জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২৩

You are currently viewing জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২৩
Birth Registration online

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম সম্পর্কে আমাদের আজকের এই আর্টিকেল। আমরা সবাই জানি,যে বর্তমানে মোটামুটি প্রায় সব কিছুই অনলাইন নির্ভর হয়ে গেছে। তাই আমাদের অনলাইন ছাড়া বা এখনো অনলাইন করা হয় নাই তাদের পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করতে হবে। বর্তমানে অনলাইন ছাড়া পুরাতন জন্ম নিবন্ধন কোনো কাজেই গ্ৰহন যোগ্য হয় না। তাই আমরা আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা কিভাবে সহজেই পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম আপনাদের জানতে হবে।

অনলাইন জন্ম নিবন্ধন করা কেন প্রয়োজন?

বাংলাদেশের প্রতিটি কাজেই বর্তমানে যে ডকুমেন্ট প্রয়োজন হয় তা অবশ্যই অনলাইন এর আওতায় থাকতে হয় বা বলা যায় অনলাইন এ থাকতে হয়। এই ডকুমেন্ট এর মধ্যে অন্যতম ডুকুমেন্ট হলো আমাদের Birth certificate অর্থাৎ জন্ম নিবন্ধন। আমাদের মধ্যে বেশির ভাগেরই এখনো জন্ম নিবন্ধন অনলাইন করা হয়নি এজন্য আমাদের অনেক জায়গায় অনেক হয়রানির শিকার হতে হয়। যেমন: আমাদের লেখা পড়ায় আমাদের স্কুল, কলেজ, ইউনিভার্সিটি বা যে কোনো চাকরির আবেদন এবং বিশেষ করে আমাদের বর্তমানে ইউরোপ আমেরিকায় ও অন্য কোনো দেশে যাওয়ার জন্য বাধ্যতামূলক Online Birth certificate অনলাইন জন্ম নিবন্ধন এর প্রয়োজন।

অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন ফরম পূরণ করার নিয়ম

বাংলাদেশে বর্তমানে অনলাইন জন্ম নিবন্ধন করার জন্য প্রতিটি ইউনিয়ন,পৌরসভা, সদর ইউনিয়ন ইত্যাদি প্রায় প্রতিটি জায়গায় জন্ম নিবন্ধন সেবা চালু রয়েছে‌। এবং সকল ধরনের সুযোগ সুবিধা প্রতিটি জায়গায়ই রয়েছে।

Birth and Death registration Act 2004 অর্থাৎ জন্ম মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ অনুসারে সন্তান জন্মের এক মাস ১৫ দিন এর মধ্যে শিশুর জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক করা হয়েছে। আপনার শিশু জন্মের ৪৫ এর মধ্যে যদি আপনার শিশুর জন্ম নিবন্ধন করে ফেলেন তাহলে আপনার ডকুমেন্ট এর ঝামেলা থেকে আপনি মুক্ত থাকবেন।

যদি আপনি কোনো কারনে ১মাস ১৫ দিনের মধ্যে আপনি আপনার শিশুর জন্ম নিবন্ধন করতে না পারেন তাহলে আমার মতামত হলো আপনি অবশ্যই আপনার শিশুর জন্ম নিবন্ধন ৫ বছরের ভিতরে করবেন। কারণ আপনার শিশুর ৫ বছরের বেশি বয়স হয়ে গেলে আপনি অনেক গুলো ডুকুমেন্ট কালেক্ট করতে হবে যা অনেক ঝামেলা সম্পুর্ণ এবং অনেক হয়রানির শিকার হতে হয়।

জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য কি কি প্রয়োজন?

