সমকোণ ও সন্নিহিত কোণ কাকে বলে ? সন্নিহিত কোণের বৈশিষ্ট্যগুলো কি কি

সমকোণ ও সন্নিহিত কোণ কাকে বলে? প্রিয় শিক্ষার্থী বন্ধুরা শুভেচ্ছা ও প্রীতি জানিয়ে আজকের এই পোস্ট টির মাধ্যমে শেয়ার করলাম সমকোন ও সন্নিহিত কোনের সংজ্ঞা। এছাড়াও আমাদের ব্লগে ইতোমধ্যে বিন্দু, রশ্মি , ত্রিভুজ , চতুর্ভুজ, ইত্যাদি জ্যামিতির অনেকগুলো বিষয় সহজ ভাষায় আমরা শেয়ার করেছি।

নতুন শিক্ষাক্রম ২০২৩, নতুন শিক্ষাক্রমে কী থাকছে জানুন বিস্তারিত নতুন শিক্ষাক্রম অনুযায়ী এই বিষয়গুলো অত্যন্ত গুরুত্বের সহিত পড়বেন কেননা যেকোন বিষয়ের বেসিক জানা না থাকলে বিষয় সহজে বুঝা যায়না তাই এই বিষয়গুলো অত্যন্ত গুরুত্বের সহিত পড়বেন।

সমকোনের সংজ্ঞা:

একটি সরলরেখার উপর অন্য একটি লম্ব টানলে এবং লম্বের দু ‘পাশে অবস্থিত ভূমি সংলগ্ন কোন দুটি সমান হলে প্রতিটি কোনকে সমকোন বলে।

এক সমকোন= ৯০°

সন্নিহিত কোন।

সমতলস্থ দুইটি কোনের যদি একই শীর্ষ বিন্দু থাকে একটি সাধারণ বাহু থাকে এবং তাদের অভ্যন্তরদ্বয়ের কোন সাধারণ বিন্দু না থাকে ,তবে কোনদ্বয়ের একটিকে অপরটির সন্নিহিত কোন বলে এবং সাধারণ বাহু ব্যাতীত অপর দুই বাহুকে তাদের বহি:স্থ বাহু বলা হয়।

রৈখিক যুগল:

দুইটি সন্নিহিত কোনের বহিস্থ বাহুদ্বয় যদি বিপরীত রশ্মি হয় অর্থাৎ একই সরলরেখায় অংশ হয় তবে কোন দুইটিকে রৈখিক যুগল কোন বলা হয়।

বিপ্রতীপ কোন:

দুইটি কোনের একটি বাহুদ্বয় অপরটির বাহুদ্বয়ের বিপরীত রশ্মি হলে কোন দুইটিকে বিপ্রতীপ কোন বলে।

পূরক কোন :

দুইটি কোনের ডিগ্ৰি পরিমাপের সমষ্টি ৯০° হলে কোন দুইটিকে পূরক কোন বলে।

সম্পূরক কোন:

দুইটি কোনের ডিগ্ৰি পরিমাপের সমষ্টি ১৮০° হলে কোন দুইটিকে সম্পূরক কোন বলে।

সূক্ষকোণ:

এক সমকোন থেকে ছোট কোনকে সূক্ষকোন বলে।

স্থুলকোণ:

এক সমকোন থেকে বড় কোনকে স্থূলকোন কোন বলে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা জ্যামিতির তথা গনিতের এই বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ কেননা এই বিষয়গুলো অত্যন্ত গুরুত্বের সহিত পড়লে অবশ্যই গনিতের ছোট খাটো বিষয়গুলো জানা হয়ে যাবে । এছাড়াও আমাদের ব্লগে শেয়ার করা হয়েছে….

shaheda

I'm a proud member of scholarsme. Content Writer and SEO Expert, I completed my graduation in Political science, and I love to share university suggestions and scholarship information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button