার ২য় ধাপের ফলাফল।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা তিন ধাপে নেওয়া হয়। প্রাইমারি সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ২য় ধাপে ৫৮৫৯৫ পরীক্ষার্থী উত্তীর্ণ হন।

৩য় ধাপ পরীক্ষার রেজাল্ট।

প্রাথমিক নিয়োগের ৩য় দফাশ লিখিত পরীক্ষা হয়। ইতিমধ্যে প্রাইমারি নিয়োগ পরীক্ষার ৩য় ধাপের পরীক্ষা শেষ হয়েছে। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার৩য় ধাপের ফলাফল ১৬ জুন প্রকাশ করা হয়েছে।

শিক্ষক নিয়োগ ভাইভার মার্ক বণ্টন

  • প্রথম বিভাগ: জিপিএ ৩.০০ বা তদুর্ধ- ৪
  • দ্বিতীয় বিভাগ: জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম- ৩
  • তৃতীয় বিভগ: জিপিএ ১.০০ থেকে ২.০০ এর কম ১।
  • স্নাতক/সমমান: এ ক্ষেত্রে নম্বর বিভাজন.
  • প্রথম বিভাগ: সমতুল্য সিজিপিএ দুই নম্বর।
  • দ্বিতীয় বিভাগ: সমতুল্য সিজিপিএ এক নম্বর।

আরোও পড়ুন: প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা ২০২২

Leave a Reply