আপনি জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য যে যে ডকুমেন্ট কালেক্ট করতে হবে বা জোগাড় করতে হবে তা বয়স অনুযায়ী বিভিন্ন ধরনের এর মধ্যে কিছু কিছু ডকুমেন্ট রয়েছে যে সবার জন্য প্রয়োজন হয়।

  • টিকা কার্ড ইপিআই অথবা জন্ম তারিখ প্রামানের জন্য হাসপাতালে ছাড়পত্র।
  • অভিভাবক পিতা অথবা মাতার মোবাইল নাম্বার।
  • জমির খাজনা পরিশোধ এর রসিদ অথবা হোল্ডিং ট্যাক্স এর রশিদ।

জন্ম নিবন্ধন অনলাইন বয়স ভেদে কি কি ডকুমেন্টস লাগবে?

আপনাদের সন্তানদের বয়স অনুযায়ী তাদের জন্ম নিবন্ধন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট লাগবে। কখন বা বয়স কত হলো কি কি লাগবে আমরা আপনাদের সাথে শেয়ার করব।

জন্ম নিবন্ধন অনলাইন শিশুর বয়স যখন ১মাস ১৫ দিনের মধ্যে যখন হয়

  1. উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বা হাসপাতালের ছাড়পত্র অথবা টিকা কার্ড ইপিআই।
  2. অভিভাবক এর মোবাইল নাম্বার।
  3. জমির খাজনা রশিদ অথবা হোল্ডিং ট্যাক্স রশিদ।
  4. (যদি থাকে) পিতা ও মাতার এনআইডি কার্ড এর কপি।
  5. (যদি থাকে) পিতা ও মাতার অনলাইন জন্ম নিবন্ধন কপি।

জন্ম নিবন্ধন অনলাইন শিশুর বয়স যখন ৪৬ হতে ৫ বছর এর মধ্যে হয়।

  • (স্বাক্ষর ও সীলসহ) স্বাস্থ্যকর্মীর প্রত্যয়ন পত্র অথবা টিকা কার্ড ইপিআই।
  • (স্বাক্ষর ও সীলসহ) বিদ্যালয়ের প্রধান শিক্ষকের প্রত্যয়ন পত্র। (প্রযোজ্য ক্ষেত্রে)
  • অভিভাবকএর সচল মোবাইল নাম্বার ।
  • (যদি থাকে) পিতা ও মাতার অনলাইন জন্ম নিবন্ধন কপি।
  • হোল্ডিং ট্যাক্স রশিদ অথবা জমির খাজনা রশিদ।
  • (যদি থাকে) পিতা ও মাতার এনআইডি কার্ড এর কপি।
  • জন্ম নিবন্ধন অনলাইন ফরম জমা দেওয়ার সময় এক কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ছবি।

জন্ম নিবন্ধন অনলাইন ৫ বছরের উর্ধ্বে কোনো শিশুর অথবা ব্যক্তির

  1. সরকারি সার্টিফিকেট প্রাথমিক শিক্ষাসমাপনী, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট, জুনিয়র স্কুল সার্টিফিকেট।
  2. বয়স প্রমাণের জন্য সরকারি চলমান এমবিবিএস ডাক্তার এর প্রত্যয়ন পত্র (স্বাক্ষর ও সীলসহ) ।
  3. স্থায়ী ঠিকানা প্রমানের পিতা বা মাতার অথবা পিতামহ বা পিতামাহীর দ্বারা স্বনামে স্থায়ী ঠিকানা হিসেবে চিহ্নিত হালনাগাদ কর পরিশোধ এর প্রমানপত্র
  4. (যদি থাকে) পিতা ও মাতার অনলাইন জন্ম নিবন্ধন কপি।
  5. জমির খাজনা আদায় রশিদ অথবা বাড়ি বা জমি ক্রয়ের দলিল কর পরিশোধ এর রশিদ। (প্রাকৃতিক দুর্যোগ এর কারনে স্থায়ী ঠিকানা হারালে)
  6. (যদি থাকে) পিতা ও মাতার এনআইডি কার্ড এর কপি।

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২৩

আপনারা কিভাবে আপনাদের বা আপনাদের শিশুর জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করবে আমরা নিচে পিকচারের মাধ্যমে দেখিয়ে দেওয়ার চেষ্টা করব। চলুন জেনে নেয়া যাক Jonmo Nibondhon Abedon Form Online Somporke.

