কৃষি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম | Krishi Bank Account Opening Rules

You are currently viewing কৃষি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম | Krishi Bank Account Opening Rules
কৃষি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম Krishi Bank Account Opening Rules

কৃষি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম (krishi bank account opening rules) জানতে যারা আগ্রহী তাদের জন্য এই আর্টিকেলটি। এই আর্টিকেলে আপনি কৃষি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এর পাশাপাশি কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম ও বাংলাদেশ কৃষি ব্যাংক এবং কৃষি ব্যাংক সঞ্চয়পত্র সম্পর্কে জানতে পারবেন।

বাংলাদেশ কৃষি ব্যাংক নিয়ে সাধারণ তথ্যাবলি

তহলে চলুন আজকের আর্টিকেল শুরু করা যাক বাংলাদেশ কৃষি ব্যাংক এর সাধারণ কিছু তথ্য দিয়ে।বাংলাদেশ কৃষি ব্যাংক বাংলাদেশের একটি সরকারি ব্যাংক। বাংলাদেশ কৃষি ব্যাংক প্রতিষ্ঠা করা হয় আমাদের স্বাধীনতার দুই বছর পর অর্থাৎ ১৯৭৩ সালে। বাংলাদেশ কৃষি ব্যাংক চেয়ারম্যান হলো এমডি নাসিরুজ্জামান।

বাংলাদেশ কৃষি ব্যাংক এর উদ্দেশ্য কি?

প্রত্যেক কিছুরই কিছু না কিছু উদ্দেশ্য থাকে। উদ্দেশ্য বা মোটো ছাড়া কোনো কাজ সফলভাবে করা সম্ভব হয়না। যাই হোক ঠিক তেমনি বাংলাদেশ কৃষি ব্যাংক প্রতিষ্ঠা করার পিছনেও বেশকিছু উদ্দেশ্য রয়েছে। এই উদ্দেশ্য গুলোর মধ্যে অন্যতম হলো বাংলাদেশের কৃষকদের আর্থিক ভাবে বিভিন্ন সাহায্য সহযোগিতা করা। তাই আমরা বলতে পারি বাংলাদেশের কৃষি শিল্পকে কেন্দ্র করেই বাংলাদেশের কৃষি ব্যাংক প্রতিষ্ঠা করা হয়।

আমরা সেই ছোট বেলা থেকেই জেনে আসছি যে বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ। আসলেই তাই। বাংলাদেশের উন্নয়নের পিছনে কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তবে এর কৃষি কাজ করা কৃষকেরা বিভিন্ন সমস্যায় পড়লে তারা কিন্তু অর্থের জন্য তাদের সমস্যা সমাধান করতে পারে না। এইসকল বিষয় অর্থাৎ কৃষকদের কষ্ট অনেক টা কমিয়ে আনার উদ্দেশ্য নিয়েই বাংলাদেশ কৃষি ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে।

বাংলাদেশ কৃষি ব্যাংক প্রতিষ্ঠার ফলে বাংলাদেশের কৃষকেরা তাদের দুঃখ কষ্ট অনেক টাই কমে এসেছে। কারন তারা চাইলে খুব অল্প সময়ে অনেক অল্প মুনাফায় বাংলাদেশ কৃষি ব্যাংক থেকে লোন নিচে পারে। তবে আপনি বাংলাদেশ কৃষি ব্যাংক থেকে যেকোনো সুযোগ সুবিধা নিচে চাইলে আপনাকে প্রথমে কৃষি ব্যাংকে একটি একাউন্ট থাকা লাগবে। আর কৃষি ব্যাংকে একাউন্ট তৈরি করার জন্য আপনাকে কৃষি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম(krishi bank account opening rules) গুলো সম্পর্কে জানতে হবে।

কৃষি ব্যাংকে একাউন্ট খোলার জন্য যা যা কাগজপত্র লাগবে?

ব্যাংকে একাউন্ট খোলা মানেই সেখানে টাকাপয়সা নিয়ে কাজ করা হয়।তাই আপনার টাকা পয়সা এর নিরাপত্তার জন্য কৃষি ব্যাংকে একাউন্ট খোলার জন্য আপনার হালকা পাতলা কিছু কাগজ পত্র লাগবে। আপনার কাছে এই কাজগুলো থাকলেই আপনি কৃষি ব্যাংক একাউন্ট খোলতে পারবেন। তাই আপনি যদি কৃষি ব্যাংকে একাউন্ট খোলতে চান এই কাজগুলো সংগ্রহ করা ছাড়া আপনি কোনোভাবেই কৃষি ব্যাংকে একাউন্ট খোলতে পারবেন না।চলুন তাহলে  একনজরে দেখে নেওয়া যাক কৃষি ব্যাংকে একাউন্ট খোলার জন্য যা যা কাগজপত্র লাগবে।

• কৃষি ব্যাংক একাউন্ট যার নামে খোলবেন তার ভোটার আইডি কার্ড অথবা তার জন্ম নিবন্ধন অথবা তার পাসপোর্ট অথবা তার ড্রাইভিং লাইসেন্স এর প্রয়োজন হবে।

• বাংলাদেশ কৃষি ব্যাংকে একাউন্ট করার জন্য প্রয়োজন হয় একজন নমিনির। আপনার নমিনির জাতীয় পরিচয়পত্র লাগবে।

• আপনি যার নামে কৃষি ব্যাংক একাউন্ট করবেন তার দুই কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে। আপনার ছবিগুলোকে অবশ্যই সত্যায়িত করে তারপর জমা করতে হবে।

• আপনি যাকে নমিনি করে কৃষি ব্যাংক একাউন্ট করবেন তার এক কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে। আপনার নমিনির ছবিগুলোকে অবশ্যই সত্যায়িত করে তারপর জমা করতে হবে।

• এরপর আপনাকে একহাজার (১০০০) টাকা সংগ্রহ করতে হবে। একহাজার (১০০০) টাকা আপনার থেকে নেওয়া হবে যখন আপনি একাউন্ট করতে যাবেন।

• আপনার বয়স হতে আঠারো বছর এর বেশি। আঠারো বছর এর কম বয়সী কারও নামে আপনি কৃষি ব্যাংক একাউন্ট খোলতে পারবেন না।

কৃষি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

কৃষি ব্যাংক একাউন্ট খোলার জন্য আপনি আপনার বাড়ির সবচেয়ে কাছের কৃষি ব্যাংকে চলে যাবেন। কৃষি ব্যাংকে যাওয়ার সময় মনে করে আপনার কাগজপত্রগুলো নিয়ে যাবেন। আমি উপরে যেসব কাগজপত্র গুলো বলেছি সেগুলো নিয়ে গেলেই চলবে।

আপনি কৃষি ব্যাংকে চলে গেছেন তো এবার আপনাকে একটি কৃষি ব্যাংক একাউন্ট খোলার ফরম পূরণ করতে হবে। এখন প্রশ্ন করতে পারেন  ব্যাংক একাউন্ট খোলার ফরম কোথায় পাবেন? আপনি যখন ব্যাংকে যাবেন সেখানে ব্যাংক একাউন্ট খোলার ফরম পাবেন। ফরম পূরণ করবেন তারপর সেটা জমা দিবেন তাহলে আপনার কৃষি ব্যাংক একাউন্ট তৈরি করা হয়ে যাবে।

আঠারো বছরের কম বয়সীদের জন্য  কৃষি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

কিছু সময় আগেই বলেছিলাম যে আঠারো বছর এর কম বয়সী কারও নামে আপনি কৃষি ব্যাংক একাউন্ট খোলতে পারবেন না। তবে আপনি চাইলে অভিভাবক দের তত্ত্বাবধানে আঠারো বছরের কম বয়সী ছেলে মেয়েদের জন্যও বাংলাদেশ কৃষি ব্যাংক একাউন্ট খোলতে পারবেন।

কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম আমাদের সবার জানা উচিত যদি আমাদের কৃষি ব্যাংক একাউন্ট থাকে। তো কৃষি ব্যাংক একাউন্ট চেক করার জন্য আপনি যেই শাখা থেকে আপনার কৃষি ব্যাংক একাউন্ট তৈরি করেছেন সেই ব্যাংকের শাখায় গিয়ে আপনার একাউন্ট এর নাম্বার বলে দিলে তারা আপনাকে আপনার ব্যাংক একাউন্টে কতো টাকা আছে সেটা আপনাকে বলে দিবে।

কৃষি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম নিয়ে আমাদের শেষ কথা

আমি মনে করি আমাদের সবারই একটি কৃষি ব্যাংক একাউন্ট থাকা উচিত। বিশেষ করে আপনারা যারা কৃষি কাজের সাথে জড়িত আপনাদের তো অবশ্যই একটি কৃষি ব্যাংক একাউন্ট থাকা উচিত।তো আর দেরি না করে উপরে বলা নিয়ম গুলো ফলো করে আজই খুলে ফেলুন আপনার কৃষি ব্যাংক একাউন্ট।

Leave a Reply