Calorie Calculator | ক্যালোরি ক্যালকুলেটর

You are currently viewing Calorie Calculator | ক্যালোরি ক্যালকুলেটর
Calorie calculator ( ক্যালরি ক্যালকুলেটর)

Calorie calculator ( ক্যালোরি ক্যালকুলেটর) সম্পর্কে হয়তো আমরা অনেকেই কিছুটা তথ্য শুনেছি। কিন্তু বিস্তারিত ভালো আমাদের মধ্যে অনেকেরই Calorie calculator ( ক্যালোরি ক্যালকুলেটর) নিয়ে বিস্তারিত ধারণা নেই। কিংবা ভালো ভাবে কেউই Calorie calculator নিয়ে হয়তো জানেন না। তাই আপনাদের জন্য আমাদের এই আর্টিকেল। আমরা আমাদের এই লেখাটিতে আপনাদের সাথে শেয়ার করবো Calorie calculator মূলত কি? পাশাপাশি আপনি কিভাবে Calorie calculator (ক্যালোরি ক্যালকুলেটর) ব্যবহার করবেন কিংবা আপনি কোথায় Calorie calculator পাবেন এইসকল বিষয়।

আসসালামু আলাইকুম। আপনারা যারা স্বাস্থ্য সচেতন ব্যক্তি রয়েছেন তারা অবশ্যই ক্যালোরি ক্যালকুলেটর এই শব্দটির সঙ্গে পরিচিত। এটি এক ধরনের ক্যালকুলেটর যার মাধ্যমে আপনি ক্যালোরি নির্ণয় করতে পারবেন। শুধু এতটুকুই যথেষ্ট নয়। আমাদেরকে জানতে হবে ক্যালুরি ক্যালকুলেটর আমরা কেনো ব্যবহার করবো। ক্যালকুলেটর কাদের জন্য অধিক গুরুত্বপূর্ণ? পাশাপাশি আমরা কোথায় গিয়ে এই ক্যালকুলেটর ব্যবহার করবো। কিংবা এই ক্যালকুলেটর ব্যবহার করতে হলে আমাদের কোন কোন শর্ত গুলো মেনে চলতে হবে। এই সকল বিষয় নিয়ে আপনি বিস্তারিত তথ্য পাবেন আমাদের এই আর্টিকেলে। তাই ক্যালুরি ক্যালকুলেটর নিয়ে আপনারা যদি বিস্তারিত ভাবে জানতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ক্যালোরি কি?

আমরা যেহেতু ক্যালোরি ক্যালকুলেটর সম্পর্কে জানবো সেহেতু আমাদের আগে এটা জানা উচিত যে ক্যালোরি কি? ক্যালোরি চিকিৎসাবিজ্ঞান অর্থাৎ পুষ্টিবিজ্ঞানে বহুল জনপ্রিয় একটি শব্দ। আপনাদের মধ্যে যারা কিনা পুষ্টি নিয়ে একটু বেশি ঘাঁটাঘাঁটি করেছেন তারা অবশ্যই এই নামটা শুনে থাকবেন। ক্যালোরি শব্দটি মূলত ব্যবহার করা হয় একটি খাদ্যে শক্তির পরিমাপের একক হিসাবে। মূলত দুই প্রকারের ক্যালরি প্রচলিত রয়েছে।

Calorie calculator ( ক্যালোরি ক্যালকুলেটর)

ক্যালরি কি? ক্যালরি কত প্রকার আপনারা আশাকরি উপরের অংশ পড়ে জানতে পেরেছেন। এখন আপনাদেরকে আমরা একটি ক্যালরি ক্যালকুলেটর প্রদান করবো যে ক্যালরি ক্যালকুলেটরে আপনারা নির্দিষ্ট কিছু ইনফরমেশন সাবমিট করার মাধ্যমে আপনার ক্যালরির পরিমাণ বা আপনার ক্যালরির মান নির্ণয় করতে পারবেন। অর্থাৎ আপনার দৈনিক কতটুকু ক্যালোরি গ্রহণ করা উচিত সেই সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন। বিস্তারিত বলতে একদম সঠিক তথ্য পাবেন। আপনাদের জন্য বেস্ট একটি ক্যালরি ক্যালকুলেটর নিচে দেওয়া হলোঃ-

Powered by FoodPal

ক্যালোরির মান / পরিমান আমাদের জন্য কেনো এতো গুরুত্বপূর্ণ?

আশা করছি আপনি উপরে প্রদানকৃত ক্যালোরি ক্যালকুলেটর ব্যবহার করে আপনার ক্যালরির সঠিক পরিমাণ বা আপনার ক্যালোরির সঠিক মান নির্ণয় করে পেয়েছেন। অর্থাৎ আপনার ডেইলি কতটুকু পরিমান ক্যালরি খাদ্যের মাধ্যমে গ্রহণ করা উচিত আপনি সেটা জানতে পেরেছেন। এখন আপনি কি জানেন আমাদের শরীরের জন্য কেন ক্যালোরি এতো গুরুত্বপূর্ণ? অর্থাৎ কেনো আমরা ক্যালোরির মান বের করবো? কিংবা ক্যালোরির মানের উপর কি নির্ভর করে? চলুন তাহলে জানা যাক।

মানবদেহে কে তুলনা করা হয় একটি যন্ত্রের সাথে। আমাদের দেহের সঠিক ভাবে বেড়ে ওঠে কিংবা সঠিক ওজন বজায় রাখার জন্য আমাদের অবশ্যই উচিত সঠিক পরিমাণে ক্যালোরি গ্রহণ করা। এখন আপনি কিভাবে বুঝবেন আপনার জন্য কতটুকু ক্যালোরি গ্রহণ করা উচিত হবে? এর উত্তর আশা করি আপনারা ইতিমধ্যেই পেয়ে গিয়েছেন। কেননা উপরে আপনাদের জন্য একটি ক্যালরির পরিমাণ করার ক্যালকুলেটর প্রদান করা হয়েছে। সেই ক্যালকুলেটার এর মাধ্যমে আপনি খুব সহজে আপনার ক্যালরির পরিমাণ বা আপনি ডেইলি কতটুকু ক্যালোরি গ্রহণ করতে পারবেন তার সঠিক মান পেয়ে গিয়েছেন। ক্যালোরি কতটুকু পরিমান গ্রহণ করা যাবে এগুলো বিভিন্ন জিনিসের উপর নির্ভর করে ।যেসব জিনিসের উপর নির্ভর করে তার মধ্যে অন্যতম হলোঃ- আপনার ওজন, আপনার বয়স, আপনার উচ্চতা ইত্যাদি।

BMI Calculator: বিএমআই ক্যালকুলেটর

Calorie calculator ক্যালোরি ক্যালকুলেটর) কাদের জন্য অত্যাধিক গুরুত্বপূর্ণ?

এখন তাহলে জানা যাক ক্যালোরি ক্যালকুলেটর কাদের জন্য অত্যাধিক গুরুত্বপূর্ণ। ক্যালোরি ক্যালকুলেটর আমাদের সবার জন্য অত্যাধিক গুরুত্বপূর্ণ। আমাদের আমাদের শরীরের সঠিক ওজন ও সঠিক পরিমাণ বজায় রাখার জন্য আমাদেরকে অবশ্যই সঠিক পরিমাণ ক্যালরি গ্রহণ করতে হবে। আপনারা যারা জিমে এক্সারসাইজ করেন তাদের জন্য ক্যালরির পরিমাণ করে খাদ্য গ্রহণ করে অধিক গুরুত্বপূর্ণ।

Calorie calculator (ক্যালোরি ক্যালকুলেটর) নিয়ে আমাদের সর্বশেষ কথা

প্রিয় পাঠক, ক্যালরি ক্যালকুলেটর নিয়ে আমাদের আজকে আয়োজন ছিলো এই পর্যন্তই। আশা করি আমাদের এই আর্টিকেলটি আপনাদের অনেক কাজে আসবে। ক্যালোরি ক্যালকুলেটর ব্যবহার করে আপনার বয়স অনুযায়ী, আপনার উচ্চতা অনুযায়ী, ওজনের সঠিক ক্যালরির পরিমাণ কতো সেটা আপনি চাইলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। পাশাপাশি ক্যালকুলেটর নিয়ে ক্যালরির পরিমাণ নির্ণয় নিয়ে আপনাদের যদি অন্য কোন সমস্যা থাকে সেটা আপনি কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সমস্যার সমাধান করার সর্বোচ্চ চেষ্টা করবো। পাশাপাশি আমাদের এই আর্টিকেল সম্পর্কিত আপনার যেকোনো মতামত আপনি চাইলে কমেন্টে আমাদেরকে জানাতে পারেন।

এছাড়াও আপনার কাছে যদি এই লেখাটি হেল্পফুল মনে হলে আপনি আপনার টাইমলাইনে শেয়ার করতে পারেন। যাতে আরও অনেক স্বাস্থ্য সচেতন মানুষ তাদের ক্যালরি পরিমাণ নির্ণয় করে ভালোভাবে তাদের জীবনযাপন করতে পারে। ধন্যবাদ।

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply