BMI Calculator: বিএমআই ক্যালকুলেটর | BMI Calculator Bangladesh

বিএমআই ক্যালকুলেটর (BMI Calculator) কি? কিভাবে বিএমআই নির্ণয় করতে হয়? আপনি কি জানেন? যদি এইসব বিষয় গুলো আপনার অজানা থেকে থাকে তাহলে আমাদের আজকের বিএমআই ক্যালকুলেটর (BMI Calculator) সম্পৃক্ত এই লেখাটি আপনার জন্য। কেননা এই আর্টিকেলে আমরা আপনার সাথে শেয়ার করতে যাচ্ছি বিএমআই নির্ণয় করার সঠিক নিয়ম এবং বিএমআই নির্ণয় করার জন্য সঠিক বিএমআই ক্যালকুলেটর (BMI Calculator)। পাশাপাশি এই আর্টিকেলে আপনারা বিএমআই নিয়ে আপনাদের মনে থাকা কিছু প্রশ্নের সঠিক উত্তর জানতে পারবেন।

BMI Calculator

Powered by FoodPal

আসসালামু আলাইকুম, প্রিয় স্বাস্থ্য সচেতন পাঠক। আশাকরি আপনার আল্লাহর রহমতে বেশ ভালো রয়েছেন। আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ যারা কিনা তাদের স্বাস্থ্য নিয়ে খুব সচেতন। আপনি যদি একজন সুস্থ শরীরের অধিকারী হতে চান তাহলে অবশ্যই আপনাকে আগে বি এম আই নির্ণয় করতে হবে অর্থাৎ বি এম আই এর দিকে নজর প্রদান করতে হবে। এখন অনেকেই জানেন না বি এম আই কি? কিংবা কিভাবে বিএমআই নির্ণয় করতে হয়। এই সকল বিষয় নিয়ে আপনি আলাদা উত্তর পাবেন আমাদের এই লেখাটিতে। তাই আপনাকে অনুরোধ করবো আমাদের এই লেখাটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য।

Visit: Calorie Calculator ক্যালোরি ক্যালকুলেটর

বিএমআই কি? What is BMI

বি এম আই হলো বডি মাস ইনডেক্স। অর্থাৎ আপনার শরীরের চর্বি বা ফ্যাট মাপার প্রক্রিয়াকে বলা হয় বি এম আই। বি এম আই এর ইংরেজি পূর্ন রুপ হলো Body Mass Index। আশা করি বি এম আই কি জানতে পেরেছেন এবং বি এম আই এর পূর্ণরুপ ও জানতে পারেছেন। এবার তাহলে আমরা জানবো বি এম আই কিভাবে নির্ণয় করা হয়।

বি এম আই কিভাবে নির্ণয় করা হয়?

বি এম আই কি এটা জানার পর আমাদেরকে এবার জানতে হবে বিএমআই কিভাবে নির্ণয় করা হয়। আমরা যদি আমাদের বিএমএ সঠিকভাবে নির্ণয় করতে না পারি তাহলে কিন্তু আমরা আমাদের স্বাস্থ্য নিয়ে ভালোভাবে সতর্ক হতে পারবো না। কাজেই ভালো স্বাস্থ্যের অধিকারী হতে হলে আমাদেরকে অবশ্যই বিএমআই নির্ণয় করতে হবে তথা আমাদের বি এম আই এর সঠিক মান জানতে হবে। বি এম আই এর সঠিক মান জানতে হলে অর্থাৎ বিএমআই নির্ণয় করতে হলে আমাদেরকে বিএমআই ক্যালকুলেটর এর সাহায্য নিতে হবে। এখন আপনি কিভাবে বিএমআই ক্যালকুলেটর ব্যবহার করবেন?ওয়েল, এই আর্টিকেল আমরা আপনাদের সাথে বিএমআই ক্যালকুলেটর শেয়ার করবো।

বি এম আই কিভাবে নির্ণয় করার জন্য আমাদের যা যা লাগবে?

আমরা ইতিমধ্যে জেনেছি যে বিএমআই নির্ণয় করতে হলে আমাদেরকে বিএমআই ক্যালকুলেটর এর সাহায্য নিতে হবে। বিএমআই ক্যালকুলেটর এর সাহায্য নিতে হলে আমাদের কে বেশ কিছু তথ্য জানতে হবে। বিএমএ ক্যালকুলেটরের সাহায্য নিতে হলে আমাদেরকে যেসব তথ্য জানতে হবে তা হলোঃ- আপনার জেন্ডার অর্থাৎ আপনি ফিমেল নাকি মেল, আপনার বয়স, আপনার সাইজ বা উচ্চতা এবং আপনার ওয়েট বা ওজন। এই বিষয়গুলো আপনার সঠিকভাবে জানতে হবে।

বিএমআই ক্যালকুলেটর / BMI Calculator

বিএমআই ক্যালকুলেটর ব্যবহার করার জন্য আপনার যে সকল ইনফরমেশন লাগবে সেই সকল ইনফরমেশন আপনি সংগ্রহ করবেন। সংগ্রহ করার পর আপনি বিএমআই ক্যালকুলেটর এর সাহায্য নিতে পারবেন। আপনার জন্য আমরা একটি বিএমআই ক্যালকুলেটর নিচে প্রদান করে দিয়েছি। আপনি সেই ক্যালকুলেটর উপরোক্ত বিষয়গুলো অর্থাৎ যেসব বিষয় জানতে হবে বিএমআই ক্যালকুলেটর ব্যবহার করতে সে সকল বিষয়গুলো ফিলাপ করার মাধ্যমে খুব সহজে আপনার বিএমআই নির্ণয় করতে পারবেন।

বিএমআই ক্যালকুলেটর এর প্রয়োগ কিভাবে করতে হয় বা কোথায় করতে হয়?

