You are currently viewing জনতা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম | Janata Bank Account Opening 2022

জনতা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম | Janata Bank Account Opening 2022

জনতা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম: বর্তমানে টাকা লেনদেনের সবচেয়ে জনপ্রিয় এবং নিরাপদ  মাধ্যম হচ্ছে ব্যংকিং ব্যবস্থা। বাংলাদেশসহ বিশ্বের প্রায় সকল দেশে ব্যাংক নির্ভরতা দিন দিন বেড়েই চলছে। টাকা তুলা, টাকা পাঠানো, মাসিক বেতন, বৃত্তি প্রভৃতি ক্ষেত্রে একটি ব্যাংক একাউন্ট থাকা প্রয়োজন হয়। প্রয়োজনীয় ডকুমেন্টস  এবং যথাযথ পন্থা জানা থাকলে ,কোন প্রকার জামেলা পোহাতে হবে না আপনাকে। অনায়াসে আপনি একাউন্ট খুলতে পারবেন যে কোন ব্যংকে। আজকে আমরা আলচনা করব কিভাবে আপনি খুব সহজেই জনতা ব্যাংকে একটি একাউন্ট খুলবেন।

জনতা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

জনতা ব্যাংক সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা

জনতা ব্যাংক সম্পর্কে সংক্ষিপ্ত ধরনা: বাংলাদেশ যে কযটি রাষ্ট্রয়াত্ত ব্যাংক রয়েছে জনতা ব্যাংক সেগুলোর মধ্যে অনতম। পুরো বিশ্বে  এর  প্রায়  ৮৬৫ টি শাখা রয়েছে। যেখানে প্রায় ১৩০০ কর্মী কর্মরত রয়েছে।

জনতা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২

জনতা ব্যাংকে কয় ধরনের একাউন্ট খোলা যায় জনাতা ব্যংকে মূলত চার ধরনের একাউন্ট খুলা যায়।

  • ১. সরকার/আধা-সরকারী / স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান চাইলেই সেখানে হিসাব খুলতে পারবেন
  • ২. Deposit বা স্থায়ী আমানাত , সঞ্চয়ী স্কিম ও বিশেষ স্কিম
  • ৩.অ-ব্যক্তিক হিসাব
  • ৪. ব্যক্তি  হিসাব।

জনতা ব্যাংকে একাউন্ট খুলতে কি কি লাগে

জনতা ব্যংকে একাউন্ট খুলতে যা যা লাগবে।জনতা ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রয়েজনীয় কাগজপত্র যা লাগবে তা নিচে দেওয়া হল।

Deposit বা স্থায়ী আমানাত , সঞ্চয়ী স্কিম ও বিশেষ স্কিম/ব্যক্তিক হিসাব

  • ভোটার আইডি কার্ড/NID কার্ডের ফটোকপি 
  • বিদ্যুৎ বিল অথবা পানির বিলের কাগজ।
  • ইন্ট্রিডিসার এর একাউন্ট নাম্বার।
  • আপনার চার কপি পাসপোর্ট সাইজের ছবি
  • ব্যাংক আবেদন ফরম যা জনতা ব্যাংকে দিবে
  • ট্যাক্স বা ভ্যাটের কাগজের ফটো কপি।
  • কাগজপত্র সত্যায়িত

১. ভোটার আইডি কার্ড/NID কার্ডের ফটোকপি:  ব্যাংকে একাউন্টের খোলার  জন্য আগ্রহী ব্যক্তির এবং নমিনির ( যিনি আপনার অবর্তমানে ব্যাংক হিসাব দেখা শোনা করবেন কিংবা আপনার একাউন্টের মালিক হবেন( মৃত্যুর পর)। স্মার্ট কাডের ফটো কপি/ ড্রাইভিং লাইসেন্স /পাসপোর্ট  যে কোন একটির ফটো কপি।

এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা সত্যায়িত চাইতে পারে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলেতে বুঝায় আপনার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,মেম্বার,ওয়ার্ড কমিশনার প্রমুখ ব্যক্তিবর্গকে। আপনার ইচ্ছেমত যে কোন একজনের  কাছ থেকে সত্যায়িত করতে পারেন।

