নতুন বছর উপলক্ষে নতুন নিয়মে মহার্ঘ ভাতা প্রদান সরকারি চাকরিজীবীদের।

  • Post author:
  • Post last modified:January 5, 2023
You are currently viewing নতুন বছর উপলক্ষে নতুন নিয়মে মহার্ঘ ভাতা প্রদান সরকারি চাকরিজীবীদের।
নতুন বছর উপলক্ষে নতুন নিয়মে মহার্ঘ ভাতা প্রদান সরকারি চাকরিজীবীদের।

নতুন বছর উপলক্ষে নতুন নিয়মে মহার্ঘ ভাতা প্রদান সরকারি চাকরিজীবীদের: সরকারি চাকরিজীবীদের জন্য নতুন নিয়মে মহার্ঘ ভাতা প্রদানের সুখবর দেওয়া হচ্ছে সেই বিষয়ে আজ আমি আমার এই পোস্ট টি শেয়ার করলাম আপনাদের সাথে । প্রথমেই সকল চাকরিজীবী শ্রদ্ধেয় শিক্ষকগনের প্রতি রইল নতুন বছরের শুভেচ্ছা ‌।সবাই যেন সুস্থ সুন্দর জীবন যাপন করতে পান।

পুরাতনের গ্লানি মুছে নতুনত্ব বয়ে আনুক সবার জীবনে অনেক সুখ শান্তি এবং সুস্থতা ।নতুন বছরে নতুন নিয়মে মহার্ঘ ভাতা প্রদান এটা সকল চাকরিজীবী শ্রদ্ধেয় শিক্ষক কর্মচারীদের জন্য একটা আশার অংশ।

২০২৩ নতুন বছর আর এই নতুন বছরে নতুন নিয়মে মহার্ঘ ভাতা প্রদান:

সরকারি আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের প্রতি মাসে বেতনের সাথে বিভিন্ন। অনুপাত বা হারে মহার্ঘ ভাতা প্রদান করা হয়।

  • মূলত দ্রব্যমূলে্র সাথে সমন্বয় ও মূল্যস্ফীতির সাথে বাজার মূল্যের সমন্বয়ে ও জীবনযাত্রার মান ঠিক রাখতে এ ভাতা প্রদান করা হয়।
  • ২০০৯ সালের জাতীয় বেতন স্কেল জারি করার পর ২০১৩ সালে মহার্ঘ ভাতা আদেশ জারি করা হয়।
  • সরকারি আধা সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থা রাষ্ট্রীয়ত্ত্ব ব্যাংক ও প্রতিষ্ঠানসমূহের সকল কর্মকর্তা ও কর্মচারী এবং সামরিক বাহিনীর সকল সদস্যকে অন্তর্বর্তীকালীন সদস্য হিসাবে তাদের মূল বেতনের ২০% (২০ শতাংশ) হারে মাসিক সর্বনিম্ন ১৫০০ টাকা এবং সর্বোচ্চ ৬০০০ হাজার টাকা মহার্ঘ ভাতা প্রদান করা হয়।
  • মূলত নিয়োগ কারি ও মালিক কর্তৃক নিয়োগকৃত কর্মচারীকে দ্রব্যমূলে্র দাম বৃদ্ধির সাথে সাথে বাজার মূল্যের সমন্বয় রাখতে বেতন এর সাথে অতিরিক্ত যে ভাতা প্রদান করা হয় তাই মহার্ঘ ভাতা। সরকারি বেসরকারি উভয় ধরনের প্রতিষ্ঠানে মহার্ঘ ভাতা প্রদান করা হয়।

নতুন বছরের এই নতুন সুখবর মহার্ঘ ভাতা নতুন নিয়মে প্রদান করা হলে আমাদের শিক্ষক কর্মচারীদের অনেক সাহায্য হবে ।নতুন বছরে আমাদের সকলের এটাই কামনা।

বর্তমান বাজার মূল্যের সাথে ১১-২০ গ্ৰেডের কর্মচারীদের বেতন ভাতার সমন্বয় কোনভাবেই ৫% বেতন বৃদ্ধির সাথে সমন্বয় হচ্ছে না । জীবনযাত্রার ব্যায় বৃদ্ধি এবং বর্তমান বাজার মূল্যের সমন্বয় রেখে মহার্ঘ ভাতা নতুন নিয়মে প্রদান করা হলে তাহলেই হয়তো অনেক ভালো হতো।

এইছিল নতুন বছরে নতুন নিয়মে মহার্ঘ ভাতা প্রদান যাইহোক না আমাদের শ্রদ্ধেয় শিক্ষকগন এবং সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের সকল সুযোগ সুবিধা প্রদান পূর্বক উনাদের জীবনযাত্রার মান উন্নয়নে এই নতুন নিয়মের মহার্ঘ ভাতা প্রদান সহায়ক ভূমিকা পালন করুক এই কামনা আমারা করি।

Leave a Reply