জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম ২০২৩

You are currently viewing জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম ২০২৩
জন্ম নিবন্ধন অনলাইন চেক

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম নিয়ে আমাদের আজকের এই আর্টিকেল। আমাদের মধ্যে অনেকেই অনলাইনে জন্ম নিবন্ধন অনলাইনের অন্তর্ভুক্ত হয়েছে কি না তা জানতে চাই। এজন্য আমাদেরকে জানতে হবে কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন চেক করতে হয়। তাই আমরা আজকে আপনাদের কাছে birth certificate online check korar niom জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম নির্দিষ্ট পিকচারের সহায়তায় আপনাদের সাথে শেয়ার করব।

জন্ম নিবন্ধন অনলাইনে কেন প্রয়োজন?

আমাদের‌ মধ্যে অনেকের জন্ম নিবন্ধন অনলাইনের অন্তর্ভুক্ত না করার কারণে আমরা বিভিন্ন জায়গায় হয়রানির শিকার হতে হয়। বর্তমানে প্রায় প্রতিটি ক্ষেত্রেই ডিজিটাল ব্যবস্থা অর্থাৎ অনলাইন সেবা দেওয়া নেওয়া হয়ে থাকে। আমাদের অনেক ক্ষেত্রে আমাদের Birth certificate জন্ম নিবন্ধন এই ডকুমেন্টটির প্রয়োজন হয়। আমরা আমাদের এই জন্ম নিবন্ধন সনদ অনলাইনের অন্তর্ভুক্ত না থাকার কারণে আমরা বিভিন্ন অসুবিধার সম্মুখীন হতে হয়।

জন্ম নিবন্ধন অনলাইনের আওতায় থাকলে যা যা সুবিধা পাওয়া যায়?

আপনার যদি জন্ম নিবন্ধন বা Birth certificate অনলাইন থাকে তাহলে আপনি বিভিন্ন জায়গায় এনআইডি কার্ড এর সুবিধা পেতে পারেন। আপনাদের পাসপোর্ট আপনারা ১৯ বছর ১ মাস পর্যন্ত এই অনলাইন জন্ম নিবন্ধন দিয়েই করতে পারবেন। অনলাইন জন্ম নিবন্ধন দিয়েই এনআইডি বদলে আপনারা করনার ভেকসিন বা COVID-19 vaccine দিতে পারবেন। আপনাদের বিভিন্ন কাজে আপনারা আপনাদের অনলাইন জন্ম নিবন্ধন দলিল বা ডকুমেন্ট হিসেবে ব্যবহার করতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম ২০২৩

আপনাদের আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমরা জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম দেখিয়ে দেওয়ার কথা ছিল। চলুন জেনে নেয়া যাক কিভাবে আপনারা জন্ম নিবন্ধন অনলাইন চেক করবেন।

প্রথমেই আপনারা আপনাদের মোবাইল এর যে কোনো browser এর মধ্যে যাবেন বা বলা যায় আপনাদের Google এর মধ্যে যাবেন। তারপর আপনারা Google এর সার্চ অপশন এ ক্লিক করবেন এবং সেখানে আপনি bdris.govt.bd লিখে সার্চ করবেন। তাহলেই আপনার সামনে জন্ম নিবন্ধন অনলাইন করার সরকারি সাইট bdris.govt bd চলে আসবে।

জন্ম নিবন্ধন অনলাইন চেক
জন্ম নিবন্ধন অনলাইন চেক

আপনি আপনার ফোন এর বা মোবাইল এর Google Scarch এর মধ্যে ক্লিক করে bdris.govt.bd লিখে সার্চ করার পর আপনার সামনে যে সাইট চলে আসবে আপনি সেই সাইট এর মধ্যে ক্লিক করবেন। তাহলেই আপনার সামনে এই সাইটের Home page চলে আসবে।

Birth certificate check
Birth certificate check

আপনি জন্ম নিবন্ধন অনলাইন করার মেইন অর্থাৎ সরকারি সাইট bdris.govt.bd এই সাইটের মধ্যে ক্লিক করার পর আপনি এর হোমপেজ এর মধ্যে যাবেন। আপনি Home page এর মধ্যে যাওয়ার পর আপনাকে যা করতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন চেক
জন্ম নিবন্ধন অনলাইন চেক

আপনি হোমপেজ এর মধ্যে আসার পর আপনি উপরে তিনটি লাইন দেখতে পাচ্ছেন এই অপশনে ক্লিক করবেন। এই অপশনে ক্লিক করার পর আপনার সামনে আরো কয়েকটি অপশন চলে আসবে।

Also Read: পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২৩

Birth certificate check
Birth certificate check

আপনি উপরে দেখতে পাচ্ছেন আপনার সামনে চারটি অপশন প্রথমে হোম তার পর জন্ম নিবন্ধন অর্থাৎ আপনি নতুন আবেদন করতে চান। তারপর মৃত্যু নিবন্ধন যদি আপনি কারো মৃত্যু নিবন্ধন করতে চান এরপরের অপশন হলো ব্যবহারকারী সংযোজন বা ওটিপি প্রাপ্তির পর অর্থাৎ আপনি জন্ম নিবন্ধন করে ফেলেছেন এখন আপনি জন্ম নিবন্ধন অনলাইন চেক করবেন আপনার জন্ম নিবন্ধন অনলাইন এর অন্তর্ভুক্ত হয়েছে কি না। তাহলে আপনি এই অপশন এর মধ্যে ক্লিক করবেন। তারপর আপনার সামনে আরেকটি পেইজ চলে আসবে।

Birth certificate check
Birth certificate check

আপনার সামনে যে পেইজ চলে এসেছে তার মধ্যে আপনি উপরে দেখতে পাচ্ছেন ব্যবহারকারী সংযোজন আপনি আপনার এই পেইজ এ যা চাওয়া হয়েছে তা দিতে হবে। আপনি যে যে অপশন এর সাথে লাল স্টার চিহ্ন রয়েছে সেই অপশন গুলো পূরণ করতে হবে। তারপর পর আপনি দেখতে পারবেন আপনার জন্ম নিবন্ধন অনলাইন হয়েছে কি না।

Also Read: জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২৩

Birth certificate online check korar niom

আসা করি আপনাদের সাথে Birth certificate online check জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম আপনাদের সাথে শেয়ার করতে পেরেছি। আপনাদের বোঝার জন্য আমরা নির্দিষ্ট পিকচারের মাধ্যমে দেখিয়ে দিয়েছি। আসা করি আপনাদের এই আর্টিকেল আপনাদের উপকারে আসবে। আপনাদেরকে বোঝাতে গিয়ে আমাদের কোনো ভুলত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আমাদের আজকের আর্টিকেল সম্পর্কে আপনাদের গুরুত্বপূর্ণ মতামত আমাদের সাথে শেয়ার করবেন এবং এই আর্টিকেল আপনাদের বন্ধুদের সাথে বেশি বেশি শেয়ার করবেন। আমাদের সাইটের সাথে থাকবেন আপনাদের সুস্থতা কামনা করে আমাদের আজকের আর্টিকেল এখানেই শেষ করলাম।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ২০২৩

কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা যায়?

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার মাধ্যম হলো আপনারা bdris.govt.bd এই সাইটে যাবেন। আপনারা আপনাদের ১৭ ভিজিটের জন্ম নিবন্ধন নাম্বার না থাকলে মোবাইলে প্রাপ্ত কোড যেটা জন্ম নিবন্ধন রেজিস্টার হওয়ার পর আসছে সেটি দিয়ে তার পর আপনার জন্ম তারিখ দিয়ে একটি কোড উপরে দেখে লিখতে হবে। তারপর আপনি জন্ম নিবন্ধন সম্পর্কে জানতে পারবেন। বিস্তারিত জানতে আমাদের আর্টিকেল দেখতে পারেন।

অনলাইনে জন্ম নিবন্ধন কিভাবে যাচাই করবেন?

আপনাদের জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করবেন bdris.govt.bd সাইটে গিয়ে আপনার মোবাইলে প্রাপ্ত কোড যেটি আপনার জন্ম নিবন্ধন রেজিস্টার হওয়ার পর আসবে সেটি নির্দিষ্ট জায়গায় এবং আপনার জন্ম তারিখ ও নির্দিষ্ট কোড দেওয়া থাকবে সেটি নির্দিষ্ট জায়গায় বসিয়ে তারপর আপনার জন্ম নিবন্ধন সম্পর্কে জানতে পারবেন।

Leave a Reply