ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২২ | Driving Licence Check

You are currently viewing ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২২ | Driving Licence Check
ড্রাইভিং লাইসেন্স চেক

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম যদি আপনি না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল হতে চলেছে। কেননা এই আর্টিকেলে আমি আপনাদেরকে দেখাবো সহজ নিয়মে ড্রাইভিং লাইসেন্স চেক Driving Licence Check 2022 সালে আপনারা কিভাবে করবেন।

আপনি বাংলাদেশের সড়কে যদি কোনো যানবাহন চালিয়ে থাকেন তাহলে আপনার অবশ্যই ড্রাইভিং লাইসেন্স এর প্রয়োজন হবে। ড্রাইভিং লাইসেন্স কিভাবে করতে হয় আশা করি এটা আপনারা বেশ ভালো করেই জানেন এবং আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স করার জন্য আবেদন ও করেছেন এটা আমি বিশ্বাস করি। তার জন্যই তো আপনি এখন ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম জানতে চান। যাই হোক না কেনো ড্রাইভিং লাইসেন্স চেক করা আগে ছিল অনেক কঠিন একটি কাজ ছিলো। কিন্তু এখন আপনি চাইলে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন খুব সহজেই। কিভাবে চেক করবেন জানতে হলে এই আর্টিকেলটি সম্পুর্ন পড়তে থাকুন।

ড্রাইভিং লাইসেন্স চেক অনলাইন বাংলাদেশ 2022

এই আর্টিকেলটি সম্পন্ন পড়লে আপনি ডাইভিং লাইসেন্স চেক 2022 জানার পাশাপাশি আরও জানতে পারবেন ড্রাইভিং লাইসেন্স চেক অনলাইন বাংলাদেশ নিয়ে বিস্তারিত। এছাড়াও আপনাকে দেখাবো ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার ব্যবহার করে কিভাবে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করতে হয়। এক কথায় বলতে গেলে ড্রাইভিং লাইসেন্স চেক করার যতগুলো নিয়ম রয়েছে যথাঃ- নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক ও রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক ইত্যাদি সবগুলো নিয়ম আপনি জানতে পারবেন এই আর্টিকেলের মাধ্যমে। চলুন তাহলে আমাদের ড্রাইভিং লাইসেন্স নিয়ে আজকে আর্টিকেল শুরু করি।

ড্রাইভিং লাইসেন্স কি?

আচ্ছা আর্টিকেল এর শুরুতে তাহলে ছোট্ট করে জেনে নেওয়া যাক ড্রাইভিং লাইসেন্স মূলত কি? ড্রাইভিং লাইসেন্স হলো বাংলাদেশের সড়কে গাড়ি চালানোর অনুমতি পত্র। বাংলাদেশের সড়ক দুর্ঘটনা রোধ করার জন্য দক্ষ গাড়ি চালক অত্যন্ত গুরুত্বপূর্ণ। দক্ষ গাড়িচালক  চিহ্নিত করার জন্যই বিভিন্ন ক্রাইটেরিয়া পরিপূর্ণ করে ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হয়।

একটা সময় ছিলো যখন ড্রাইভিং লাইসেন্স চেক করার বিষয়টি আসলেই মানুষ অনেকটা ভয় পেয়ে যেতো। কারণ তখন ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য অনেক কষ্ট করতে হতো। যানবাহনের চড়ে মানুষকে বিভিন্ন অফিসে অফিসে ঘুরতে হতো কিন্তু বর্তমানে ডিজিটাল বাংলাদেশের উন্নয়নের ফলস্বরূপের কারণে আপনি অনলাইনে খুব সহজেই আপনার ড্রাইভিং লাইসেন্স এর অবস্থা চেক করতে পারবেন। তাহলে দেখে নেই কিভাবে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স করতে হলে কি কি প্রয়োজন রয়েছে আশা করি এই প্রশ্নটা এখন আপনাদের মনে বেশ ভালো করেই জেগে উঠেছে। অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার বেশী কিছু তথ্যের প্রয়োজন হবেনা। শুধু সামান্য কিছু তথ্য এবং আপনার একটি ইন্টারনেট কানেকশন তার সাথে সাথে আপনার প্রয়োজন হবে আপনার হাতের ওই স্মার্টফোনটি এবং ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

আচ্ছা এতো সময়ে তো আপনি জেনে গিয়েছেন ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য প্রয়োজন হবে ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার। তাহলে এখন প্রশ্ন হলো কিভাবে আপনি আপনার ফোনে ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার টি ডাউনলোড করবেন? আসলে ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার ডাউনলোড করার প্রসেস তেমন কঠিন না সফটওয়্যারটি ডাউনলোড করার জন্য আপনি নিচের স্টেপগুলো ফলো করুনঃ–

প্রথম ধাপ: ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য প্রথমে আপনি আপনার ফোনের ডাটা কানেকশন অথবা ওয়াইফাই অন করুন। তারপর আপনি চলে যান গুগল প্লে স্টোরে এবং প্লে স্টোর এর উপরে সার্চ বক্স দেখতে পাবেন আপনি সেখানে DL Checker এটা লিখে সার্চ করবেন।  এরপর BRTA এর DL Checker অ্যাপসটি দেখতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক
ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

• এবার অ্যাপসটির উপরে ক্লিক করুন এবং সহজেই ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার টি ডাউনলোড করে ফেলুন। অথবা এই “ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার টি ইন্সটল” লেখাটির উপর ক্লিক করুন তাহলে আপনি সরাসরি ডাউনলোড পেইজে চলে যেতে পারবেন।

আশা করি আপনারা খুব সহজেই ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার টি আপনার স্মার্টফোনে ডাউনলোড করতে পেরেছেন। এবার তাহলে ড্রাইভিং লাইসেন্স চেক 2022 করে দেখার পালা।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম?

দ্বিতীয় ধাপ: আমরা এখন রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করব, রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স করার জন্য আপনি আপনার ফোনে ডাউনলোড করা ড্রাইভিং লাইসেন্স করার সফটওয়্যার টি ওপেন করবেন।

ওপেন করলে নিচের ছবিটির মতো একটি ইন্টারফেস আপনার সামনে প্রদর্শিত হবে। এবার আপনি এখানে আপনার জন্ম তারিখ বা ডেট অফ বার্থ দিয়ে দিবেন। এরপর আপনি আপনার ডিএল নাম্বার বা আপনার রেফারেন্স নাম্বার দিয়ে দিবেন। তারপর আপনি সাবমিট বাটনে ক্লিক করবেন। সাবমিট বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার ড্রাইভিং লাইসেন্স এর যাবতীয় সকল তথ্য দেখতে পারবেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম?
রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনি আপনার ফোনে ডাউনলোড করা ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার টি ওপেন করবেন।  এবার আপনি এখানে আপনার জন্ম তারিখ বা ডেট অফ বার্থ দিয়ে দিবেন। এরপর আপনি আপনার ডিএল নাম্বার বা আপনার রেফারেন্স নাম্বার দিয়ে দিবেন। তারপর আপনি সাবমিট বাটনে ক্লিক করবেন। সাবমিট বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার ড্রাইভিং লাইসেন্স এর যাবতীয় সকল তথ্য দেখতে পারবেন।

মোবাইল মেসেজের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করুন

ড্রাইভিং লাইসেন্স চেক sms: ২০২২ সালে পুনরায় আবার মোবাইল মেসেজের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়মটি চালু করা হয়ছে। আপনি চাইলে মেসেজের মাধ্যমে driving license check করতে পারবেন, যেভাবে মেসেজ পাঠাবেন, আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে যে নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করেছেন এই নাম্বার থেকে DL লিখে 26969 নম্বরে মেসেজ পাঠিয়ে দিন আপনার কাছে ফিরতে মেসেজে ড্রাইভিং লাইসেন্সের সকল তথ্য জনানিয়ে দেওয়া হবে।

আর আপনার ড্রাইভিং লাইসেন্স এর ডিজিটাল নাম্বার প্লেট তৈরি হওয়ার তথ্য যদি মোবাইলের মেসেজ এর মাধ্যমে জানতে চান তাহলে আপনার মোবাইলের মেসেজ অপশন থেকে বড় হাতের অক্ষরে NP লিখে 26969 এ SMS করার পর আপনারকে মেসেজ দিয়ে ডিজিটাল নাম্বার প্লেট এর তথ্য জনিয়ে দেওয়া হবে।

ড্রাইভিং লাইসেন্স চেক
ড্রাইভিং লাইসেন্স চেক

কিভাবে ড্রাইভিং লাইসেন্স যাচাই করবেন?

আশা করি আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করে আপনার হাতে পেয়ে গিয়েছেন। এখন আপনার হাতে পাওয়া ড্রাইভিং লাইসেন্সটি অবশ্যই যাচাই বাছাই করতে হবে। অর্থাৎ আপনার ড্রাইভিং লাইসেন্স কি আসলেই রিয়েল না ফেইক। এটা চেক করার জন্য আপনি আপনার হাতে পাওয়া ড্রাইভিং লাইসেন্স টি আপনি হাতে নিবেন। তারপর ডি এল চেকার অ্যাপসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্সের পিছনে থাকা কিউআর কোড স্ক্যান করবেন। কিউআর কোড স্ক্যান করার মাধ্যমে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্স টি অরিজিনাল না ফেইক।

আপনি চাইলে আরোও বিস্তারিত তথ্য জানতে পারবেন ড্রাইভিং লাইসেন্স চেক সম্পর্কে এই ওয়েবসাইটে ভিজিট করে: www.brta.gov.bd driving licence check

ড্রাইভিং লাইসেন্স নিয়ে আমাদের সর্বশেষ কথা: আপনারা যারা ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম জানতে চেয়েছিলেন অর্থাৎ অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম জানতে চেয়েছেন তাদের জন্য এই আর্টিকেলটি অনেক হেল্প ফুল হয়েছে বলে আমি বিশ্বাস করি। আশা করি এই আর্টিকেলটি শেষ পর্যন্ত যারা পড়েছেন তারা সবাই এখন অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।

আশা করি আপনাদের আর ড্রাইভিং লাইসেন্স চেক 2022, ড্রাইভিং লাইসেন্স চেক অনলাইন বাংলাদেশ,নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক,ড্রাইভিং লাইসেন্স চেক অনলাইন,ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার,রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক এই বিষয়গুলো নিয়ে কোনো সমস্যার মুখোমুখি হতে হবে না।

এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লাগে বা আপনার কাছ থেকে হেল্পফুল মনে হয় তাহলে আপনার ফ্রেন্ড দের মাঝে এই আর্টিকেলটি শেয়ার করতে পারেন। যাতে তারাও ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম 2022 সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানতে পারে। পাশাপাশি এই আর্টিকেল সম্পর্কিত আপনার যদি ড্রাইভিং লাইসেন্স নিয়ে আপনার কোনো মতামত থাকে সেটাও জানাতে পারেন আমাদের কমেন্ট বক্সে। ড্রাইভিং লাইসেন্স চেক নিয়ে আমাদের এই আর্টিকেল এই পর্যন্তই আপনার সাথে দেখা হবে নতুন কোনো এক আর্টিকেলে। এরকম আরো গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট পুনরায় ভিজিট করবেন। ধন্যবাদ।

Leave a Reply