৩০ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন সরকারি কর্মচারীরা (mohargo vata)

You are currently viewing ৩০ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন সরকারি কর্মচারীরা (mohargo vata)
mohargo vata

৩০ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন সরকারি কর্মচারীরা অক্টোবর মাস থেকে এটি কার্যকর করা হয়েছে: শ্রদ্ধেয় শিক্ষকগন ও সরকারি কর্মচারীবৃন্দ আপনারা যেনে অনেক খুশি হবেন যে, আগামী অক্টোবর মাস থেকে ৩০ শতাংশ মহার্ঘ ভাতা আপনারা হয়তো পেতে পারেন মন্ত্রিপরিষদ এর অনুমোদন সাপেক্ষে।

মহার্ঘ ভাতা পাবেন অক্টোবর মাস থেকে সকল সরকারি কর্মচারীরা

  • আগামী মাস থেকে সরকারি কর্মচারীদের ৩০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদানের বিষয়ে সরকারের নীতিনির্ধারক পর্যায়ে সক্রিয়ভাবে আলোচনা চলছে।যেকোন সময় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

এদিকে দ্রব্যমূলে্র উর্ধগতি এবং জীবনযাত্রার ব্যয় বহুগুণে বৃদ্ধি পাওয়ায় ৫০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ তৃতীয় শ্রেণীর সরকারি কর্মচারী সমিতি।

  • নতুন পে স্কেল এর ঘোষণা পর্যন্ত সরকারি কর্মচারীদের জন্য তিনটি বিশেষ ইনক্রিমেন্ট এর ঘোষণা দিতে যাচ্ছে সরকার।

সবশেষে বেতন স্কেল প্রদান করা হয়েছিল ২০১৫ সালে , কর্মচারী নেতারা বলেন।এরপর সাত বছর চলে গেল এদিকে বাসা ভাড়া ,গ্যাস বিল , দ্রব্যমূলে্র উর্ধগতি ইত্যাদি অনেক বৃদ্ধি পাচ্ছে। বেড়েছে চিকিৎসার ব্যায় । এ অবস্থায় নতুন বেতন কাঠামো ঘোষণা করা জরুরি।যতক্ষন পর্যন্ত বেতন ভাতা বৃদ্ধির ঘোষণা না হচ্ছে ,সেই অন্তর্বর্তী সময়ের জন অনন্ত তিনটি বিশেষ ইনক্রিমেন্ট প্রদান করতে হবে।

আরোও পড়ুন: ৯ম পে স্কেল ৫০ শতাংশ বেশি বেতন ভাতাদি বৃদ্ধি

আগামী মাস থেকেই তিনটি ইনক্রিমেন্ট প্রদানের জোর দাবি জানিয়েছেন সরকারি কর্মচারীর নেতৃবৃন্দ।

এদিকে পে -স্কেল রিপোর্ট ও পর্যালোচনা কমিটি সিলেকশন গ্ৰেড ও টাইম স্কেলের ব্যাপারে কমিশন এর সুপারিশ ই বহাল রেখেছে।ফলে নতুন বেতন কাঠামোতে বাদ পড়েছে টাইম স্কেল ও সিলেকশন গ্ৰেড।তবে সিলেকশনের পরিবর্তে বার্ষিক তিনটি ইনক্রিমেন্ট দেয়ার সুপারিশ করা হয়েছে।

আরোও পড়ুন: অবসর ভাতা পেতে বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের কত বছর বয়স লাগে

  • আবার ও আমি শেয়ার করলাম যে, যেকোন পন্যের দাম বর্তমানে উর্ধগতিতে আছে , এমতাবস্থায় নবম পে -স্কেল ঘোষণা করা খুবই জরুরি । নতুন বেতন কাঠামো বাস্তবায়ন পর্যন্ত ৫০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদানের দাবি জানানো হচ্ছে ।

মন্ত্রিপরিষদ এর সভায় অনুমোদন।

মহার্ঘ ভাতা :

সরকারের নির্ভরযোগ্য সূত্র থেকে জানা যায়,৩০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদানের প্রস্তাবটি মন্ত্রিপরিষদ সভায় পাঠানো হয়েছে ।মন্ত্রীপরিষদ এর আসন্ন সভায় অনুমোদন পেলেই আগামী মাস থেকে সরকারি কর্মচারীরা মহার্ঘ ভাতা পাবেন।

পরিশেষে বলা যায় যে বর্তমানের বাজার মূল্য এবং চিকিৎসা ব্যায় ,বাসা ভাড়া বৃদ্ধি ইত্যাদি বিভিন্ন কারণে বেতন ভাতা বৃদ্ধি করা জরুরি এমতাবস্থায় নতুন বেতন কাঠামো বাস্তবায়ন পর্যন্ত ৫০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান করলে হয়তো শিক্ষক কর্মচারীদের জীবন একটু সস্বি ফিরে পাবে। আমাদের এই পোস্ট টিতে কোন ভূল থাকলে কমেন্টে করে জানাবেন।

অবসর ভাতা, অবসর ভাতা হিসাব, পেনশন, পেনশন হিসাব,

Leave a Reply