২. বিদ্যুৎ বিল অথবা পানির বিলের কাগজ। ঠিকানা সত্যতা যাচাইয়ে জন্য বিদ্যুৎ বিল কিংবা পানি বিলের কাগজ চাইতে পারে। কাগজ বিগত তিন মাসের মধ্যে  হতে হবে।

৩. ইন্ট্রিডিসার এর একাউন্ট নাম্বার। ইন্ট্রিডিসার বা পরিচয়কারী ব্যাংক একাউন্টে নম্বর। ইন্ট্রিডিউসার বলতে বুঝায় এমন ব্যক্তি যাকে আপনি চিনেন বা আপনার খুব পরিচিত এবং তার এ ব্যাংকে পূর্বে থেকে একটি একাউন্ট রয়েছে।

যদি আপনার কোন পরিচিত কেউ  না থাকে, তাহলে  ব্যাংক কর্মকর্তা আপনাকে হেল্প করবেন।

৪. আপনার দুই এবং নমিনির দুই মোট চার কপি পাসপোর্ট সাইজের ছবি। একাউন্ট হোল্ডার এবং নমিনি উভয়ের ২ কপি করে মোট চার কপি পাসপোর্ট সাইজ রঙ্গিন ছবি (নমিনির ক্ষেত্রে সত্যায়িত হতে হবে)।

৫. ব্যাংক আবেন ফরম। আপনি চাইলে জনতা ব্যংকের নির্দিষ্ট শাখায় গিয়ে ফরম সংগ্রহ করতে পারেন অথবা অনলাইন ফরম ডাউনলোড করে ঘরে বসে পুরন করে নিকটস্থ শাখায় গিয়ে জমা দিতে পারেন।

৬. ট্যাক্স বা ভ্যাটের কাগজের ফটো কপি।

৭. কাগজপত্র সত্যায়িত

ব্যক্তি হিসাব খোলার ক্ষেত্রে সকল কাগজ পত্র, মূল আবেদন পত্র সহ ব্যাংকের একজন অথরাইজ কর্মকর্তা দ্বার সত্যায়িত করতে হবে।

৮. প্রাথমিক জমা হিসাবে ৫০০ থেকে ১০০০ টাকা একাউন্ট জমা রাখতে  হবে।

জনতা ব্যাংকে প্রতিষ্ঠানিক একাউন্ট খোলার নিয়ম

স্বয়াত্বশাসিত বা মালিকানা অথবা আধা-মালিকানা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব খুলার জন্য কিছু কাগজপত্র লাগবে।

এধরনের হিসাব একাউন্ট খুলতে হলে উপরে Deposit  একাউন্ট খুলার জন্য যে সকল  ডকুমেন্টের প্রয়োজন, এবং তার সাথে যে যে কাগজপত্র লাগবে তাহলো।

সাথে আরও কিছু ডকুমেন্টস প্রয়োজন পরবে।

১. অংশাদারীত্বের ক্ষেত্রে চুক্তিপত্রের  ফটো কপি।

২. অংশিদারদের ঠিকানা সমুহ এবং নামের তালিকা।

৩. ব্যবসায়িক সনদ বা ট্রড লাইসেন্সের ফটো কপি।

৪. শেয়ার হোল্ডারদের ছবি।

৫. নমিনির সাক্ষর (ব্যাংক কর্তৃপক্ষের সামনে।)

৬. ব্যবসার অথেন্টিকতা যাচাইয়ের জন্য ও শেয়ার হোল্ডার দের প্রমাণ হিসাবে সর্বশেষ পরিচালনা এবং অডিট রিপোর্ট প্রধান করতে হবে। 

সরকার/আধা-সরকারী / স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান একাউন্ট খুলার ক্ষেত্রে/ অ-ব্যক্তি হিসাব এ ধরনের জনতা ব্যাংকে একাউন্ট খুলতে যা যা লাগবে।

১। এধরনের হিসাব খুলার ক্ষেত্রে উপরের ডকুমন্টে ছাড়াও  অতিরিক্ত কিছু কাগজ  সংযুক্ত করতে হবে।

২। কোম্পানির মেমোরেন্ডাম ও সার্টিফাইড আর্টিকেল অব এসোসিয়েশন। রেজুলেশন বা বোর্ডের সভাপতি কর্তৃক গৃহীত সিদ্ধান্ত, পরিচালকের ঘোষনা পত্র জমা দিতে হবে।

