জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ২০২৩

আমরা প্রায়সই গুগলে সার্চ করি জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করব। কারণ আমাদের প্রয়োজন এবং অপ্রয়োজনেও অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজন হয়। সেটার কারণ হতে পারে কয়েকটি বিষয়ে। যেমন নিজের ব্যক্তিগত কাজে কিংবা অফিসিয়াল কাজে ব্যবহার করতে। ‌ এখন হয়তো আপনার প্রয়োজন হয়নি কিন্তু ভবিষ্যতে প্রয়োজন হতে পারে এমনও রয়েছে। তাই কিভাবে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে হয় সেটা আপনাদেরকে দেখাবো।

তবে তার আগে জেনে নেই জন্ম নিবন্ধন কিভাবে করতে হয় এবং এর বিস্তারিত কিছু তথ্য সম্পর্কে। ‌ জন্ম নিবন্ধন হচ্ছে বাংলাদেশের প্রত্যেক নাগরিকের একটি প্রয়োজনীয় তথ্য সংরক্ষিত একটি দলিল। অনেকটা ভোটার আইডি কার্ডের মত। ভোটার আইডি কার্ড অর্থাৎ জাতীয় পরিচয় পত্র করতে হলে সর্বনিম্ন ১৮ বছর হতে হয় কিন্তু জন্ম নিবন্ধন যে কোন সময়ই করা যায়। বর্তমান সরকার জন্ম নিবন্ধনের ব্যাপারেও ভোটার আইডি কার্ডের মত শক্তিশালী নজরদারি প্রদান করেছে। ‌ আগে ভোটার আইডি কার্ড থাকলে জন্ম নিবন্ধনের কেমন কদর ছিল না কিন্তু এখন জাতীয় পরিচয় পত্র এর পাশাপাশি জন্ম নিবন্ধনের ও বহুল ব্যবহার রয়েছে।

কিভাবে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন

বর্তমান সময়ে প্রত্যেকটি জন্ম নিবন্ধন অনলাইন ভিত্তিক করা হয়েছে। বিশেষ করে 2015 সাল এরপর থেকে। এর পূর্বে যারা করেছে তাদেরকে আবার অনলাইন করে করার প্রয়োজন হয়েছে। কারণ সরকারের কাছে সকল নাগরিকের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত এবং নিরাপদে রাখবেন। তাহলে আর বেশি কথা না বলে দেখে নেই কিভাবে এই জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে হয়।

★ জন্ম নিবন্ধন যাচাই করার জন্য অবশ্যই অনলাইনে এর মাধ্যমে করতে হবে। ‌ তাই সর্বপ্রথম প্রয়োজন ইন্টারনেট কানেকশন যুক্ত একটি ডিভাইস। ‌

★ তারপর সেখান থেকে প্রবেশ করুন গুগল ক্রোম এ কিংবা এর মত যে কোন একটি ব্রাউজারে। ব্রাউজারে গিয়ে আমাদের দেওয়া https://everify.bdris.gov.bd/ এই লিংকটি কপি করে পেস্ট করে দিন।

★ ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। যদি এভাবে না পারেন তাহলে গুগলে গিয়ে সার্চ করুন জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করব কিভাবে। তাহলে সেখানে টিউটোরিয়াল দেখে যাচাই করে দিতে পারবেন। তাছাড়া প্রথমেই জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট পেয়ে যাবেন সেখানে ক্লিক করলে সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। ‌

★ অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর সেখানে জন্ম নিবন্ধনের নম্বর ( অবশ্যই ১৭ ডিজিট হতে হবে ) যা অনলাইন হয়েছে তা প্রবেশ করাতে হবে। এরপর জন্ম তারিখ বসিয়ে সার্চ করলেই প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন। ‌

অবশ্যই ক্যাপচা পূরণ করে সাবমিট করতে হবে। ‌ যদি উক্ত জন্ম নিবন্ধনটি অনলাইন না হয়ে থাকে তাহলে সেখানে খালি দেখাবে অর্থাৎ কোন তথ্য আসবে না।

উপরের নিয়ম অনুসারে স্টেপ বাই স্টেপ ঢুকলে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। এর জন্য আপনাকে কোন দোকান বা কারো ব্যক্তির পিছনে ঘুরতে হবে না । নিজের কাজগুলো নিজেই করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন কেন অনলাইনে যাচাই বাছাই করা হয়

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই-বাছাই করা হয় কারণ অনেক অসাধু লোক আছে যারা ভুয়া জন্ম নিবন্ধন তৈরি করে দেয়। অনেকে আবার এগুলো কাজে লাগিয়ে অনেক খারাপ কাজ এ ব্যবহার করে থাকে এবং প্রচুর অর্থ উপার্জন করে। তাই এরকম দুর্নীতি যাতে না হয় সেজন্যই অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার এই সহজ পদ্ধতি করে দেওয়া হয়েছে। প্রত্যেক নাগরিক এবং কর্মক্ষেত্র যাতে সুরক্ষিত থাকে এই প্রত্যাশা সরকার কাজ করে যাচ্ছে। ‌

জাতীয় পরিচয় পত্র ঠিক একইভাবে আপনি অনলাইনে চেক করতে পারবেন। এছাড়া প্রয়োজন অনুসারে জাতীয় পরিচয় পত্র অনলাইন থেকে ডাউনলোড করা যায়। জাতীয় পরিচয় পত্র অনলাইন থেকে ডাউনলোড করবেন এ বিষয়ে জানতে এখানে প্রবেশ করুন।

Jahid Hasan

I am a content writer. I love writing on different topics, in here I am writing Educational guidelines and degree and honours info. I have completed my graduation in electrical engineering. if you love my content please share and support.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button