এইচএসসি পরীক্ষা কবে হবে ২০২২ (সর্বশেষ খবর)

You are currently viewing এইচএসসি পরীক্ষা কবে হবে ২০২২ (সর্বশেষ খবর)
এইচএসসি পরীক্ষা কবে হবে ২০২২

” শিক্ষাই জাতির মেরুদন্ড”
এই কথাটি অতি গুরুত্বপূর্ণ। কিন্তু এই মেরুদন্ড কেবল পরীক্ষার মাধ্যমে এ সীমাবদ্ধ নয়। কেবলমাত্র পরীক্ষা হলে যে আমারা পড়ব তা নয় । আমাদের মেরুদন্ড কে মজবুত করার জন্য অবশ্যই আমাদেরকে সঠিক ভাবে সঠিক পথে জ্ঞানের অনুসন্ধান করতে হবে। তাই সর্বদাই প্রার্থনা করি হে আল্লাহ আমাদের কে সঠিক পথে জ্ঞানের অনুসন্ধান এ সাহায্য করুন ।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আমাদের এইচএসসি পরীক্ষা কবে হবে এই বিষয় সর্বদাই আমারা চিন্তা করি। কিন্তু কেন চিন্তা করব যদি আমরা নিজেদের কে সঠিক ভাবে তৈরি করতে পারি।

এইচএসসি পরীক্ষা কবে হবে সর্বশেষ খবর

এইচএসসি পরীক্ষা ২২ আগষ্ট থেকে শুরু হওয়ার কথা ছিল।কিন্তু বন্যা পরিস্থিতির কারণে এসএসসি পরীক্ষা স্থগিত হওয়ায় এইচএসসি পরীক্ষা পেছানোর কথা বলা হয়েছে শিক্ষা মন্ত্রণালয় থেকে।

পরীক্ষার রুটিন প্রকাশ করার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করা হয়েছে।

এক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা নতুন নিয়ম এ আয়োজন করার পরিকল্পনা নিয়েছে।

এইচএসসি পরীক্ষার মানবন্টন ২০২২

( নতুন মানবন্টন)
১, যে সকল বিষয় এ ব্যবহারিক আছে সেখানে নতুন মানবন্টন অনুযায়ী নম্বর হবে ৪৫ । যার মধ্যে সৃজনশীল প্রশ্ন এর জন্য থাকবে ৩০ নম্বর। বহু নির্বাচনী প্রশ্ন এর জন্য থাকবে ১৫ নম্বর।
২, যে বিষয় এ ব্যবহারিক খাতা নেই সেখানে পরীক্ষা হবে ৫৫ নম্বর এর। যার মধ্যে সৃজনশীল প্রশ্ন এ ৪০
বহু নির্বাচনী প্রশ্ন এ ১৫ থাকবে।
৩, ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্র এবং বাংলা দ্বিতীয় পত্র এ ১০০ এর পরিবর্তে ৫০ নম্বর এ পরীক্ষা হবে।

এবার পরীক্ষা মন্ত্রণালয় জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পরীক্ষা হবে না।
এইচএসসি পরীক্ষার সময়: ৩ ঘন্টার পরিবর্তে পরীক্ষা হবে ২ ঘন্টায়। ২০ মিনিট নির্বাচনের জন্যে। যেখানে ১৫ টি প্রশ্নের উত্তর দিতে হবে। পরবর্তী ১ ঘন্টা ৪০ মিনিট দেয়া হবে সৃজনশীল প্রশ্ন এর জন্য। ব্যবহারিক বিষয় এ ৩ টি প্রশ্ন থাকবে। অন্যান্য চারটি প্রশ্নের উত্তর দিতে হবে।

এইচএসসি পরীক্ষা কবে হবে ২০২২

২০২২ সালে এইচএসসি পরীক্ষা কবে আয়োজন করা হবে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয় এর একাধিক কর্মকর্তা জানান ইতোমধ্যে রুটিন তৈরি করা হয়েছিল কিন্তু বন্যার কারণে তা বাতিল করা হয়েছে। এইচএসসি পরীক্ষা এস, এসএসসি ও বন্যা পরিস্থিতির উপর নির্ভর করছে।
শিক্ষা মন্ত্রী ডা, দিপু মনি বলেছেন এসএসসি পরীক্ষা সেপ্টেম্বর এ নেয়া হবে এবং এইচএসসি নভেম্বর এ হওয়ার কথা । ইতিমধ্যে পরীক্ষার প্রস্তুতি নেয়া হচ্ছে। এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপ ও শেষ পর্যায়ে রয়েছে।

১৫ ই September ২০২২ সাল এ এসএসসি ও দাখিল পরীক্ষা শুরু হচ্ছে শিক্ষা মন্ত্রী ডা দিপু মনি বলেছেন। এসএসসি পরীক্ষার দেয় মাস পর এইচএসসি পরীক্ষা হবে ইনশাআল্লাহ।

শিক্ষা বোর্ড বলে বন্যার কারণে অনেক শিক্ষা প্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র এ পরিনত হয়েছে যার কারণে বন্যার উপর নির্ভর করে এস এসএসসি পরীক্ষা।বন্যা পরিস্থিতির উন্নতির উপর অনেক টা পরীক্ষা নির্ভর করছে।

শিক্ষা মন্ত্রী ডা দিপু মনি বলেছেন বন্যার কারণে অনেক শিক্ষার্থীর বই নষ্ট হয়ে গেছে তাই আগামী ২৪ তারিখ এর মধ্যে বইর ব্যাবস্থা করা হবে তাদের সংখ্যা ও নির্ধারিত হয়েছে। তিনি আরো বলেন আগষ্ট এর মাঝামাঝি পরীক্ষা হওয়ার কথা ছিল কিন্তু আগষ্ট এ বড় রকমের একটা বন্যা হওয়ার সম্ভাবনা রয়েছে তাই September এ এসএসসি ও দাখিল পরীক্ষা হবে । সেগুলো শেষ হলে এইচএসসি পরীক্ষা শুরু হবে।

পরিশেষে প্রিয় শিক্ষার্থী বন্ধুদের একথাই বলব পরীক্ষা যেকোন দিন ই হোক না কেন আমরা সবাই নিজেদের কে পরীক্ষার উপযোগী করে তুলব ইনশাআল্লাহ।

এইচএসসি পরীক্ষার সাজেশন ২০২২

Leave a Reply