বিএমআই ক্যালকুলেটর সাধারণ কোনো ক্যালকুলেটর এর মতো নয়। এটি ব্যবহার করতে হলে আপনাকে বিভিন্ন জিনিস মাথায় রাখতে হবে। কোন কোন জিনিস গুলো মাথায় রাখতে হবে সেগুলো ইতিমধ্যেই আপনাদের সাথে উপরে আলোচনা করা হয়েছে। পাশাপাশি বিএমআই ক্যালকুলেটর বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন ভাবে প্রয়োগ করা হয়। আপনার অবশ্যই এই সম্পর্কে অবগত থাকতে হবে। যেমনঃ- বিএমআই ক্যালকুলেটর কোন ক্ষেত্রে প্রয়োগ করা হয়েছে।

বিএমআই বা বডি মাস ইনডেক্স এর ফর্মুলা কিভাবে গঠিত হয়?

বিএমআই বা বডি মাস ইনডেক্স এর ফর্মুলা গঠন অনেক সহজ। আপনাকে বিএমআই ক্যালকুলেটরে ওজন কেজিতে প্রদান করতে হবে। তারপর উচ্চতা সেমি বা সেন্টিমিটারের প্রদান করতে হবে। তারপর জেনারেট বিএমআই দিলে বিএমআই তৈরি হয়ে যাবে।

বিএমআই এর মান কেনো গুরুত্বপূর্ণ?

বিএমআই ক্যালকুলেটর এর যাবতীয় তথ্য প্রদান করার পর যেই পরিমাণ বের হবে সেই মানই হবে আপনার বিএমআই এর মান। বিএমআই এর তিনটি মান রয়েছে। অর্থাৎ বি এম আই এর মানে তিনটি স্তর রয়েছে। তিনটি স্তরের পরিমাণ দেখে আমরা ধারণা করতে পারি আপনার স্বাস্থ্য সম্পর্কে। বিএমআই এর তিনটি মান সম্পর্কে ধারণা নেওয়া যাক। আপনার বিএমআই এর মাত্রা যদি ১৮.৫ থেকে কম হয় তাহলে বুঝতে হবে এটা স্বাভাবিক এর তুলনায় কম। পাশাপাশি যদি ১৮.৫ থেকে ২৪.৯ এই মানের মধ্যে থাকে তাহলে বুঝতে হবে আপনি ঠিক রয়েছেন। আর যদি ২৫ এর বেশি হয় তাহলে সেটা বেশি ভালো নয়।

বয়স্কদের জন্য বিএমআই আলাদা কেনো?

অপ্রিয় হলেও সত্যি বিএমআই এর মানে সব সময় সঠিক হয় না। ধরুন আপনি বিএমআই ক্যালকুলেটর এর মান অনুযায়ী আপনার স্বাস্থ্য আদর্শ রয়েছে। আপনার স্বাস্থ্য আদর্শ দেখে আপনি যদি কোনো ব্যায়াম না করেন তাহলে আপনার শরীরে কিন্তু পুনরায় চর্বি কিংবা ফ্যাট জমে যেতে পারে। কাজেই বুঝতেই পারছেন বিএমআই বয়স্কদের জন্য উপযুক্ত নয়।

বিএমআই ক্যালকুলেটর নিয়ে আমাদের সর্বশেষ কথা

প্রিয় স্বাস্থ্য সচেতন পাঠক বিএমআই নিয়ে আমাদের আজকের আর্টিকেল এই পর্যন্তই। আশা করি আপনারা বিএমআই নিয়ে বিস্তারিত সকল কিছু জানতে পেরেছেন। পাশাপাশি আমাদের প্রদানকৃত বিএমআই ক্যালকুলেটর দিয়ে আপনার বিএমএ সঠিকভাবে নির্ণয় করতে পেরেছেন।

আশাকরি আমাদের এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি আমাদের এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগে এই আর্টিকেল সম্পর্কিত আপনার মূল্যবান মতামত কমেন্ট করে জানাতে পারেন। পাশাপাশি এই আর্টিকেলটি আপনি চাইলে আপনার স্বাস্থ্য সচেতন পরিবারের সদস্য এবং বন্ধু-বান্ধবের মাঝে শেয়ার করতে পারেন। যাতে তারাও নিজেদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হতে পারে এবং সঠিকভাবে বিএমআই নির্ণয় করতে পারে।

বিএমআই কি?

বি এম আই হলো বডি মাস ইনডেক্স। অর্থাৎ আপনার শরীরের চর্বি বা ফ্যাট মাপার প্রক্রিয়াকে বলা হয় বি এম আই। বি এম আই এর ইংরেজি পূর্ন রুপ হলো Body Mass Index

বিএমআই এর মান কেনো গুরুত্বপূর্ণ?

বিএমআই ক্যালকুলেটর এর যাবতীয় তথ্য প্রদান করার পর যেই পরিমাণ বের হবে সেই মানই হবে আপনার বিএমআই এর মান। বিএমআই এর তিনটি মান রয়েছে।

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply