বাংলাদেশ জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ | National Curriculum Outline 2021 Online Training

You are currently viewing বাংলাদেশ জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ | National Curriculum Outline 2021 Online Training
জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ

বিসমিল্লাহির রাহমানির রাহিম আমরা সবাই নিশ্চয় জানি যে,নতুন কারিকুলাম এ শিক্ষাক্রম চালু হবে ২০২৩ সাল থেকে , সম্মানিত শিক্ষক গন এ প্রশিক্ষণ গ্ৰহন করবেন। বাংলাদেশ জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১

২০২৩ সাল থেকে থেকে শিক্ষকদের জন্য যে, নতুন শিক্ষাক্রম এর প্রশিক্ষণ প্রদান করা হবে তা মূলত দুটি ধাপে করা হয়েছে। একটি হচ্ছে সরাসরি প্রশিক্ষণ আর আরেকটি হাচ্ছে , Online. এর মাধ্যমে প্রশিক্ষণ প্রদান । Online ,মুক্তপাঠের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হবে।

বাংলাদেশ জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১

অর্থাৎ আগামী বছর থেকে মাধ্যমিক পর্যায়ে বিভিন্ন স্কুল কলেজ ও মাদ্রাসা , কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান,এ ষষ্ঠ ও সপ্তম শ্রেণীতে নতুন শিক্ষাক্রম শুরু হতে যাচ্ছে ।এর জন্য বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেয়া হবে ।এ প্রশিক্ষণে প্রশিক্ষক হতে আগ্ৰহী শিক্ষকরা অনলাইনে ও আবেদন করতে পারবেন। বৃহস্পতিবার থেকে অনলাইনে আবেদন গ্রহণ করা হচ্ছে।জেলা পর্যায়ের প্রশিক্ষক, উপজেলা পর্যায়ের প্রশিক্ষক , মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, মাদ্রাসার শিক্ষক উপজেলা একাডেমিক সুপারভাইজার অনলাইনে আবেদন করতে পারবেন।

ইএমআইএস সার্ভারে প্রবেশ করে শিক্ষক কর্মকর্তারা নির্ধারিত ফরম পূরণ করে প্রশিক্ষক হতে আবেদন করতে পেরেছেন। আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত জেলা পর্যায়ের এবং ০৫ অক্টোবর পর্যন্ত উপজেলা পর্যায়ে প্রশিক্ষক আবেদন করতে পারবেন

National Curriculum Outline 2021 Online Training:

জাতীয় শিক্ষাক্রম ২০২১ রূপরেখা অনলাইনে প্রশিক্ষণ আবেদন কিভাবে আপনি করবেন:

  • প্রথমে Google এ যাবেন ।
  • search করবেন এবং link visit করবেন
  • তারপর লিংক করার পর ইন্টার বটম‌ এ ক্লিক করবেন এবং সেখানে দেখবেন

জাতীয় শিক্ষাক্রম ২০২১ অনলাইন প্রশিক্ষণ । এভাবে লিংক করে আপনি প্রশিক্ষণ এর আবেদন প্রক্রিয়া চালু করতে পারবেন।

আবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর বিষয়টি ইতিমধ্যে জানিয়ে দিয়েছে।

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে প্রশিক্ষক এর আবেদন এর নির্দেশনা প্রকাশ করেছে অধিদপ্তর। আবেদন এর জন্য আমাদের অর্থাৎ শিক্ষক যারা প্রশিক্ষণ নিবেন তাদের নাম ইএমআইএস সার্ভারে নাম পাঠাতে হবে । প্রশিক্ষক হতে আগ্ৰহী সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তা ইএমআইএস সার্ভারে www emis gov ,bd প্রশিক্ষক এর জন্য আবেদন ফরম লিংক এর মাধ্যমে আবেদন করতে বলেছে অধিদপ্তর।

৪র্থ এনটিআরসিএ গণবিজ্ঞপ্তি শূন্য পদের নতুন সুখবর,

নতুন শিক্ষাক্রম নির্দেশিকা টি নিচে শেয়ার করলাম।

  • অধিদপ্তর বলেছে ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা, ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ষষ্ট ও সপ্তম শ্রেণীতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রনীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক এর সাহায্যে শিখন কার্যক্রম চালু হচ্ছে।
  • যাদের পিডিএস বা ইনডেক্স নম্বর রয়েছে বা স্থায়ী নিয়োগ আছে, এবং একাডেমীক সুপারভাইজার গনের আবেদন গ্ৰহন করা হবে।
  • নতুন শিক্ষাক্রম এর ব্যাপক পরিবর্তন দেখা যাবে এবং আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ রূপে অনলাইন সম্পন্ন হবে।
  • অধিদপ্তর আরও বলছে সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের তার প্রতিষ্টান এর প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন এ সক্ষম শিক্ষকদের আবেদন করার জন্য উৎসাহিত করতে হবে।
  • একজন শিক্ষক কর্মকর্তা কেবলমাত্র একটি পর্যায়ের প্রশিক্ষক হওয়ার আবেদন করতে পারবেন।
  • সরকারি কলেজের শিক্ষক শুধুমাত্র জেলা পর্যায়ের প্রশিক্ষক হওয়ার জন্য আবেদন করতে পারবেন।

এই ছিল নতুন শিক্ষাক্রম ২০২১ এর রূপরেখা অনলাইনে আবেদন এর বিষয়গুলো , যাইহোক না যেকোন রূপরেখা বাস্তবায়ন হোক না কেন শুধুমাত্র আমাদের শিক্ষার্থীদের যেন মঙ্গল হোক ওদের জন্য ই আমাদের সব আয়োজন এবং এটাই কামনা করি পরবর্তী প্রজন্ম যেন বিশ্বের বুকে আর্দশ জাতি হিসেবে পরিচিত পায় এবং তাদের দ্বারাই আমাদের দেশ আরো একধাপ এগিয়ে যায়।

Leave a Reply