৩। ব্যবসা  শুরুর সার্টিফিকেট ( লিমিটেড কোম্পানির ক্ষেত্র)

৪। শেয়ার হোল্ডারদের অনুমতি ও একাউন্ট পরিচালনাকারীর প্রত্যায়ন পত্র। কমপক্ষে ৫ জন শেয়ারদারী পরিচালক আর যেসব ক্ষেত্রে পাঁচ জনের কম, তাদের সবার ব্যক্তিগত তথ্যসংগ্রহ জমা দিতে হবে।

৬। স্বাক্ষরকারীদের ছবি।

৭। ট্রেড লাইসেন্স 

৮। সরকারি আধা সরকারি /স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ক্ষেত্রে সংশ্লিষ্ট   কর্তৃপক্ষের অনুমতি পত্র এবং হিসাব পরিচালনাকারীর ব্যক্তিগত তথ্য। ব্যক্তিগত তথ্য বলতে সেইভিংস একাউন্ট বা ব্যক্তিগত একাউন্ট খুলতে যা প্রয়োজন সে সমুস্থ তথ্য।

৯। বেসরকারি স্কুল কলেজ,মাদ্রসা মাদ্রাসা হিসাব খুলতে হলে পরিচালনা কমিটি বা ম্যানেজিং কমিটি সদস্যদের পূর্ণ পরিচিতি, একাউন্ট খুলার বিষয়ে সিদ্ধান্ত  ইত্যাদি নতিপত্র অতিরিক্ত সংযোজন করতে হবে।

জনতা ব্যাংক একাউন্ট খুলবেন কোথায় গিয়ে?

কোথায়  আপনি  ব্যাংক একাউন্ট খুলবেন? আপনি চাইলে চেক কিংবা এটিম বুথের মাধ্যে সহজেই টাকা উঠাতে পারবেন। একাউন্ট খুলার সাথে সাথে আপনি চেক পেয়ে যাবেন প্রতি দশ পাতার চেকের জন্য আপনাকে ৩০ টাকা পরিশোধ করতে হবে। আর  যদি এটিএম কার্ড চান। সেক্ষেত্রে আপনাকে কার্ডের জন্য কয়েকদিন অপেক্ষা করতে হতে পারে । এক্ষেত্র ব্যাংক কর্মকরাতা আপনাকে নির্দিষ্ট তারিখ বলে দিবে।

কোথায় ব্যাংক একাউন্ট খুলবেন সেটা আনপর একান্ত ব্যক্তিগত ব্যপার তবে একাউন্ট খুলার আগে কিছু সুবিধা অসুবিধার কতা চিন্তা করা প্রয়োজন। ব্যাংকের শাখা আপনার শহরে আছে কি না থাকলে তার দুরত্ব আপনার বাসা কিংবা কর্মস্থল থেকে কতটুিকু,দেশের কাতটি জেলায় এর শাখাসমুহ রয়েছে,সাপ্তাহে কতদিন বন্ধ থাকে ইত্যাদি বিবেচনা করতে হবে আপনাকে।তাছাড়া চলতি একাউন্টের ক্ষেত্রে সার্ভিস চার্জ কেমন, ডিপজিট এর ক্ষেত্রে ইন্টরেস্ট রেইট, সার্ভিস কেমন সে দিকটিও খোয়াল রাখতে হবে।

উপরে উল্লেখিত ফরম সমুহের ডাউনলোড লিংক. সরকার/আধা-সরকারী / স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এধরনের একাউন্ট সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন

Deposit বা স্থায়ী আমানাত , সঞ্চয়ী স্কিম ও বিশেষ স্কিম এ সম্পর্কে বিস্তারিত জানার জন্য ভিজিট করুন

অ-ব্যক্তিক হিসাব জনতা ব্যাংক একাউন্ট খোলার জন্য ভিজিট করুন

ব্যক্তি  হিসাব এধরনের জনতা ব্যাংক একাউন্ট খোলার জন্য ভিজিট করুন 

জনতা ব্যাংক লোন নেওয়ার নিয়ম

জনতা ব্যাংক লোন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন।

বাংলাদেশের অন্যান্য ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে নিচের পোস্ট গুলোতে ভিজিট করুন।

জনতা ব্যাংক অফিসিয়াল ওয়েবসাইট : ভিজিট করুন

Please Share this article

Leave a Reply