আপনি প্রথমে যে কোনো browser এর মধ্যে যাওয়ার পর আপনি Google Scarch option এর মধ্যে ক্লিক করবেন এবং সেখানে bdris.govt.bd লিখে সার্চ করবেন তাহলেই আপনার সামনে জন্ম নিবন্ধন করার সাইট চলে আসবে।

জন্ম নিবন্ধন অনলাইন
জন্ম নিবন্ধন অনলাইন

আপনি bdris.govt.bd লিখে সার্চ করার পর আপনার সামনে চলে আসবে জন্ম নিবন্ধন অনলাইন করার মেইন সাইট। আপনি এখন bdris.govt.bd sites এর মধ্যে ক্লিক করে এটি অপেন করবেন।

Birth Registration online
Birth Registration online

আপনার সামনে bdris.govt.bd আসার পর আপনি এটিতে ক্লিক করে প্রবেশ করার পর আপনার সামনে আরেকটি পেইজ চলে আসবে। আপনি সেই পেইজ এ দেখতে পারবেন আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য আবেদন এর মাধ্যম এবং বিভিন্ন ইনফরমেশন জানার সুযোগ।

জন্ম নিবন্ধন অনলাইন
জন্ম নিবন্ধন অনলাইন

আপনার সামনে এখন যে পেইজ রয়েছে সেটি bdris govt.bd এ ক্লিক করার পর এটি চলে আসবে। জন্ম নিবন্ধন এর আবেদন করার জন্য আপনি প্রথমে নিম্নলিখিত কোন ঠিকানায় জন্ম নিবন্ধনের আবেদন করতে চান এটি সিলেক্ট করবে। তারপর নিচের পরবর্তী অপশন এ ক্লিক করবেন। তারপর আপনার সামনে আরেকটি পেইজ চলে আসবে।

Birth Registration online
Birth Registration online

আপনার সামনে যে পেইজ চলে এসেছে তার মধ্যে আপনি দেখতে পাচ্ছেন উপরে লেখা নিবন্ধনাধীন ব্যক্তির পরিচিতি মানে যার জন্ম নিবন্ধন করা হবে তার নাম বাংলা ইংরেজি এবং আরো অনেক তথ্য দিতে হবে। এই ভাবে নিবন্ধনাধীন সব তথ্য যে গুলো চাওয়া হয়েছে তা দিতে হবে। আর জন্ম তারিখ দেওয়ার পর আপনার কিছু ডকুমেন্ট রয়েছে কি না তা জানাতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন
জন্ম নিবন্ধন অনলাইন

আপনি যখন আমার কাছে এই ডকুমেন্টগুলি আছে এই অপশন এ ক্লিক করবেন। তারপর আপনি নিবন্ধনাধিন ব্যক্তির যা চাওয়া হয়েছে তা সব পূরণ করার পর পরবর্তী অপশন এ ক্লিক করবেন। তারপর আরেকটি পেইজ চলে আসবে।

জন্ম নিবন্ধন অনলাইন
জন্ম নিবন্ধন অনলাইন

আপনার সামনে যে পেইজ চলে এসেছে তার মধ্যে আপনি দেখতে পাচ্ছেন উপরে লেখা পিতার তথ্য অথাৎ আপনি নিবন্ধনাধীন ব্যক্তির পিতার যা যা তথ্য চাওয়া হয়েছে তা দিতে হবে। এরপর এই পেইজ এর নিচে একই ভাবে নিবন্ধনাধীন ব্যক্তির মাতার তথ্য দিতে হবে। তারপর নিচের ডানদিকের পরবর্তী‌ অপশন এ ক্লিক করবেন। তাহলেই আপনার সামনে আরেকটি পেইজ চলে আসবে।

Birth Registration online
Birth Registration online

আপনার সামনে যে পেইজ চলে এসেছে তার মধ্যে আপনি কি নিম্নলিখিত কোন ঠিকানা আপনার স্থায়ী ঠিকানায় হিসেবে ব্যবহার করতে চান? আপনি যদি ব্যবহার করতে চান তাহলে আপনি আপনার সিলেক্ট করবে না হলে কোনটিই নয় সিলেক্ট করবেন। তারপর যা যা নির্বাচন করার জন্য চাওয়া হয়েছে তা দিতে হবে। এইভাবে পেইজ এর নিচ পর্যন্ত সব পূরণ করে তারপর নিচের পরবর্তী অপশন এ ক্লিক করবেন। তারপর আপনার সামনে আরেকটি পেইজ চলে আসবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২৩

জন্ম নিবন্ধন অনলাইন
জন্ম নিবন্ধন অনলাইন

আপনার সামনে যে পেইজ চলে এসেছে তার মধ্যে আপনি দেখতে পাচ্ছেন +সংযোজন নামে একটি অপশন আপনি এই অপশন এ ক্লিক করবেন এবং যে যে ফাইল চাওয়া হয়েছে তা সংযোজন করতে হবে এবং তা উপরের নির্দেশনা অনুযায়ী। তারপর আপনি সংযোজন করার পর পরবর্তী স্টেপ এ যাবেন।

Birth Registration online
Birth Registration online

আপনার সামনে যে পেইজ চলে এসেছে যে স্টেপ তা হলো আপনি যদি ১৮ বৎসরের নিচে যদি বয়স হয় তাহলে অন্যান্য অপশন সিলেক্ট করে ফোন নাম্বার নাম যদি থাকে তাহলে ইমেইল দিতে হবে। আর যদি নিবন্ধনাধীন ব্যক্তির বয়স ১৮ বছর বা বেশি হলে সে নিজ সিলেক্ট করে তার নিজের নাম এবং ফোন নাম্বার যদি থাকে তাহলে ইমেইল দিতে হবে। তারপর আপনার সামনে আরেকটি পেইজ চলে আসবে।

জন্ম নিবন্ধন অনলাইন
জন্ম নিবন্ধন অনলাইন

আপনার সামনে যে পেইজ চলে এসেছে তার মধ্যে আপনি দেখতে পাচ্ছেন উপরে Success অর্থাৎ আপনার আবেদনপত্র সফল ভাবে সাবমিট করা হয়েছে। এখন আপনি এই পেইজ এ দেখতে পাচ্ছেন রয়েছে আপনার আবেদনপত্রের নম্বর আপনি এই নাম্বার দিয়ে যে কোনো কম্পিউটার এর দোকান থেকে প্রিন্ট আউট করে তার সাথে প্রয়োজনীয় ডকুমেন্ট সাথে নিয়ে আপনার যে ইউনিয়ন বা পৌরসভা অথবা সদর ইউনিয়ন পরিষদ এ জমা দিতে হবে। তারপর আপনার জন্ম নিবন্ধন কিছু দিনের মধ্যেই অনলাইন এ চলে আসবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম 

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

আসা করি আপনাদের কাজে জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম শেয়ার করতে পেরেছি। আপনাদের বোঝার সুবিধার্থে আমরা পিকচারের সহায়তা নিয়েছি। আপনারা আসা করি এই আর্টিকেল এর মাধ্যমে খুব সহজেই জানতে পেরেছেন Birth Registration online অর্থাৎ জন্ম নিবন্ধন অনলাইন করা। আপনাদের বোঝাতে গিয়ে আমাদের কোনো ভুলত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আর আপনাদের যে কোন মতামত আমাদের সাথে শেয়ার করতে পারেন এবং এই আর্টিকেল আপনাদের বন্ধুদের সাথে ও যারা জন্ম নিবন্ধন অনলাইন করবে তাদের সাথে শেয়ার করতে পারেন। আমাদের আজকের আর্টিকেল এই পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন।


জন্ম নিবন্ধন নম্বরই হবে ভোটার আইডি কার্ড নাম্বার বা এন আইডি নম্বর

Leave a Reply